Time Out Crying At Wits' End ডাক্তারাতঙ্ক! Time Out Crying At Wits' End

লিখেছেন লিখেছেন নিমু মাহবুব ২৬ ফেব্রুয়ারি, ২০১৪, ১০:৫৭:১৫ রাত



সন্ধিবেটাকে নিয়ে আমি মহা ফ্যাসাদে আছি। এই বেটার বংশলতিকা এতো লম্বা যে তার চৌদ্দগুষ্ঠির তাবৎ পরিচয় উদ্ধার করা ভারী মুশকিল। স্বরসন্ধি, ব্যাঞ্জনসন্ধি, বিস্বর্গসন্ধি, নিপতনে সন্ধি… থাক আর পারতেছিনা। ইহারপরে এদের আন্ডা-বাচ্চার বহর দেখিলে আমি বিস্তর আক্কেল গুড়ুম হইয়া যাই। বাংলা মাতৃভাষা হইলে কি হইবে ব্যাকরণের ‘ব’ও জানিনা ‘ক’ও জানিনা। এতো যে তেনা প্যাঁচাতেছি তার মূলে কিন্তু ডাক্তার যোগ আতঙ্ক সমান সমান ডাক্তারাতঙ্ক।এই ‘ডাক্তারাতঙ্ক’ শব্দটি সন্ধি আইনের কত নং ধারার কোন অনুচ্ছেদ মোতাবেক গঠিত হইয়াছে তাহা আমার জ্ঞানের আওতার বাহিরে।

যাহারা ভাবিতেছেন ডাক্তারের সহিত আতঙ্কের আবার কি সম্পর্ক রহিয়াছে। বরং ডাক্তার দেখিয়া থাকিলে তো আমাদের সস্তি পাইবার কথা। আমি আপনাদের সহিত একশত ভাগ সহমত জ্ঞাপন করিতেছি। তবে সাথে সাথে ইহাও স্মরণ করাইয়া দিতে চাহিতেছি যে হয়তোবা আপনাদের কখনো বাংলাদেশের কোন ডাক্তারের সহিত মোলাকাত করিতে হয়নাই কিম্বা আপনারা বাংলা মুল্লুকের বাহিরে দিনাতিপাত করিতেছেন। ডাক্তারের সহিত আতঙ্কের অবশ্যই একটা নিবিড় সম্পর্ক রহিয়াছে এবং তাহা ভুক্তভুগি মাত্রই টের পাইয়া থাকিবেন।



একটি ঘটনা বলিলে আপনারা আরো পরিষ্কার হইবেন। আমার এক কাছের বন্ধুর মাতার কি একটা কঠিন ব্যামো হওয়াতে ডাক্তারের কাছে নেয়া হইল। পরীক্ষা-নিরিক্ষা করিয়া ডাক্তার জানাইলেন রুগির হায়াত বড়জোর তিনমাস। ভালো-মন্দ যাহা খাইতে চাহিবে খাইতে দিবেন। আমার বন্ধুর আত্নিয়-স্বজন, বন্ধু-বান্ধব, পাড়াপ্রতিবেশি সকলে শোকে-আতঙ্কে পাথর হইয়া গেলেন।কাঁন্দিয়া-কাটিয়া সবাই ঊনানব্বইয়ের প্লাবন ডাকিয়া আনিলেন।পরে দেখা গেল কিসের তিসমাস রুগি দিব্যি তিন বৎসর সুস্থ শরীরে আনন্দে আহ্লাদে পৃথিবীর আলো-বাতাস আস্বাধন করিতে পারিয়াছিলেন। এই হল আমাদের ডাক্তারের চিকিৎসা।

দশ-পনের দিন কিম্বা এক মাস আগে অগ্রিম সিরিয়াল দিয়া ডাক্তারের সাথে দেখা করিতে গেলে তিনি এক মিনিট রুগির কথা না শুনিয়াই প্রেসক্রিপশন লিখা শুরু করিয়া থাকেন।কোন ডাক্তারকে এমনও দেখিয়াছি যে তিনি কয়েকটি সিল মোহর বানাইয়া রাখিয়াছেন। রুগি কথা বলিতে শুরু করিলেই তিনি কাগজে একটা সিল মারিয়া বিদায় করিয়া দেন। কারন তাহার সময় নাই। আরো রুগি দেখিতে হইবে। বিলগেটস এর এক সেকেন্ডের মূল্য চারশত ডলার। ডাক্তারের এক সেকেন্ডের মূল্য কত?

ডাক্তারদের সহিত ক্লিনিক-ডায়গনস্টিক সেন্টার মালিকদের গোপন আঁতাত তো ওপেন সিক্রেট। সেই ডাক্তারের কদর তত বেশি যে ডাক্তার বেশি বেশি টেস্ট করাইতে দিবেন। তা সেটা যত বেহুদাই হউক।আবার ঔষদ কোম্পানির এমআর’দের নিকট হইতে দামি দামি উপহার পাইয়া মানহীন ঔষদ প্রেসক্রাইব করিতেও তাহাদের বিবেক দংশিত হয়না। তা রুগির জীবন যতই গো টু ডগে যাইয়া থাকুক।

বছর কয়েক আগে জ্বর হওয়াতে আমার ছোটভাইকে একটি কথিত সনমাধন্য হসপিটালে নিয়া গিয়াছিলাম। একমিনিট পরখ না করিয়াই ডাক্তারসাহেব হড়হড় করিয়া নয়খানা টেস্ট করাইয়া আনিতে লিখিয়া দিলেন।আমি তো আতঙ্কে নীল হইয়া গেলাম ছোটর কালাজ্বর নাকি ম্যালেরিয়া হইয়া থাকিবে। ঢাকা শহরে ইয়াতিম দুইভাই কোন রকম মেসে থাকিয়া দিনগুজরান করিয়া থাকি। অনেক কষ্টে বারো হাজার প্লাস টাকা যোগাড় করিয়া টেস্টগুলো করাইয় আনিলাম।টাকা যোগাড় করিতে গিয়া আমাকে কি রকম গলদঘর্ম হইতে ইহয়াছিল তাহা একমাত্র মহান আরশের মালিকই জানিয়া থাকিবেন। রিপোর্ট ঘোড়ার ডিম। আর এই ঘোড়ার ডিমই ডাক্তার টেস্ট ব্যাতিত আবিষ্কার করিতে পারিলেন না। তাই ভাবিয়া কূল-কিনার পাইনা যে সরকারি কোষাঘার হইতে লক্ষ লক্ষ টাকা ব্যয় করিয়া মেডিক্যাল কলেজগুলোতে কি পড়ানো হইয়া থাকে আর এমবিবিএস এফসিপিএস ডিগ্রিই বা তাহারা কিভাবে পাইয়া থাকে। বড় আজবই বটে!

রুগি যত না রোগাতঙ্কে ভুগিয়া থাকেন তাহার আত্নিয়-স্বজন আরো বেশি ডাক্তারাতঙ্কে ভুগিয়া থাকেন। হাতুড়ে ডাক্তার হলে নাহয় বাদই দিলাম। এদেশের নামিদামি ডাক্তাররা যে হরহামেশাই রুগির পেটে অস্ত্রপ্রচার করতে গিয়া তা পেটে রাখিয়া সেলাই করিয়া থাকেন তাহা খবরের কাগজের পাঠক মাত্রই জানিয়া থকিবেন।যে দেশের ডাক্তারদের ভুল চিকিৎসায় রুগি সুস্থ হওয়ার পরিবর্তে অকালে অক্কা পাইয়া থাকেন সে দেশের মনষ্যকুল ডাক্তারাতঙ্কে ভুগিবে না তো খুশিতে বাগবাগ হইবে নাকি।

ইদানিং ডাক্তারাতঙ্কের সহিত আরেকটি যন্ত্রণা জোট বাঁধিয়াছে। আর তাহা হইতেছে ডাক্তারদের রাজনীতি করার খায়েস। যদিও এই ব্যাধি প্রজাতন্ত্রের অন্যান্য বিভাগের আমলাদের মাঝেও ব্যাপকহারে সংক্রমিত রহিয়াছে। বাংলাদেশের এক বিখ্যাত ডাক্তার তো প্রেসিডেন্ট পরযন্ত হইয়াছিলেন। আবার ইম্পিচমেন্টের মুখে পদত্যাগও করিতে বাধ্য হইয়াছিলেন।

যাহারা এক্ষনে চোখরাঙ্গাইয়া বলিবেন, ডাক্তারদের উছিলায় তো দয়াময় আমাদের আরোগ্য বিধান করিয়া থাকেন, সেবা যত্ন করিয়া রোগ মুক্তিতে সহায়তা করিয়া থাকেন- আমি তাহাদের সাথে একমত। জবাবে আমি কখনোই বলিবনা না যে পুলিশের কাজ যেমন প্রজাতন্ত্রের নাগরিকদের নিরাপত্তা বিধান করা তেমনি ডাক্তারদেরও কাজ রুগির সেবা-যত্ন নিশ্চিত করা।

ডাক্তাররা বিশাল অংকের অর্থ-কড়ি খরচ করিয়া ডাক্তারি বিদ্যা অর্জন করিয়া থাকেন ঠিক। তাই বলিয়া রুগির আত্নিয়-স্বজনদেরকে জিম্মি করিয়া অর্থ উপার্জন নৈতিকতার কোন মানদন্ডেই উত্তীর্ণ হইতে পারেনা।

একটা ছোট গল্প বলিয়া শেষ করিব।ইংল্যান্ডের এক ব্যাট্সম্যানের ছিল এই ডাক্তারাতঙ্ক রোগ। অস্টেলিয়ার উইকেট কিপার কিভাবে যেন তাহা জানিয়া থাকিবে। ইংল্যান্ডের ব্যাট্সম্যানটি যখন ব্যাট করিতে আসিলেন তখন অস্টেলিয়ার উইকেট কিপার ফিসফিস করে বলিলেন- আম্পায়ারকে কেমন ডাক্তার ডাক্তার মনে হয়।ব্যাস কেল্লাফতে! ব্যাট্সম্যান কাঁপিতে কাঁপিতে প্রথম বলেই কটবিহান্ড!



বিষয়: বিবিধ

১২৬৪ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

183563
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০১
বাংলার দামাল সন্তান লিখেছেন : আপনারে ধইন্নাপাতা দিলাম, ভালা একখান লেয়া দিবার লাই বুইজ্জেন নি আন্নে?
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:০৫
135734
নিমু মাহবুব লিখেছেন : বুজ্জি!
বাই! হুরা হইরছেননি? নাকি না হড়ি মন্তব্য করি হালাইছেন?
ও! বালা কতা, আন্নেগো বায়ি নোয়াখালী নি??
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৭
135738
বাংলার দামাল সন্তান লিখেছেন : না আঁর বাই কুমিল্লা ১৪গ্রাম, আন্নের কনআনে
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:২৩
135742
নিমু মাহবুব লিখেছেন : আঙ্গো বায়ি লক্ষুরা
183566
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৭
নীল জোছনা লিখেছেন : ভাইরে আপনি কি ডাক্তারের লোক নাকি রোগির লোক? এত সুন্দর করে এগুলান বুঝলেন কেম্নে?
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:২৪
135743
নিমু মাহবুব লিখেছেন : ডাক্তারের কবলে পতিত হইয়াছি।
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৩৭
135745
নীল জোছনা লিখেছেন : ও তয়লে আপনি রোগি Big Grin Big Grin
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪১
135748
নিমু মাহবুব লিখেছেন : Tongue Tongue Tongue
183573
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪৭
আফরোজা হাসান লিখেছেন : কি বলবো বুঝতে পারছি না। কিন্তু আপনার ডাক্তারাতঙ্ক অনুভব করার চেষ্টা করলাম। শুভকামনা রইলো।
২৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৫৭
135753
নিমু মাহবুব লিখেছেন : শুভকামনার জন্য মুবারাকবাদ।
আপু, আপনি কি ডাক্তার??
183586
২৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:০৭
কাজি সাকিব লিখেছেন : আমি মেডিক্যালের ফাইনাল ইয়ারের একজন ছাত্র হওয়ার কারণে আপনার অনেক লিখার সাথেই একমত আবার অনেকগুলোর সাথে একমত নই!যেমন মনে করুন আপনি অসুস্থ হয়েছেন,তখন আপনি সবচাইতে নামকরা ডাক্তারকেই দেখাতে চাইবেন!সিরিয়াল না পেলে আবদার করতে থাকবেন দেখুন না একটু ব্যবস্থা করা যায় কিনা!কিন্তু কোনদিনই কোন রোগী যেয়ে দেখবে না যে ইতিমধ্যেই সিরিয়াল সাধ্যের অধিক হয়ে গিয়েছে কিনা?এই যখন অবস্থা তখন ঐ নামকরা ডাক্তারকে রোগী দেখতে হবে ১০০ জন ৩০ মিনিটের মাঝে!কি আর করবেন তিনি!অথচ এটা সহজেই এড়ানো যায় যদি রোগীরা তেলা মাথায় তেল দেয়ার পরিবর্তে সকল ডাক্তারের নিকট যেত!কিন্তু আমাদের রোগীরা তা করবে না,প্রত্যেকে জ্বর হলেও চাইবে দেশ সেরা একজন মেডিসিন স্পেশালিষ্ট যদি উনাকে ট্রিটমেন্ট দিত!
২৭ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:২১
135884
নিমু মাহবুব লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য বিশেষ ধন্যবাদ আপনাকে।

কিন্তু কোনদিনই কোন রোগী যেয়ে দেখবে না যে ইতিমধ্যেই সিরিয়াল সাধ্যের অধিক হয়ে গিয়েছে কিনা?
তাহলে কি দাঁড়ালো সাধ্যের মধ্যে এতোজন রুগিকে দেখা নাকি রুগির চিকিৎসা করা??

ডাক্তার কতজন রুগিকে দেখছেন তা বিবেচ্য নয় বরং বিবেচ্য বিষয় হলো ‍যাদেরকে দেখেছেন তারা আরোগ্য লাভ করা। Good Luck Good Luck Good Luck
183589
২৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:১০
বৃত্তের বাইরে লিখেছেন : মনকে সান্ত্বনা দিতে ‘ও ডাক্তার’গানটি গাইতে পারেন Sad Sad
২৭ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:২৩
135885
নিমু মাহবুব লিখেছেন : হুম! পরামর্শের জন্য বাদিত হইলাম।Good Luck Good Luck Good Luck Good Luck
183627
২৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৩০
সজল আহমেদ লিখেছেন : অনেক ভাল লাগছে।
২৭ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:২৫
135887
নিমু মাহবুব লিখেছেন : অনেক ধন্যবাদ।
Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
183818
২৭ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিও প্রায়ই ডাক্তারাতংেকে ভূগি যদিও প্রচুর আত্মিয়স্বজন ডাক্তার হওয়ার কারনেএই ব্যপারে ব্যায় কমই হয়। ভাই কাজী সাকিব ঠিক কথা লিখেছেন। ভাল ডাক্তার দেখাতে গিয়ে আমরা অনেক সময়ই ভাল চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছি।
২৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:১৪
136288
নিমু মাহবুব লিখেছেন : ডাক্তারাতঙ্কের কারন শুধু টাকা পয়সা নয়। আরো কিছু কারনও উল্লেখ করেছি। পড়েছেন আশা করি।
মন্তব্যের জন্য মুবারাকবাদ। Hope to see you at another post.
Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
184357
২৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:২০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ডাক্তার আমিও ভয় পাই। আল্লাহ্‌ যেন ডাক্তারের সাহায্য ছাড়াই মৃত্যু দেন Praying Praying Praying Praying Praying Praying Praying Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose
২৮ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩৯
136599
নিমু মাহবুব লিখেছেন : আল্লাহ্‌ যেন ডাক্তারের সাহায্য ছাড়াই মৃত্যু দেন ।
আমিন।
Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File