এলিয়েনদের গবেষণায় মানুষ বুদ্ধিমান প্রাণী নয় [বৈজ্ঞানিক কল্প কাহিনী]

লিখেছেন লিখেছেন হাবিবুল্লাহ ০৯ জানুয়ারি, ২০১৩, ০৯:৪৪:২১ সকাল



ভিন গ্রহে বুদ্ধিমান প্রাণীর সন্ধান করছে মানুষ। মাঝে মাঝে তাদের দেখা পাওয়া গেছে এই পৃথিবীতেই। আবার চলে গেছে নিজেদের গ্রহে। তবে একটি এলিয়েনকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে নাসার বিজ্ঞানীরা। এই গ্রেফতারের খবর প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। একটি লোহার খাঁচায় রাখা হয়েছে এই এলিয়েনকে। এই এলিয়েনকে সামনে নিয়ে বসেছে দু জন বিজ্ঞানী।বিজ্ঞানী জর্জ টমাস এবং বিজ্ঞানী শেরণ। তারা এলিয়েনের কাছে জানতে চাইল বিভিন্ন বিষয়ে। জানা গেল অনেক অজানা কাহিনী। বুঝা গেল এই এলিয়েনরা মানুষের চেয়ে অনেক বেশি বুদ্ধিমান। এরা মানুষকে নির্বোধ প্রাণী মনে করে।

বিজ্ঞানী জর্জ টমাস এলিয়েনের কাছে জিজ্ঞেস করল মানুষকে তুমি নির্বোধ প্রাণী বলে মনে করছ কেন? এলিয়েন উত্তর দিল। মানুষ আসলে দুই প্রকার। একদল শোষক বা জালিম অন্য দল শোষিত বা মজলুম। এদের মধ্যে জালিমরা সামান্য বুদ্ধিমান। তারা নিজেদেরকে শোষক বা জালিম না বলে শাসক বলে। আর শোষিতরা অর্থাৎ মজলুমরা নির্বোধ বলেই তা বিশ্বাস করে। সব চেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে জালিমরা সংখ্যায় কম এবং মজলুমরা সংখ্যায় বেশি। আবার এই মজলুমরাই জালিমদেরকে জুলুমের হাতিয়ার অস্ত্রের যোগান দেয়। মজলুমদের টাকা দিয়েই জালিমরা অস্ত্র কিনে এবং সেই অস্ত্র দিয়ে মজলুমদের উপর জুলুম করে।

বিজ্ঞানী জর্জ টমাস বললেন ও এই কথা? আচ্ছা তোমরা তো অনেক আগে থেকেই পৃথিবীতে আসা যাওয়া করছ। বল দেখি আগের যুগের মানুষ আর বর্তমান মানুষদের মধ্যে কারা বুদ্ধিতে এগিয়ে আছে?

এলিয়েন বলল; অতীতে মানব জাতি বর্তমানের চেয়ে বেশি বুদ্ধিমান ছিল। এর প্রমাণ আগেকার যুগে সাহসী মানুষেরা অন্য মানুষের শাসক হত। তারা যে কোনও যুদ্ধে সবার আগে থাকত। কিন্তু বর্তমানে দেহরক্ষী পরিবেষ্টিত ভিতু মানুষদেরকেই তারা নিজেদের শাসক হিসেবে নেমে নিয়েছে।

এবার জর্জ টমাসের পাশেই বসা বিজ্ঞানী শেরণ এলিয়েনকে প্রশ্ন করল আচ্ছা আমরা তোমাকে গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এতে বুঝা যায় না যে আমরা তোমাদের চেয়ে বেশি বুদ্ধিমান?

এবার এলিয়েন একটু হেসে বলল; তোমরা আমাকে গ্রেফতার করনি। বরং আমিই ইচ্ছে করে তোমাদের হাতে ধরা দিয়েছি। এমনকি আমি চাইলে যেকোনো মুহূর্তে পালিয়ে যেতে পারি। আমাকে বন্দি করে রাখার মত ক্ষমতা এখনো তোমাদের নাই।

শেরণ= তোমার কথার পক্ষে প্রমাণ কি?

এলিয়েন= দেখ আমি এক মিনিটের জন্য অদৃশ্য হয়ে যাচ্ছি। বলেই সে অদৃশ্য হয়ে গেল।বিজ্ঞানী টমাস এবং বিজ্ঞানী শেরণ খুব অবাক হলেন। ঠিক এক মিনিট পরে এলিয়েন আবার নিজেকে প্রকাশ করল।দেখা বলল দেখেছ?

দু জন বিজ্ঞানীই এক সাথে জবাব দিলেন হ্যাঁ দেখেছি। তুমি আমাদের হাতে ধরা দিলে কেন?

এলিয়েন= তোমাদের সাথে সম্পর্ক স্থাপনের মাধ্যমে তোমাদের বিজ্ঞান গবেষণায় সাহায্য করার জন্য।

এতে তোমাদের লাভ? আমাদের লাভের চেয়ে তোমাদের লাভটাই বেশি। তাহলো তোমরা যেভাবে মনে করছ যে এই পৃথিবী ধীরে ধীরে তোমাদের বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে, ঠিক সেভাবে আমরাও মনে করছি আমাদের গ্রহটাও ধীরে ধীরে আমাদের জন্য বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে। আমার ভাবছি তোমাদেরকে আমাদের ওখানে নিয়ে যাব আর আমরা চলে আসব তোমাদের এই পৃথিবীতে।আমাদের যাওয়ার জন্য অবশ্য পৃথিবী ছাড়াও আরও অনেক গ্রহ আছে। পৃথিবীতে আসতে চাচ্ছি শুধু তোমাদের মধ্যে কিছু ভাল মানুষ আছে। তাদের কিছু উপকার করার ইচ্ছায়।

বিজ্ঞানী জর্জ টমাস এবার একটু নড়ে চড়ে বসলেন। জিজ্ঞেস করলেন= অন্য গ্রহে আমরা চলে যাওয়া আর তোমরা এখানে চলে আসা এই ব্যাপারটা কতটা সহজ? এলিয়েন বলল= আমাদের জন্য খুব সহজ। তবে তোমাদের জন্য তেমন সহজ না।

কারণ?

কারণ হচ্ছে তোমাদের বিজ্ঞান চর্চায় কিছুটা ভুল আছে?

যেমন?

যেমন তোমরা বিজ্ঞান চর্চা করছ ত্রি মাত্রিক বস্তু নিয়ে। চতুর্মাত্রিক জগতের কিছুই তোমরা বুঝতে পার না। যা আমরা পারি। যেমন আজ পর্যন্ত তোমরা জীন সম্পর্কে দ্বিধা ধন্ধের মধ্যে পড়ে আছ যে এরা আছে কিনা। অথচ এরা আছে। এবং তোমাদের এই পৃথিবীতেই আছে।তাদেরকে দেখার মত ক্ষমতা এখনো তোমরা অর্জন করতে পার নি। সেরকম অনেক জিনিস আছে যা তোমরা দেখতে পাও না। এমন কি উপলব্ধ পর্যন্ত করতে পার না। তোমাদের বুঝার জন্য একটি উপমা দিচ্ছি। এই যে তোমরা মোবাইলে নেটওয়ার্ক ব্যবহার করছ, এটার উপস্থিতি তোমরা কি ১ হাজার বছর আগে বুঝতে পেরেছিলে? না পার নি। অথচ এটা তখনো ছিল এখনো আছে। এখন সেটাকে তোমরা কাজে লাগাতে পারছ আর তখন পার নি।

এভাবে মহাবিশ্বে তোমাদের জানা শুনা বস্তুর চেয়ে না জানা বস্তুই বেশি । এমনকি অনেক জিনিস এমন আছে যার উপস্থিতি সম্পর্কে তোমরা কোন দিনই জানতে পারবে না।সেই না জানা বস্তু গুলো দিয়ে অনেক প্রাণী গঠিত হয়েছে। তাদেরকে তোমরা কোনও দিন উপলব্ধি করতে পারবে না। যার কারণে মহা বিশ্বে মানুষ ছাড়াও হাজার হাজার বুদ্ধিমান প্রাণী থাকা সত্ত্বেও তোমরা এখনো তাদের সন্ধান পাওনি। তোমরা মনে করে আছ এই মহা বিশ্বে তোমরাই শুধু বুদ্ধিমান প্রাণী। এটা একটা হাস্যকর ব্যাপার বলেই মনে হয় আমাদের কাছে।

বিষয়: বিবিধ

১৮১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File