ইসলামী কালচার আর বাঙ্গালী কালচার আলাদা নয় কেন?

লিখেছেন লিখেছেন চোরাবালি ১৩ এপ্রিল, ২০১৩, ০৯:৪৭:১৯ সকাল

ইদানিং ইসলামী চিন্তাবিদদের যন্ত্রনায় বাংলা নববর্ষ উৎযাপনও বেশ হুমকির মুখে পরেছে, আমরা এটাকে হুমকির মুখে পরতে দিব না। আরা এটাকে পালন করব আমাদের কথা মত, ইসলামী চিন্তাবিদের কথায় তো আমরা চলতে পারি না। আমরা বাঙালী আমাদের নিজস্ব ব্যক্তিসত্ত্বা আছে, আছে সংস্কৃতি তাই চলতে পারি না আমার কোন মোল্লাদের কথায়।

এই উপমাহদেশে ইসলাম ধর্মের উৎপত্তি বা জন্ম নয় এর জন্ম আরবে তাই কেন আমরা আরবের কালচার মেনে চলে আমাদের ঐতিহ্য মূখোশ নাচগান রঙ্গলীলা থেকে বঞ্চিত হব। কথাগুলি আমার নয় আমাদেঙার তথাকথিত বালীর উৎসবের নামে রঙ্গলীলা জন্য তৈরী করা।

হ্যাঁ কথা কিন্তু সত্যা যে আমরা বাঙালী, আছে নিজস্ব কালচার। উপমহাদেশের ইতিহাস ঘাটতে গেলে আমাদের এলাকায় আর্য জনগোষ্ঠী বাস করত বলেই ইতিহাস বলে থাকেন (ভুলও হতে পারে কারণ বর্তমানে সব কিছুই গড়বড়ে হয়ে যাচ্ছে)। যা হউক মুসলমান ছিল না এটা সত্য এবং কারো কোন বিরোধিতা করার কথা না। পরবর্তীতে বিভিন্ন সময় এদেশে আসেন ধর্মপ্রচারের জন্য বিভিন্ন জন যারা এসে এদশে ধর্ম প্রচার করেন এবং তাদের আদর্শে অভিভূত হয়ে দলে দলে সবাই মুসলমান বা ইসলামের ছায়া তলে আসেন পুরাতন ধর্ম ত্যাগ করে।

কোন কিছু ত্যাগ করে নতুন কিছু গ্রহন করা মানে আমরা সচারচর যেটা বুঝে থাকি যে, তার সব কিছু ত্যগ করা এবং নতুন রূপে নতুন কে গ্রহণ করে তার আদর্শ মেনে চলা, তার দিক নির্দেশনা মনে চলা। মুসলিম থাকলাম আবার বাংলী কালচার বলে আগের দিনের সং সাজা, অশ্লীল গান বাজনা করা, বেহায়াপনায় যদি করি তাহলে তো যেটি ছেড়ে দিলাম সেটিই কি গ্রহন করালাম না?

ইসলাম কখনও অশ্লীলতার অনুমোদন দেয় না বা সম্পূর্ণ রূপে নিষিদ্ধ, সেইসাথে যৌবন প্রাপ্ত বা কামবাসনা আছে বা যাদের যৌনতায় আগ্রহ সৃষ্টি হয়েছে এমন বয়সী ছেলে মেয়ের একত্রে মেলা মেশার অনুমোদন দেয় না। এটা ইসলামের বিধান বা নির্দেশ। এবার অনেকেই টেনে নিয়ে আসবেন সেই বিষয়গুলি যে গুলি সম্পর্কে ইসলাম কোন কিছু বলে নাই। -- একটা বিষয় স্পষ্ট হওয়া দরকার তা হল কি বলা নাই সেটা মূখ্য নয় যেটা বলা আছে সেটা পালনীয় অবশ্য কর্তব্য। --

ইসলাম আমাদের উৎসব হিসেবে দুটি ঈদ উপহার দিয়েছেন, সপ্তাহে একদিন জুম্মা (যেখানে আমরা সকল মুসলিম একত্রিত হতে পারি) উপহার দিয়েছেন সেখানে আমরা বাংলী উৎসবের দোহায় দিয়ে পূর্ব পুরুষের সেই সং সাজ, অবাধ মেলামেশা, অশ্লীল গান বাজনাই যদি করলাম তা হলে তো মুসলিম হওয়ার দরকার ছিল না। মুসলিম হতে হলে হয় তাকে সম্পূর্ণ মানতে হবে না হলে নাই। কিছু মানি কিছু মানি না এর কোন স্থান ইসলাম ধর্মে নাই। মুসলিম হয়ে থাকলে ইসলামিক কালচার হিসেবে ১লা বৈশাখে নফল নামাজ আদায় করেন, বেশী বেশী দান করেন, বিশ্ব শান্তির উন্নয়ন কামনা করে দোয় মাহাফিল করুন। বাংলী কালচার হিসেবে ১লা বৈশাখ পালন করতে হলে ইসলাম যে দিক নির্দেশনা দিয়েছে সেভাবে পালন করুন পূর্বপুরুষ যে পথে হেঁটেছে সে পথে নয়, যদি সে পথে হাঁটতে হয় তা হলে আগের অবস্থানে ফিয়ে গিয়ে পালন করাই উত্তম খামখো ইসলাম প্রিয়দের বিভ্রান্ত না করে।

বিষয়: বিবিধ

১২৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File