বাংলাদেশী মুদ্রার একাল - সেকাল

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ১২ নভেম্বর, ২০১৩, ০৬:০৫:৪৪ সন্ধ্যা

কালের পরিক্রমায় আমাদের দেশের মুদ্রার অনেক পরির্বতন হচ্ছে বা হয়েছে কখনো দেশের প্রয়োজন মেটানোর জন্যে আবার কখনো বা ব্যক্তিগত প্রয়োজনে মুদ্রার আকার আয়তন নকশারও পরির্বতন হয়েছে । এক সময়ের এক টাকার নোট দেখতে কতোই না সুন্দর ছিলো সুন্দরবনের হরিণ ও জাতীয় ফুল শাপলা ছিলো এক টাকার মুদ্রার প্রধান আকর্ষন !



তেমনিভাবে পাচঁ টাকা দশ টাকা ও বিশ টাকার মুদ্রার পাশাপাশি ৫০ টাকার মুদ্রাও দেখতে ছিলো খুবই সুন্দর । প্রতিটি মুদ্রার কারুকাজ ছিলো খুবই অসাধারণ । একশত টাকার নোটে ছিলো জাতীয় সৌধের ও মসজিদের নকশা খচিত কারুকাজ । পাচঁশত টাকাও ছিলো তেমনি অনেক সুন্দর; কিন্তু সময়ের পরির্বতনে ও রাজনৈতিক পালা বদলে দেশের মুদ্রায় এসেছে অনেক পরির্বতন আগের সেই বৈচিত্রময় কারুকাজ সম্মিলিত মুদ্রা এখন হারিয়ে গেছে ! এখন আর নেই দুই টাকার সেই জাতীয় পাখি দোয়েল আর শহীদের স্মরণে নির্মিত শহীদ মিনারের কারুকাজ সম্মিলিত দুই টাকার নোট । জাতীয় পাখি দোয়েল আমাদের স্মরন করিয়ে দিতো বাংলার শস্য শেমলা আর চির সবুজের সেই সবুজ বাংলাকে ! তেমনি বিশ টাকার নোটও ছিলো খুবই সুন্দর গ্রাম বাংলার কৃষকরা পানিতে পাট ধোয়ার দৃশ্য! যেই পাটকে এক সময় বলা হতো সোনালী হাঁস ! হারিয়ে গেছে আমাদের মুদ্রার সেই সোনালী ঐতিহ্য ! কালের বির্বতনে সময়ের প্রয়োজনে দেশের মুদ্রায় এসেছে আমূল পরির্বতন!



সেকেলে মুদ্রার প্রতিটি ছিলো বিভিন্ন কারুকাজের সমাহার যা দেশের ইতিহাস, দেশের সংস্কৃতি, দেশের ঐতিহ্য ও স্বাধীনতাকে মাটির মানুষের কাছে পরিচয় করিয়ে দিতো ! বিগত এক দশকে বাংলাদেশী মুদ্রায় এসেছে ব্যাপক পরির্বতন যা এর আগে কখনোই ছিলো না ! রাজনৈতিক মেরুকরনের কারনে আজ আমরা যারা মুক্তিযুদ্ধের কথা বলি স্বাধীনতার কথা বলি দেশের কথা বলি দেশের ইতিহাসকে যারা বিশ্বে তুলে ধরছি তারাই আজ দেশের সেই জনপ্রিয় মুদ্রাকে নিজেদের প্রয়োজনে পরির্বতন করেছি যা দেশের ইতিহাসকে দেশের ঐতিহ্যকে বিকৃত করেছে ! আজ আধুনিকতার ছোয়ায় দেশের মুদ্রার সেই ঐতিহ্য হারিয়ে গেছে যা আর ফিরে আসবে না । এখন প্রতিটি মুদ্রার রং এর পরির্বতন হলেও দুই টাকা থেকে শুরু করে পাচঁশত টাকার মুদ্রায় একই প্রতিছচবি লক্ষ্য করা যাচ্ছে । আমরা যারা স্বাধীনতার কথা বলি, মুক্তিযুদ্ধের কথা বলি তারাই রাজনৈতিক কারনে দেশের মুদ্রাকে সম্পূর্ণ একমূখী করে ফেলেছি যা একটি দেশের মুদ্রার ঐতিহ্যকে নষ্ট করে দিয়েছে !

বিষয়: বিবিধ

১৯৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File