মহাগ্রন্থ আল কোরআনের অসাধারণ কিছু অলৌকিকত্ব (পর্ব 2)

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ২২ ফেব্রুয়ারি, ২০১৪, ০৫:৩৫:১২ বিকাল

প্রথম পর্বের লিংকঃ মহাগ্রন্থ আল কোরআনের অসাধারণ কিছু অলৌকিকত্ব (পর্ব ১)

সূরা আল মোদ্দাসসেরের 30 নং আয়াতে আল্লাহ সম্ভবত এ কথাটিই বুঝাতে চেয়েছেন, সাদামাটা বাংলায় এই আয়াতের অর্থ হচ্ছে, ‘এবং তার ওপর রয়েছে ঊনিশ’; কিন্তু প্রশ্ন হচ্ছে ‘কার ওপর’? আগের আয়াতে যেহেতু দোযখের বর্ণনা রয়েছে তাই কেউ কেউ বলছেন, এরা হচ্ছে দোযখের পাহারাদার। কেউ বলেছেন, এটা দিয়ে মানুষের 19 প্রকার ইন্দ্রিয় শক্তির কথা বোঝানো হয়েছে। আসলে আল্লাহর নবী নিজের মুখে এ কথাটার অর্থ না বলে মনে হয় ভবিষ্যত গবেষণার দ্বার খোলা রাখতে চেয়েছেন। কারণ তাঁর মুখ দিয়ে যদি একবার এর তাৎপর্য্ বলে দেয়া হতো তাহলে মানব সভ্যতা দিনে দিনে বিজ্ঞান ও প্রযুক্তির দিক দিয়ে যে হারে অগ্রগতির দিকে এগিয়ে চলছে তার আলোকে এসব আয়াতের ব্যাখ্যার দরজা চির দিনের জন্যই বন্ধ হয়ে যেতো।

আলোচ্য সূরার এই আয়াতটির ক্রমিক নাম্বার হচ্ছে 30, এ পর্ন্ত্ব এসে ওহী নাযিলে একটু বিরতি দিয়ে আল্লাহতা‘আলা এর আগে নাযিল করা সূরা ‘আলাক’ এর 14 টি আয়াত নাযিল করলেন। স্মরণ থাকার কথা, সূরা আলাকের প্রথম 5 আয়াত দ্বারা দুনিয়ার বুকে ওহী নাযিল শুরু হয়। এই 5 আয়াতসহ সূরা আলাক এর মোট আয়াত সংখ্যা ঊনিশ। আল্লাহতা‘আলা কোরআনের প্রথম সূরাটিকে এভাবেই 19 দিয়ে বেঁধে দিলেন, আবার সেই প্রথম 5টি আয়াতে রয়েছে 19 টি শব্দ। গুনলে দেখা যাবে, এই পাঁচ আয়াতে রয়েছে 76 টি অক্ষর এবং গোটা সূরায় রয়েছে 285 টি অক্ষর যা 19 দ্বারা ভাগ করা যায়। সূরাটি নাযিল হয়েছে যদিও সবার আগে, কিন্তু কোরআনে তার জন্য যে ক্রমিক নাম্বার দেয়া আছে তা হচ্ছে 96; আবার কোরআনের শেষের দিক থেকে যদি গুণতে শুরু করা হয় তাহলে 114 থেকে 96 পর্ন্তাঁ গুণে আসতে আসতে দেখা যাবে, এই সূরাটির অবস্থান হবে ঊনিশ। এখানে পরিবেশিত প্রতিটি পরিসংখ্যানকেই 19 দ্বারা ভাগ করা যায়। তাছাড়া গাণিতিক বিদ্যার ক্ষুদ্রতম সংখ্যা ও বৃহত্তম সংখ্যাটিরও এক অভূতপূর্ব সংযোগ রয়েছে এখানে। এর একটি হচ্ছে 1 ও দ্বিতীয়টি হচ্ছে 9।

লক্ষ্যণীয় বিষয় হচ্ছে কোরআনের অসংখ্য পরিসংখ্যানকে 19 দিয়ে ভাগ করতে পারলেও এই 19 সংখ্যাটি কিন্তু অন্য কোনো সংখ্যা দ্বারা ভাগ করা যায়না।

মনে হয় কোরআনের মালিক বিভাজ্য ও বিভাজকের মধ্যে একটা মৌলিক সীমারেখা টানতে চেয়েছেন, যেমন সীমারেখা টেনে রাখা হয়েছে স্রষ্টা ও তাঁর সৃষ্টির মাঝে।


প্রথম ওহী সূরা আলাক এর প্রথম 5টি আয়াতের শব্দসংখ্যা 19 এর মতো কোরআনে বর্ণিত আরো বহু পরিসংখ্যানও 19 দ্বারা ভাগ করা যায়। যেমন যিনি কোরআন নিয়ে এসেছেন তিনি হলেন ‘রসূল’, কোরআনে রসূল শব্দটি 513 বার এসেছে। যার বাণী ‘রসূল’ বহন করে এনেছেন তিনি হচ্ছেন ‘রব’, কোরআনে এ শব্দটি এসেছে 152 বার। কোরআনের কেন্দ্রীয় দাওয়াত হচ্ছে ‘এবাদত’, কোরআনে এ শব্দটি 19 বার এসেছে। এই কেন্দ্রীয় দাওয়াতের অপর পরিভাষা হচ্ছে ‘আবদ’, এটিও এসেছে 152 বার আর যে ব্যক্তি এই ‘আবদ’ এর কাজ করবে তাকে বলা হয় ‘আবীদ’, কোরআনে এটিও এসেছে 152 বার। এ সব কয়টি পরিসংখ্যানই 19 দ্বারা ভাগ করা যায়। অবিশ্বাস্য ব্যাপার হচ্ছে কোরআনে সংখ্যা এর যে উল্লেখ আছে তা এসেছে সর্বমোট 285 বার, আবার এর প্রতিটি সংখ্যা একত্রে যোগ করলে যোগফল দাঁড়ায় 174591; এর সব কয়টিই 19 দ্বারা বিভাজ্য।

চলবে...............

বিষয়: বিবিধ

১৩১১ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

180778
২২ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আল্লাহ মহান ,আমি এই লিখার বিষয়ে শুনেছি। ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২০
133865
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ধন্যবাদ ব্রাদার। আল কোরআন একাডেমী লন্ডন এর সৌজন্যে এটি। প্রথম পর্বের ভূমিকাটাই শুধু আমার। পিডিএফ হতে টাইপ করে ওয়ার্ডে দিচ্ছি। আল্লাহ পাক যদি অবিশ্বাসীদের হেদায়াত দান করেন এই আশায়।
180801
২২ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুবহান আল্লাহ্‌!
২৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২১
133866
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সুবহান আল্লাহ্। ধন্যবাদ ব্রাদার। আল কোরআন একাডেমী লন্ডন এর সৌজন্যে এটি। প্রথম পর্বের ভূমিকাটাই শুধু আমার। পিডিএফ হতে টাইপ করে ওয়ার্ডে দিচ্ছি। আল্লাহ পাক যদি অবিশ্বাসীদের হেদায়াত দান করেন এই আশায়।
180827
২২ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার পোস্টের জন্য অনেক ধন্যবাদ। যাজাকাল্লাহ Praying
২৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:২২
133867
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বারাকামুল্লাহ ফিক। উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ ফাতিমা আপু। আল কোরআন একাডেমী লন্ডন এর সৌজন্যে এটি। প্রথম পর্বের ভূমিকাটাই শুধু আমার। পিডিএফ হতে টাইপ করে ওয়ার্ডে দিচ্ছি। আল্লাহ পাক যদি অবিশ্বাসীদের হেদায়াত দান করেন এই আশায়। আরো ২/৩ টি পর্ব হবে। সাথেই থাকুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File