নীল ভালোবাসা !

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ২২ অক্টোবর, ২০১৪, ০৫:০৭:৫৫ বিকাল

ভালোবাসা শব্দটির মহত্ব অনেক । একেক জনের কাছে ভালোবাসা শব্দটি একেক রকম । মায়ের কাছে সন্তানের ভালোবাসা ও সন্তানের কাছে মায়ের ।''এটাই শ্রেষ্ঠ ভালোবাসা'' (মায়ের ভালোবাসা) পৃথিবীতে ভালোবাসা শব্দটি নিয়ে যেমন আছে মানুষের মাঝে অনেক কৌতুহল, তেমনি আছে অনেক সুখ দু:খ ও বিষাদ । কখনো ভালোবাসা মানুষের মাঝে আনন্দ হয়ে আসে আবার কখনো ভালোবাসা হয়ে উঠে বিষাদময় । এই ভালোবাসা শব্দটি নিয়ে অনেক কবি, সাহিত্যিক অনেক গদ্য অনেক উপন্যাস লিখেছেন । অনেক নাট্যকার লিখেছেন অনেক নাটক ও সিনেমা । কখনো ভালোবাসাকে সবার সামনে সঠিকভাবে তুলে ধরেছেন কখনোবা ভালোবাসার বিষাদময় দু:খটাকে ফুটিয়ে তুলেছেন । পৃথিবীতে ভালোবাসার দৃষ্টান্ত একমাত্র মা । মা ই পারে শতভাগ উজাড় করে ভালোবাসতে মা-ই একমাত্র স্বার্থহীনভাবে ভালোবাসে । আমরা মায়ের কাছে সন্তানের ভালোবাসা দেখেছি যার প্রমান কোটি কোটি যা হিসেব করে শেষ হবার নয় । আমরা পৃথিবীতে মানুষ সৃষ্টির পর মানুষের প্রতি মানুষের ভালোবাসা দেখেছি ! ভালোবাসাহীন মানুষ পৃথিবীতে খুজে পাওয়া দায় । স্বার্থহীন ভালোবাসা পাওয়া কঠিন । ''স্বার্থহীন ভালোবাসার দৃষ্টান্ত খুবই কম''

আগে ভালোবাসা অর্থ ছিলো স্বার্থহীন ও মনের গভীরতা থেকে ভালোবাসা । যদিও এখনও আছে ভালোবাসার স্বার্থহীন অনেক ঘটনা;কিন্তু বর্তমানে আমাদের তরুন প্রজন্মের ভালোবাসার মধ্যে অনেক ভিন্নতা লক্ষ্য করা যায় ! আমরা কি আগের মতো কাউকে ভালোবাসি ? আগে একজন একজনকে সত্যিকার অর্থেই অনেক ভালোবাসতো এবং এই ভালোবাসার অর্থ ছিলো সুন্দর ও ভালো উদ্দেশ্যে এবং ভালোবাসার মানুষটিকে নিজের করে পাওয়া,আর আমাদের তরুণ প্রজন্মের ভালোবাসার ( বর্তমান ভালোবাসায় এসেছে অনেক বির্বতন ) অর্থই হচেছ প্রতিদিন কথা বলতে হবে প্রতিদিন দেখা করতে হবে ! প্রতিদিন খোজখবর নিতে হবে! ভালোবাসার মানুষকে নিয়ে প্রতিদিন না হোক অনন্তত কয়েকদিন পর পর কোথায়ও ঘুরতে যেতে হবে ! হাতে হাত ধরতে হবে কাধে কাধ ধরতে হবে । বিয়ের আগেই সব কিছু উজাড় করে দিতে হবে না হয় সে ভালোবাসা হয়তো কিছুদিন পর আর টিকে থাকে না । কতো এসএমএস কতো নোংরা ও অশ্লীল শব্দ চারণ ও কথার আদান প্রদান বর্তমানের নীল ভালোবাসায় । এটাতো আসলে ভালোবাসা হতে পারে না ? ভালোবাসায় সততা থাকতে হবে ভালোবাসায় থাকতে হবে আন্তরিকতা ও সমন্বয় এবং স্বার্থহীন বুঝাপড়া । ভালোবাসার অর্থ ভালোবাসার মানুষটিকে নিয়ে পার্কে ঘুরাঘুরি নয় ! ভালোবাসার অর্থ তাকে নিয়ে সিনেমা দেখা নয়, ভালোবাসার অর্থ ভালোবাসার মানুষটিকে একান্তে কাছে পাওয়া নয়! ''আজকাল ভালোবাসা হয়ে গেছে নীল ছবির মতো সব দিতে হবে সব করতে হবে''! এটা আসলে ভালোবাসা নয় এটা হচেছ ভালোবাসার সাথে একধরনের প্রতারণা ও ধোকাবাজি । যা বর্তমান তরুন প্রজন্ম করতে চাচেছ । সব দিতে হবে সব করতে হবে এটা ভালোবাসা নয় এটা নীল ভালোবাসা যা সত্যিকার অর্থেই তরুণ প্রজন্মের মধ্যে এক ধরনের অবক্ষয় নিয়ে আসবে ! ভালোবাসা কোনো অপরাধ নয় যদি থাকে সততা;কিন্তু বর্তমানে তরুণদের মাঝে কতোজন সেই সততা দেখাতে পারছে । ভালোবাসুন যাকে বিয়ে করুন তাকেই এবং বিয়ে করেই সব নীতি প্রয়োগ করুন যা আপনার জন্যে শতভাগ বৈধ । নীল ভালোবাসা থেকে নিজে বাচঁুন সমাজ ও দেশকে বাঁচান এবং তরুণ প্রজন্মকে বাচাঁন, তাহলেই কেবল ভালোবাসার মধ্যে স্বার্থকতা খুজে পাওয়া যাবে। ''আমরা ভালোবাসা চাই আমরা ভালোবাসতে চাই, তবে নীল ভালোবাসা নয়'' । ভালোবাসার মধ্যে সততা ও পবিত্রতাই হচেছ সুন্দরতম মনের পরিচয়,আর তাই হচেছ প্রকৃত ভালোবাসা । নীল ভালোবাসায় গা না ভাসিয়ে যাকে ভালোবাসবো সত্যিকারভাবেই ভালোবাসবো যেখানে থাকবে না কোনো নোংরামি, থাকবে না কোনো ব্যাভিচার, থাকবে না কোনো অপবিত্রতা ও থাকবে না কোনো অশ্লীলতা ।

তরুণ লেখক : এম.এ.মামুন

বিষয়: বিবিধ

১২৩৮ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

277116
২২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৫
ফারদিন ইসলাম লিখেছেন : ''আমরা ভালোবাসা চাই আমরা ভালোবাসতে চাই, তবে নীল ভালোবাসা নয়'' । ভালোবাসার মধ্যে সততা ও পবিত্রতাই হচেছ সুন্দরতম মনের পরিচয়,আর তাই হচেছ প্রকৃত ভালোবাসা । অনেক সুন্দর কথা বলেছেন সত্যিই প্রশংসনীয় ।
২২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
221116
ফারদিন ইসলাম লিখেছেন : আমি একমত। ''আমরা ভালোবাসা চাই আমরা ভালোবাসতে চাই, তবে নীল ভালোবাসা নয়'' । ভালোবাসার মধ্যে সততা ও পবিত্রতাই হচেছ সুন্দরতম মনের পরিচয়,আর তাই হচেছ প্রকৃত ভালোবাসা । অনেক সুন্দর কথা বলেছেন সত্যিই প্রশংসনীয় ।
২২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
221121
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ ।ভালো থাকুন শুভ কামনা রইলো ।
277117
২২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৬
ফারদিন ইসলাম লিখেছেন : পোষ্টটি ষ্টিকি করা হোক ।
277119
২২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:১১
জান্নাতে যেতে চাও যারা লিখেছেন : সমসাময়িক প্রসংগ নিয়ে লেখাটি আসলেই বাস্তবতা খুজে পাওয়া । অনেক শুকরিয়া একটি ভালো লেখা উপহার দেয়ার জন্যে ।
২২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
221123
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক দিন পর আপনাকে ব্লগে দেখলাম । মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ।
277172
২২ অক্টোবর ২০১৪ রাত ০৯:৩৬
আফরা লিখেছেন : অনেক শুকরিয়া একটি ভালো লেখা শেয়ার করার জন্য ।
২২ অক্টোবর ২০১৪ রাত ১০:৫৬
221161
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আপনার লেখাও অনেক ভালো লাগে । খুব সুন্দর করে গুছিয়ে লিখতে পারেন । অনেক ভালো থাকুন । শুভ কামনা রইলো ।
277242
২৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:৪৮
ভিশু লিখেছেন : খুব ভালো, তবে বিপজ্জনক একটি বিষয়।
নিয়ন্ত্রণ হারানোর সম্ভাবনা খুবি বেশি।
তবুও ভালো লাগ্লো...Happy Good Luck
সুন্দর করে বলেছেন।
২৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৪
221198
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ মন্তব্যের জনে্য । আপনার লেখাও পড়ি যদিও ব্যস্ততার কারনে নিয়মিত আসতে পারি না । খুবই ভালো লিখতে পারেন ।
277247
২৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:২৬
জীবনের গল্প লিখেছেন : ভিশু লিখেছেন বিপজ্জনক একটি বিষয় । দেশে দিন দিন এর মাত্রা ছাড়িয়ে যাচ্ছে ।
২৫ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৪
221789
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।
277944
২৫ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৩
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File