জীবন যেখানে যেমন !

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ০৬:১৬:১৩ সন্ধ্যা

বেশ কিছু দিন আগে আমার খুব কাছের এক বন্ধু ফেইসবুকে তার একটি ছবি পোষ্ট করেছে । বন্ধুটি দেখতে খুবই স্মাট ও সুন্দর সব সময় খুব গোছানো চলাফেরা যখন ইউনিভারসিটিতে পড়তাম তখনও দেখতাম সে খুব সুন্দর ড্রেস পরে আসছে এবং তার কথাবার্তা সব কিছুই সুন্দর সে বর্তমানে একটি প্রাইভেট ফার্মে জব করছে যদিও তার জব করার প্রয়োজন নেই তারপরও নিজেকে কাজে ব্যস্ত রাখার জন্যে সে জব করছে । তাদের উত্তরবংগে একটি চা বাগান আছে ও তার ভাইয়ের অনেক বড়ো বিজনেস ওরা থাকে ধানমন্ডিতে ওদের একটি প্রাইভেট হাসতপাতাল আছে;কিন্তু তারপরও সে অন্যের অফিসে জব করছে শুনে কেমন যেন আমি হতবাক হয়ে গেলাম ।

এক দিন ফেইসবুকে তার সাথে চাট করছিলাম এমন সময় বন্ধু একটি ছবি পোষ্ট করলো আমি সাথে সাথে একটি কমেন্টস করলাম । কমেন্টসটি এমন যে দোস্ত তুই তো বুড়ো হয়ে গেসিছ ! তার চোখে একটি কফি কালারের রংগিন চশমা ও তার মুখখানি ছিলো খুব ফ্যাকাসে বন্ধুটির ছবিটি দেখে আমার মনে হলো তার ফেইসে বয়সের ছাপ পরেছে;কিন্তু তার আসল বয়স হবে ২৮ থেকে ২৯ বছর । আমি অচ্শ্যয হয়ে কিছুক্ষন বন্ধুর ছবিটির দিকে চেয়ে রইলাম । কিছুক্ষন পর বন্ধুর ফিরতি কমেন্টস আসলো 'জীবন যেখানে যেমন' । বন্ধুর সাথে প্রায় সময় ফেইসবুকে ও স্কাইপিতে কথা হয় । তখন আমি বুঝতে পারলাম দেশের পরিবেশ পরিস্থিত রাস্তাঘাটের যে অবস্থা আসলেই একটি মানুষ খুব সুন্দরভাবে চলতে চাইলেই চলতে পারে না।

চারিদিকে ঢাকার শহরে ডার্স্টবিনের ময়লা আবর্জনা ধুলোবালি ও বিরক্তিকর গাড়ির হর্ণ যেনো প্রতিটি মানুষের নাভিশ্বাস হয়ে উঠে । দেশের মানুষের জীবন যেন সত্যিই বড়ো অসহনীয় এবং বর্তমানে তো আরো কঠিন অবস্থায় আছে দেশের মানুষগুলো । তখন নিজেকে একটু অপরাধী মনে হলো এই ভেবে যে ওতো দেশে থাকে আর আমাদের দেশের পরিবেশও ভালো না একজন মানুষের খারাপ সময় যেতেই পারে, কিছুক্ষন পর আবার একটি কমেন্টস আসলো দেশে আস দেখবি তুইও বুড়ো হয়ে যাবি । তখন আমি ভাবলাম যে তাকে এটা বলা ঠিক হয়নি যদিও আমি তা বলেছিলাম দুষ্টুমীর ছলে তাই আজও নিজেকে খুব অপরাধী মনে হয় ।

বিষয়: বিবিধ

১৩৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File