তীব্র শীতে বিপর্যস্ত মানবতা, আসুন বাড়িয়ে দিই সহানুভূতির হাত

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ১০ জানুয়ারি, ২০১৩, ০১:৫৯:২৩ দুপুর

গতকাল (০৯/০১/১৩ ইং) দিনাজপুরে তাপমাত্রা ছিল ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা দেশে গত ৫৮ বছরে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। কিন্তু আজকের সৈয়দপুরের তাপমাত্রা সেই রেকর্ডকেও ছাড়িয়ে গেল। সৈয়দপুরের তাপমাত্রা আজ বৃহস্পতিবার ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। সকালে আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা এ কথা জানিয়েছে।



গত রোববার থেকেই চলতি মৌসুমের তৃতীয় দফায় শৈত্যপ্রবাহ শুরু হয়। গত ডিসেম্বরে মৃদু থেকে মাঝারি ধরনের দুটি শৈত্যপ্রবাহ বয়ে গিয়েছিল। তীব্র শৈতপ্রবাহে ছিন্নমূল মানুষ চরম দূর্ভোগের শিকার হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে পাবনা, দিনাজপুর, টাঙ্গাইল ও কুষ্টিয়া অঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ (তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে) এবং রাজশাহী, রংপুর, যশোর, শ্রীমঙ্গল ও ঢাকা বিভাগের কিছু এলাকায় মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ (তাপমাত্রা ৮-৬ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানায়, জানুয়ারি মাসে দেশের ওপর দিয়ে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

৮ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ সময়ে রাতের তাপমাত্রা সাড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে।

দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৩.২, ঢাকায় ৭.৬ ডিগ্রি : বিভিন্ন স্থানে শীতজনিত রোগে অর্ধশতাধিক মৃত্যু

৩.২ :দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা।

তীব্র শীতের কবলে দেশ..





একটু ভাবুন। শূণ্য ডিগ্রীর কাছাকাছি তাপমাত্রা। শূণ্য ডিগ্রী সেলসিয়াস এ পানি বরফে পরিণত হয়। উত্তরাঞ্চলের জনগণের দূর্দশার অন্ত নেই । ইতিমধ্যে এই রেকর্ড শীতে দেশের বিভিন্ন জেলায় ২২ জন মৃত্যবরণ করেছেন।

মানুষ মানুষের জন্য। আপনার আমার সামান্য সহানুভূতির হাত এই হতভাগ্য বনি আদমদের দূর্দশা কিছুটা হলেও লাঘব করবে। জনসেবার এই সুযোগে ঝাঁপিয়ে পরুন আপনার সাধ্যমতো। আপনি অনেকভাবেই লাভবান হবেন- আল্লাহর সন্তুষ্টি ও পরকালীন পুরস্কার, মানসিক শান্তি, জনসেবার মত মহৎ কর্ম সম্পাদন। তাই আর কথা নয়, এগিয়ে আসুন সবাই অর্থ ও বস্ত্র নিয়ে। আপনার যদি তাঁদের কাছে সহায়তা পৌছানোর সময় সুযোগ নাও থাকে তবু এগিয়ে আসতে পারেন আঞ্জুমানে মফিদুল ইসলাম এ সাহায্য করার মাধ্যমে।

বিষয়: বিবিধ

১২০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File