মেঘ পাহাড়ের দেশে (দ্বিতীয় পর্ব)

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ১১ আগস্ট, ২০১৫, ১২:৫৪:২৮ দুপুর

প্রথম পর্বের লিংক

দার্জিলিং গিয়ে প্রথমেই হোটেলে উঠলাম। অফসিজন হওয়াতে অল্পতেই মিলে গেল ভালো হোটেল। ৮০০ রুপিতে ডাবল বেড-হোটেল প্যারাডাইস প্যালেস। হোটেলে উঠে প্রথমে খটকা লাগলো। ফ্যান, এসি কিছুই চোখে পড়লোনা। পরক্ষণেই ভুল ভাঙল। এই ভর গ্রীষ্মেও দার্জিলিং এর ন্যাচারাল আবহাওয়াটা বেশ খানিকটা হিম হিম। দার্জিলিং এ তাই কখনো ফ্যান বা এসি এর প্রয়োজন হয় না।

হোটেলে উঠে ফ্রেশ হয়ে নিলাম। এরপর ঘন্টাখানেক রেস্ট নিয়েই বের হয়ে পড়লাম। প্রথমে রেঁস্তোরা খোঁজার পালা, পেটে রাক্ষুসে ক্ষিদা তখন। একটু চেষ্টাতেই মিলে গেল একটি মুসলিম রেঁস্তোরা-ইসলামিয়া রেষ্টুরেন্ট। তাঁর নিকটেই আছে সুদৃশ্য মসজিদ-আঞ্জুমানে ইসলামিয়া।



ভোজনপর্ব ও জোহরের সালাত শেষে বেরিয়ে পড়লাম দার্জিলিং এর রূপসূধা দর্শনে। আমার হোটেল এর নিকটেই ছিল দার্জিলিং এর বিখ্যাত মল মার্কেট। এটি আমাদের চট্টগ্রামের জহুর হকার মার্কেট এর মত। খাড়া হয়ে অনেক উপরে উঠে গিয়েছে। দুই পাশে নেপালী গোর্খা ও ভারতীয় হকাররা তাদের বিভিন্ন পণ্যসম্ভার নিয়ে অপেক্ষা করছে পর্যটক ক্রেতাদের জন্য। উপরে দার্জিলিং চা ও পোশাকের ব্র্যান্ডশপও আছে অনেক। মানসম্মত পোশাক পরিচ্ছদ এর দাম এখানে বেশ সস্তাই বলা যায়। তবে কোয়ালিটিভেদে চায়ের দামে বেশ তারতম্য লক্ষ্য করার মত। এখানে খুবই উন্নতমানের ব্ল্যাক টি, মশলা টিও গ্রীন টি পাওয়া যায় যা পৃথিবীবিখ্যাত।

এখানে সাশ্রয়ীমূল্যে আরো পাবেন বিখ্যাত কাশ্মিরী শাল। আমি মাত্র ১৬০০ রুপিতে দুটি কাশ্মিরী শাল কিনলাম বাংলাদেশে যে দুটির দাম নিবে সাত হতে আট হাজার টাকা।

মলচত্বর (মল মার্কেট এর সবচেয়ে উপরে) হতে দার্জিলিং শহর বেশ দেখার মত। অনতিদূরে পাহাড়ের ঢাল এ সুদৃশ্য ঘরবাড়ি, স্থাপনা, সারি সারি পাহাড়। আর সেই পাহাড়গুলিকে আঁকড়ে ধরে ধীরে ধীরে এগুচ্ছে সফেদ সাদা মেঘের সারি। এই দৃশ্য ভাষায় বর্ণনাতীত, অত্যন্ত মনোমুগ্ধকর। ঘন্টার পর ঘন্টা এই দৃশ্য দেখেও চোখে কোন ক্লান্তি অনুভব করবেন না আপনি। সে এক অব্যক্ত অনুভূতি! মেঘ পাহাড়ের এই মিতালি দেখে সুকুমার রায়ের রামগুরুড়ের ছানার ঘোমড়া মুখও আনন্দে ভরে উঠবে। এখানে একটি কফি হাউজ আছে যেখান থেকে মেঘ পাহাড়ের অনিন্দ্যসুন্দর দৃশ্যগুলি খুব ভালভাবে দেখা মিলে। গরম কফির ধূমায়িত ধোঁয়ার সাথে সেই দৃশ্য আপনাকে নিয়ে যাবে এক ভিন্ন জগতে।

Mall মার্কেট এর কিছু ছবিঃ









(চলবে)..........

বিষয়: সাহিত্য

১২৭৩ বার পঠিত, ২৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

335129
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:০৩
মাটিরলাঠি লিখেছেন :
ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ। Rose Rose
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪২
277123
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান।Good Luck Good Luck
335133
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:১১
নাবিক লিখেছেন : অনেক ভালো লাগলো
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪৩
277124
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান।Good Luck
335135
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:২৫
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : খুবই মচৎকার ফডোগুলো! সাথে বর্ণনা তো আছেই। পকেডে টেহা হইসা থাইকলে না হয় একবার ঘুরাঘুরি করতুম ওহানে।
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪৩
277125
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : গ্যাঞ্জাম ভাই, আপনার সাথে গ্যাঞ্জাম পাকাইতে আইতাছি। দেখা হবে ইনশাল্লাহ।Good Luck Good Luck
335137
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৩১
আবু জান্নাত লিখেছেন : দ্বিতীয় পর্ব দিতে এত দেরি করলেন! পুরো সফরনামাটি শেষ করতে মনে হয় বছর লেগে যাবে। জ্বলদি করুন প্লিজ, না হলে আগের পর্বগুলো ভুলে যাব। বেশি করে ছবি এ্যড করবেন, বর্ণনার সাথে সাথে ছবি থাকলে বেশ চমৎকার হয়।
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪৪
277127
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অত্যন্ত দুঃখিত ভাই। আসলেই দেরী হয়ে গেল। তবে ব্যস্ততার দরুণ, ইচ্ছাকৃত নয়। আগামী পর্বগুলি তাড়াতাড়ি দেয়ার চেষ্টা থাকবে।
১১ আগস্ট ২০১৫ দুপুর ০৩:০৯
277138
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : দ্রুতই দিলাম পরবর্তী পর্ব। আপনাকে স্বাগতম। Click this link
১১ আগস্ট ২০১৫ বিকাল ০৪:০০
277149
আবু জান্নাত লিখেছেন : ধন্যবাদ
335138
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৩৯
নৈশ শিকারী লিখেছেন : ভালো লাগলো
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪৪
277128
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান।
335140
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪৭
নেহায়েৎ লিখেছেন : মাশা আল্লাহ। অনেক সুন্দর। তবে বর্ণনা অনেক কম। আরো বাড়াতে হবে। বিশদ বর্ণনা দিতে হবে। তাছাড়া তিয়াস মেটে না!
১১ আগস্ট ২০১৫ দুপুর ০২:০৬
277134
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হাহাহা। আসলেই সময়াভাবে ফাঁকিবাজি করলাম। নেক্সট পর্ব তাড়াতাড়ি দেয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ। সাথেই থাকুন।
১১ আগস্ট ২০১৫ দুপুর ০৩:০৮
277137
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : পরবর্তী পর্বে স্বাগতম। Click this link
335175
১১ আগস্ট ২০১৫ বিকাল ০৪:১৩
হতভাগা লিখেছেন : খাবারের জন্য রেস্তোঁরাতে যেতে হল কেন ? হোটেলে ব্যবস্থা থাকে না ? হোটেলে খাবারের কি কোন সুবিধা পাওয়া যায় ?
১২ আগস্ট ২০১৫ সকাল ০৯:১০
277263
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হ্যাঁ, হোটেলে ব্যবস্থা আছে - চায়নিজ, বাংলা, ইন্ডিয়ান। তবে হালাল খাবার এর সন্ধানে মুসলিম রেঁস্তোরা খুঁজতে হয়েছিল। ভেজিটেবল আর ফিশ দিয়ে ননমুসলিম হোটেলে খেলে তা হালাল হয় বটে, তবে তাদের খাবারগুলি মোটেও স্বাদের নয়। হোটেলে ব্রেকফাস্ট ইনক্লুডেড নয়, আলাদা বিল দিতে হয়।
335189
১১ আগস্ট ২০১৫ বিকাল ০৫:৫৯
আবু জারীর লিখেছেন : ভালো লাগলো। বৌ বাচ্চা নিয়ে যেতে হবে। সমস্যা হল পাহাড়ি পথে বৌ বাচ্চা নিয়ে যাওয়াটা কতটা নিরাপদ? মানে রাস্তার ধক্কল বাচ্চারা সামলাতে পারবে কিনা সেই চিন্তা।
১২ আগস্ট ২০১৫ সকাল ০৯:১১
277264
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : এটা চিন্তা করেই এবার ফ্যামিলি নিয়ে যাই নি। চিন্তা করছি ফ্যামিলি নিয়ে যখন যাবো তখন আগ্রা, কাশ্মীর এর মত সমতল ভূমিতে নিয়ে যাবো ইনশাল্লাহ।
335329
১২ আগস্ট ২০১৫ সকাল ১১:০৫
আবু আশফাক লিখেছেন : পর্যটনের মজাই আলাদা। সেখানে দার্জিলিংয়ের মতো জায়গা হলে তো কথাই নেই।
এক ঈদের পরের ভ্রমন কাহিনী অন্য ঈদ আসার আগেই দিয়ে বর্ণনা!
যাক তবুও তো জানছি!!
১২ আগস্ট ২০১৫ দুপুর ১২:০৩
277298
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : Happy Happy Happy <:-P <:-P <:-P
১২ আগস্ট ২০১৫ দুপুর ১২:০৪
277299
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বউ বাচ্চা নিয়ে চট্টগ্রাম এবং বান্দরবান এর নীলগিরির উদ্দেশ্যে রওনা দিচ্ছি আগামীকাল ইনশাল্লাহ। সুযোগ থাকলে আমাদের সাথে যোগ দিন।
১০
335419
১২ আগস্ট ২০১৫ বিকাল ০৪:২৯
মু নূরনবী লিখেছেন : নীলগিরি খুবই রিস্কি...তবুও শুভ কামনা রইলো...

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File