ভাবনা যখন সুর তুলে যায় জীবন বীণার তন্ত্রীতে-১১

লিখেছেন লিখেছেন আফরোজা হাসান ২৭ মার্চ, ২০১৩, ১২:৫২:৪৬ দুপুর



ঘুম ভাঙ্গতেই মিষ্টি কুরআন তেলাওয়াতের শব্দ কানে ভেসে এলো রিনিলার। ভালোলাগার অদ্ভুত এক আবেশ শরীর-মনে শিহরণ জাগিয়ে গেলো। তার জীবনের প্রতিটা সুবাহ সাদিক অবশ্য রিসাবের কণ্ঠের তেলাওয়াত শুনতে শুনতেই শুরু হয়। তারপরও প্রতিদিনই অন্যরকম এক অনুভূতি জাগে মনে। মুগ্ধতা, ভালোলাগা আর কৃতজ্ঞতা বোধের এই মিশ্র অনুভূতির নাম কি জানে না রিনিলা। চোখ খুলে কুরআন হাতে আত্মনিমগ্ন রিসাবের দিকে অপলক তাকিয়ে রইলো রিনিলা। কি দেখছো এভাবে...? রিসাবের প্রশ্ন শুনে ভাবনার জগত থেকে বেড়িয়ে এলো সে। মিষ্টি হেসে জবাব দিলো, দেখছি না বরং ভাবছি যে আমি মনেহয় পৃথিবীর সেইসব ভাগ্যবতী মেয়েদের একজন যাদের জীবনের প্রতিটা দিনের সূচনা হয় স্বামীর কণ্ঠের মধুর তিলাওয়াত শুনে। রিসাব হেসে বলল, আলহামদুলিল্লাহ! চলো আগে তাহাজ্জুদ আদায় করেনি তারপর গল্প করবো। তাহাজ্জুদ আদায় করে দুজন বারান্দায় গিয়ে বসলো। রিসাব বলল, ঐ যে তারাটা দেখছো ওটার নাম জানো?

-জানতেও চাই না।

-(হেসে) কেন?

- সেদিন একটা আর্টিকেলে পড়লাম অপ্রয়োজনীয় তথ্য দিয়ে মাথা বোঝাই না করাই বুদ্ধিমানের কাজ।

-পড়লে আর মেনে নিলে?

-(হেসে) না ঠিক তা না তবে আর্টিকেলটা পড়ার পর ভেবে দেখলাম মাথার মধ্যে অপ্রয়োজনীয় তথ্য গিজগিজ করছে আর প্রয়োজনীয় তথ্যগুলো তাদের ভিড়ে ঠিক জায়গা করে নিতে পারছে না।

-ঠিক বুঝলাম না তোমার কথাটা।

-(হেসে) আচ্ছা বুঝিয়ে বলছি তোমাকে। আমার এক বান্ধবী আছে। জ্ঞানের জাহাজ না বললেও জ্ঞানের ডিঙ্গি নৌকা বলা যায় তাকে অনায়াসেই। কিন্তু সামান্য বিপদ আপদেই সে অস্থির হয়ে যায় সে। অথচ বিপদ আসে আল্লাহর পক্ষ থেকে পরীক্ষা স্বরূপ। অপ্রয়োজনীয় জ্ঞানের ভিড়ে প্রয়োজনীয় জ্ঞান নেই বলেই এই তথ্যটা ওর জানা নেই। যারফলে প্রশ্নপত্র পাবার পর উত্তর দেয়াতে মনোনিবেশ না করে সে হৈ চৈ করে।

-(হাসতে হাসতে) আমার মাঝে মাঝে ইচ্ছে করে তোমার এসব ভাবনার একটা কালেকশন বের করতে। বিপদে আপদে তুমি সবসময় এতো ধীর স্থির থাকো সেটার কারণ তাহলে এটা যে সবকিছুকে তুমি পরীক্ষা হিসেবে নাও?

-(হেসে) তুমি কি জানো তোমার শ্বশুরবাড়ির লোকজন খুব অদৃষ্টবাদী?

-আলহামদুলিল্লাহ! মনেহয় জানি।

-তোমার শ্বশুর মানে আমার বাবা আমাকে যে কোন পরিস্থিতিকে সহজভাবে মেনে নেয়ার মানসিকতা লালন করতে শিখিয়েছেন। আমার এখনো স্পষ্ট মনেআছে বাবা আমাকে বলেছিলেন যে, প্রত্যেকের প্রয়োজন বিপদ আপদ আসার পুর্বেই নিজেকে তারজন্য সহনীয় করে তোলা, অনুশীলন করা ও নিজেকে শুধরে নেয়া। কারণ ধৈর্য কষ্টসাধ্য জিনিস, যারজন্য পরিশ্রম অপরিহার্য।

-(হেসে) শ্বশুর সাহেবকে তো অনেক জ্ঞানী মনেহচ্ছে।

-(হেসে) আলহামদুলিল্লাহ! আমার স্বামীও অনেক জ্ঞানী। সে আমাকে বুঝিয়েছে রাসুল (সঃ) বলেছেন-“ প্রথম আঘাতের সময় সবর করা উচিত।” অর্থাৎ, আকস্মিক বিপদ দেখা দেয়ার সময় সবর অবলম্বন করা উত্তম। কেননা পরবর্তী সময়ে স্বাভাবিকভাবেই মন শান্ত হয়ে যায়। তাছাড়া যে স্বপ্ন ভাঙ্গার কষ্ট আমি সহ্য করতে পারবো না, চেষ্টা করি তেমন স্বপ্ন না দেখতে।

-আলহামদুলিল্লাহ! তোমার এই কথাটা আমার মন ছুঁয়ে দিলো। সত্যিই যা সহ্য করার ক্ষমতা নেই তা থেকে নিজেকে দূরে রাখাই বুদ্ধিমত্তা। জানো রিনিলা আমিও জীবনটাকে একটা পরীক্ষা হিসেবেই দেখতে চেষ্টা করেছি সবসময়। আল্লাহর কাছে আমার প্রার্থনা ছিল আমার স্ত্রী মানসিকতাও যেন এমনটি হয়। সে যেন মন থেকে মেনে চলে যে এই দুনিয়া একটা পরীক্ষা কেন্দ্র বৈ কিছুই নয়। এখানে আমরা শুধু একে অন্যকে ফাস্টক্লাস ফাস্ট হবার জন্য যত রকমের সাহায্য সহযোগিতা করার প্রয়োজন করবো। যাতে আমরা পরকালে গিয়ে অনন্ত জীবন একসাথে থাকতে পারি। মহান আল্লাহ রাব্বুল আলামীন আমার এই চাওয়াকে পূরণ করেছেন।

-আলহামদুলিল্লাহ! মহান আল্লাহ রাব্বুল আলামীন জীবনসাথীকে ঘিরে আমার চাওয়াকেও পূরণ করেছেন। আসলে আল্লাহ তো আমাদেরকে দেবার জন্যই বসে আছেন। আমরাই চাইবার মতো করে চাইতে পারি না। আচ্ছা তুমি যেন আমাকে কি দেবে বলেছিলে?

-(হেসে) হ্যা তোমার জন্য আমি একটা উপহার নিয়ে এসেছি। এই নাও।

-(হেসে) জাযাকাল্লাহ! খুলে দেখতে পারবো এখন?

-অবশ্যই দেখতে পারবে।

-(খুলে দেখে মুগ্ধ কণ্ঠে) এতো সুন্দর চুড়ি! কিন্তু এতো ছোট ছোট কেন? তুমি কি আমাকে বাচ্চা মেয়ে মনেকরো?

-(হেসে) উহু তবে এই চুড়িগুলো অনাগত সেই বাচ্চা মেয়েটির জন্য যার মধ্যে আমি রিনিলার ছায়া দেখতে চাই। যাকে দেখে জানতে চাই কেমন ছিল ছোট্ট রিনিলা।

-(লজ্জায় রক্তিম হয়ে) আমি যাই চা নিয়ে আসি তোমার জন্য। বলে একরকম ছুটে পালালো রিনিলা।

রিসাব পাশ থেকে ডায়েরী টেনে নিলো। চেষ্টা করে দেখতে ইচ্ছে হলো লজ্জা রাঙা মেয়েটিকে ঘিরে কিছু লেখা যায় কিনা............



ভালোবাসা মানে অবিরাম খুনসুটি

ক্লান্তিহীন মনে তোমার কথা শোনা

ভালোবাসা মানে যন্ত্রণা দুষ্টু মিষ্টি

তোমার ভাবনার নিরবধি ঝর্না

ভালোবাসা মানে ধূমায়িত লেমন টি

তোমার অরুচি তাই নানা বাহানা

ভালোবাসা মানে কথা কাটাকাটি

মিলেমিশে যায় আমাদের চেতনা

ভালোবাসা মানে দুজন দুজনের প্রতি

তীব্র আকর্ষণ চলতে থাকা একটানা.........

চলবে...........(ইনশাআল্লাহ)

বিষয়: বিবিধ

১৮০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File