আজকের প্রত্যাখ্যাত হরতাল কিন্তু বিচিত্র।

লিখেছেন লিখেছেন জসিম ইয়ামিন ১৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৫:৫৮:২৩ বিকাল

গতকালকের প্রোগ্রাম শেষ করে বাসায় ফিরে এলাম ততক্ষনে কাকভেজা হয়ে এক্কেবারে চুপসে গেছি। তাছাড়া ভুল আরেকটা করেছি সেটা হলো গরম কাপর না পড়ে বের হওয়া। তাই ঠান্ডা বাতাসে কাবু হয়ে এক্কেবারে হ-য-ব-র-ল হয়ে পড়েছিলাম। রাত বাড়তে না বাড়তেই টের পেলাম জ্বর কত প্রকার ও কি কি? দুইটা কম্বল গায়ে দিয়েও স্বস্তি বোধ করছিলামনা। পরে নাপা-টাপা খেয়ে কোনমতে ঘুমিয়ে পড়েছিলাম। সকাল হতে না হতেই হতচ্ছারাদের চেচামেচিতে ঘুম থেকে উঠে পড়তে হলো।

ওয়াইফকে জিজ্ঞেস করলাম," এইযে হতচ্ছারাগুলো বাইরে চিৎকার চেচামেচি করে ক্রিকেট খেলছে এর মাজেজা কি?"

বউ বললো," ন্যাকা হয়ে গেছো জাননা আজকে হরতাল?" আমি বললাম," হরতাল না বলে প্রতিহত করা হচ্ছে ?"

সে বললো," কে প্রতিহত করছে? শাহবাগের লোকজনওতো এখনো আসেনি, টিভিতে দেখলাম হাতে গোনা জনাকয়েক সেখানে।"

আমি বললাম," তাহলে এদের মা-বাপ কি জানেনা যে স্কুল-কলেজ যে খোলা?"

সে বললো," জানে, কিন্তু সরকারের কথায় কারো আস্থা নেই, দেখনি অবরোধের দিন কি মুস্কিলেই না সবাই পড়ে গিয়েছিলো?"

আমিও আর কথা না বাড়িয়ে ব্রেকফাষ্ট শেষ করে দোকানের উদ্দেশ্যে রওয়ানা করলাম। গিয়ে দেখি কেউ এখনো দোকান-পাট খুলেনি। ম্যানেজারকে ফোন দিয়ে বললাম, কি ব্যাপার এখনো দোকান খুলেননি কেন? ম্যানেজার বললো সবাই খুললে আমরাও খুলবো। আমি বললাম ঠিক আছে।

প্রমাদ গুনতে গুনতে অফিসে গেলাম। অফিসে বসে মালিক সমিতির সাধারন সম্পাদককে ফোনদিয়ে জিজ্ঞেস করলাম," কি ভাই , দোকান-পাট তো খুলছেনা, কালকে টিভিতে প্রচার করে বললো সিদ্ধান্ত হয়েছে সব কিছু খোলা থাকবে, তো আজকের এই অবস্থা কেন?"

তিনি উত্তরে বললেন," সিদ্ধান্ততো হয়েছে, কিন্তু কেউ কোন ক্ষতির রিস্ক নিতে চাচ্ছেনা।"

আমি বললাম," কিসের ক্ষতি?"

তিনি বললেন," যদি শিবির এসে আগুন লাগিয়ে চলে যায়, এই ক্ষতিপুরন দিবে কে?"

আমি বললাম, "বিজিবি আর পুলিশতো আছেই"।

তিনি যা বললেন তাতে আমি পুরাই থ' হয়ে গেলাম।

তিনি বললেন," ভয়টাতো বিজিবি আর পুলিশকে নিয়েই বেশি। যেভাবে বৃষ্টির মতো গুলি চালায় তাতে কে যে জামাত-শিবির আর কে যে দোকানদার তা তারা কিভাবে বুঝবে? আর তাছাড়া কপালের মধ্যে কি লেখা আছে আমি দোকানদার অথবা গুলির মধ্যে কি লেখা আছে নাকি স্রেফ জামাত-শিবিরের উপর চলবে। মাল গেলে না হয় অসুবিধা নাই, জান গেলে কে কৈফিয়ত দিবে? তখনতো মালিক সমিতিও কোন দায়ভার বহন করতে রাজি হবেনা।"

আমি "ঠিক আছে" বলে ফোন রেখে দিয়ে আবারও প্রমাদ গুনতে লাগলাম। একটা জিনিস অবশ্য আমি বুঝতে পেরেছি জামাত-শিবির যতনা বেশি আতংক ছড়িয়ে রেখেছে পাবলিকের মধ্যে এর চেয়ে বেশি আতংক ছড়িয়ে রেখেছে সরকার। সরকারি দল বড় বড় বুলি ছাড়ছে ঠিকই কিন্তু নিজেরাও আতংকগ্রস্ত হয়ে আছে। কবি শামসুর রহমানের ভাষায় আমিও বলে উঠলাম, "অদ্ভুত উঠের পিঠে চলছে স্বদেশ।"

বিষয়: বিবিধ

১২৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File