সুইপার যখন বিশেষজ্ঞ ডাক্তার

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ০৬ জুন, ২০১৩, ১১:৩৮:২৮ সকাল

এইতো বেশ চলছে দেশ,

সুইপার ধরে ডাক্তার বেশ।

অপারেশন কাটাকাটি,

করে তাঁরা ফাটাফাটি।

পিয়ন সুইপাররা সার্জন,

স্বাধীন দেশের অর্জন।

রোগী পায় অক্কা,

তবু হাসপাতালের মান রক্ষা।

ঘটছে ঢাকা মেডিকেল কলেজে,

দিলাম সবার নলেজে।




অবিশ্বাস্য হলেও সত্য দেশের সবচেয়ে বড় চিকিৎসা কেন্দ্র ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অপারেশনের কাজ করছে সুইপার, পিয়ন ও বহিরাগতরা। মাঝে মধ্যে নয় নিয়মিতই হাসপাতালের সার্জন এর দায়িত্ব পালন করছেন হাসপাতালের চতুর্থ শ্রেণীর কর্মচারীরা। বিশেষজ্ঞরা মনে করেন যদি এ প্রবণতা এখনই বন্ধ করা না হয় তাহলে রোগীর মৃত্যুরও আশঙ্কা রয়েছে। এ নিয়ে সম্প্রতি দুটি নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে এটিএন নিউজ।

প্রথম প্রতিবেদনটিতে গোপন ক্যামেরায় দেখা যায় বোমা বিস্ফোরনে আহত একজন রোগীর অপারেশন করছে হাসপাতালের সুইপার মজিবুর রহমান মন্টু পাশাপাশি আরেকটি অপারেশন এ দেখা যাচ্ছে এক বৃদ্ধকে আরেকজন অপারেশন করছে কমল দাস নামের আরেকজন সুইপার। আর রোগীকে নিয়মিত ইনজেকশন দেয়ার কাজ করে যাচ্ছে আক্কাস নামের একজন পিয়ন। বিভিন্ন সূত্র থেকে জানা যায় ঢাকা মেডিকেল কলেজে সুইপার ও পিয়নদের নিয়ে ত্রিশ সদস্যের একটি সংগঠিত চক্র আছে। যাদের নেতৃত্ব পর্যায়ে রয়েছে মন্টু, কমল, আক্কাস, লিটন, খালেক, সেকান্দার, শহীদ, উজ্জল, বেলাল, জামান, আয়নাল, নয়ন ও চাঁন।

প্রতিবেদনটিতে বলা হয়েছে যে মন্টু প্রথমদিকে যদিও তার মিথ্যা পরিচয় দেয় পরবর্তীতে সে স্বীকার করে নেয় যে এই হাসপাতালের সুইপার।

এ ব্যাপারে তিনি বলেন, তিনি একাজে ১৮ বছরের অভিজ্ঞ। যখন রোগীর সংখ্যা বৃদ্ধি পায় তখন যদি আমরা সাহায্য না করি তাহলে দেখা যায় রোগীর এদিক দিয়ে সেদিক দিয়ে রক্ত পড়ছে তখন দেখা যায় রোগীর আত্মীয়-স্বজনরা চিল্লাচিল্লি করে।

দ্বিতীয় প্রতিবেদনটিতে দেখা যায় হাসপাতালের অপারেশন ইউনিটের ইউনিফর্ম পরিহিত একজনকে। তার নাম বিপ্লব। ছবি দেখে মনে হবে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রপাচার কাজে প্রতিদিনই বিরাট ভূমিকা পালন করেন। ১০৩নং ওয়ার্ডের সামনে তার সাথে কথা বলার সময় তিনি নিজেকে হাসপাতালের কর্মচারী হিসেবে পরিচয় দেন। যদিও তিনি বলেন যে তিনি এখানকার স্টাফ/ওয়ার্ড বয় বা¯ত্মবে সে হাসপাতালের কিছুই নয়। সে বহিরাগত কিন্তু গত দশ বছর ধরে এখানে কাজ করছেন তিনি।

আরেকটি ভিডিও তে দেখা যায় সালাউদ্দিন নামে এক যুবক। যাকে নিয়েগ দেয় হাসপাতালেরই সুইপার মন্টু। অনুসন্ধানে বেরিয়ে অনেক অজানা তথ্য। যা নিয়মিত শিহরণ জাগায়। হাসপাতালের লোকদের সাথে যাদের ঘনিষ্ঠতা রয়েছে সে সম¯ত্ম বিহরাগতরা নিয়মিত অপারেশন করে এ হাসপাতালে।

সূত্রঃ

http://www.amadershomoy2.com/content/2013/06/05/middle0215.htm#.Ua6eHRkMQiE.facebook

Click this link

বিষয়: বিবিধ

১৬৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File