আফনান আর বর্নমালা

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১৬ জানুয়ারি, ২০১৩, ০১:১৪:২৮ রাত

আফনান,বয়স। আমাদের অপছন্দনীয় কোন কাজ ওকে দিয়ে হয়ে গেলে ঠিক নিজেই বুঝে নিবে আর সাথে সাথেই গলা জড়িয়ে ধরে আমার কাছে আসবে, অনেক আদর করবে, পরে বলে দিবে ওর অকর্ম খানি! দু হাত জোর করে প্রার্থনার মতো করে বলবে -আম্মু প্লিজ প্লিজ প্লিজ আর করবো না ! তুমি আমাকে বকা দিবে না আম্মু প্লিজ!আর আব্বু কে বলে দিবে না!

আফনান এর অনুনয় বিনুনয় দেখে আমি কি আর বকা দিতে পারি?তখন ই কিছু না বললেও পরে ওকে ওর ভুলটা নিয়ে আলোচনা করি।

মাস খানিক হয়েছে ও আমাদের এলাকার ছোট্র একটা মক্তবে যায় । প্রথম দিকে ওকে বুঝিয়ে পাঠাতে গিয়ে আমার ঘাম ছাড়িয়েছে! জোর করে ওকে নিয়ে যেতে হয়েছে! ওখানে গিয়ে পড়া ও দেয়নি! চিন্তায় পড়ে গিয়েছিলাম আমরা কিভাবে এ থেকে উদ্ধার পাব?

প্রতি দিন সন্ধায় ওর সাথে খেলতে বসলাম, ওকে বললাম তুমি একটা কিছু ডিজাইন করো আমি ওটা কপি করবো আবার আমি ডিজাইন করবো তুমি কপি করবে। আফনান খুবই উতসাহের সাথেই কন্টিনিউ করলো। ও আঁকলো Ben 10 এর ট্রান্সফরমার এর অনেক অদ্ভুত আট দশটি হাত মাথা ওয়ালা বিশেষ প্রানী! কপি করতে গিয়ে আমার যে টুকটাক ভুল হচ্ছিলো ও বেজায় উতফুল্লতার সাথেই ধরিয়ে দিচ্ছিলো! আর আমি এর মধ্যেই আরবি বর্নমালা ওকে লিখতে আর পড়তে মুখস্ত করতে শেষ করিয়েছি!

সেদিন সন্ধায় আমরা চার জন মিলে ফ্যামিলি কাউন্সিলিং এ ছিলাম।আফনান হাত তুললো।বললো আমার একটা জিনিষ তোমাদের দেখাবো।আফনান ওর ডিজাইন খাতা নিয়ে আসলো।আমাদের বললো

আব্বু তুমি হচ্ছো আলিফ,আম্মু তুমি জিম,সারা'পু মিম আর আমি ইয়া।টাটাং ং ং ও আমাদের ওর খাতা খুলে দেখালো-আলিফ এঁকে নিচে লিখেছে পাপা,জিম এঁকে নিচে লিখেছে মাম্মা,মিম এঁকে সারা আর সর্বশেষ ইয়া এঁকে আফনান! বাউন্ডারি করে লিখেছে ফ্যামিলি!

আমরা সবাই অবাক !ওকে জিজ্ঞাসা করলাম তুমি কিভাবে আমাদের নিয়ে বর্নমালা'র সাথে মিলিয়ে দিলে?

আফনান জবাব দিলো-বর্নমালা গুলি হলো বর্নমালার ফ্যামিলি কারন ওরা একসাথে থাকে। আমরাও একসাথে থাকি তাই আমরাও ফ্যামিলি।

আব্বু সবার প্রথম,বড় ,আর আমাদের সবার থেকে লম্বা তাই আব্বু আলিফ।

আম্মু একটু মোটা তাই আম্মু জিম!আমি তো হতভম্ব!কি বলে আমার ছেলে আমি মোটা এজন্য আমি জিম!

সারা'পু হলো মিম,কারন মিম হলো মেয়ে মেয়ে।

আর আমি ইয়া কারন আমি সবার ছোট্র আর সবার পরে এসেছি আমার পরে আর কেউ নেই যেমন আমার কায়দায় ইয়া'র পরে আর কোন লেটার নেই।

আমরা সবাই ওর প্রশংশা করে বললাম তুমি খুব সুন্দর এঁকেছো আমরা খুব ই আনন্দিত ।আমাদের কথায় আব্বাটা লজ্জায় এতটুকু হয়ে আমার কোলে চলে এলো!

এখন আফনানের প্রচন্ড তাড়াহুড়ো কবে তার আপুর মতো কোরআন পড়বে।তার আর কিছুতেই কায়দা পড়তে ভাল লাগছে না আর !সে কবে কোরআন শিখবে দিন গুনছে!!!

পরম করুনাময়ের নিকট আর্জি আমরা আমাদের কলিজার টুকরোর মতো আদরের সন্তানদের যেন ইসলামের পরিপূর্ন শিক্ষায় আদর্শ মুসলিম মুসলিমা হিসবে গড়ে তুলতে পারি। আল্লাহ আমাদের সর্বাবস্হায় সাহায্য করুন। আমীন।

বিষয়: বিবিধ

১০৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File