ন্যালসন ম্যান্ডেলা কি জান্নাতে যাবেন না জাহান্নামে যাবেন ?

লিখেছেন লিখেছেন শাফিউর রহমান ফারাবী ০৬ ডিসেম্বর, ২০১৩, ০৯:৪২:১২ রাত



ন্যালসন ম্যান্ডেলা মারা যাওয়ার কারনে আজকে সকাল বেলা থেকেই আমার ফেইসবুক একাউন্টে আমার কাছে অজস্র মেসেজ আসে যে ন্যালসন ম্যান্ডেলা জান্নাতে যাবেন না জাহান্নামে যাবেন। আমি এখন আপনাদের সামনে বিধর্মীদের ভাল কাজ গুলিকে ইসলাম কি দৃষ্টিতে দেখে তা নিয়ে আলোচনা করব। মুশরিক ও কাফের ব্যক্তিদের ভাল কাজ গুলির প্রতিদান আল্লাহ সুবহানাতায়ালা তাদের কে এই দুনিয়ার জীবনেই দিয়ে দিবেন। যেমন বিধর্মীদের ভাল কাজের প্রতিদান হিসাবে তাদেরকে এই দুনিয়ার জীবনে আল্লাহ সুবহানাতায়ালা তাদের কে অনেক সম্মান খ্যাতি অর্থ যশ দিবেন। আর এরপরেও যদি তাদের ভাল কাজ গুলির প্রতিদান দিতে কিছু বাকী থাকে তাইলে আল্লাহ সুবহানাতায়ালা তাদের মৃত্যু যন্ত্রণা সহজ করে দিবেন এবং তাদের জাহান্নামের আযাবটা একটু হ্রাস করে দিবেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আপন চাচা আবু তালেব সারাজীবন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে আগলিয়ে রেখেছেন। আবু তালেব সব সময় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে কাফেরদের অত্যাচার থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে নিরাপদ রেখেছেন। কিন্তু আল্লাহ সুবহানাতায়ালার উপর ঈমান না আনার কারনে এই আবু তালেবকেও জাহান্নামে যেতে হবে। তবে হাদীস শরীফে বলা হয়েছে দ্বীন ইসলাম কে সাহায্য করার জন্য জাহান্নাম বাসীদের মাঝে এই আবু তালেবের আযাবটা সবচেয়ে কম হবে। এই হাদীসের সুত্র ধরে অনেক আলেমই বলে থাকেন যে কোন বিধর্মী যদি মুসলমানদের কে দ্বীন ইসলাম প্রতিষ্ঠা করতে আর্থিক ভাবে সাহায্য করে থাকে যেমন ধরেন মসজিদ মাদ্রাসায় টাকা পয়সা দিয়ে সাহায্য করল তাইলে এর প্রতিদান হিসাবে আখিরাতে ঐ বিধর্মীর জাহান্নামের আযাব হ্রাস পেতে পারে।

ঈমানবিহীন সৎ কর্মের কোন প্রতিদান আখিরাতে পাওয়া যাবে না। আখিরাতে শুধুমাত্র মুসলমানদের পাপ পূণ্যের হিসাব নিকাশ হবে। কাফের ও মুশরিক ব্যক্তিদের কে আখিরাতে বিনা হিসাবে জাহান্নামে প্রেরন করা হবে। আর কেউ যদি আল্লাহ সুবহানাতায়ালা কে শুধু দয়ালু ভাবেন তাইলে তার এই ধারনটা ভুল। আল্লাহ সুবহানাতায়ালার ৯৯ টি নাম রয়েছে। এই ৯৯ টি নামের মাঝে আল্লাহ সুবহানাতায়ালার অনেক গুলি বিপরীত গুনবাচক নামও রয়েছে। যেমন আল্লাহ সুবহানাতায়ালার একটি নাম হলো আদদাররু/اَصَّرُّ মানে হল ক্ষয় ক্ষতি যার ইঙ্গিতে হয়ে থাকে, আবার আরেকটি নামে আলমুনতাকিমু/الْمُنْتَقِمُ যার বাংলা অর্থ হচ্ছে উনি প্রতিশোধ পরায়ন। আবার আল্লাহ সুবহানাতায়ালার আরেকটি নাম হচ্ছে আল মুযিল্লু/اَلْمُزِلُّ যার অর্থ হচ্ছে অপমানকারী। আবার আল্লাহ সুবহানাতায়ালার আরেকটি নাম হচ্ছে আলমুমিতু/اَلْمُمِيْتُ মানে হল মৃত্য দানকারী অর্থ্যাৎ সুখ সম্মান মর্যাদা কল্যান যেমন আল্লাহ সুবহানাতায়ালাই দেন, আবার বিপদ, আপদ দুঃখ, কষ্ট অকল্যান আল্লাহ সুবহানাতায়ালাই দেন। আল্লাহ সুবহানাতায়ালার এই ৯৯ টি নামের বাংলা অর্থ পড়লেই ব্যাপারটা বুঝে আসবে। আল্লাহ সুবহানাতায়ালা উনার ৯৯টি নামের মাধ্যমেই আমাদের কে উনার বিপরীত ধর্মী সিফাত সম্পর্কে ধারনা দিয়ে রেখেছেন।

দয়ালু ও কঠোরতা এই ২ টিই আল্লাহ সুবহানাতায়ালার মাঝে রয়েছে। এই দুনিয়ার জীবনে বহুত নবী রাসূল কে কাফের রা হত্যা করেছিল। কিন্তু আল্লাহ সুবহানাতায়ালা এই নবী রাসূলদের কে এই কাফেরদের অত্যাচার থেকে বাচান নি। এর কারন হল এই দুনিয়ার জীবনে আল্লাহ সুবহানাতায়ালা মানুষকে সর্বোচ্চ স্বাধীনতা দিয়েছেন। এইখানে মানুষ যা ইচ্ছা তাই করতে পারবে। আর এই দুনিয়ার জীবন কোন স্থায়ী জীবন না যে এইখানে যারা প্রভুত্ব বিস্তার করতে পারবে তারাই প্রকৃত সফল। বহুত নবী রাসূলরা তাদের সারা জীবনের মেহনত দ্বারা মাত্র ৪০ থেকে ৫০ জনের মত কাফের দের কে মুসলমান বানাতে পেরেছিলেন। তার মানে এই নয় যে ঐসকল নবী রাসূলরা তাদের রিসালতের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছিলেন।

আর ব্লগটা শুরু করেছিলাম ন্যালসন ম্যান্ডেলার কথা বলে। কূষ্ণাঙ্গদের অধিকার আদায়ের জন্য এই ন্যালসন ম্যান্ডেলা দীর্ঘ ২৭ বছর জেল খেটেছেন। কিন্তু ইসলাম একদম প্রথম থেকেই কূষ্ণাঙ্গদের শেতাঙ্গদের ন্যায় সমান অধিকার দিয়ে আসছে। হযরত বেলাল রাযিয়াল্লাহু আনহুর কথা তো আমরা সবাই জানি। উমাইয়া আব্বাসীয় ও উসমানীয় এই ৩ খিলাফতের সময়ে বহু কূষ্ণাঙ্গ মুসলমান বিভিন্ধ প্রদেশের গভর্নর পদে ছিল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সেই হাদীসটার কথা তো আমরা সবাই জানি যে কোন কালো হাবশী ব্যক্তিও যদি তোমাদের শাসক হয় তাও তোমরা তাকে মান্য করবে। ইসলামী শরীয়তে কূষ্ণাঙ্গ শেতাঙ্গ আরব অনারব বলে কিছু নাই। এই ১৯৬৫ সাল থেকে আমেরিকার কূষ্ণাঙ্গরা আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারে আর ইসলামের একদম শুরু থেকেই কূষ্ণাঙ্গ মুসলমানরা বড় বড় প্রদেশের গর্ভনর পদে নিয়োগ পেত। তাও ইসলাম আমাদের কাছে ব্যাকডেটেড আর ইউরোপীয় আমেরিকান সভ্যতা আপডেটেড।

ইসলামী আক্বীদা সংশোধনের জন্য আরো পড়তে পারেন

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বহু বিবাহ প্রসঙ্গে ইসলাম বিদ্বেষীদের সমালোচনার জবাব

আল্লাহ সুবহানাতায়ালার অস্তিত্ত্বের একটি বুদ্ধিবৃত্তিক প্রমান

আল কোরআনের ব্যাকরণগত সৌন্দর্য্যের কিছু অসাধারন দিক

বনী কুরায়জা গোত্রের সকল পুরুষ ইহুদি হত্যা করা প্রসঙ্গে একটি পর্যালোচনা

ইসলামি শরীয়াহ কি কখনই দাস দাসী প্রথাকে সমর্থন করেছিল

আমাদের মুসলমানদের কেন একটি কেন্দ্রীয় খিলাফত রাষ্ট্র প্রয়োজন ?

হাতের কাছে রাখার মত কয়েকটি চমৎকার ইসলামী বই

পুরুষ জাতির বহু বিবাহ প্রথা কে ইসলামী শরীয়াহ আসলে কতটুকু সমর্থন করে

হযরত ঈসা আলাইহিস সাল্লাম ২য় পর্ব

মেসওয়াক করার ফযীলত

আমার উম্মতের মাঝে ৭৩ টি দল হবে এদের মাঝে মাত্র একটি দল জান্নাতে যাবে" এই হাদীস টির মূল ব্যাখ্যা টি কি ?

সিজদায়ে সাহু সংক্রান্ত মাসলা-মাসায়েল

সহিহ শুদ্ধ ভাবে নামায পড়ার জন্য কিছু প্রয়োজনীয় মাসলা

বিষয়: বিবিধ

১৯৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File