বাংলাদেশে ইসলাম প্রতিষ্ঠা: ভুল পথে জামায়াত।

লিখেছেন লিখেছেন নিমু মাহবুব ১৪ নভেম্বর, ২০১৩, ০৮:৪১:৩৪ রাত

প্রচলিত পাশ্চাত্য গণতন্ত্র দিয়ে দুনিয়ায় ইসলাম প্রতিষ্ঠা সম্ভবপর নয়। আবার লাদেন মার্কা চরমপন্থায়ও ইসলাম কায়েম করা ইসলামী শরিয়া সম্মত নয় এবং এর দ্বারা শুধু ইসলামের ক্ষতিই হওয়া সম্ভব।মিশরের মুসলিম ব্রাদারহুডের বা তিউনিসিয়ার আন-নাহদা পার্টির দৃষ্টান্ত এক্ষেত্রে আমরা টানতে পারি। কেউ কেউ এক্ষণে তুরস্কের একেপির উদাহরণ আনতে পারেন তবে তা বেশি জুতসই হবে বলে মনে হয় না। কারণ তুরস্কে এখনো কামাল পাশা জারিকৃত ইসলামের মৌলিক নীতিমালার সাথে সাংঘর্ষিক অনেক আইন-কানুন বিদ্যমান।তুষ্টির কথা এটুকু যে তারা চেষ্ঠা অভ্যাহত রেখেছে।কিন্তু এরদোগানকে বারবার হোঁচট খেতে হচ্ছে।

যা-হোক বলতে চাচ্ছিলাম পাশ্চাত্য গনতন্ত্র কিম্বা চরমপন্থার মাধ্যমে ইসলাম কায়েম করা আদৌ সম্ভব নয়। দুনিয়ায় ইসলাম কায়েম হতে পারে একমাত্র বিপ্লবের মাধ্যমে।যা করে দেখিয়েছেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সা:। আধুনিক বিশ্বে এর একমাত্র দৃষ্টান্ত ইরান। গণতন্ত্র জায়েজ-নাজায়েজ কিম্বা হারাম কিনা সে প্রশ্ন এখানে শতভাগ অবান্তর।

বিপ্লব বলতে যারা প্রতিপক্ষকে সশস্র আক্রমণ করা বুঝে থাকেন তাদের সাথে আমি মোটেই একমত নই। সশস্র আক্রমন হতেই পারে তবে তা হবে চুড়ান্ত পরযায়ে। কিন্তু প্রথমে যে বিপ্লব সাধন করতে হবে তা হলো সামাজিক ও সাংস্কৃতিক বিপ্লব। এর মা্ধ্যমে দেশে ও সমাজের মানুষকে, তাদের মানসিকতাকে ইসলামিক করে গড়ে তুলতে হবে।ব্যাক্তি থেকে রাষ্ট্র, মসজিদ থেকে বিশ্ববিদ্যালয়, জনপ্রশাসন থেকে সেনাবাহিনী,সাহিত্য-সংস্কৃতি ও মিডিয়া এককথায় একটা সমাজ ও রাষ্ট্রের রন্দ্রে রন্দ্রে, শিরায় শিরায় ইসলামের সৌন্দোয্যের গোড়াপত্তন করতে হবে।কারণ একটা দেশের মানুষের মন যদি ইসলামের জন্য উন্মুক্ত না হয় তবে সে সমাজে ইসলাম প্রতিষ্ঠা কল্পনা বৈ কিছু নয় তা মানুষ যতই গো-মাংশ ভক্ষন করুক। আর সাংস্কৃতিক বিপ্লব সাধন করতে হলে জ্ঞান-বিজ্ঞানে, এলম-আকলে প্রতিপক্ষের চেয়ে কয়েক ধাপ এগিয়ে থাকার কোন বিকল্প নেই।

সেক্যুলার বুদ্ধিজীবিদের এক্সেত্রে অবশ্যই টেক্কা দিতে হবে। এক্ষণে বর্তমান আলোচিত একটি বিষয় নিয়ে আলোচনা করা যাক। সবাই জানেন যে চক্রান্তের ধারাবাহিকতায় এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১২টি বিষয়ে মাদরাসার ছাত্রদের ভর্তীর ব্যাপারে দাখিল ও আলিমে ২০০ মার্কের ইংরেজি থাকাকে বাধ্যতামূলক করা হয়েছে। এক্ষেত্রে সেক্যুলাদের চক্রান্ত সুদূরপ্রসারী। এর দ্বারা তারা এক ঢিলে কয়েক পাখি কাত করে ফেলেছে। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য ২০০ মার্কের ইংরেজি ও বাংলা পড়েন সেক্ষেত্রে আপনাকে কুরআন-হাদিস, আকাইদ- ফেকাহেতে ছাড় দিতে হবে। তাতে আপনার ইসলামী নলেজ বহুলাংশে হ্রাস পাবে। যারা জানে আর যারা জানেনা তারা উভয়ে সমান নয়। আবার আপনি যদি ২০০ মার্ক করে না পড়েন তো আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেননা। জ্ঞান-বিজ্ঞানে আপনি পিছিয়ে যাবেন নিঃসন্দেহে।সেক্যুলারেদের সাথে টেক্কা দিতে পারবেননা। বিপ্লবও করতে পারবেননা। (ঢাকা বিশ্ববিদ্যালয় এখানে কোন ফ্যাক্টর নয়। মঞ্চে না গেলে কেউ আপনার অভিনয় দেখ না। ডায়াসে না গেলে কেউ আপনার কথা শুনেনা)

সংখ্যায় অল্প কয়েকজন সেক্যুলারিস্ট পুরো দেশকে নিয়ন্ত্রণ করতে পারলেও গুটিকয় ইসলামিস্ট দিয়ে দেশকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। সেক্যুরলাদের সাথে আছে তাদের আদি বন্ধু আজাজিল। শয়তান হলো অনমডিফাইডেড সফটওয়্যার আর সেক্যুলাররা হলো তার হার্ডওয়্যার। সুতরাং ইসলাম প্রতিষ্ঠার জন্য বুদ্ধিভিত্তিক লড়াইয়ে এগিয়ে থাকার কোন বিকল্প নেই।

জামায়াতে ইসলামের করনীয়:

জামায়াতে ইসলামী যে প্রক্রিয়ায় ইসলাম প্রতিষ্ঠার আন্দেলন করছে তা ইতিমধ্যে ব্যার্থ বলে প্রমাণিত হয়েছে। চলমান প্রক্রিয়ায় জামায়াত যদি ক্ষমতা পায়ও তথাপি তারা তা টিকিয়ে রাখতে পারবেনা।মিশর তার জলন্ত উদাহরণ।সাহিত্য, সংস্কৃতি, মিডিয়া ও বুদ্ধিভিত্তিক অঙ্গনে জামায়াত উল্লেখযোগ্য বা প্রয়োজনীয় উন্নতি সাধন এখনো করতে পারেনি।সুতরাং

> জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য-সংস্কৃতি ও মিডিয়াতে সেক্যুলারদের টেক্কা দিতে হবে। জ্ঞানের কোন বিকল্প নেই। বিদ্যার্জন করা তো এমনি এমনি ফরজ করা হয়নি।

>. জামায়াতকে অতিমাত্রায় রাজনৈতিক না হয়ে আগে সামাজিক ও বৈপ্লবিক হতে হবে। কর্মসূচিতে একশটা কাজ থাকলে রাজনীতি খাকা উচিত একশ নম্বরে।

>. মানুষের মনে ইষলামের বাস্তবিক সৌন্দয্য তুলে ধরতে হবে।

>. পুঁজিবাদ ও সমাজবাদের ব্যার্থতাও ক্ষতিকর দিক সমূহ বুদ্ধিভিত্তিক জগতে তুলে ধরতে হবে।

>. জনকল্যাণমূলক কাজে বেশি বেশি সম্পৃক্ত হতে হবে।

>. কর্মিদের মাঝে মানবিক গুনাবলির প্রসার ঘটাতে হবে।(হরতালের সময় সাধারন জনগণের প্রয়োজন ও সীমাবদ্ধতাকে অস্বীকার করা যাবেনা।)

বিপ্লবের মাধ্যমে আগে সমাজে ইসলাম প্রতিষ্ঠা করতে হবে।

আধুনিক বিশ্বে ইরানই হতে পারে জামায়াতের মডেল।

বিষয়: বিবিধ

১৭২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File