যেভাবে হারিয়ে গেলো হাতে লেখা চিঠি !

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ২৩ এপ্রিল, ২০১৪, ০২:৫২:৪১ দুপুর

এমন এক সময় ছিলো মানুষের কাছে সংবাদ ও যোগাযোগের প্রধান মাধ্যম ছিলো হাতে লেখা চিঠি এবং মানুষ তার আপনজন ও কাছের মানুষের নিকট খরব পৌছানোর জন্যে চিঠির ওপরই নির্ভর করতেন ! দেশ বিদেশে প্রিয়জনের কাছে খবর ও সংবাদ বিনিময়ের মাধ্যমটি আজ হারিয়ে গেছে । বেশিদিন আগের কথা নয় আজ থেকে ৮/৯ বছর আগেও চিঠিই ছিলো যোগাযোগের জন্যে মানুষের প্রধান ভরসা ! সময়ের পরির্বতন ও প্রযুক্তি আবিস্কারের কাছে এই চিঠি এখন যাদুঘরে ! যদিও দাপ্তরিক ও অফিস আদালতে এখনও কিছু কিছু প্রচলিত আছে ;কিন্তু সময় ও প্রযুক্তি যেভাবে মানুষকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে হয়তো কিছুদিন পর তাও আর থাকবে না ! সময় ও চাহিদা এমন একটি বিষয় যা মানুষের আগের প্রয়োজনীয় ভাবনাগুলোকে পরির্বতন করে দেয় তেমনি এক সময়ের এই প্রয়োজনীয় ও সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হাতে লেখা চিঠি হারিয়ে গেছে ! যেমনি হারিয়ে গেছে আমাদের দেশের কিছু জনপ্রিয় খেলা যে খেলাগুলো সবার কাছে জনপ্রিয় ছিলো । এক ক্রিকেট আর কম্পিউটার গেমস্ এসে গ্রামের সেই খেলাগুলো এখন আর নেই ।

তেমনি হাতে লেখা চিঠি এক সময় যোগাযোগের জন্যে সবার প্রিয় মাধ্যম হলেও আধুনিক প্রযুক্তির কাছে টিকে থাকতে পারেনি । মোবাইল আর ইন্টারনেট প্রযুক্তির কাছে আজ বিলুপ্তির পথে ।

চিঠিপত্রের আদান প্রদান কমে যাওয়ার কারনে পোষ্ট অফিসেও মানুষ আর আগের মতো আসা যাওয়া করে না তাই আগের তুলনায় ডাকঘর বা পোষ্টঅফিসের প্রয়োজনীয়তাও কমে গেছে বিভিন্ন অফিসিয়াল কাগজপত্র ও প্রশাসনিক ফাইল আদান প্রদানেই ব্যবহৃত হয় এই মাধ্যম । আবহমান কাল ধরেই নতুনকে বরন করার প্রবনতা ও পুরাতনকে পেছনে ঠেলে দেয়া আমাদের স্বভাব ! তাই একেক সময় একেকটি জনপ্রিয় মাধ্যম ও জনপ্রিয় বাহন আমরা আমাদের কাছ থেকে অজান্তেই বিলুপ্ত হয়ে যায় ! তখন শুধু স্মৃতি হয়ে থাকে মানুষের কাছে এসব মাধ্যমগুলো তেমনিই হাতে লেখা চিঠি একটি ! হাতে লেখা চিঠির কারনে ইংরেজী ও বাংলা দুটি লেখাই চর্চা থাকতো এখন পড়াশুনা শেষ হয়ে গেলে হাতের লেখাও আর চর্চা থাকে না তাই একটা পেলে আরেকটা হারাতেই হয় আর প্রযুক্তির কাছে এটাই এখন নিয়মে পরিনত হয়ে গেছে । তাই হাতে লেখা চিঠি নিয়ে এখন আর কারো আফসোসও নেই ।

........এম.এ.মামুন........

বিষয়: বিবিধ

১৩১৪ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

212232
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৪
নীল জোছনা লিখেছেন : ভালো লাগলো আপনার লেখাটা। হায়! কতদিন চিঠি লিখিনা কাউকে প্রিয় অমুক প্রিয় তমুক। না লিখতে লিখতে হাতের লেখাও খারাপ হয়ে যাচ্ছে দিন দিন। Sad
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২১
160519
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আসলে প্রযুক্তি এমন একটা জিনিস যা মানুষকে পরিবর্তন করতে বাধ্য । প্রযুক্তির কাছে আমরা আমাদের অনেক প্রিয় জিনিস হারিয়ে ফেলি । অনেক অনেক ধন্যবাদ আপনাকে । ভালো থাকুন শুভ কামনা রইলো ।
212245
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৪
ফেরারী মন লিখেছেন : প্রযুক্তি দিয়েছে বেগ নিয়েছে আবেগ। সত্যি মোবাইলের ম্যাসেজে আর মেইলের চ্যাটে লিখে আর আগের মত হাতে লেখার মজা পাই না। তবুও আমাদের চলতে হবে, এগিয়ে যেতে হবে সভ্যতার হাত ধরে আগামীর পথে।
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৩৩
160529
মামুন আব্দুল্লাহ লিখেছেন : প্রিয়জনের কাজ থেকে হাতে লেখা চিঠি পাওয়ার আনন্দই আলাদা যা ম্যাসেজ আর ইমেলে পাওয়া যায় না সতিই । অনেক ধন্যবাদ আপনাকে । ভালো থাকুন ।
212254
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৪
প্যারিস থেকে আমি লিখেছেন :
চিঠি লিখেছে বউ আমার ভাংগা ভাংগা হাতে
লুন্টন জ্বালাইয়া নিবাইয়া.........আর জানিনা।তবে চমৎকার লিখেছেন।
২৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৩
160554
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আমিও আর জানি না । অনেক ধন্যবাদ । ভালো থাকুন
213073
২৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৬
২৩ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:২৮
240187
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ আপু চিঠি দেয়ার জন্যে । ভালো থাকুন শুভ কামনা রইলো ।
255991
১৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০০
মামুন লিখেছেন : এক সময় যাদুঘরে গিয়ে পরবর্তী প্রজন্মকে দেখাতে হবে, ' এটি পোষ্ট অফিস। এক সময় এখানে খবরাখবর আদান প্রদান করা হত'। ধন্যবাদ আপনার লেখার জন্য।
০৬ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:২৩
242468
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভালো মন্তব্যের জন্যে । ভালো থাকুন । শুভ কামনা ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File