মহাবিশ্বের বৃহত্তম নক্ষত্ররা

লিখেছেন লিখেছেন পরিসংখ্যানবিদ ২৪ সেপ্টেম্বর, ২০১৪, ০২:৩৮:০৭ দুপুর

আমাদের নিজেদের এমনকি পৃথিবীর আকারের তুলনায় সূর্য অনেক বিশাল। ১০৯টা পৃথিবীকে পাশাপাশি রেখে দিলে সূর্যের ব্যাসের সমান হবে। আর সূর্যের আয়তনের সমান স্থান পূরণ করতে হলে পৃথিবীর মত ১৪ লাখ গ্রহ লাগবে! আরেকটি ধারণা নিন। সূর্য সৌরজগতের ৯৯.৮৬ শতাংশ ভরের জন্য দায়ী!



কিন্তু নক্ষত্রের কাতারে দাঁড় করিয়ে দিলে আমাদের সূর্য ভারোত্তোলন প্রতিযোগিতায় জিতবে না। হ্যাঁ, অনেক তারকার চেয়ে সূর্য বড়, কিন্তু তারও বেশিসংখ্যক তারকার চেয়ে ছোট।



হাইপারজায়ান্টঃ

হাইপারজায়ান্টদের ভর এবং দীপ্তি অসাধারণ। এদের অনেকেই এত বিশাল যে তারা আমাদের সমগ্র সৌরজগতকে গিলে ফেলতে পারে। যেমন ধরা যাক ভিওয়াই ক্যানিস ম্যাজোরিসের (VY Canis Majoris) কথা। এর অবস্থান আমাদের থেকে ২৮.৮ কোয়াড্রিলিয়ন মাইল বা ৩ হাজার ৮৪০ আলোক বর্ষ দূরে, Canis Major নক্ষত্রপুঞ্জে (constellation) । ১ কোয়াড্রিলিয়ন = ১ এর পরে ১৫ টি শুন্য। আমাদেত্র দূর্ভাগ্য এই তারকা অনুসন্ধানে মহাকাশযান প্রেরণ করলে পৌঁছাতে মিলিয়ন বছর লেগে যাবে।

অবশ্য ভিওয়াই ক্যানিস ম্যাজোরিস যদি হত আমাদের সৌর পরিবারের কর্তা অর্থ্যাৎ একে সূর্যের স্থানে বসিয়ে দেওয়া গেলে এর পরিধি শনি গ্রহকে ছাড়িয়ে যেত। তখন অনুসন্ধানের জন্য আর ভ্রমণ করা লাগত না।

বর্তমানে, মঙ্গলে পৌঁছতেই আমাদের ৮ মাস লাগে। ভিওয়াই ক্যানিস ম্যাজোরিস সূর্যের স্থানে থাকলে পৃথিবী ও মঙ্গল দুটোই এর উষ্ণ প্লাজমায় ঝলসে যেত, গ্রহদ্বয়ের অবস্থান তো থাকতো সৌর পৃষ্ঠের অনেক নিচেই। বুধ, শুক্র, বৃহস্পতি, শনি গ্রহ ও তাদের উপগ্রহদেরও একই ভাগ্য বরণ করতে হত।



তাই এই দুষ্ট দূরে আছে বলে আমরা হাঁফ ছেড়ে বাঁচতে পারি!

দার্শনিক আলাপ বাদ দিয়ে গাণিতিক হিসাব দেখি, চলুন। আমাদের সূর্যের পরিধি হচ্ছে ২৭ লাখ মাইল বা ৪৩ লাখ কি. মি। আর এই দানব ভিওয়াই ক্যানিস ম্যাজোরিসের পরিধি ১৯০ কোটি মাইল বা ৩০০ কোটি কিলোমিটার। এর ব্যাসার্ধ গড়ে সূর্যের প্রায় ১৪২০ গুণ। এই বিশালত্বের অনুভূতি কিভাবে পাই?

মনে করুন, কোনভাবে এতে এই দানবের পরিধি বরাবর আমরা ঘুরে আসব। কোন যাত্রীবাহী বিমান যদি ঘণ্টায় ৯০০ কিলোমিটার বেগে উড়ে, তবে সেটি ভিওয়াই ক্যানিস ম্যাজোরিসকে একবার ঘুরে আসতে ১১০০ বছর লাগিয়ে দেবে। তার অর্থ, রোমান সাম্রাজ্য যখন প্রতিষ্ঠিত হয়েছিল (৯৬২ শতক) তখনও যদি এই ভ্রমণ শুরু হত, আজ অব্দি শেষ হতো না। একই কাজ সূর্যকে ঘিরে করতে গেলে লাগতো মাত্র ৭ মাস।

তবে, ভিওয়াই ক্যানিস ম্যাজোরিসই তারকাদের রাজা নয়। এনএমএল সিগনি (NML Cygni) হচ্ছে তার চেয়ে বড় দানব। এর ব্যাসার্ধ সূর্যের ১৬৫০ গুণ, আর ভর ২৫-৪০ সৌর ভরের সমান। তবে, এও রাজা নয়।

এখন পর্যন্ত (২০১৪) জানা নক্ষত্রদের মধ্যে সবচেয়ে বড় ইউওয়াই স্কুটি ( UY Scuti)। এর ব্যাসার্ধ ১৭০৮ সৌর ব্যাসার্ধের সমান। এটাকে সূর্যের স্থানে বসিয়ে দিলে বৃহস্পতির গ্রহ পর্যন্ত এর আলোক্মণ্ডলের (Photosphere) পেটে চলে যেত। এটা আছে আমাদের থেকে ৭৮০০ আলোক বর্ষ দূরে।

সূত্রঃ

http://bn.skyphoton.com/2014/09/largest-stars.html

এই ধরণের আরো পোস্টঃ http://bn.skyphoton.com/search/label/astronomy?max-results=10

এবং http://bn.skyphoton.com/search/label/top?max-results=10

বিষয়: বিবিধ

১৪২৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

268205
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৭
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৮
211967
পরিসংখ্যানবিদ লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck
268225
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৫
ইমরান ভাই লিখেছেন : Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised Surprised

পৃথিবী কই Crying Crying Crying আমরা কই Crying Crying Crying নাস্তিক গুলা কি দেখেনা এই গুলা At Wits' End At Wits' End তার পরেও এরা নাস্তিক থাকে কি করে At Wits' End At Wits' End
---------
Rose Rose Rose
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৩
211995
বিন রফিক লিখেছেন : Good Luck Good Luck Good Luck
268232
২৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫২
বিন রফিক লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
268312
২৪ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০২
কবিরাজ লিখেছেন : Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star Star
268396
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
এই বিশাল পৃথিবির কতটুক আমরা আসলেই জানি??
অথচ কেউ কেউ দাবি করেন তারা নাকি আল্লাহর অনস্তিত্ব যেনে ফেলেছেন।
268581
২৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪১
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File