রাতারগুল নাটকে ইসলাম অবমাননার দায়ে সোচ্চার হোন

লিখেছেন লিখেছেন শাফিউর রহমান ফারাবী ০৮ অক্টোবর, ২০১৪, ০৯:৫৪:২৩ রাত



ঈদের ৩য় দিন বুধবার বেলা আড়াইটায় অর্থ্যাত্‍ আজকে বাংলাভিশন চ্যানেলে রাতারগুল নামে একটি নাটক প্রচারিত হয়েছে। রাতারগুল হল সিলেট শহরের অদূরে একটি জলাধারের মত জায়গা। এই নাটকের কেন্দ্রীয় চরিত্র নাট্যকার মামুনুর রশিদ মাথায় টুপি পড়ে একটা বেশ্যার দালাল হিসাবে অভিনয় করেছেন। নাটকে উনার নাম শফি মন্ডল। শফি মন্ডল মাথায় টুপি পড়ে গ্রামের সহজ সরল মেয়েদের কে বিয়ে করে। তারপর তার বিয়ে করা স্ত্রীদেরকে সে ভারতের পতিতালয়ে পতিতা হিসাবে বিক্রি করে দেয়। পুরা নাটকটাতেই বেশ্যার দালাল শফি মন্ডল মাথায় টুপে পড়ে ছিল। রাতারগুল নাটকের মূল কাহিনীটা হল মাথায় টুপি পরিহিত শফি মন্ডল তার বিবাহিত স্ত্রী লাইলীকে ভারতের পতিতালয়ে বিক্রি করে দেবার চেষ্টারত। বেশ্যার দালাল শফি মন্ডল/নাট্যকার মামুনুর রশীদ রাতারগুল নাটকে মাথায় টুপি পড়া অবস্থায় বারবার আলহামদুলিল্লাহ শুকর আলহামদুলিল্লাহ সব আল্লাহর ইচ্ছা এইসব কথা বলেছে। একদম খোলাখুলী ভাবেই রাতারগুল নাটকে বুঝানো হয়েছে যারা মেয়েদের কে পতিতা হিসাবে পতিতালয়ে বিক্রি করে দেয় তারা সব মাথায় টুপি পরে থাকে এবং কথায় কথায় তারা আল্লাহর নাম নেয়।



আমি ভাবছি রাতারগুল নাটকে সিলেটের স্থানীয় লোকদের কৃষ্টি কালচার দেখানো হবে। আমি নিজেও সিলেটে থাকি। তাই আমি নাটকটা দেখতে বসেছিলাম। কিন্তু ওমা এতো দেখি বেশ্যা পতিতা এইসব কাহিনী দেখাচ্ছে। আরে তোর বেশ্যার দালালী করতে চাইলে তুই কর কিন্তু একজন টুপি পড়া লোককে কেন তুই এইসব চরিত্রে দেখাবি। নাটকটার ক্লাইমেক্স যখন শুরু হয়ে যায় অর্থ্যাৎ তিশা কে বিক্রি করার প্রক্রিয়া যখন শুরু হয় তখন মামুনুর রশীদ/শফী মন্ডল ২৪ ঘণ্টা টুপি পড়া ছিল। সিলেট এলাকার লোকেরা খুবই ভদ্র ও ইসলাম প্রিয়। আর সিলেট শহরের সবাই স্বচ্ছল। বেশ্যার দালালী করে সিলেট এলাকার লোকেরা চলে না। কিন্তু রাতারগুল নাটকে দেখানো হল সিলেটের লোকেরা নামাযও পড়ে আবার বেশ্যার দালালীও করে। সিলেটবাসীর উচিত এই ঘটনার প্রতিবাদ করা।

মিডিয়া জগতে ইসলামপন্থীদের কে অপমান অনেক আগে থেকেই করা হচ্ছে। কিন্তু সুমন আনোয়ারের লেখা ও পরিচালনায় রাতারগুল নাটকে তা মাত্রা ছাড়িয়ে গেছে। আমি রাতারগুল নাটকের নির্মাতা ও পরিচালক সুমন আনোয়ারের কাছে জানতে চাই কোন সাহসে উনি মাথায় টুপি পড়া সব সময় আল্লাহর নাম জপা এমন একজন ব্যক্তিকে বেশ্যার দালাল হিসাবে নাটকে চিত্রায়িত করল। আমাদের সমাজে যারা বেশ্যার দালালী করে তারা কেউই মাথায় টুপি পড়ে না এবং কথায় কথায় আল্লাহর নামও মুখে নেয় না। সেই সাথে নাট্যকার মামুনুর রশীদের কাছেও আমার জিজ্ঞাসা কেন উনি এরকম একটা বিতর্কিত চরিত্রে অভিনয় করলেন ? আর বাংলাভিশন কর্তৃপক্ষকেও জবাবদিহী করতে হবে কেন তারা মাথায় টুপি পড়া একজন ব্যক্তি কে বেশ্যার দালাল হিসাবে পুরা দেশবাসীর কাছে উপস্থাপন করল। রাতারগুল নাটকের নির্মাতা ও পরিচালক সুমন আনোয়ার কে অবশ্যই দেশবাসীর কাছে ক্ষমা চাইতে হবে একজন টুপি পড়া ব্যক্তিকে বেশ্যার দালাল হিসাবে উপস্থাপন করার জন্য। তা না হলে নাট্যকার সুমন আনোয়ারের পরিনতি হবে খুব বেদনাদায়ক।

আমার মনে হচ্ছে নাটকটা মামুনুর রশীদ নিজে লিখেছে। কিন্তু নিজের পীঠ বাঁচাতে সুমন আনোয়ারের নাম দিছে। আর নাটকের মূল চরিত্র শফী মন্ডল রেখেছে হেফাজতে ইসলামের আমীর আহমদ শফী কে অপমান করতে।

বিষয়: বিবিধ

২৬৯৫ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

272366
০৮ অক্টোবর ২০১৪ রাত ১০:১১
টাংসু ফকীর লিখেছেন : ফারাবী ভাই, মামুনুর রশীদ, এই নডীর পুলা সত্যিই পতিতার দালাল। ওর মাও আছিল খানকী। তাই ওরে ধরে পাছায় কাকড়া ঢুকানো উচিত।
272370
০৮ অক্টোবর ২০১৪ রাত ১০:২৩

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> ফুয়াদ পাশা লিখেছেন : সারা দেশেই মুসলিমদের এই চরিত্র নতুন কিছু না। মাথায় টুপি, হাতে তজবীওয়ালা হাজী সাহেবরা চুরি, ভেজাল, বাটপারী, আদম পাচার, দুইনাম্বারী কম করে না। বিয়ের নামে লুচ্চামী দাড়িটুপি ওলারাই বেশি করে।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:১৭
216599
ইসলামী দুনিয়া লিখেছেন : কয়টা টুপিওয়ালা এইসব কারবারে ধরা পেড়েছে? প্রমান দা্ও না হলে খবর আছে। তারাতারি।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৪৫
216611

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> ফুয়াদ পাশা লিখেছেন : লইট্টা ফিস খাদক ম্যাশিন ম্যান সাইদীকে দেখেন্না?
০৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫৭
216705
ইসলামী দুনিয়া লিখেছেন : সাইদিকে মিথ্যা মামলা দেওয়া হয়েছে এটা একটা শিশু্ও জানে, সময় হইলে টের পাইবা।
272371
০৮ অক্টোবর ২০১৪ রাত ১০:২৫

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> ফুয়াদ পাশা লিখেছেন : শফী নামের সব মানুষ ফেরেস্তা?
272379
০৮ অক্টোবর ২০১৪ রাত ১১:১৫
আবু জান্নাত লিখেছেন : আর নাটকের মূল চরিত্র শফী মন্ডল রেখেছে হেফাজতে ইসলামের আমীর আহমদ শফী কে অপমান করতে।
আল্লাহ তায়ালা যদি কোন মানুষকে পছন্দ করে, সারা দুনিয়ার মানুষ তার বিরোধীতা করেও কিছু করতে পারবে না ইনশা আল্লাহ। তবে ইসলামের পোষাক ও আল্লাহ তায়ালার নাম নিয়ে যে বা যারা এমন নাটক তৈরী করে, তাদের উপর আল্লাহর লা'নত, ধিক্কার জানাই তাদের এসব কুকর্মের।
272380
০৮ অক্টোবর ২০১৪ রাত ১১:২৭
ফেরারী মন লিখেছেন : ইসলামের নাম ভাঙিয়ে দাড়ি টুপি পড়ে যে মানুষ এসব খারাপ কাজ করছে না সেটা হলফ করে বলা যাবে না। তবে সব দাড়িটুপি ওয়ালাদের ঢালাওভাবে দায়ি করা কোনো সভ্য মানুষদের কাজ নয়।
272396
০৯ অক্টোবর ২০১৪ রাত ১২:৫২
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
272404
০৯ অক্টোবর ২০১৪ রাত ০২:৫০
বিদ্রোহী কবি লিখেছেন : দাড়ি টুপি ধারী শফী মন্ড নয়, এই দেশের মানুষ জানে মুক্তবুদ্ধিজীবী নামের কুলাংগার জাফ্রিকবাল আর জমির চাচাদের কাহিনী, কারা শাহবাগে বেশ্যার বেসাতী করে সময় মত এরাই আবার জন সম্মুখে ফাঁস করে দিতে বাধ্য হয়, এই নিয়ে আজকে আমার জমির চাচা জমির চাচা কবিতা খানা পড়ার আমন্ত্রন জানাচ্ছি সবাইকে
272428
০৯ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৪
দ্য স্লেভ লিখেছেন : জানতে চাই কোন সাহসে উনি মাথায় টুপি পড়া সব সময় আল্লাহর নাম জপা এমন একজন ব্যক্তিকে বেশ্যার দালাল হিসাবে নাটকে চিত্রায়িত করল। আমাদের সমাজে যারা বেশ্যার দালালী করে তারা কেউই মাথায় টুপি পড়ে না এবং কথায় কথায় আল্লাহর নামও মুখে নেয় না। সেই সাথে নাট্যকার মামুনুর রশীদের কাছেও আমার জিজ্ঞাসা কেন উনি এরকম একটা বিতর্কিত চরিত্রে অভিনয় করলেন ? আর বাংলাভিশন কর্তৃপক্ষকেও জবাবদিহী করতে হবে কেন তারা মাথায় টুপি পড়া একজন ব্যক্তি কে বেশ্যার দালাল হিসাবে পুরা দেশবাসীর কাছে উপস্থাপন করল।
272445
০৯ অক্টোবর ২০১৪ সকাল ০৯:২৪
আহ জীবন লিখেছেন : সংশপ্তক থেকে শুরু চলছে চলবে--------।
তখন যদি শক্ত হাতে বাঁধা দিতো তবে আজ এই পর্যন্ত হতোনা। মস্তফা সারওয়ার ফারুকির 'টেলিভিশন' কোনও প্রতিবাদ হয়নি।
১০
272459
০৯ অক্টোবর ২০১৪ সকাল ১০:২২
প্রেসিডেন্ট লিখেছেন : সংশপ্তক, উঠান - এসব নাটক দিয়ে শুরু হয়েছে। এসব এখন প্রতিনিয়ত চলছে। কেমন একটা গা সওয়া হয়ে গিয়েছে। মুসলমানদের ঈমান আর তেজ মরে গেছে।
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ১২:১৮
216600
ইসলামী দুনিয়া লিখেছেন : ঘরে ঘরে আন্দোলন গড়ে তুলুন।
১১
272637
০৯ অক্টোবর ২০১৪ রাত ০৮:০২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


টাংসু ফকীর লিখেছেন : ফারাবী ভাই, মামুনুর রশীদ, এই নডীর পুলা সত্যিই পতিতার দালাল। ওর মাও আছিল খানকী।


আহ জীবন লিখেছেন : সংশপ্তক থেকে শুরু চলছে চলবে--------।
তখন যদি শক্ত হাতে বাঁধা দিতো তবে আজ এই পর্যন্ত হতোনা। মস্তফা সারওয়ার ফারুকির 'টেলিভিশন' কোনও প্রতিবাদ হয়নি।


১২
278297
২৬ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৩০
সায়িদ মাহমুদ লিখেছেন : আমাদের মিডায়াই যেভাবে ইসলামকে যে জঘন্য রূপে বিকৃত করা হচ্ছে, সেই দিকে ইসলামিক অর্গনাইজেশান গুলার কোন ভ্রুক্ষেপ নাই। এটা বাংলাদেশী মুসলমানদের জন্য একটি দুঃখজনক ঘটনা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File