মেয়ে বাচ্চাদেরকে হিজাব করানো

লিখেছেন লিখেছেন আফরোজা হাসান ০৩ মে, ২০১৩, ০৪:৪০:৪৯ বিকাল



ইউরোপে আসার পর পর্দা করতে কখনোই কোন অসুবিধার সম্মুখীন হতে হয়নি। মাঝে মাঝে কেন হিজাব করি এই বিষয়ে কিছু প্রশ্নের মুখোমুখি হতে হয় শুধু। কিন্তু যাদের মেয়ে বাচ্চা আছে তাদেরকে একটু সমস্যার মুখোমুখি হতে হয় বৈকি। ছোটবেলা থেকে অভ্যাস না করলে পরবর্তিতে মেয়েরা সংকোচ বোধ করবে হিজাব করতে, আবার এতো ছোট বাচ্চাকে হিজাব করালে মানুষ নানা কথা বলে ধর্মের দিকে আঙ্গুল তুলে। এখন মানুষের কথাকে ইগনোর করার মতো মনের জোর আর আমাদের কয়জনেরই বা আছে। আবার ইউরোপিয়ানদেরকে পর্দার বিধান সম্পর্কে বুঝিয়ে বলার মতো ভাষার দক্ষতাও আমাদের বেশির ভাগ বাবা-মাদেরই নেই। অনেক সময় বাবা-মার সামনেই বাচ্চাদেরকে প্রশ্ন করা হয় তোমাকে কি জোর করে হিজাব পড়াচ্ছে? প্রশ্নের জবাবে বাচ্চারা না বললেও, তাহলে কেন হিজাব করছো এই প্রশ্নের জবাবটা সুন্দর মতো দিতে পারে না বেশির ভাগ বাচ্চাই। আমার মনেহয় এই প্রশ্নের জবাবটা যদি বাচ্চারাই খুব সুন্দর করে দিয়ে দিতে পারে তাহলে বাবা-মাদেরকে আর বাড়তি প্রশ্নের মুখোমুখি হতে হয় না। বাবা-মা কিংবা ধর্ম জোর করে হিজাব চাপিয়ে দিয়েছে বাচ্চাদের উপর এই ভুল ধারনাটাও বদ্ধমূল হবার সুযোগ থাকে না কারো মনে।

আমার মেয়ে ছয় বছর বয়স থেকেই হিজাব করে। কিন্তু ওকে হিজাব পড়ানো শুরু করেছিলাম আরো অনেক আগে থেকেই। তিন বছর বয়স থেকেই বিভিন্ন কালারের বিভিন্ন ডিজাইনের ক্যাপ, হ্যাট কিনে দিয়েছি ওকে। ছয় মাস পর থেকে ড্রেসের সাথে মিলিয়ে ছোট ছোট স্কার্ফ কিনে দিতাম। একেক দিন একেক স্টাইলে মাথায় বেঁধে দিতাম স্কার্ফ। কিছুদিন যাবার পরই মাথায় সুন্দর করে স্কার্ফ বাঁধাটা ড্রেসের একটা অংশে পরিণত হয়ে গিয়েছিলো ওর কাছে। সাড়ে চার বয়স বছর থেকেই যখন বলতাম যে, আমরা এখন বাইরে যাবো যাও তোমার ড্রেস নিয়ে এসো মামণি পড়িয়ে দেবো। ড্রেসের সাথে স্কার্ফ আনতে ভুল করতো না সে। আমি মনেকরি বাচ্চাদের বিষয়ে ভবিষ্যতকে মাথায় রেখেই পদক্ষেপ নেয়া উচিত। যেহেতু একটা সময় পর আমার মেয়েকে হিজাব করতেই হবে, সেহেতু শুরুটা এমন ভাবে করা উচিত যাতে বাচ্চার কাছে এটাকে অস্বাভাবিক কিছু মনে না হয়। একজন মুসলিম মেয়ে হিসেবে হিজাব আমাদের পোশাকের একটা অংশ। এটার মধ্যে অস্বাভাবিকতার যে কিছু নেই, সেই বোধ বাচ্চার মনে তৈরি করার দায়িত্ব শুধু বাবা-মার। একবার বাচ্চার মনে এই বোধের জন্ম হয়ে গেলে হাজারো প্রশ্নের মোকাবিলা করতে পারবে সে অনায়াসেই।

হিজাব নিয়ে খুব সুন্দর একতা গল্প পড়েছিলাম আমি। বাচ্চাদেরকে আমি সবসময় এই গল্পটা বলি হিজাবের মর্যাদা বোঝানোর জন্য। এরফলে অনেক কথাই আর মুখে বলে বোঝানোর দরকার পরে না। বাচ্চারাই উপলব্ধি করে নেয় অনেক কিছু।

ফুল ও মুক্তা

একদিন আকর্ষণীয় রং-এর আশ্চর্য রকম সুন্দর ও খুবই মিষ্টি খুশবুসমৃদ্ধ এক ফুলের সঙ্গে গহীন সাগরের তলাতে বসবাস করা এক মুক্তার সঙ্গে দেখা হল। উভয়ে একে অপর সঙ্গে পরিচিত হল।

ফুল বলল: ” আমাদের পরিবার অনেক বড়; গোলাপ এবং ডেইজি আমাদের পরিবারের সদস্য এবং অন্যান্য অনেক প্রজাতি আছে যে গুণে শেষ করা যাবে না; প্রত্যেকের এক একটি অনন্য সতন্ত্র সুগন্ধ ও চেহারা রয়েছে , ইত্যাদি”।

হঠাৎ করে, হতাশার একটি ছায়া ফুলে আবির্ভূত হল। মুক্তটি জিজ্ঞাসা করল, ” তোমার কথায়তো দুঃখের কিছুই পাইনি, কিন্তু তোমার মধ্যে হতাশা কেন। ”

ফুলটি বলল” অধিকাংশ মানুয আমদের অযত্নের সাথে রাখে, সযত্নে রাখেনা। তারা আমাদের মত আমাদের বাড়তে দেই না, তারা আমাদের সুন্দরর্য ও সুগন্ধ থেকে শুধু নিজের আনন্দ উপভোগ করে। যখন আমরা সুন্দরর্য প্রভা এবং সৌরভ ছাড়া মূল্যহীন হয়ে যাই, তখন তারা আমাদের রাস্তাই অথবা ডাস্টবিনে ছুড়ে ফেলে দেই।’

ফুলটি দীর্ঘশ্বাস ছেড়ে মুক্তটির দিকে চেয়ে বলল, ” তোমার জীবন সম্মন্ধে আমাকে বল! গহীন সমূদ্রের নীচে, তুমি কিভাবে বাস কর? তুমি কেমন অনুভব কর?”

মুক্তাটি উত্তর দিল: ” যদিও আমার, তোমার মত আকর্যনী্য় রং ও মিষ্টি গন্ধ নেই, মানুয আমাকে খুবই মুল্যবান মনে করে, তারা আমাকে পাবার জন্য অসম্ভবকে সম্ভব করে। তারা আমাকে খোঁজার জন্য দীর্ঘ সমুদ্র ভ্রমন করে, সমুদ্রে ঝাপ দিয়ে অনেক গভীরে পর্যন্ত যাই। তুমি আশ্চর্য হবা যেনে যে, সমূদ্রের যত গভীরে আমার জন্মিতে পাড়ি, আমাদের সন্দোর্য্য ও মুল্য তত অধিক হয়ে থাকে। ”

মুক্তাটি আরও বলল , আমি অন্ধকার সমুদ্রে একটি পুরু ঝিনুকে বসবাস করি। উপরন্তু, আমি সুখি ও গর্বিত যে আমি সর্বদা অপরাধী-মানুয ও দুষ্ট সমাজ থেকে দুরে একটি নিরাপদ পরিবেশে থাকি এবং মানুয সর্বদা মানে করে আমি মূল্যবান।

আপনি কি জানেন এখানে ফুল এবং মুক্তা দিয়ে কি বুঝানো হয়েছে?

এখানে ফুল বলতে পর্দাহীন নারী (যে তার আকর্ষণীয়তা ও সৌন্দর্য অন্যকে দেখায়) এবং মুক্তা বলতে পর্দাশীল নারী (যে তাকে আকর্ষণীয়তা ও সৌন্দর্য ঢেকে রাখে), বুঝানো হয়েছে।

(গল্পটি সংগৃহীত)

বিষয়: বিবিধ

৫৪৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File