বুঝতে পারছি না, ঠিক করলাম কিনা!!!

লিখেছেন লিখেছেন শরফুদ্দিন আহমদ লিংকন ০৮ মে, ২০১৩, ০২:৫৮:২০ দুপুর

বাসে একজন মহিলাকে দেখলাম দীর্ঘ সময় ধরে কনট্রাক্টরকে বলছে, ভাই আমাকে ভাংতি দেন। কিন্তু সে কোন গূরত্বই দিচ্ছে না। মহিলা বারবার বললে সে বলে, ভাংতি হয় নি। ভাংতি করে দিব।

মহিলাটি মোটামুটি মধ্যবয়সী। আমার অনেক সিনিয়র।

উনার কাছ থেকে জানতে পারলাম, ভাড়া হচ্ছে ২৫টাকা। কিন্তু কনট্রাক্টরকে তিনি ৫০০টাকা দিলেন। ভাংতি নেই বলে দীর্ঘক্ষন ধরে উনার টাকাটা আটকে রাখছে। মহিলার গন্তব্যস্থানও প্রায় কাছাকাছি এসে যাচ্ছে। আমি উনাকে বললাম, এভাবে টাকা দেয়া ঠিক না। ভাংতি না থাকলে বলা উচিৎ ছিল আগে ভাংতি করে নিয়ে আসেন, তারপর নেন।

মহিলা কিছুক্ষন পর ধমকের সুরে বললে কনট্রাক্টর তার আগের ডায়লগই চালিয়ে গেলো। মহিলা উনার টাকা উনাকে ফেরত দিতে বললে সে জানালো টাকা ড্রাইভারের কাছে।

কনট্রাক্টরের উদ্দ্যেশ্য আমার কাছে কিছুটা সন্দেহজনক মনে হলো। আমি ওকে বললাম-টাকাটা নিয়ে আসেন, আমি ভাংতি করে দিচ্ছি। এই বলে মানি ব্যাগ বের করলাম।

টাকাটা আমার হাতে আসলে আমি টাকাটা মহিলার হাতে দিয়ে কনট্রাক্টরকে বললাম-আগে ভাংতি করে নিয়ে আসেন, তারপর উনার কাছ থেকে টাকা নিয়েন। সে আমাকে বললো, “আপনে তো বেশি ফাউল কইরালাইলেন”। আমি জবাব দিতে চাইলাম-আপনি যেমন ছিটার, তেমনি আমিও ছিটারি করার চেষ্টা করলাম-আর কি!

বাসের মধ্যাকার প্রায় সবাইই আমার এ কাজকে সাপোর্ট করলো। কেউ কেউ তাদের এ সংক্রান্ত অতীত অভিজ্ঞতাও বর্ননা করলো।

অবাক করা কান্ড!!! এর অল্প কিছুক্ষন পরেই সে মহিলাকে ৪৭৫ টাকা ফেরত দিয়ে ৫০০ টাকা নিয়ে নিল। অথচ এতক্ষন বলে আসছিল-ভাংতি নেই।

যাই হোক, এখন আমার মনে একটা চিন্তা জাগছে!!! আমি কি কাজটা ঠিক করলাম!!! আমার এ কাজটা কি প্রতারনা হয়েছে, নাকি কৌশল? ইসলামিক বিধান মতে কেউ কি আমার এ প্রশ্নের জবাব দিতে পারবেন???

বিষয়: বিবিধ

২২৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File