মহাগ্রন্থ আল কোরআনের অসাধারণ কিছু অলৌকিকত্ব (পর্ব ৩)

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ২৩ ফেব্রুয়ারি, ২০১৪, ০৯:৪৩:১২ সকাল

প্রথম ও দ্বিতীয় পর্বের লিংকঃ মহাগ্রন্থ আল কোরআনের অসাধারণ কিছু অলৌকিকত্ব (পর্ব 2)

কোরআনের বিভিন্ন সূরার শুরুতে বিচিত্র কিছু বর্ণমালা ব্যবহৃত হয়েছে। এগুলোকে বলা হয় ‘হরুফে মোকাত্তায়াত’ ।এগুলোর অর্থ আল্লাহতা‘আলা ছাড়া কেউ জানেননা। অবশ্য গবেষণার ফলে এগুলোর একটি গাণিতিক রহস্য জানা গেছে। এই মোকাত্তায়াত হরফগুলো মোট ২৯ টি সূরার শুরুতে ১৪ টি বিভিন্ন বর্ণমালায় সাজানো রয়েছে, তাও আবার ১৪ টি ভিন্ন ভিন্ন পদ্ধতিতে এগুলোকে এসব জায়গায় বসানো হয়েছে। এদের সম্মিলিত যোগফল (২৯+১৪+১৪)=৫৭, যা ১৯ দ্বারা বিভাজ্য।

‘আলিফ-লাম-মীম’ মোকাত্তায়াতটি মোট ৬টি সূরার শুরুতে ব্যবহৃত হয়েছে। এই সূরাগুলোর মধ্যে আলিফ, লাম, মীম বর্ণ তিনটি যতোবার ব্যবহৃত হয়েছে, তার সমষ্টি আবার ১৯ দ্বারা বিভাজ্য।

পরিসংখ্যান মিলিয়ে দেখা যাক।

সূরা ‘বাকারায়’ ‘আলিফ’ এসেছে ৪৫০২ বার, ‘লাম’ এসেছে ৩২০২ বার, ‘মীম’ এসেছে ২১৯৫ বার। এসবের যোগফল ৯৮৯৯ কে ১৯ দ্বারা ভাগ করা যায়।

সূরা ‘আল ইমরানে’ ‘আলিফ’ এসেছে ২৫২১ বার, ‘লাম’ এসেছে ১৮৯২ বার, ‘মীম’ এসেছে ১২৪৯ বার। এসবের যোগফল দাঁড়ায় ৯৮৯৯ যা ১৯ দ্বারা বিভাজ্য।

সূরা ‘আনকাবুত’ এ ‘আলিফ’ এসেছে ৭৭৪ বার, ‘লাম’ এসেছে ৫৫৪ বার, ‘মীম’ এসেছে ৩৪৪ বার। এসবের যোগফল ১৬৭২ যাকে ১৯ দ্বারা ভাগ করা যায়।

সূরা ‘রোম’ এ ‘আলিফ’ এসেছে ৫৪৪ বার, ‘লাম’ এসেছে ৩৯৩ বার, ‘মীম’ এসেছে ৩১৭ বার। এসবের যোগফল ১২৫৪ কে ১৯ দ্বারা ভাগ করা যায়।

সূরা ‘লোকমান’ এ ‘আলিফ’ এসেছে ৩৪৭ বার, ‘লাম’ এসেছে ২৯৭ বার, ‘মীম’ এসেছে ১৭৩ বার। এসবের যোগফল হচ্ছে ৮১৭ যা ১৯ দ্বারা বিভাজ্য।

সূরা ‘সাজদায়’ ‘আলিফ’ এসেছে ২৫৭ বার, ‘লাম’ এসেছে ১৫৫ বার, ‘মীম’ এসেছে ১৫৮ বার। এসবের যোগফল ৫৭০ কে ১৯ দ্বারা ভাগ করা যায়।

আবার এই সবগুলো সূরার অক্ষরগুলো গুণলে দেখা যাবে এতে ‘আলিফ’ এসেছে মোট ৮৯৪৫ বার, ‘লাম’ এসেছে মোট ৬৪৯৩ বার, মীম এসেছে মোট ৪৪৩৬ বার। মোট যোগফল দাঁড়ায় ১৯৮৭৪, একেও ১৯ দ্বারা ভাগ করা যায়।

সূরা ‘মারইয়াম’ এর মোকাত্তায়াত গঠিত হয়েছে ভিন্ন ধরনের পাঁচটি বর্ণমালা দিয়ে। ক্বাফ, হা, ইয়া, আইন, সোয়াদ। লক্ষ্য করলে দেখা যাবে যে, এই সূরায় ‘ক্বাফ’ এসেছে ১৩৭ বার, ‘হা’ এসেছে ১৭৫ বার, ‘ইয়া’ এসেছে ৩৪৩ বার, ‘আইন’ এসেছে ১১৭ বার, ‘সোয়াদ’ এসেছে ২৬ বার। অর্থাৎ এ সূরাটিতে এ হরফসমূহ মোট ৭৯৮ বার ব্যবহৃত হয়েছে, একে ১৯ দ্বারা ভাগ করা যায়।

সূরা ‘আরাফ’ এর মোকাত্তায়াত হচ্ছে ‘আলিফ’, ‘লাম’, ‘মীম’, ‘সোয়াদ’। এই সূরাটিতে ‘আলিফ’ এসেছে ২৫২৯ বার, ‘লাম’ এসেছে ১৫৩০ বার, ‘মীম’ এসেছে ১১৬৪ বার, ‘সোয়াদ’ এসেছে ৯৭ বার। এই মোকাত্তায়াত ৪টির যোগফলকেও ১৯ দিয়ে ভাগ করা যায়।

সূরা ‘ইয়াসীন’ এর মোকাত্তায়াত হচ্ছে ‘ইয়া’ এবং ‘সীন’। সূরাটিতে এ দুটো অক্ষর ব্যবহৃত হয়েছে মোট ২৮৫ বার, যা ১৯ দ্বারা বিভাজ্য।

চলবে..............

বিষয়: বিবিধ

১৩২৯ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

181085
২৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:১৭
সজল আহমেদ লিখেছেন : ধন্যবাদ শেয়ার করার জন্য।
২৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৮
133905
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। সাথেই থাকুন।
181102
২৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫৭
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : ড. মরিস বুখায়লি ‘বিজ্ঞান কুরআন ও বাইবেল’ গ্রন্থে এই ১৯ তত্তের অর্থাৎ ‘আলায়হা তিসআতা আশার’ এর চমৎকার বিশ্লেষণ আছে- যে কেউ ইচ্ছে হলে পড়তে পারেন....
২৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৭
133904
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জ্বি আমি সেখান হতে দিচ্ছি এ চমৎকার বিশ্লেষণ (আল কোরআন একাডেমি, লন্ডন কর্তৃক প্রকাশিত আল কোরআনের বাংলা অনুবাদের শেষে ড. মরিস বুখাইলীর এ চমৎকার গবেষণাসমৃদ্ধ তথ্য দেয়া আছে)। পিডিএফ হতে টাইপ করে ওয়ার্ডে দিচ্ছি। উদ্দেশ্য যদি কোনো অবিশ্বাসী হেদায়াতপ্রাপ্ত হয়।Praying Praying
২৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:১৯
133908
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : ২০০৯ সালে আমি বইটি কিনে ছিলাম, কিছুটা পড়েছিলাম, অনেক কঠিন হওয়ায় আর পড়িনি, ভাবছি আবার পড়বো...আপনাকে অনেক ধন্যবাদ!
181182
২৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২১
134297
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : স্বাগতম। আরো আছে। ধারাবাহিক আলোচনায় সাথেই থাকুন।Good Luck
181342
২৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালোলাগলো ধন্যবাদ।
২৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২১
134298
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : স্বাগতম। আরো আছে। ধারাবাহিক আলোচনায় সাথেই থাকুন।Good Luck
181424
২৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : অনেক সুন্দর ও শিক্ষনীয় পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।
২৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২১
134299
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : স্বাগতম। আরো আছে। ধারাবাহিক আলোচনায় সাথেই থাকুন।Good Luck
181685
২৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:৪৭
ফাতিমা মারিয়াম লিখেছেন : যাজাকাল্লাহ Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File