হৃদয়ে রক্তক্ষরণ

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ০৬ মে, ২০১৩, ০৮:৩৪:০৪ রাত



সাভার ট্রাজেডি থেকে শুরু হওয়া হৃদয়ের রক্ত ক্ষরণ থামবে কবে? যারা মরেছে তারা সবাই বাঙ্গালী। তারা হতে পারে শ্রমিক, হতে পারে ধর্মের ব্যাপারে চরমপন্থি। কিন্তু বড় কথা, তারা বাঙ্গালী। আপনার মতই তারা এদেশের মাটিতেই বড় হয়েছে।

কিছু মানুষের স্বার্থের জন্য আর কতকাল বাঙ্গালীর হৃদয়ে রক্তক্ষরণ হবে বাঙ্গালীর জন্য। আর কতকাল নির্মম ভাবে মারা যাবে বাঙ্গালীরা। এর উত্তর স্বাধীন এই দেশে মেলা ভার। যখন দেখি বাংলাদেশের শ্রমিকেরা মাত্র ৮০০০ টাকা ন্যূনতম বেতনের জন্য লড়াই করে, তখন কষ্ট লাগে। কারণ এদেশের মালিকেরা যদি তাদের ১৫০০০ টাকা করে বেতনও দেয় তবু তারা দুই বছরে আরেকটি ফ্যাক্টরি খুলতে পারবে। মালিকেরা টেলিভিশন সাংবাদিকদের ডেকে কি যেন বুঝায়, আর মিডিয়া অফ হয়ে যায়। বলে, শিল্প ধ্বংস হবে ফ্যাক্টরি কিছুদিন বন্ধ হলে। শ্রমিকেরা ফ্যাক্টরিতে যায় বেঁচে থাকার তাগিদে। তারা জানে তাদের হৃদয়ের রক্তক্ষরণ কেউ বুঝবে না। তারা বড় অসহায়। তাদের কথা নিয়ে, দিনের পর দিন সম্পাদকীয় পাতা ভরে না। তবে হয়তো কিছু ভন্ড মঞ্চ অথবা একটা গুম নিয়ে সম্পাদকীয় পাতা চলতে থাকে বিরামহীন।

চরম নিরাপত্তাহীনতায় ভুগেছে বাঙ্গালী এবং এখনো ভুগছে। এর শেষ দেখার অপেক্ষায় আর কতকাল। এদেশে হত্যার বিচার হয় না, এটা দেখে আসছি জন্ম থেকে। কারণ পত্রিকার পাতা খুললে আগেও যেমন লাশের গন্ধ পেতাম, এখনো পাই। বিচারের কলাম বছরে হাতে গোনা কয়েকটি।

কেউ বাঙ্গালীর হৃদয়ের কথা বোঝে নি, শুধুই নিজেদের স্বার্থের কথা বুঝেছে।

আপনি কি বুঝেছেন? এই প্রশ্নটা করলেও থেমে যেতে হয় আমাদের। হয়তো নিজেদের স্বার্থে। অথবা উত্তর দেয় কিছু স্বার্থ।

আমরা বাঙ্গালী, আমরা বাংলাদেশী। আমাদের রক্ষায় আমাদেরকে এক হতে হবে একই মাটির শপথ নিয়ে। মনে রাখবেন, বাঙ্গালীর রক্ত নিয়ে ছিনিমিনি খেলা মেনে নেয় শুধু অবাঞ্ছিতরাই।

বিষয়: বিবিধ

১৪৫০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File