বেলের কাঁটা- ৩ (বাচ্চাধারণ কি খুব কষ্টের কাজ)

লিখেছেন লিখেছেন চোরাবালি ০৮ জুন, ২০১৪, ১১:০৬:৪৮ সকাল



বাচ্চাধারণ কি খুব কষ্টের কাজ??? কোন ছেলের পক্ষেই এ উত্তর করা সম্ভব না কেননা আল্লাহ পাক পুরুষজাতিকে এ কষ্টের কাজটি করতে দেন নাই। হয়তো কষ্টেরই কাজ প্রতিটি নারীই যেহেতু বলে যে এটি কষ্টের। আচ্ছা আল্লাহপাক রব্বুল আলামিন কি আমাদের এমন কোন কষ্টের কাজ চাপিয়ে দিয়েছেন যা বহন করার ক্ষমতা দিন দেন নাই?

উত্তর অবশ্যই না কারণ; তিনি সর্বদা আমরা যে ধরনের কাজ করতে পারব সে ধরনের কাজের বোঝা'ই চাপিয়েছেন। সৃষ্টিগত ভাবে নারী পুরুষের কিছু ভিন্নতা আছে শারিরীক, মানুষিক, শক্তিগত ইত্যাদি দিক থেকে। নারেদের শারীরিক বৈশিষ্ঠ্যও ঠিক সেভাবেই গঠিত যাতে তারা বাচ্চা ধারণ করতে পারে নির্বিঘ্নে।

আচ্ছা নারী জাতির সফলতা কোথায়? উত্তর আসবে সকল জাতির পক্ষ থেকে অবশ্যই মাতৃত্বে। আরে বাবা তোমাদের সফলতা যদি মাতৃত্বেই হয় তবে সে বিষয় নিয়ে তোমাদের কেন এত বচন সর্বদা? ভাবখানা তোমরা এমন ধর যে পুরুষ জাতির কল্যানার্থেই তোমরা এসব কাজ করে থাক বাধ্য হয়ে কিন্তু গোপন রহস্য যে তোমারা সৃষ্টিগত স্বার্থকতা তোমরা কখনই বলতে চাও না।

তারপরও যখন একটা মেয়ে সন্তানসম্ভব্য হয় অধিকাংশ ক্ষেত্রে তার আদর যত্ন বেড়ে যায়। কাজ কর্মও কম করতে হয়; তার বিশেষ যত্ন নেয়া শুরু হয়। হ্যাঁ কিছু কিছু ক্ষেত্রে আগের দিনে দেখা গেছে যে, খাবার কমিয়ে দেয়া হত বাচ্চা অধিক বড় হবে বলে যেটি ছিল মানুষের অজ্ঞতার ফসল মাত্র। কিন্তু বর্তমানে সম্পূর্ণই ভিন্ন; একজন সন্তান সম্ভব্যা মায়ের যত্নের কোন কমতি থাকে না হত দরিদ্র পরিবারেও। আর আপনার সফলতার বা পূর্ণতার কষ্টের জন্য আল্লাহ আপনার বিশেষ মর্যাদাও দিয়েছেন তা হলে তো সে বিষয় নিয়ে এত কথা বলার কিছু নাই।

এবার এল বাচ্চাকাচ্চা লালন পালনের ক্ষেত্রে। কিছু ব্যতিক্রম ছাড়া অধিকাংশ পরিবারে বাচ্চারা খুবই মূল্যবান এবং চরম আতিথিয়েতায় বেড়ে ওঠে সেটি যেমনটি মা তেমনটি বাবা এবং পরিবারের অন্যান্য সদস্যদেরও । এখন পরিবার পথা ভেঙে যাবার ফলে সামলাতে হয় একা মাকে কিছু সময় আরর এ পরিবার প্রথা ভাঙার পেছনে কিন্তু আপনার মেয়েজাতি তথা মায়ের জাতি তথা সভ্যতার কর্ণধরই দায়ি ১০০ভাগ।

নিজ উদাহরনে বলি- আমার বাচ্চা যখন ছোট ছিল অফিসে আসতাম ৯টায় আর বাসায় ফিরতাম ৬টায় এই ৯ঘন্টা ছাড়া বাকি সময়টা সে আমার কাছেই কাটাতো এখনও কাটায় ছোটজন; সে বাবা সাথে ঘুম যাওয়া, বাবার সাথে খাওয়া, বাবার সাথে ঘুম থেকে ওঠা ছাড়া কিছুই বোঝে না। আর ছুটির দিন বাসায় থাকলে তো ২৪ঘন্টায় আমার কাছে থাকে। উনার গোসল পর্যন্ত আমার করাতে হয়।

তারপরও কিন্তু আপনাদের আমরা ছেলে জাতি উর্দ্ধাসনে বসিয়ে রাখি; আপনাদের মত এত হাসফাস করে নিজেদের উপস্থাপন করি না।

বিষয়: বিবিধ

১০৭৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

232226
০৮ জুন ২০১৪ সকাল ১১:৪৪
হতভাগা লিখেছেন : 'বাচ্চাধারণ কি খুব কষ্টের কাজ??? ''

০ জ্বি , আসলেই তা খুব কষ্টের কাজ ।






http://www.qurantoday.com/31Luqman_Bangla.pdf

এক্ষেত্রে বাচ্চার বাবার অবদানকে অবমূল্যায়ন করা ঠিক হবে না । বাচ্চার মায়ের তথা বাচ্চার যেন দুনিয়াতে আগমন ঠিকঠাক হয় এবং তার আগমন পরবর্তী সময়টাও যেন ঠিকঠাক ভাবে চলে সেজন্য বাচ্চার বাবার চেষ্টার কমতি থাকে ।
উভয়টিই হয় আল্লাহর রহমের ফলেই ।

'' ভাবখানা তোমরা এমন ধর যে পুরুষ জাতির কল্যানার্থেই তোমরা এসব কাজ করে থাক বাধ্য হয়ে কিন্তু গোপন রহস্য যে তোমারা সৃষ্টিগত স্বার্থকতা তোমরা কখনই বলতে চাও না। ''

০ নারী ও পুরুষের মিলনের ফলে কি শুধু পুরুষ মানুষই জন্ম গ্রহন করে ? আর এমন কোন নারী কি আছে দুনিয়াতে যাকে কিনা পুরুষের সংষ্পর্শ ছাড়াই আল্লাহ দুনিয়াতে পাঠিয়েছেন ( যদিও আল্লাহর পক্ষে এটাও সম্ভব)?

০৮ জুন ২০১৪ দুপুর ১২:১১
178934
চোরাবালি লিখেছেন : আল্লাহ প্রত্যেক কষ্টের পেছনে লুকিয়ে রেখেন এক অপূর্ব সুখ। আর ছেলেদের অধিকাংশই এটা বিশ্বা করে বলেই সবাই কে সম্মান করে চলে
232285
০৮ জুন ২০১৪ দুপুর ০১:৩৬
দ্য স্লেভ লিখেছেন : চোরাবালি ভাই জিন্দাবাদ
০৮ জুন ২০১৪ দুপুর ০২:৩৯
179008
চোরাবালি লিখেছেন : ক্যচাল আজই শেষ যদি কেও আবার নতুন করে না বাঁধায়
234029
১২ জুন ২০১৪ রাত ০৪:৫২
আবু জারীর লিখেছেন : চামে কিন্তু ভাবীকে খাটো করলেন। কাজটাকি ঠিক হল? তবে যুক্তি ঠিক আছে।
ধন্যবাদ।
১২ জুন ২০১৪ সকাল ০৮:২৮
180653
চোরাবালি লিখেছেন : প্রতিটি মানুষ তার নিজের অস্তীত্বের জন্যই সমস্ত কষ্ট সহ্য করতে রাজি থাকে।

ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File