এংগেজমেন্ট/Engagement, in a relationship কে না বলুন

লিখেছেন লিখেছেন শাফিউর রহমান ফারাবী ২১ জানুয়ারি, ২০১৪, ১২:২১:৩৯ রাত



আমাদের বর্তমান সমাজের একটি ভয়াবহ সামাজিক সংস্কৃতি হল এংগেজমেন্ট/ Engagement । এই এংগেজমেন্ট নামক এই সামাজিক সংস্কৃতি টি ইসলামী শরীয়ত মতে পুরাপুরি হারাম। কারন বিয়ের পূর্বে কোন ছেলের জন্যই জায়েজ নয় কোন গায়ের মাহরুম মেয়ের হাত ধরা। কিন্তু এংগেজমেন্টের নাম দিয়ে অভিভাবকের সামনে একটা ছেলে প্রকাশ্যে নির্লজ্জভাবে একটা গায়ের মাহরুম মেয়ের হাত ধরছে যেটা ইসলামী শরীয়ত মতে একটা সুস্পষ্ট জেনা। আর আমাদের সমাজে এই এংগেজমেন্টের নামে অভিভাবকের অনুমতি নিয়ে নির্লজ্জ ভাবে একটা ছেলে আর একটা মেয়ে বিয়ের পূর্বে একদম স্বামী স্ত্রীর ন্যায় চলাফেরা করে। please Stop it. এংগেজমেন্ট হল অবশ্যই একটা জেনা। কোন ছেলে আর কোন মেয়ের যদি বিয়ে ঠিক হয়েই যায় তাইলে অভিভাবকরা তাদের বিয়ে দিয়ে দিবে। সরাসরি বিয়ে হয়ে যাবে একদম কাবিন সহ। হ্যা বিয়ের পরে ছেলেপক্ষ তাদের সময় সুযোগ মত মেয়েকে উঠিয়ে নেবার জন্য মেয়েপক্ষের কাছে সময় প্রার্থনা করতে পারে কিন্তু এংগেজমেন্টের নাম দিয়ে কখনই একটা ছেলে একটা মেয়ের সাথে বিয়ে ছাড়াই স্বামী স্ত্রীর ন্যায় মিলামেশা করতে পারবে না। আর সবচেয়ে দুঃখজনক ব্যাপারটা হল এই যে এংগেজমেন্টের অনুষ্ঠান টা অভিভাবকদের সামনা সামনি হচ্ছে। কখনই কখনই একটা ছেলে কোন মাহরুম মেয়ের হাত স্পর্শ করতে পারবে না যেটা এখন এংগেজমেন্টের নাম দিয়ে আমাদের সমাজে এখন একদম জায়েজ হয়ে গেছে। সচেতন আলেম সমাজের উচিত এখন এই এংগেজমেন্ট নামক একটা সুস্পষ্ট জেনার বিরুদ্ধে লেখা। আর আমি নিজেও তো ছেলে, আমি ভাল করেই ছেলেদের কে চিনি। আমাদের সমাজে এরকম বহুত ঘটনা আছে যে এংগেজমেন্টের পরেও ছেলেটা ঐ মেয়েটাকে বিয়ে না করে ঐ মেয়ের চেয়ে দেখতে সুন্দর বা ঐ মেয়ের চেয়ে কোন ধনী পরিবারের মেয়েকে বিয়ে করে ফেলেছে। আচ্ছা আপনারাই বলেন কোন ছেলে যদি তার বাগদত্তাকে বিয়ে না করে তাইলে কি মেয়েপক্ষ ঐ ছেলেকে জেলের ভাত খাওয়াতে পারবে ? না পারবে না। তাইলে আপনারা ভাল করেই বুঝতে পারছেন এই তথাকথিত এংগেজমেন্টের কোন আইনগত গুরুত্ব বা সামাজিক নিরাপত্তা নাই। বর্তমানে আমাদের সমাজে ঘটা করে এখন এংগেজমেন্টের অনুষ্ঠান করা হচ্ছে। ব্যাপারটা অনেকটা এরকম হয়ে গেছে যে এংগেজমেন্ট ই এখন বিয়ের অনুষ্ঠানের ন্যায় জাকজকম হয়ে গেছে। আসলে সত্যিকার অর্থে তথাকথিত আধুনিক চিন্তাবিদদের কাছে Engagement হলো অনেক ভালো একটি পন্থা! কারণ Engagement এর মাধ্যমে শুধুমাত্র হাতে রিং পরিয়ে অবিবাহিত একজন নারীকে একজন পুরুষের সাথে স্বামী-স্ত্রী মত একসাথে বসবাসের পূর্ণ অধিকার প্রদান করে, বিবাহের পূর্ব পর্যন্ত। সুতরাং অতি সহজেই বুঝা যাচ্ছে যে, Engagement হচ্ছে অবৈধ যৌনমিলন তথা যিনার মত জগন্য কাজে পারিবারিক স্বীকৃতি দান। একটু চিন্তা করে দেখুন, Engagement এর দ্বারা কি পরিবার থেকে যিনা করতে অনুমতি দেয়া হলো না? একটা মুসলমানদের মেয়ের হাতে Engagement এর রিং পরানো মানে হল ঐ মুসলমান মেয়ের হাতে জাহান্নামের আগুনের রিং পরিয়ে দেয়া। একটু ভাবুন জাহান্নামে যাওয়ার জন্য এরচেয়ে উত্তম পন্থা আর কি হতে পারে?

আমাদের সমাজের মেয়েদের মাঝে বর্তমানে in a relationship রোগ দেখা গেছে। ফেইসবুকে প্রচুর মেয়েদের কে আপনারা পাবেন যারা তাদের Profile এর About Me তে একটা ছেলের সাথে in a relationship লিখে রেখেছে। আচ্ছা ধরেন ঐ মেয়েটার সাথে in a relationship লেখা ঐ ছেলেটা যদি ঐ মেয়েটাকে বিয়ে না করে ঐ মেয়ের চেয়ে দেখতে অন্য কোন চমৎকার মেয়ের সাথে আবার in a relationship সম্পর্কে জড়িত হয়ে পড়ল। এরপর আমাদের সমাজে ঐ মেয়েটার কি হবে ? চীনা ভাষায় একটা কথা আছে ছেলে যদি ঘর থেকে পালিয়ে কিছুদিন অন্য কোথাও ঘুরে আসে তাইলে ঐ ছেলেটাকে পাড়ার লোকেরা খুব সাহসী বলবে। কিন্তু কোন মেয়ে যদি বাড়ি থেকে পালিয়ে অন্য কোথায় কিছুদিন থেকে আসে তাইলে ঐ মেয়েটাকে সবাই কলঙ্কিনী বলবে। আমাদের প্রত্যেকের ফেইসবুক একাউন্টে আমাদের কাসিনরা, আমাদের পাড়ার লোকেরা আছে। তাই কোন মেয়ের সাথে যদি কোন ছেলর in a relationship লেখা থাকে তাইলে ঐ মেয়েটার সাথে যে ঐ ছেলেটার প্রেম আছে এটা সবাই জেনে যায়। আর in a relationship লেখা ছেলেটার সাথে যদি ঐ মেয়েটার বিয়ে না হয় তাইলে ঐ মেয়েটার অভিভাবকরা যখন অন্য জায়গায় মেয়েটার বিয়ে নিয়ে কথা বলবে তখন কিন্তু পাড়ার দুষ্ট লোকের ঠিকই ছেলেপক্ষ কে জানিয়ে দিবে যে এই মেয়ের সাথে এক সময় অন্য একটা ছেলের সম্পর্ক ছিল। আপনারা একটু চিন্তা করে দেখুন এরপর ঐ মেয়েটার কি পরিমান সামাজিক সমস্যার সৃষ্টি হবে। একটা ছেলে ১০ টা মেয়ের সাথে বিছনায় ঘুমাইলেও পাড়া প্রতিবেশী বলবে যে এটা হচ্ছে ঐ ছেলের বয়সের দোষ। কিন্তু একটা মেয়ে যদি তার জীবনে শুধুমাত্র একটা ছেলের সাথে in a relationship সম্পর্কে জড়িত হয় এবং পরবর্তীতে ঐ ছেলেটার সাথে যদি ঐ মেয়েটার বিয়ে না হয় তাইলেই ঐ মেয়েটা আমাদের সমাজের সবার চোখে একটা কলঙ্কিনী টাইপের মেয়েতে পরিনত হয়ে যাবে। আপনি হয়ত এখন বলবেন যে ইউরোপ আমেরিকার সমাজে ছেলে মেয়ের মাঝে in a relationship খুবই স্বাভাবিক ব্যাপার। তাইলে আমাদের সমাজে ছেলে মেয়েদের মাঝে in a relationship হলে সমস্যা কি ? আরে ইউরোপ আমেরিকায় বিয়ে না করেই মানুষজন ৪-৫ টা ছেলের বাপ হয়ে যায়। একটানা ১০ বছর সংসার করার পর ইউরোপ আমেরিকার লোকেরা বিয়ে করে। এঞ্জোলিনা জোলি ব্রাড পিট উনারা এতগুলি বাচ্চাকাচচা জন্ম দিয়েও এখনো বিয়ে করেন নাই। কিন্তু আমাদের সমাজে বিবাহ বহির্ভুত সম্পর্ক ছাড়া কোন ছেলেমেয়ের জন্ম হলে সেই ছেলে মেয়ে গুলি কি কখনো সামাজিক স্বীকৃতি পাবে বা স্কুলে ভর্তি হতে পারবে ? ইউরোপ আমেরিকায় কোন পথশিশু নাই, ঐখানে কেউ বিনা চিকিৎসায় মরে না কিন্তু বাংলাদেশের রাস্তাঘাটে মানুষজন মরে থাকে। তাই সামাজিক নিরাপত্তার কারনে ইউরোপ আমেরিকার নাগরিকদের কাছে Live Together, in a relationship কোন কিছুই তাদের কাছে কোন সমস্যা নয় কিন্তু বাংলাদেশের প্রেক্ষিতে Live Together, in a relationship হচ্ছে একটা মেয়ের কোন দায় দায়িত্ব না নিয়ে ঐ ছেলেটা ঐ মেয়েটার সাথে বিছানায় গেল।

তাই আমি মেয়েদের কে অনুরোধ করব please আপনারা একটু চালাক হন। এইসব in a relationship, Engagement , Live Together এগুলি হচ্ছে আপনার কোন দায়দায়িত্ত্ব না নিয়েই একটা ছেলে আপনার সাথে বিছানায় গেল। আর আমাদের সমাজে প্রেম ভালবাসা বলতে আসলে কি বুঝায় ? আমাদের সমাজে প্রেম বলতে বুঝায় যে আপনি যেই মেয়েটাকে ভালবাসবেন সেই মেয়েটা দেখতে অবশ্যই খুব সুদর্শনা হতে হবে। দেখা যায় যে ক্যাম্পাসের যেই মেয়েটা দেখতে খুব NICE সেই মেয়েটার পিছনেই সব ছেলেরা ঘুরে। কেন সমাজের তথাকথিত অসুন্দর মেয়েরা কি ভালবাসার যোগ্য হতে পারে না। তাদের কি হৃদয় নেই ? তাইলে কেন সব ছেলেরা খালি মুখ সুন্দর মুখ সুন্দর মেয়েদের পিছনে ঘুরবে ? এমনকি বিজ্ঞাপন জগত এখন এটা পুরাটাই নির্ভর করছে তথাকথিত মুখ সুন্দর মুখ সুন্দর মেয়েদের উপর। গল্প কবিতা সাহিত্যেও এখন খালি দেখি মুখ সুন্দর মুখ সুন্দর মেয়েদের জয়গান। অবস্থা বর্তমানে এরকম আকার ধারন করেছে যে আমাদের সমাজে এখন একটা মেয়ের সম্মান মর্যাদা নির্ভর করছে যদি মেয়েটা দেখতে খুব Nice হয়। এর সবচেয়ে বড় উদাহরন হচ্ছে LUX Chanel I Super Star প্রতিযোগতা। LUX Chanel i Super Star প্রতিযোগতা মেয়েদের কে এই কথাটাই বুঝাতে চাচ্ছে যে তুমি আরো আরো বেশি সুন্দর হও। তাইলেই এই সমাজে তোমার দাম বাড়বে।

ইসলামী আক্বীদা সংশোধনের জন্য আরো পড়তে পারেন

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বহু বিবাহ প্রসঙ্গে ইসলাম বিদ্বেষীদের সমালোচনার জবাব

আল্লাহ সুবহানাতায়ালার অস্তিত্ত্বের একটি বুদ্ধিবৃত্তিক প্রমান

আল কোরআনের ব্যাকরণগত সৌন্দর্য্যের কিছু অসাধারন দিক

বনী কুরায়জা গোত্রের সকল পুরুষ ইহুদি হত্যা করা প্রসঙ্গে একটি পর্যালোচনা

ইসলামি শরীয়াহ কি কখনই দাস দাসী প্রথাকে সমর্থন করেছিল

আমাদের মুসলমানদের কেন একটি কেন্দ্রীয় খিলাফত রাষ্ট্র প্রয়োজন ?

হাতের কাছে রাখার মত কয়েকটি চমৎকার ইসলামী বই

পুরুষ জাতির বহু বিবাহ প্রথা কে ইসলামী শরীয়াহ আসলে কতটুকু সমর্থন করে

হযরত ঈসা আলাইহিস সাল্লাম ২য় পর্ব

মেসওয়াক করার ফযীলত

আমার উম্মতের মাঝে ৭৩ টি দল হবে এদের মাঝে মাত্র একটি দল জান্নাতে যাবে" এই হাদীস টির মূল ব্যাখ্যা টি কি ?

সিজদায়ে সাহু সংক্রান্ত মাসলা-মাসায়েল

সহিহ শুদ্ধ ভাবে নামায পড়ার জন্য কিছু প্রয়োজনীয় মাসলা

মার্ক জুকারবার্গ তো একজন নাস্তিক তাইলে তার আবিস্কৃত ফেইসবুক ব্যবহার করা কি আমাদের জন্য ঠিক হচ্ছে

সন্ত্রাসবাদী হিন্দুদের ধর্ম বিশ্বাস রাম লক্ষন রাবন কিংবা রাম মন্দির যে ঠাকুরমার ঝুলি ছাড়া আর কিছুই না

বিষয়: বিবিধ

৩৪৫০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

165077
২১ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩১
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : গুরুত্বপূর্ণ একটি বিষয়ে দৃষ্টি আকর্ষণের জন্য অনেক ধন্যবাদ। মাত্র কয়েকদিন আগেই এক ভদ্রমহিলা অভিযোগ করছিলেন যে তার ভাইয়ের বিয়ে পুরোপুরি ঠিক হয়ে গেছে। কিন্তু মেয়ের মা খুব পাজি। তাই মেয়েটিকে ছেলেটির সঙ্গে আলাদা করে মেলামেশা করতে দিচ্ছে না। তখন ঠিক আপনার মত একই কথা আমিও তাকে বলেছিলাম। কিন্তু ভদ্রমহিলা পছন্দ করেছেন বলে মনে হয়নি।
165098
২১ জানুয়ারি ২০১৪ রাত ১২:৫৭
আলোর আভা লিখেছেন : অনেক সুন্দর কথা জানলাম আপনাকে অনেক ধন্যবাদ।
165101
২১ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৬
বিভীষিকা লিখেছেন : ভালো লাগলো
165106
২১ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৭
গেরিলা লিখেছেন : হুজবুচুতিয়া রাও দেখি ইদানিং নাজায়েজ প্রীম পিরিত করে I Don't Want To See I Don't Want To See I Don't Want To See
165139
২১ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:০৩
শিকারিমন লিখেছেন : যদি এংগেজমেন্ট এর আংটি কোনো ছেলের পক্ষ হতে তার মা অথবা বোন হবু বউ কে পরিয়ে দেয় , সেটির বিষয়ে আপনার মতামত কি ??
২১ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৩৯
119390
শাফিউর রহমান ফারাবী লিখেছেন : এংগেজমেন্ট বলতে ইসলামী শরীয়তে কিছু নাই। আর আংটি যেই পরাক না কেন এংগেজমেন্টের মাধ্যমে ছেলে মেয়ের মাঝে যে অবাধ চলাফেরার সূচনা হয় তা ইসলাম কখনই সমর্থন করে না।
165143
২১ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:২৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক ধন্যবাদ
165352
২১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জরুরি একটি বিষয় উপস্থাপন এর জন্য ধন্যবাদ।
এনগেজমেন্ট এর নামে আরেকটি অপচয় এর ব্যবস্থাও আছে।
166901
২৪ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৯
নূর আল আমিন লিখেছেন : ধন্যবাদ ফারাবি ভাই ফেবুতে ব্লগে আপনার লেখা পড়ে কিছু শিখতে পারি @মন্তব্য প্রদানকারী মোহাম্মাদ নূরুল আমিন সূমন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File