আজ বাবাকে খুব বেশী মিস করছি

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ০২ এপ্রিল, ২০১৪, ০৯:৩৮:৫৯ রাত

পৃথিবীতে যার বাবা নেই সে বুঝে তার বাবার ভালোবাসা তার জন্য কতো প্রয়োজন । মাঝি বিহীন নৌকা যেমন চালানো যায় না তেমনি বাবা ছাড়া নিজের জীবনকে সামনে এগিয়ে নেয়াও অনেক কষ্টের ।

বাবাকে হারিয়েছি অনেক বছর হয়েছে ;কিন্তু বাবার সেই স্মৃতি বাবার সেই উপদেশমূলক কথাগুলো আজও আমার অন্তরকে গভীরভাবে নাড়া দিয়ে যায় ! আমি যখন নামায পড়ি প্রথমেই দোয়া চাই বাবার জন্যে হাত তুলে দোয়া করি । বাবার ভালোবাসা,বাবার স্নেহ, বাবার আদর আজও আমার স্মৃতিতে সতেজ হয়ে ভাসে । বাবা ছিলেন আমার আর্দশ । আজ বাবাকে আমার খুব প্রয়োজন ছিলো বাবার সাথে আমার অনেক কথা বলার ছিলো আমি বলতে পারিনি তাই মনের লুকানো কথাগুলো আজও কারো সাথে শেয়ার করতে পারিনি। বাবার আর্দশ,বাবার সততা,বাবার নৈতিকতা আমার কাছে অতুলনীয় ।

তাই আমি বলবো যাদের বাবা বেচে আছে,বাবাকে সম্মান করুন আপনার জীবন পরির্বতন হয়ে যাবে । আজ আমার বাবা নেই আমি বুঝি বাবার প্রয়োজনটা আমার জন্য কতো দরকার ! বাবা যে একজনের জীবনে ছায়া হয়ে কাজ করে ! বাবা ছিলেন আমার কাছে আর্দশ !

সালাম দুনিয়ার সকল বাবাদের ।

রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানী সগিরা । তাই আজ সেই গানটি খুব মনে পড়ে - ভালো হোক মন্দ হোক বাবা আমার বাবা পৃথিবীতে বাবার মতো আর আছে কেবা .......

বাবার সাথে অনেকদিন আগের একটি স্মৃতি

বাবা রিটার্য়াড হওয়ার পরও যেখানে জব করতেন সেখানেই আরো ৬/৭ বছর অতিরিক্ত থাকতে হয়েছে মূলত আমরা ভাই বোন সবাই ছোট ছিলাম আপা তখন ইনটারমিডিয়েট পড়তেন ভাইয়া সবেমাত্র এসএসসি দিয়েছেন আর আমি অষ্টম থেকে নবমে উঠেছি মাত্র । দাদাদাদি শহরে যেতে রাজি না হওয়াতে আমাদের গ্রামেই থাকতে হয়েছে । বাবার রিটার্য়াডের পর আমরা একটি উপশহরে গিয়ে বাসা নিলাম মূলত আমাদের পড়াশুনার সুবিধার জন্যে। একদিন বাবা আমাকে তার সাথে শহরে নিয়ে গেলেন তিনি যেখানে আগে জব করতেন, আমার এর আগে কখনো যাওয়া হয়নি এই প্রথম । এই জন্যে আমার ভেতর এক ধরনের আনন্দ কাজ করেছিলো ।আমি ও বাবা শহরে যাওয়ার কিছুদিন পরই বাবা হঠাৎ অসুস্থ্য হয়ে গেলেন,আর বাবা এমনিতেই একটু অসুস্থ্য হলে মানসিকভাবে হতাশ হয়ে যেতেন যদিও তিনি একজন ডাক্তার ছিলেন । খাবারে সমস্যার কারনে বাবার হঠাৎ ডাইরিয়ার মতো অবস্থা আমি ছোট,আর এই প্রথম বাবার ওখানে । সব কিছুই আমার কাছে নতুন ছিলো । আমি খুব সাহসীভাবে সবকিছু মোকাবেলা করলাম । মেডিসিন, খাবার ,ডাক্তার ও বাবার সেবা থেকে শুরু করে নিজেই সব কিছু ম্যানেজ করতে হয়েছে । ঐ কয়েকদিনে বাবার খুব কাছে ছিলাম এর আগে কখনো বাবার এতো কাছে থাকা হয়নি ! বাবা যে আমাকে কতোটা ভালোবাসেন ওই কয়েক দিনে আমি বুঝতে পেরেছি । বাবার অসুস্থ হওয়ার পর বাবাও বুঝতে পেরেছেন একজন সন্তানের প্রয়োজনীয়তা ! বাবা এতোটাই অসুস্থ হয়ে পরেছেন যে ঐ মূর্হুতে আপনজন ছাড়া কেউই ঐ ধরনের পরিস্থিতি বুঝবে না । ঐ সময়টুকু আমি বাবার কাছ থেকে যে আদর সহানুভূতি ও ভালোবাসা পেয়েছি ঠিক বাবাও আমার কাছ থেকে সন্তান হিসেবে পেয়েছেন আজো বাবার অসুস্থতার স্মৃতিগুলো যখন মনে পড়ে তখন চোখে পানি এসে যায় । বাবা নেই বাবার স্মৃতিগুলো শুধু আছে আমার কাছে ।

বাবার মৃত্যুর আগের একটি ঘটনা :

যা আমাকে এখনো শুধু কাদায় তখন আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্র ছিলাম

একটি শিশু যেমন ছোটবেলা মা বাবা ছাড়া অসহায় ঠিক তেমনি একজন বাবা মাও বৃদ্ধ বা অসুস্থ হলে !

বাবা মৃত্যুর কয়েক মাস আগে খুবই অসুস্থ হয়ে পড়েন যে, যখন বাবাকে হসপিটালে নিয়ে আসি আমি ভাইয়া। ভর্তি হওয়ার কয়েকদিন পর ডাক্তারা বললো এখন আপনার বাবা আলহামদুলিল্লাহ সুস্থ,আমরাও দেখলাম বাবা খুব সুন্দরভাবে হাটছে ,কথা বলছে এবং খাওয়া দাওয়াও ঠিকমতো করছে তাই ডাক্তারদের পরার্মশে আবার বাসায় নিয়ে এলাম । বাসায় নিয়ে আসার পর রাতে আবার অসুস্থ হয়ে পড়লেন আবার বাবাকে চাচার গাড়িতে করে রাতেই হসপিটালে নিয়ে এলাম কয়েকদিন থাকার পর আল্লাহর রহমতে বাবা সুস্থ হয়ে উঠলেন ডাক্তাররা আবার বাসায় নিয়ে আসতে বললেন আবারও বাবাকে যথারীতি বাসায় নিয়ে আসা হলো । ঠিক একই অবস্থা আবারো অসুস্থ হয়ে গেলেন এভাবে ১০/১২ বার শুধু হসপিটালে আনা নেয়ার মধ্যেই ছিলাম । একদিন ডাক্তারদের বললাম যে, বাবা যেহেতু হসপিটালে থাকলেই ভালো থাকে তাহলে হসপিটালেই থাকুক । বাবার সুস্থ্যতার জন্যে প্রায় দুই মাস হসপিটালেই রাখা হলো এদিকে আমার অনার্স থার্ড ইয়ার ফাইনাল এক্সাম প্রতিদিন ইউনির্ভাসিটি থেকে ক্লাস করে বাবার কাছে চলে আসতাম রাতে কখনো ভাইয়া কখনো আমি বাবার পাশেই থাকতাম । কিছুদিন পর যখন বাবা পুরোপুরি সুস্থ হয়ে উঠলেন ডাক্তাররা বললো বাসায় নিয়ে আসতে আবারো বাবাকে বাসায় নিয়ে আসা হলো এবার আর আসার কয়েকদিন পর অসুস্থ হলো না ঠিকমতোই সব চলছিলো হঠাৎ কয়েক মাস পর আবার অসুস্থ হয়ে পড়লেন এবার আর বাবাকে কোনোভাবেই বাচাতে পারলাম না বাসায় ডাক্তার এসে বললো বাবা আর নেই !

বাবা আমাদের ছেড়ে চলে গেলেন দুনিয়া থেকে।

বাবা সব সময় বলতেন যে,আমার তো বয়স হয়েছে আমি অসুস্থ আমাকে হয়তো একদিন চলে যেতে হবে ;কিন্তু আমার চিন্তা তোদের নিয়ে তোরা কিভাবে আমাকে ছাড়া থাকবি !

আজ বাবা নেই বাবার প্রয়োজনটা এখন বুঝি যে বাবা একজনের জীবনে কতো প্রয়োজন । যার বাবা নেই সেই বুঝে। বাবাকে হারিয়ে কয়েকটি বছর নিজেদের তৈরি করতে সময় লেগেছে ।

এখন আল্হামদুল্লিহ মহান আল্লাহ তায়ালা বাবার দোয়ার বরকতে আমাকে অনেক ভালো রেখেছেন এবং ভাই বোনদের নিয়ে আল্লাহ অনেক সুখেই রেখেছেন ।

শুধু বাবাই নেই আমাদের মাঝে । রয়ে গেছে বাবার স্মৃতি আর বাবার দোয়াটুকু ।

আমার মা আমাদের বেচে থাকার প্রেরনা

সবাই আমার মায়ের জন্যে দোয়া করবেন ।

আল্লাহ সকলের মঙ্গল করুন !

______এম.এ.মামুন

বিষয়: বিবিধ

৫২৮৪ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

201862
০২ এপ্রিল ২০১৪ রাত ১০:২৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার বাবাকে আল্লাহ তায়ালা জান্নাত দান করুক সেই দোয়া কির
০৩ এপ্রিল ২০১৪ রাত ০১:২০
151496
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আমীন ! আল্লাহ আপনাকে ভালো রাখুন ।
201877
০২ এপ্রিল ২০১৪ রাত ১০:৫১
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : বাবা মরলে বোঝা যায় বাবা কি জিনিস । Sad Sad Sad আল্লাহর রহমতে আমার বাবা মা এখনো বেঁচে আছেন। Praying Praying
০৩ এপ্রিল ২০১৪ রাত ০১:১৭
151494
মামুন আব্দুল্লাহ লিখেছেন : দোয়া করি আপনার বাবা মাকে আল্লাহ তায়ালা নেক হায়াত দান করুন ।
201921
০৩ এপ্রিল ২০১৪ রাত ১২:০৭
ফেরারী মন লিখেছেন : এক কথায় অসাম হয়েছে অসাম... চালিয়ে যান
০৩ এপ্রিল ২০১৪ রাত ০১:১৯
151495
মামুন আব্দুল্লাহ লিখেছেন : শুভ কামনা রইলো অনেক অনেক ভালো থাকুন ।
201958
০৩ এপ্রিল ২০১৪ রাত ০৩:১৪
জিহাদী লিখেছেন : ভাই মামুন আব্দুল্লাহ তোমার লেখা ও জীবন কাহিনী হুবহু আমার মতই। সত্যিই আজ আল্লাহর অশেষ মেহেরবানী ও আমার পরম শ্রদ্ধেয় মরহুম পিতার দোয়ার বদৌলতে আজ আমরা দুই ভাই োইউরোপ
আছি। আলহামদুলিল্লাহ আল্লাহর দরবারে অশেষ শুকরিয়া। কিন্তু বাবা ত আর আমাদের মাঠে..মাঝে নেই। আছে শুধু তার দোয়া আর অতীত স্বৃতি। যার বাবা মা নেই সেই বুঝে তার ভিতরের দহন। মা পৃথিবীর বুকে থেকে ও অনেক দুরে। সবাই আমার পিতাকে যেন আল্লাহ পাক জান্নাতের বাসিন্দা ও মায়ের নেক হায়াতের জন্য দোয়া করবেন।
"রাব্বি রাহাম হুমা কামা রাব্বানি ইয়ানী সাগীরা "।
০৩ এপ্রিল ২০১৪ সকাল ০৬:১৯
151510
মামুন আব্দুল্লাহ লিখেছেন : দোয়া করি ভাই আপনার বাবাকে যেনো আল্লাহ তায়ালা জান্নাতুল ফেরদাউস নসীব করেন । আল্লাহ আপনাকেও ভালো রাখুন । জাযাক আল্লাহ খায়ের ।
202045
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৯
সিটিজি৪বিডি লিখেছেন : বাবাদের গল্পগুলো শুনতে ভাল লাগছে। শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই। ভালো লাগলো
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৪
151661
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ । শুভ কামনা রইলো ।
202078
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৪৮
জান্নাতে যেতে চাও যারা লিখেছেন : আমারও বাবা নেই দোয়া করি আল্লাহ আপনার বাবাকে জান্নাতুল ফেরদাউস দান করুন । আমীন !
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৫
151699
মামুন আব্দুল্লাহ লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান ।
202085
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৮
ফাতিমা মারিয়াম লিখেছেন : আল্লাহ আপনার বাবাকে জান্নাতুল ফিরদাউস দান করুন এবং আপনার মায়ের জন্যও অনেক দুয়া রইলো। আমীন।
০৩ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৮
151700
মামুন আব্দুল্লাহ লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান । আপু দোয়া করি আল্লাহ আপনাকে ভালো রাখুন ।
202183
০৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার বাবার স্মৃতি বিজড়িত ঘটনাগুলো পড়ে খু্বই আবেগাপ্লুত হলাম। আল্লাহ আপনার বাবাকে জান্নাতের মেহমান বানিয়ে নিন আর আপনার আম্মাকে সুস্থ রাখুন।
০৩ এপ্রিল ২০১৪ রাত ১১:০৫
151889
মামুন আব্দুল্লাহ লিখেছেন : লোকমান ভাই আল্লাহ আপনাকে অনেক ভালো রাখুক দোয়া করি ।
255993
১৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০৪
মামুন লিখেছেন : বাবা তোমার কথা মনে পড়ে! পৃথিবীর সকল বাবারা জীবনের দুই পাড়েই ভালো থাকুক। আপনাকে ধন্যবাদ এবং আপনার ফিলিং এর প্রতি 'হ্যাটস অফ'।
২২ অক্টোবর ২০১৪ রাত ১১:০২
221162
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকুন শুভ কামনা রইলো ।
১০
302206
৩০ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:৩৬
ফারদিন ইসলাম লিখেছেন : মহান আল্লাহ তায়ালা আপনার বাবাকে জান্নাতুল ফেরদাউস নছিব করুন । সেই সাথে আপনাকেও ভালো ও সুস্থ রাখুন দোয়া করি ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File