শিশুরাই বলবে

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১৪ মার্চ, ২০১৩, ১০:২৭:২০ রাত



আমরা যারা প্রবাসে আছি বিশেষকরে ইউরোপ কান্ট্রিগুলোতে এখানে খাওয়া দাওয়ার ব্যাপারে বিশেষ সতর্ক থাকতে হয়! কেননা এখানে বাইরে হালাল খাবার পাওয়া খুবই মুশকিল!

আফনান কে যখন স্কুলে দিয়েছিলাম তখন

ওর বয়স মাত্র দুই বছর! পার্টটাইম স্কুলে দুপুরে খেতে হতো! আমি এতো দুশ্চিন্তায় থাকতাম, কারন আর সব বাচ্চাগুলো যে খাবার খাবে আফনান তার থেকে ভিন্ন খাবার (মুসলিম ডাইট)খাবে! স্কুলে গোশত খাওয়া হতো না আফনানের! কিন্তু গোশত ওর খুব প্রিয়! ভাবতাম যদি ও আমাদের অবর্তমানে খেতে চায় কি হবে! যাই হোক আমরা পেরেশানী করেছি আল্লাহ আমাদের সাহায্য করেছেন! ওকে সব সময় বুঝিয়ে বলতাম আমরা সব কিছু খেতে পারব না! ও স্কুলেই শিখে গিয়েছিলো ও মুসলিম তাই সব খাবার খেতে পারবে ন! কোন দিন ওসব খাবার খেতেও চায়নি! আলহামদুলিল্লাহ!

এখন আফনান এর বয়স সাত! সেদিন ওর আব্বু স্কুলে দিয়ে আসার সময় টিচারের সংগে দেখা। ওর টিচার বললো আফনান এর নাকি যারা খাবার সার্ভ করে তাদের উপর আস্হা কম। একদিন নাকি ভেজিটেবল চপ দিয়েছিলো সবাইকে, আফনান খাচ্ছে না দেখে ওকে প্রশ্ন করলো কেনো খাচ্ছে না? আফনান বলেছিলো আমি তো সব সময় ডিফরেন্ট খাই, আজ কে সবাইকে একই খাবার দিয়েছো তোমরা ভুল করে আমাকে দিয়ে দাও নি তো? টিচার ওকে আস্বস্হ করলেন এটা ভেজিটেবল চপ সবাই খেতে পারবে!

সেদিন টিচারের সাথে আমার এ্যাপয়েন্টমেন্ট ছিলো। এক পর্যায়ে টিচার আমাকে বললো, আফনান নাকি টিচারের সাথে খুব গল্প করে ! টিচারের ধারনা ছিলো আমরা মনে হয় ভেজেটেরিয়ান, এজন্য স্কুলে গোশত খাওয়াই না! টিচারের এরুপ ধারনার কারন হলো অনেক মুসলিম ফ্যামিলিরা স্কুলে শুধু পিগমিট নিষেধ করে, কিন্তু গরু, মুরগী এসব খায়!

যাইহোক, আফনান টিচার কে বলেছে আমরা ভেজেটেরিয়ান না, আমরা বাসায় ঠিকই গোশত খাই, তবে সেটা ইসলামিক হালাল গোশতের দোকান থেকে কিনতে হয়!

আমি প্রথমে অবাক হয়েছিলাম আমার ছেলের কথা ভেবে, ও এভাবে ওর টিচার কে বলতে পেরেছে! সুবহানাল্লাহ!

এখানে অনেক বাবা-মাদের দেখেছি বাচ্চাদের খুব শখ করেই হারাম খাবার খাওয়ান! উনাদের যুক্তি হলো বাচ্চারা খেতে চায়, কান্নাকাটি করে এসব কি সহ্য করা যায়? তাই বাধ্য হয়ে খেতে দেন! অথচ একটা বার চিন্তা করেন না আজকে এই আদরের সন্তানকে যত্ন করে যে হারাম খাইয়ে পুষ্টি বৃদ্ধি করছেন আখিরাতে এই গোশত, রক্ত, মাংস সবকিছু জাহান্নামের আগুনে পোড়ানো হবে?

আমাদের অভিভাবকদের হালাল ও হারাম খাবারের পার্থক্য, সুফলো ও কুফল, সচেতনতাও সঠিক ধারনা থাকা উচিত। আমরা নিজেরা মেনে চললে ও বাচ্চাদের ছোটবেলা থেকেই বুঝিয়ে বললে, অভ্যাস করালে অনেক সহজে তা মেনে চলা যায়!

আমাদের বাবা- মা দের মনে রাখতে হবে আমরা পিঁয়াজ বপন করে টিউলিপ আশা করতে পারি না! আর সঠিক বীজ বপনের সময় শিশুকাল হতেই শুরু হয়!

সকল বাবা-মা ই তাদেরর সন্তানদের উজ্জল ভবিষ্যত কামনা করেন!দুনিয়া ও আখিরাতের সফলতা কামনা করেন তবে শুধু পরিশ্রম ছাড়া নিষ্ফল সফলতা কামনা করে যথাযোগ্য ফলাফল লাভ করা সম্ভব নয়!

বিষয়: বিবিধ

১৫১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File