সুচিত্রা সেনের বাড়ি

লিখেছেন লিখেছেন চোরাবালি ০৫ মে, ২০১৪, ০৮:৪৩:৪৬ সকাল



বাঙ্গলী নয় বাংলাদেশী বাঙ্গলী হিসেবে মাঝে মাজে ধিক্কারই জানাতে হয নিজেকে আমাদের বেহায়াপনা দেখে আর চাটুকারিতায় মুগ্ধতা দেখে।

সর্বশেষ দেখলাম মহানায়িকা সুচিত্রা সেন যিনি ১৯৫১সালে স্বপরিবারে দেশের ভালবাসায় সীমানা ত্যাগ করে ভগবানের আর্শিবাদপুষ্ঠ হিন্দুস্থানে চলে যান। হ্যঁ, যে বাড়িটি নিয়ে কথা হচ্ছে সেটি কিন্তু তার নিজের বাড়ী নয় তার বাবার বাড়ী যেখানে ১৯৮৭সন থেকে একটি স্কুল পরিচালিত হয়ে আসছে। যে মাহন ব্যক্তিটি জন্মস্থানের সীমানাটি পর্যন্ত পেরিয়ে গেল সেই মাহান ব্যক্তিটির জন্যই আমাদের অন্তর পুড়ে খারখার হয়ে গেল; নেমে গেলাম তার সম্পত্তি রক্ষায়। ৬৪বছর আগে থেকে পরিত্যাক্ত বাড়ি যে বাড়ির কথা সুচিত্রা দেবী জীবনে মনেও রেখেছেন কিনা, আমরা নেমে পড়লাম তার বাড়ী রক্ষায়। ভুলে গেলাম পাবনা শহরে যেখানে এখনও প্রয়োজনীয় সংখ্যক স্কুলের অভাব সেখানে একটি স্কুল বন্ধ হয়ে যাবে। আমাদের শিশুরা পড়া লেখা না করলে কি এসে যায়, আমাদের দেশের মায়া মমতাকে লাথি দিয়ে ভগবানের আর্শিবাদ পুষ্ঠদেশে পাড়ি জমিয়েছিলেন তার সম্মান দেখানোটাই তো আমাদের জন্য জরুরী। কথা প্রসঙ্গে বলতে হয় যারা এ দেশে ছেড়ে ওপারে (ভারতে) চলে গেছে তারা এদেশকে দেশই মনে করে না।

আচ্ছা তা হলে লেদু;গেদা চান্দু অনেকেই তো এদেশ ছেড়ে গেছেন তা হলে কি তাদের সবার বাড়ীই রক্ষা করা হবে? আমাদের এলাকায় শতশত বাড়ী ঘর আছে যারা ভারত পাকিস্তান প্রতিষ্ঠার পর মাতৃভূমি মনে করে ভারতে গছেন কঠোর সাম্প্রদায়িক মনোভাবে।

অন্যদিকে এই মহানায়িকা তার বাড়ীতে তো দুরে থাক আমাদের দেশে পা রেখেছে বলে আমার মনে পড়ে না দেশান্তরিত হওয়ার পরে। এখন আমাদের মাঝে জেগে উঠল মহানায়িকার মহাছাপ স্কুল অপসারণ করে সংস্কৃতিক জাদুঘর।

ভাবতেই হয় এসব জাদুঘর জাদুঘর খেলাকি শুধু ইসলাম নামীয় শিক্ষা প্রতিষ্ঠান বলে?

বিষয়: বিবিধ

১১০৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217611
০৫ মে ২০১৪ সকাল ০৯:২২
সুশীল লিখেছেন : ভাবতেই হয় এসব জাদুঘর জাদুঘর খেলাকি শুধু ইসলাম নামীয় শিক্ষা প্রতিষ্ঠান বলে?
217622
০৫ মে ২০১৪ সকাল ১০:৫৩
গোলাম মাওলা লিখেছেন : হে তে ও পারে নাও পারে
217625
০৫ মে ২০১৪ সকাল ১০:৫৮
egypt12 লিখেছেন : কাম কি??? নায়িকা মানেই তো উন্নত পতিতা...আমরা কোথায় চলেছি!?
217636
০৫ মে ২০১৪ সকাল ১১:২৫
বিবেক লিখেছেন : বাংলাদেশী হিন্দুদের দেশপ্রেম নাই বললেই চলে,

যুদ্ধের সময় সকল হিন্দুরাই ভারতে পালিয়ে যায়।
বাংলার মুসলমানের লড়াই করে দেশ স্বাধীন করে।

চট্টগ্রামের পটিয়ার আশুতোষ চক্রবর্তীর সাত ভাই ব্রিটিশ আমলে এম এ পাশ করে। তার মা বাংলাদেশী হিসেবে রত্মাগর্ভা উপাধী পেয়েছিল। সেই আশুতোষের সকল ভাই ভারতে চলে গিয়েছিল আজিবন বাংলাকে ঘৃণা করত। তাদের নামে পটিয়ায় আশুতোষ কলেজ প্রতিষ্ঠা পাবার পরও তাদের কাছে ভারতের দাসত্ব ভাল লেগছিল।

আশুতোষ চক্রবর্তীর ছেলে শ্যামা প্রসাদ মুখার্জী কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর ছিল। ঢাকাতে যাতে 'ঢাকা বিশ্ববিদ্যালয়' হতে না পারে সেজন্য সে রবী ঠাকুরের সাথে মিলে আমরণ অনশন করেছিল। এত বড় নিমক হারামের দল স্বয়ং বরী ঠাকুরও বাংলাদেশী ছিল! ভারতে বাংলাদেশী চক্রবর্তীদের কোন সম্মান নাই, তাই চক্রবর্তীরা ভারতে গেলে মুখার্জী, ব্যনার্জি, মুখোপাধ্যায়, পাছাপাধ্যায় নাম দিয়ে বিলীন হয়ে যেতে হয়।

সুচিত্রা সেনা বলেন আর হাসিনা গান্ধী বলেন এগুলো সবই হিন্দুের হিংসার বীজ থেকে উৎপন্ন। এদের দেশপ্রেম বলতে কিছু নেই। বাংলাদেশকে বাপের বাড়ির সম্পদ তোলার জায়গা মনে করে মাত্র।
217640
০৫ মে ২০১৪ সকাল ১১:৪২
প্রেসিডেন্ট লিখেছেন : এদেশে আজ সবজায়গায় ল্যাংটাদের রাজত্ব। সংস্কৃতি, শিল্পকলা, চিত্রকলা -যা বলুননা কেন। এরা তাদের নগ্নতা ছড়িয়ে দিতে চায় সর্বত্র।
217646
০৫ মে ২০১৪ সকাল ১১:৪৯
প্রেসিডেন্ট লিখেছেন : নগ্নতার জয়জয়কার আজ সর্বত্র। ন্যাংটারতো আর বাটপারের ভয় নেই। সে তো লেজকাটা শিয়াল। তাই নিজের নগ্নতাকে ছলে বলে কৌশলে সে ছড়িয়ে দেয় সমাজের সর্বত্র। কারণ নগ্নতা প্রতিষ্ঠিত হয়ে গেলে ন্যাংটা সুপারস্টার খ্যাতি পাবে। ন্যাংটা বলে তাকে আর কেউ লজ্জা দিবেনা, ন্যাংটা হওয়ার প্রতিযোগিতায় তখন সবাই মাতবে।


যে মাতবেনা সে হবে ব্যাকডেটেড, আনকালচার্ড।
217651
০৫ মে ২০১৪ দুপুর ১২:২৯
এলিট লিখেছেন : ওই ইনস্টিটিউট এর নাম ইমাম গাযযালী বদলে শ্রী হরিশচন্দ্র করলে সম্পত্তি এমনিতেই রক্ষা হয়ে যেত। নাম দিয়ে আর কি হয়? কাজই আসল। ইনস্টিটিউট এর কতৃপক্ষকে নাম বদলের বিষয়টা ভেবে দেখার অনুরোধ করছি।
217658
০৫ মে ২০১৪ দুপুর ১২:৩৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সূচিত্রা সেন এর বাড়ি রক্ষায় ব্যবস্থা নেয়া হলে ঢাকায় নার্গিস এর জন্মস্থান এ যাদুঘর প্রতিষ্ঠা হবেনা কেন? নার্গিস সুচিত্রাসেন এর থেকে অনেত উন্নতমানের অভিনেত্রি। সূচিত্রাসেন যতটা সুন্দরি ও রোমান্টিক ছিলেন ততটা ভাল অভিনেত্রি ছিলেন কি? সূচিত্রাসেনকে বাদ দিয়েও উত্তমকুমার শ্রেস্ঠ অভিনেতা। কিন্তু উত্তম সূচিত্রা জুটি ছাড়া সূচিত্রার ভাল মুভি কয়টি? আমরা কতটা অন্ধ তার প্রমান এই ঘটনা। যে দরিদ্র দেশে একজন বিদেশি অভিনেত্রির জন্য সহস্র ছাত্রির জিবন নষ্ট করা হয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File