পহেলা বৈশাখের দাওয়াত বর্জন করায় আল্লাহ্ র তরফ থেকে মেহমানদারী

লিখেছেন লিখেছেন পাগলা ব্যাটা ১৪ এপ্রিল, ২০১৩, ০৩:১৩:৩৬ দুপুর

আমারএক পরিচিত লোক,

১২/১৩ বছর আগেও ইসলামিক বোধ তার ভিতরে তেমন একটা ছিলো না। সে ৫ ওয়াক্ত নামাজের ধারে কাছেও যেতো না, ইসলামিক জীবন বিধান মেনে চলার চেষ্টাও করতো না।

পহেলা বৈশাখ তথা নববর্ষ পালন করতো নিজেকে বাঙ্গালী দাবী করে, কিন্তু গত ১২/১৩ বছর আগে তার ভিতরে একটু একটু পরিবর্তন আসা শুরু করে; সে ৫ওয়াক্ত নামাজের প্রতি শ্রদ্ধাশীল হয় এবং মহান ইসলাম ধর্ম সম্পর্কে ভালো করে বুঝার জন্য পবিত্র কোরআন, হাদিস ও ইসলাম ধর্ম বিষয়ক অন্যান্য বইপত্র পড়া শুরু করে এবং আস্তে আস্তে সে নিজে ইসলামিক জীবন বিধান মেনে চলার প্রতি মনযোগী হয এবং তার স্ত্রী-সন্তানদেরকেও ইসলামী জীবন বিধানের প্রতি মনযোগী করতে সচেষ্ট হয়।

আচ্ছা এখন আসি আসল কথায়, এই লোকটি বর্তমানে বেশ অর্থ কষ্টে জীবন যাপন করছে বলেই আমি জানি এবং এটাও জানি যে; তার অনেক সুযোগ আছে ইসলামী জীবন বিধানের সামান্য একটু বাইরে গিয়ে তার আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে আনার, কিন্তু সে তা করছে না ।

গতকাল তার কাছ থেকে জানলাম পহেলা বৈশাখকে উপলক্ষে করে তার বাসার আশেপাশের লোকজন ভালো ভালো খাবার আয়োজন করছে এবং তার নিকট আত্নীয়স্বজন তাকে নববর্ষের দাওয়াত দিয়েছিলো কিন্তু তিনি বিনয়ের সাথে তা প্রত্যাখান করেছেন ।

এই লোকটির প্রিয় খাবার হচ্ছে গরুরগোস্ত ভূনা, তাকে অনেকেই বলেছিলো "কাল আপনার দাওয়াত আপনার জন্য গরুরগোস্ত ভূনার ব্যাবস্থা করে হবে" গোরুরগোস্ত ভূনার কথা শুনে লোকটার জিভে পানি চলে এসেছিলো কিন্তু তারপরও সে তাদের দাওয়াত কবুল করেনি।

কিন্তু এদিকে গরুরগোস্তের কথাও সে ভুলতে পারছে না তাই সে চিন্তা করেছিলো অনেকদিন ধরে গরুরগোস্ত ভুনা খাওয়া হয় না তো আজ কিছু টাকা জোগার করে ১কেজি গরুরগোস্ত কিনে বউবাচ্চা নিয়ে খাবে শুধুমাত্র রসনাতৃপ্তি পুরনের জন্য; কিন্তু পরবর্তিতে সেই চিন্তাও সে বাদ দিলো এই ভেবে যে, যদি স্ত্রী-সন্তান মনে করে "নববর্ষ উপলক্ষে এই গরুরগোস্ত আনা হয়েছে" ।

অবশেষে সে ঠিক করলো ডাল-ভাতই খাবে অন্যান্য দিনের মত।

কিন্ত গতকাল সন্ধ্যায় তার এক পরিচিত লোক তার হাতে একটা ব্যাগ ধরিয়ে দিয়ে বল্লো "ভাই এটা বাসায় নিয়ে যান এখানে কিছু খাবার আছে আর এটা কোন কিছু উপলক্ষ করে নয়, স্রেফ আমি আপনাকে ভালোবাসি তাই আপনাকে দিলাম"।

তখন ঐ ভাইটি ভাবলো, এটা নেয়া যায় কারন আজ পহেলা বৈশাখ না আগামীকাল পহেলা বৈশাখ।, সে ব্যাগটি নিয়ে বাসায় এলো ব্যাগ খুলে দেখলো বেশ বড় একটা পাত্র ভর্তি তার পছন্দের গরুর গোস্ত ভূনা!!! যা কিনা সে ২/৩দিনেও খেয়ে শেষ করতে পারবেনা!!

সে অবাক হলো এবং বুঝতে পারলো এটা আল্লাহ্ র তরফ থেকে মেহমানদারী; কারন যে লোকটা তাকে ঐ ব্যাগটি দিযেছিলো তার সাথে মাত্র অল্প কিছু দিনের পরিচয়, সে তার আত্নীয়স্বজন কেউ নয় এবং তাকে সে কোনদিন বলেনি যে, গরুরগোস্ত তার খুব প্রিয় খাবার।

সুবাহানআল্লাহ্!

বিষয়: বিবিধ

১৫৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File