পানি ব্যবহার করে মোবাইলে চার্জ দেওয়া যাবে!

লিখেছেন লিখেছেন নিমু মাহবুব ০৩ মে, ২০১৩, ১১:১০:২২ রাত





বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে, তার সাথে বৃদ্ধি পাচ্ছে ফোনের সাথে ব্যবহৃত অন্যান্য যন্ত্রাংশ আধুনিকায়নের কাজ। যেমন- বর্তমানে বিভিন্ন ধরনের মোবাইল চার্জার বের হচ্ছে, বিভিন্ন শক্তির উৎস ব্যবহার করে মোবাইলে চার্জ দেওয়া হচ্ছে।

এখন অনেক ধরনের চার্জার পাওয়া যায়, তার মধ্যে অনেক চার্জার আছে এমন যে, মোবাইলের ব্যাক কভার দিয়েও চার্জ দেওয়া যায়। চার্জারের এই বিভিন্নতা হচ্ছে কেবলমাত্র বহনের সহজলভ্যতার জন্য।

এইবার এমন একটি চার্জার নিয়ে কথা বলা যাক, যা হয়তবা চার্জারের আবিস্কারের ক্ষেত্রে একটি নতুন অভিনব পদক্ষেপ। এই চার্জারটি পানি দ্বারা চালিত। চার্জারটির নাম হচ্ছে মাইএফসি পাওয়ার ট্রেক। সুইডেনের গবেষকরা এই অভিনব চার্জারটি আবিস্কার করেন

স্টকহোমের কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলোজির গবেষকরা এই ডিভাইসটিতে মাইক্রো ফুয়েল সেল প্রযুক্তি এবং সাধারণ জলখানা ব্যবহার করেন। এটি ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব বৃদ্ধিতেও ভূমিকা রাখে। এটি দিয়ে ৩ ওয়াট পর্যন্ত চার্জ দেওয়া যাবে। এই ডিভাইসটির গবেষক মাইএফসির প্রতিষ্ঠাতা অ্যান্ডারস লান্ডব্লাড বলেন যে, ডিভাইসটিতে ব্যবহৃত পানি পুরোপুরি পরিস্কার না হলেও চলবে।

ডিভাইসটিতে একটি ইউএসবি(USB) পোর্ট আছে, মোবাইলে চার্জ দেওয়ার জন্য। এই ডিভাইসটির ছোট রিসাইকেল গর্তটিতে বিশুদ্ধ পানি দেওয়ার পর অক্সিজেন এবং হাইড্রোজেনের বিক্রিয়ায় বৈদ্যুতিক শক্তির উৎপন্ন হয়। এই বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে আইফোনের ২৫-১০০% পর্যন্ত চার্জ দেওয়া যায়।

অবাক হচ্ছেন, এই ধরনের প্রযুক্তির কথা শুনে, অবাক হওয়ার কিছুই নাই, বিশ্লেষকরা এই প্রযুক্তিটি ল্যাপটপে ব্যবহারের জন্যেও কাজ করে যাচ্ছে। অবশ্য ল্যাপটপের ভিতরে থাকবে এই ফুয়েল সেল।

তথ্যসূত্রঃ ক্রেজি ইঞ্জিনিয়ারস

tech.priyo

বিষয়: বিবিধ

১৫১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File