বডি স্প্রে গায়ে দিয়ে কি নামায পড়া যাবে?????

লিখেছেন লিখেছেন শরফুদ্দিন আহমদ লিংকন ১৬ জানুয়ারি, ২০১৩, ০৪:০৮:৪২ বিকাল

কিছুক্ষন আগে ইসলামিক টিভির “জেনে নিন” অনুষ্ঠানের পুনঃপ্রচারে দেখলাম এক ভাই প্রশ্ন করেছেন- গায়ে বডি স্প্রে দিয়ে নামায পড়লে নামায পড়লে নামায হবে কিনা? কারন আমরা জানি বডি স্প্রে তে এলকোহল থাকে। আর এলকোহল গায়ে লাগলে নাকি নামায হয় না।

জবাবে ডঃ মুহাম্মদ আবদুল্লাহ জাহাঙ্গীর যা বললেন তার সারকথা হলো-

আগেকার দিনের অনেক আলেমই বলেছেন বডি স্প্রে বা এলকোহল গায়ে থাকলে নামায হবে না। কারন তাদের ধারনা ছিল এলকোহল মানেই মদ। কিন্তু বর্তমান যুগের আলেমরা বলছেন- এলকোহল আর মদ এক নয়। এলকোহল হচ্ছে এক প্রকার ক্যামিক্যাল। আর মদ হচ্ছে তা, যা ব্যবহারে মানুষ মাতাল হয়। ডঃ মুহাম্মদ আবদুল্লাহ জাহাঙ্গীর উদাহরণ স্বরূপ বলেছেন আমরা যে ডেটল দিয়ে হাত ওয়াশ করি তাতেও এলকোহল থাকে। আর এটা থাকে একটা ক্যামিকেল হিসেবে। এটা গায়ে মাখলে মানুষ যেহেতু মাতাল হয় না তাই এতে নামাযের কোন সমস্যা হবে না।

বিষয়টি সম্পর্কে কেউ যদি আরো বিস্তারিত জানেন তাহলে দয়া করে জানাবেন।

সুগন্ধি আমার খুব প্রিয়। আমি আগে খুব উন্নতমানের পারপিউম ব্যবহার করার চেষ্টা করতাম। পরে যখন এলকোহল সংক্রান্ত চিন্তা মাথায় আসলো তখন আমার বেশ কিছু পারফিউম ও বডি স্প্রে আমি পেলে দেই এবং আতর ব্যবহার শুরু করি। দীর্ঘদিন ধরে আমি কোন পারফিউম বা বডি স্প্রে ব্যবহার না করে আতর ব্যবহার করে আসছি। তবে আজ ডঃ মুহাম্মদ আবদুল্লাহ জাহাঙ্গীর এর আলোচনা শুনে খুব ভালো লাগলো।

তাই কেউ যদি ইসলামী দৃষ্টিকোন থেকে এ ব্যাপারটির বিস্তারিত জানেন, তাহলে দয়া করে জানালে উপকৃত হবো ইনশাআল্লাহ।

আল্লাহ আমাদের ইসলামকে সঠিকভাবে জানার ও মানার তাওফিক দিন- আমিন।

বিষয়: বিবিধ

৩৯৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File