পরাধীন বাংলাদেশের গল্প বলছি -

লিখেছেন লিখেছেন বাচ্চা ছেলে ০৩ মে, ২০১৪, ১১:৫৪:১২ সকাল

প্রসঙ্গ ট্রানজিট- ক্রিমিয়া ভাগ্য বরণ করতে যাচ্ছে বাংলাদেশ।

রাশিয়ার সাথে ভারতের ঐতিহাসিকভাবে গভীর সম্পর্ক। সেই সুবাধে বাংলাদেশ সরকার ক্রিমিয়া ইস্যু নিয়ে জাতিসংঘের ডাকেও সাড়া দেয় নি

এ গেলো ক্রিমিয়া ইস্যু, চলতি শতাব্দীতে ভারতের সঙ্গে বাংলাদেশের দরকষাকষির মূল হাতিয়ার ছিলো ট্রানজিট। কোনো প্রকার বিনিময় ছাড়াই ভারতকে তা দিয়ে দেয়ায় বাংলাদেশ এখন কোনো কিছুই আদায় করতে পারছে না নয়াদিল্লির কাছ থেকে।

বিশেষজ্ঞ মতামত, প্রাপ্য ঠিক না করেই বিনা লাভে ভারতকে ট্রানজিট উপহার দেয়ার ফল এখন ভোগ করতে হচ্ছে বাংলাদেশকে। ভারতকে বেনাপোল-ঢাকা-তামাবিল, হাতিবান্ধা-ঢাকা-তামাবিল, মংলা-বেনাপোল-হাতিবান্ধা ও চট্টগ্রাম পোর্ট-তামাবিল ইত্যাদি ট্রানজিট দিলে বাংলাদেশ অন্তত ১০টি অংশে বিভক্ত হয়ে যাবে। তখন জাতীয় নিরাপত্তা বলে কিছুই থাকবে না।

ভারতের পূর্বাঞ্চলের সাতটি রাজ্যের অন্তত ২৫টি স্বাধীনতাকামী গোষ্ঠী যখন দেখবে এইসব ট্রানজিট দ্বারা ভারত অস্ত্রশস্ত্র ও সৈন্য পূর্বাঞ্চলে পাঠাচ্ছে, তখন তারা বাংলাদেশের অভ্যন্তরে ওইসব বহরে চোরাগোপ্তা হামলা চালাবেই। তখন ভারত সে অজুহাত দেখিয়ে বাংলাদেশে সেনা আক্রমণ চালাতে পারে । এই ঘটনা ঘটলে সেটি ইউক্রেনের ঘটনার সঙ্গে অনেক মিল খুঁজে পাওয়া যাবে।

উল্লেখ্য, ক্রিমিয়ায় রাশিয়ার সামরিক আগ্রাসন এবং অদুর ভবিষ্যতে এরই মতো বাংলাদেশে ভারতের সামরিক হস্তক্ষেপে অবাক হব না।

বিষয়: বিবিধ

১১৫৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216820
০৩ মে ২০১৪ দুপুর ১২:০৫
হতভাগা লিখেছেন : বাংলাদেশ ভারতের অংশ হয়ে যাক - এটা দেশ ও দশের জন্য ভাল হবে ।
০৩ মে ২০১৪ দুপুর ১২:৪৪
165056
বাচ্চা ছেলে লিখেছেন : কিন্তু দশ ভাগ হলে তো সমস্যা। ভারতীয় হিন্দুরা মুসলমানদের এমনিতেই সহ্য করতে পারে না। গত দিনই আসামে মুসলিম নিধনের ট্রায়াল চললো।
০৩ মে ২০১৪ দুপুর ১২:৪৯
165060
হতভাগা লিখেছেন : বাংলাদেশ ভারতের অংশ হয়ে গেলে পূর্বান্চলের মুসলমানরা শক্তিশালি হবে । ভারত এত বোকা না যে খাল কেটে কুমির আনবে ।
216879
০৩ মে ২০১৪ দুপুর ০২:১৬
egypt12 লিখেছেন : আমরা বেঁচে থাকতে ঐ স্বপ্ন পূরণ হবে না Thumbs Down
০৩ মে ২০১৪ দুপুর ০২:৪৩
165097
বাচ্চা ছেলে লিখেছেন : আপনারা বেচে আছেন তাহলে। ভেবেছিলাম সব নপংশুক ধ্বজ রোগে আক্রান্ত রোগী বেচে আছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File