অহংকারী ব্যক্তি চেনার উপায় !

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ১৬ এপ্রিল, ২০১৪, ০৪:৪০:৪৮ বিকাল

একজন মানুষের অহংকার আছে কিনা কিভাবে বুঝবেন ?

সে আপনার ছোট হোক কিংবা বড়ো হোক কাছের হোক বা দূরের হোক পরিচিত অথবা অপরিচিত হোক !

যদি দেখেন লোকটি আপনার সালামের জন্যে অপেক্ষা না করে আপনাকে আগেই সালাম দেয় ! আপনি কেমন আছেন জিজ্ঞাস করার আগেই আপনাকে জিজ্ঞাস করে ! ধনি গরীবের বেধাবেধ ভূলে আপনার ভালোমন্দ জানতে চায় ! সব সময় আপনাকে দেখলে হাসি দিয়ে কথা বলে । আপনার কোনো ভালো সংবাদ শুনলে তাকে উতফুল্ল দেখায় আপনার দুখে সে সমবেদনা জানাই বা দু:খ প্রকাশ করে । আপনার ভালো কাজ দেখে আপনাকে উতসাহিত করে । আপনার ক্ষতি হোক এমন কোনো পরার্মশ থেকে বিরত থাকে । সব সময় চেষ্টা করে আপনার সাথে যোগাযোগ রক্ষা করে চলার । আপনি সমস্যার পড়লে এগিয়ে আসে । কখনো আপনার ভালো কাজ দেখলে মনে হিংসা বোধ করে না ! আপনার একটা ভালো অবস্থান তৈরি হোক বা আপনি ভালো অবস্থায় থাকলে বা আপনি তার থেকে অনেক পয়সার মালিক হলেও যার ভেতর আপনার সর্ম্পকে কোনো ধরনের ক্রোধ বা হিংসাবোধ না আসে ! সব সময় আপনার উপকার করার চেষ্টা করে ,না পারলে ক্ষতি করে না । উপকার করে অন্যের কাছে বলে না বা আপনাকে সাহায্য করে অন্যের কাছে না বলে বা সাহায্য করে আপনাকে কখনও খোটা দেয় না অন্যের কাছে ! সব সময় আপনাকে নিজের কাছের লোক মনে করে । কোনো খাবার খেলে আপনাকে ভালো খাবারটা দেয়ার চেষ্টা করে বা খাওয়ানোর চেষ্টা করে এবং আপনার সাথে খারাপ ব্যবহার ও খারাপ কথা থেকে বিরত থাকে । আপনার মনে কষ্ট আসে এমন কথা আপনাকে বলে না । কারো সামনে আপনাকে অপমানজনক কথা বলে না ! কারনে অকারনে আপনার দোষ খুজে ! আপনার অগোচরে আপনাকে অন্যের কাছে খারাপভাবে উপস্থাপন করে ! আপনার কথার আপনার কাজের মূল্যায়ন করতে চায় না !

তাহলেই বুঝবেন যে একজন লোক প্রকৃতপক্ষে অহংকারী নয় কি অহংকারী !

আসলে পৃথিবীতে এই স্বভাবের মানুষ পাওয়া যাবে কিনা সন্দেহ আছে ? আমরা কি চেষ্টা করলে এ রকম হতে পারি না ? আমরা কেন শুধু শুধু অপরের দোষ ক্রটি খুজে বেড়াই ? আমরা কেন একে অপরের ভালো দেখতে পারি না ? আমাদের চেয়ে অন্যের সম্পদ বেশী হয়ে গেলে আমরা হিংসবোধ করি ;কিন্তু কেন ? আমরা চাই না আমার চেয়ে যেনো অন্যের সম্পদ বেশী হয় ! আমার পাশের ঘরের ,পাশের বাড়ির বা গ্রামের কারো পয়সা হয়ে গেলে আমরা তার হিংসা করি ! এক সময় কোনো লোক গরীব থাকলে তার পয়সা হলে আমরা ধনীরা তাকে ভালো ভাবে কেন নিতে পারি না ! কিন্তু কেন ? আমরা নিজেরা নিজেদের প্রশ্ন করলে উত্তর পাবো ।

আমার মধ্যে কি এই স্বভাবগুলো আছে ? যদি থেকে থাকে তাহলে আমিও একজন অহংকারী ! আজকাল তো আমাদের ভেতর শুধু হিংসা আর হিংসা ! আমরা কারো ভালো কেউ দেখতে পারি না !

আল্লাহ আমাদের সকলকে অহংকার থেকে হিংসা ও ক্রোধ থেকে বেচে থাকার তৌফিক দান করুন । আমীন !

..........এম.এ.মামুন......

বিষয়: বিবিধ

৩৯৯২ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

208833
১৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০০
মেঘ ভাঙা রোদ লিখেছেন : আল্লাহ আমাদের সকলকে অহংকার থেকে হিংসা ও ক্রোধ থেকে বেচে থাকার তৌফিক দান করুন । আমীন !
১৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫০
157502
মামুন আব্দুল্লাহ লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান । ভালো থাকুন ।
208845
১৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৮
সুশীল লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো
১৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫১
157503
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।
208908
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:০৮
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহ আমাদের অহংকারমুক্ত রাখুন।
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৪:৩৮
157860
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আমীন ! আল্লাহ আপনাকে ভালো রাখুন ।
209250
১৭ এপ্রিল ২০১৪ রাত ১১:২২
সুমাইয়া হাবীবা লিখেছেন : ত্বাত্তিক নয়। চিন্তার উদ্রেককারী প্র্যাকটিক্যাল লিখা। ভালো হয়েছে।
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৪:৪৫
157861
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আজ সাত সমুদ্র তের নদীর ওপারে থেকে দেশের মানুষের কথা চিন্তা করলে মনে হয় আমাদের দেশে এর প্রভাব অনেক বেশী । অথচ আজ ইউরোপে থেকে বুঝতে পারছি এসব দেশের মানুষের খুব একটা অহংকার নেই আর দেশে কেউ কারো ভালো দেখতে পারে না ! কেউ ছোট হতে চায় না ।
আল্লাহ আমাদের হেফাযত করুন । অনেক ভালো থাকুন আপু ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File