মার্ক জুকারবার্গ তো একজন নাস্তিক তাইলে তাঁর আবিস্কৃত ফেইসবুক ব্যবহার করা কি আমাদের মুসলমানদের জন্য ঠিক হচ্ছে ?

লিখেছেন লিখেছেন শাফিউর রহমান ফারাবী ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:৪৭:৩৯ রাত

নাস্তিক ব্লগাররা প্রায়ই আমাকে একটা প্রশ্ন করে যে মার্ক জুকারবার্গ তো একজন নাস্তিক তাইলে তাঁর আবিস্কৃত ফেইসবুক ব্যবহার করা কি আমাদের মুসলমানদের জন্য ঠিক হচ্ছে ? আচ্ছা নাস্তিক মেয়েরা যে প্রতিদিন সকালে রিকশায় চড়ে ক্যাম্পাসে যায় সেই রিকশাওয়ালা তো মুসলমান তাইলে সেই রিকশায় চড়া কি ঐ নাস্তিক মেয়ের জন্য ঠিক হচ্ছে ? এখন হয়তো ঐ নাস্তিক মেয়ে আমাকে বলবে যে - '' আমি তো আমার বাপের টাকা খরচ করেই রিকশায় চড়ছি কিন্তু তুমি তো FREE তে ফেইসবুক ব্যবহার করছ ? '' এর উত্তরে আমি ঐ নাস্তিক মেয়েকে বলব আমি তো নিজে স্বেচ্ছাই ফেইসবুক ব্যবহার করিনা। আমি যখনই পিসি থেকে আমার জিমেইল অথবা ইয়াহহু মেইল চেক করতে যাই তখনই মার্ক জুকারবার্গ প্রতি মূহূর্তে বিজ্ঞাপনের মাধ্যমে উনার ফেইসবুক ব্যবহার করতে আমাকে আমন্ত্রন জানান। শুধু জিমেইল অথবা ইয়াহহু মেইল চেক করার সময়ই নয় আপনি যে কোন জাতীয় পত্রিকার ওয়েবসাইট ভিসিট করার সময় দেখতে পাবেন যে মার্ক জুকারবার্গ Google Adsense এর মাধ্যমে আমাদের কে উনার ফেইসবুক ব্যবহার করতে প্রতি মূহূর্তে আমন্ত্রন জানান। অর্থ্যাৎ আমরা মুসলমানরা যেচে পড়ে ফেইসবুক ব্যবহার করি না, মার্ক জুকারবার্গ এর আমন্ত্রনেই আমরা ফেইসবুক ব্যবহার করি।

আর আমরা মুসলমানরা ফেইসবুক ব্যবহার করি বলেই মার্ক জুকারবার্গ ফেইসবুক থেকে বিজ্ঞাপনের মাধ্যমে কোটি কোটি ডলার কামিয়ে গোটা বিশেক বান্ধবীদের সাথে ছবি তুলতে পারেন। আর ফেইসবুকের সব কিছুই কিন্তু FREE না। সামান্য কিছু ডলারের অভাবে বর্তমানে অনেক বড় বড় ফেইসবুক পেইজের এডমিনরা এখন Like খরায় ভুগছেন। Gmail ব্যবহার করাও কিন্তু Free কিন্তু আপনি পিসি থেকে Gmail এ ঢুকলে Google ও আপনাকে অনেক বিজ্ঞাপন দেখাবে। আর এই বিজ্ঞাপন গুলি প্রদর্শন করার মাধ্যমে Google কিন্তু প্রচুর অর্থ কামায়। ইন্টারনেটের অনেক কিছু আপাতদৃষ্টিতে Free মনে হলেও এটা দেখিয়ে ঐসব কোম্পানী তাদের user বাড়িয়ে তারপর ঐ user দের কে ভিত্তি করে তারা বিজ্ঞাপনের মাধ্যমে কোটি কোটি ডলার আয় করে। আচ্ছা মার্ক জুকারবার্গ তো একজন Programmer আর আমরা জানি কম্পিউটার Program করতে এলগরিদমের সাহায্য নিতে হয় ? আর এলগরিদম ও বীজগণিতের জনক তো মুসলমানরা। মুসলিম বিজ্ঞানী আল খাওরেজমি তো বীজগণিত ও এলগরিদমের জনক। এলগরিদম শব্দটি আল খাওরেজমি থেকেই এসেছে। আর আল খাওরেজমির লেখা ''আল জেবর ওয়াল মুকাবিলা '' বই থেকেই আল জেবরা শব্দটির উৎপত্তি হয়েছে। তাহলে মধ্যযুগের একজন মুসলিম গণিতবিদের আবিস্কৃত তত্ত্বের সাহায্যে ফেইসবুকের Programming চালানো কি মার্ক জুকারবার্গের জন্য ঠিক হচ্ছে ?

আসলে এইখানে আমাদের একটা জিনিস বুঝতে হবে যে জ্ঞান বিজ্ঞান বস্তু উপকরন এইগুলি হচ্ছে মানব সভ্যতার অংশ। এইসব জড় বস্তু কোন জাতি বা ধর্মের নিজস্ব সম্পত্তি নয়। সাহাবীরা ইরাক ইরান মিশর তুরস্ক জর্ডান চীন এইসব দেশের খ্রিষ্ট ধর্ম, অগ্নি পূজ্, মূর্তি পূজা, এবং ইসলাম বিরোধী সংস্কৃতিকে অস্বীকার করেছিলেন কিন্তু ঐসব দেশের প্রযুক্তি ভাষা ও খাদ্যভাস কে সহজ ভাবে গ্রহন করেছিলেন। আর ধর্ম হচ্ছে যার যার ব্যক্তিগত ব্যাপার কিন্তু এই মানব সভ্যতার জ্ঞান বিজ্ঞান প্রযুক্তি হচ্ছে সমগ্র মানব জাতির সম্পদ। বর্তমানে ইউরোপ আমেরিকা পেটেন্টের মাধ্যমে প্রযুক্তি পণ্য গুলি খুব ব্যয়বহুল করে তুলেছে ইসলামী শরীয়াহ কিন্তু তথাকথিত পেটেন্টের এই কড়াকড়ি গুলি সমর্থন করে না। হ্যা আপনার লেখালেখি, কোন আবিস্কৃত তথ্য যদি কেউ তার নিজের নামে চালিয়ে দেয় তাইলে অবশ্যই সেটা একটা গোনাহর কাজ হবে কিন্তু তথাকথিত পেটেন্টের নামে কোন ইলেক্ট্রনিক্স পণ্য হাজার গুন বেশি দামে বাজারে বিক্রি করা হবে দ্বীন ইসলাম কিন্তু এই জাতীয় অযাচিত মুনাফা সমর্থন করে না। বাংলাদেশের কুলাঙ্গার নাস্তিক ব্লগাররা যে একটা আবাল আমি তাদের এইসব আবালীয় প্রশ্ন শুনে প্রথম দিনেই বুঝে গিয়েছিলাম। বাংলাদেশের এইসব কুলাঙ্গার নাস্তিক ব্লগাররা তাদের সব মেধা খরচ করে শুধুমাত্র রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে কুৎসিত কথা লিখে ব্লগপোষ্ট রচনা করার মাধ্যমে।

ইসলামী আক্বীদা সংশোধনের জন্য আরো পড়তে পারেন

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বহু বিবাহ প্রসঙ্গে ইসলাম বিদ্বেষীদের সমালোচনার জবাব

আল্লাহ সুবহানাতায়ালার অস্তিত্ত্বের একটি বুদ্ধিবৃত্তিক প্রমান

আল কোরআনের ব্যাকরণগত সৌন্দর্য্যের কিছু অসাধারন দিক

বনী কুরায়জা গোত্রের সকল পুরুষ ইহুদি হত্যা করা প্রসঙ্গে একটি পর্যালোচনা

ইসলামি শরীয়াহ কি কখনই দাস দাসী প্রথাকে সমর্থন করেছিল

আমাদের মুসলমানদের কেন একটি কেন্দ্রীয় খিলাফত রাষ্ট্র প্রয়োজন ?

হাতের কাছে রাখার মত কয়েকটি চমৎকার ইসলামী বই

হযরত ঈসা আলাইহিস সাল্লাম ২য় পর্ব

মেসওয়াক করার ফযীলত

আমার উম্মতের মাঝে ৭৩ টি দল হবে এদের মাঝে মাত্র একটি দল জান্নাতে যাবে" এই হাদীস টির মূল ব্যাখ্যা টি কি ?

সিজদায়ে সাহু সংক্রান্ত মাসলা-মাসায়েল

সহিহ শুদ্ধ ভাবে নামায পড়ার জন্য কিছু প্রয়োজনীয় মাসলা

বিষয়: বিবিধ

৩৪৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File