সফরের পূর্ব কথা...

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১২ সেপ্টেম্বর, ২০১৫, ০২:৫২:০৩ রাত



ডমেস্টিক ফ্লাইটে উঠার অভিজ্ঞতা এবারই প্রথম। অনুসন্ধিৎসু নয়নে পূর্ব অভিজ্ঞতা থেকে যা খুঁজছিলাম তার সাথে কোনো মিল পাচ্ছিলাম না। টিকিট চেকিং এর পর লাগেজ গুলো একপাশে রেখে দিলো স্টাফরা। বেল্ট চোখে পড়েনি, ভাবছিলাম লাগেজগুলো যাবে কিভাবে প্লেন বরাবর?

লাউন্জে এসে বসলাম। মনিটর খুঁজছিলাম যেখানে ফ্লাইট আর গেইট নাম্বার দেখবো। ভিতরে কোথাও মনিটর নেই। চিন্তা হচ্ছিলো আমাদের ফ্লাইটের সময়টা বুঝবো কিভাবে? অদ্ভুত কান্ড দেখলাম। একজন লোক কিছুক্ষণ পর পর ডাকছে চট্রগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল ......

জার্নিতে মানুষ খুব তাড়াহুড়োর মধ্যে থাকে। আত্নীয়স্বজনের ফোন আসতে থাকে, লাগেজ-ব্যাগেজ সমালানোর ঝামেলা থাকে, বাচ্চাদের টেক কেয়ার করা লাগে এই সময়ের মধ্যে যে পাশ দিয়ে বলে যাচ্ছে চট্রগ্রাম....... শুনতে মিস হয়ে যাওয়া খুব কঠিন কিছু না। অথচ খুব সহজেই কতৃপক্ষ মাইকের ব্যবস্থা করতে পারেন। এতে হয়রানী,ভোগান্তি, পেরাশানী কম হতো যাত্রীদের ।

নভো এয়ার এ করে যাচ্ছি । খুব সংকীর্ন সিঁড়ি বেয়ে উপরে উঠতে হয়েছে। গেটে দাঁড়ানো এয়ার হোস্টেস সবাইকে স্বাগত জানাচ্ছেন। আমার সামনে যিনি ছিলেন উনাকে গুডইভিনিং বললেন। ভালোভাবে দাঁড়িয়ে নেম প্লেট দেখলাম মেয়েটি মুসলিম। সুযোগ হাতছাড়া না করে সালাম দিলাম। কিছুটা অবাক হলেও সেটা মেয়েটি গোপন করলো তবে সুন্দর করেই জবাব দিলো!

শুরুতেই পাইলটের ভূমিকা বক্তব্য। খুব ভালো লাগলো যখন মাইকে সফরের দোআ পড়ে শোনানো হলো! এর আগেরবার ট্রেনে যখন চট্রগ্রাম গিয়েছিলাম তখনো দোআ পড়া শুনেছিলাম।

প্লেনে উঠার সময় খেয়াল করেছিলাম বেশিরভাগ প্যাসেন্জার টুরিস্ট । একটি পরিবার বসেছে আমাদের ঠিক পিছনের সিটে। শোনা যাচ্ছিলো স্ত্রী বেজায় অসন্তুষ্ট কেনো স্বামী বেচারা তাকে প্লেনে করে কক্সবাজার নিচ্ছেন? খুব সম্ভবত মহিলাটির এটাই প্রথম প্লেন সফর।

প্লেনে উঠার সময় গুড়ি গুড়ি বৃষ্টি পড়ছিলো। প্লেন যখন আকাশমুখী উড্ডয়ন করলো দেখলাম কালো কালো মেঘে ছেয়ে আছে উপরের আকাশ! ভালো মতোন বৃষ্টি নামবে বোঝা যাচ্ছিলো।

আমার সাথে আমার মায়ের এটা প্রথম প্লেন সফর। মা হজ্বে গিয়েছিলেন ৯০ সালে । তারপর আবার উমরাহ করলেন ২০১৩ তে। মাঝে একবার কক্সবাজারে ছেলের কাছে প্লেনে করে ঘুরে এসেছেন। তাই মাকে নিয়ে কোনো ভয় ছিলো না। কিন্তু খুব খুব ভালো লাগছিলো মাকে নিয়ে সফর করতে পারছি এটা ভেবে। মায়ের কাঁধে মাথা রেখে, হাতে হাত রেখে পরমানন্দে আমাদের সফর শুরু হলো!

যাই হোক প্লেন ধীরে ধীরে উপরে উঠতে লাগলো, আর পিছনের মহিলার চিৎকারো বাড়তে লাগলো! একপর্যায়ে সে স্বামীকে বলতে লাগলো , বাসেই যাইতাম রাতে উঠতাম ঘুমে ঘুমে সকালে আইসা নামতাম। উনার নাকি ভয়ে কলিজা ফেটে যাচ্ছে! ভদ্রলোকের খুব ধৈর্য উনি স্বান্তনা দেয়া ছাড়া আর কিছুই বলছিলেন না স্ত্রীকে!

মা,সিটে রাখা নিয়ামবলী নিয়ে পড়ছিলেন । আম্মার ভীশন মনোযোগ দেখে আমিও একটু তাকালাম। কিছুটা বুঝিয়ে বললাম! মা আরো কিছুক্ষণ ভালোভাবে পর্যবেক্ষন করে বললেন, এটা বাসায় নিয়ে যাই। শুনে আমার তো আক্কেল গুড়ুম! বলে কি মা! জিজ্ঞেস করলাম কেনো? মা বললেন, মাঝে মাঝেই তো প্লেনে উঠতে হয়, প্লেনে বসে ভালোমতো এই নিয়ম বোঝা বা মনে রাখা যায় না। বাসায় নিয়ে গেলে ভালো মতোন পড়ে প্রয়োজনে কপি করে রাখ যাবে। আর যদি কোনোদিন কিছু ঘটে তবে এই বিদ্যা..................।!

আমি আম্মাকে বললাম, টেনশনের কিছু নেই! এই কাগজের মালিক প্লেন কতৃপক্ষ। প্লেন ঠিকভাবে চালিয়ে নেয়ার দায়িত্ন উনাদের আর আমাদের দায়িত্ব হলো ঠিকভাবে দোআ পড়ে বসা , আল্লাহর কাছে সাহায্য চাওয়া। এরচাইতে বেশি আর কিছু করা লাগবে না! আম্মার আমার কথা পছন্দ না হলেও আর কিছু বলেন নি!

এটা খুবই সত্য যে প্লেন যখন ভূ-পৃষ্ঠ থেকে উপরের দিকে উঠে বুকটা মোচড় দিয়ে ওঠে। ভয় লাগে যে এই যন্ত্রপাখিটা কি ঠিক ঠিকভাবে পারবে উড়াল দিতে? হাজার হাজার মাইল পাড়ি দিয়ে পারবে কি তাঁর গন্তব্যস্থানে পৌঁছতে?

আমরা যারা মুসলিম আমাদের প্রতিটা কাজে ইসলামী আদব অনুযায়ী কিছু সুন্নাহ আছে,করণীয় এবং পঠিত দোআ আছে ।যা প্রতিটি মুসলিম তা আমল করার পর অনেক সাহস যোগায়। পরম করুনা ময়ের প্রতি দায়িত্বশীলতা ও ভালোবাসা শিখায়!

যখন কেউ সফরে শুরুতেই ঘর থেকে বের হওয়ার দোআ পড়ে নেয়, বিসমিল্লাহ বলে বাহনে পা রাখে, বাহন চলা শুরু করলে সফরের দোআ পড়ে , উপরে উঠার সময় আল্লাহু আকবর , নিচে নামার সময় সুবহানাল্লাহ পড়ে তখন ব্যক্তিটি যেমন মানসিক সুস্থতা লাভ করে তেমনি তাঁর রবের সাথেও সম্পর্ক দৃঢ় ও মজবুত হয়।

সফর করা কষ্টকর আর তাই এতে আল্লাহ সুবহানাহু তায়ালা অতিরিক্ত কিছু লাভজনক বিষয়ের ঘোষনা দিয়েছেন আমাদের। যেমন সফরে দোআ কবুল হওয়া। অনেকেই সফরের লম্বা সময়টা দুকানে ফোন গুজে গান শুনতে শুনতে সময় পার করে দেন। তারা যে কতো দুর্ভাগ্যবান যদি একটু বুঝতো! গ্যারান্টেড দোআ কবুলের সময়টি গুনাহের সাক্ষী করে নিচ্ছেন। ঐ অবস্থায় যে কোন দুর্ঘটনা ঘটলে উনার পক্ষে কি আদৌ সম্ভব হবে কালিমা পড়া অবস্থায় মৃত্যু বরন করতে?

আমরা মুসলিমরা খুব সৌভাগ্যবান। আমাদের প্রতিটি কাজের অতি উত্তম কিছু পন্থা আছে যা আমাদেরকে , আমাদের অতি প্রিয় ঈমানকে পুনঃ পুনঃ মজবুতী দান করে। যা অন্যদের নাই! আমরা মুসলিমরা সৌভাগ্যবান হওয়ার পরেও যদি আমলগুলো করা ছেড়ে দেই বা না জানি কি তবে আমাদের চাইতে আর হতাভাগা জাতি কোনটি হবে?

আর হ্যা, প্লেন যথাসময়ে ল্যান্ড করলো , সবাই ধীরে ধীরে নামছিলেন, আমরা হোস্টেস এর কাছে আসতেই এবার উনি আমাদের আগেই চমৎকার ভাবে সালাম দিলেন। আমরাও সুন্দরভাবে জবাব দিয়ে নেমে পড়লাম!

বাহনের দোআ-

سُبۡحَٰنَ ٱلَّذِي سَخَّرَ لَنَا هَٰذَا وَمَا كُنَّا لَهُۥ مُقۡرِنِينَ وَإِنَّآ إِلَىٰ رَبِّنَا لَمُنقَلِبُونَ [الزخر

অর্থাৎ “যিনি সব কিছুর যুগলসমূহ সৃষ্টি করেছেন এবং নৌকা ও চতুষ্পদ জন্তুকে তোমাদের যানবাহনে পরিণত করেছেন। যাতে তোমরা ওদের পিঠে স্থিরভাবে বসে তোমাদের প্রতিপালকের অনুগ্রহ স্মরণ করতে পার, পবিত্র মহান তিনিই যিনি একে আমাদের বশীভূত করে দিয়েছেন; যদিও আমরা একে বশীভূত করতে সমর্থ ছিলাম না। অবশ্যই আমরা আমাদের প্রতিপালকের নিকট প্রত্যাবর্তনকারী।” সূরা যুখরুফ ১২-১৪ আয়াত)





বিষয়: বিবিধ

১৭১৪ বার পঠিত, ৬৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341159
১২ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৩:১০
শেখের পোলা লিখেছেন : সর্বদা আল্লাহকে স্মরণে রাখার সব চাইতে সহজ উপায় হল সব কাজে দোওয়ার ব্যবহার৷যা আপনি করে চলেছেন৷ ধন্যবাদ৷
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:২৮
282944
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম।

আল্লাহ আমাদের সব কাজে উনার স্মরণ রাখার এবং সুন্নাহ অনুসারে চলার তৌফিক দান করুণ। আমীন।

জাযাকাল্লাহ খাইর। বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো।Good Luck Praying


341167
১২ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৪:২৭
মামুন আব্দুল্লাহ লিখেছেন : তবে এ অবস্থা মাঝে মাঝে ইউরোপ টুরে দেখা যায় যেমন লন্ডন থেকে কেউ আয়ারল্যান্ড অথবা ফ্রান্স জার্মানী ইতালীতে গেলেও এমনটা হয় ছোট জার্নি সময় খুব কম লাগে আর ভাড়াও খুবই কম কখনো £২০ পাউন্ড থেকে £২৫ পাউন্ডেও এক দেশ থেকে অন্য দেশে যাওয়া যায় ।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৩২
282945
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম।
আমরা একবার ইতালি থেকে সুইডেন গিয়েছিলাম মাত্র ২০ ইউরো দিয়ে। তবে এই ফ্লাইট গুলোতে তেমন সুবিধা থাকে না এমনকি খাবার পর্যন্ত কিনে খেতে হয়!

পড়া এবং মন্তব্যের জন্য আন্তরিক শুকরিয়া Good Luck
জাযাকাল্লাহ খাইর। বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোGood Luck Praying

১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৩:০০
282957
মামুন আব্দুল্লাহ লিখেছেন : ওয়ালাইকুম ওয়াসসালাম ওয়াহ রাহমাতুললাহি ওয়া বারাকাতুহু । আপুমনি আপনিও আমাদের জন্যে দোয়া করবেন । আল্লাহ আপনাকে ভালো রাখুন । অগ্রীম ঈদ মোবারক !!
341171
১২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৬:২৩
কাহাফ লিখেছেন : ভ্রমণ কষ্টকর হলেও এর বহুবিদ ফায়দা সম্বলিত সুন্দর উপাখ্যান ভ্রমণপিপাসুদের অনেক কাজে আসবে ইনশা আল্লাহ!
জাযাকিল্লাহু খাইরাল জাযা-ই
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৩৪
282946
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

পড়া এবং মন্তব্যের জন্য আপনাকেও আন্তরিক শুকরিয়া! বারাকাল্লাহু ফিক।Happy
বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying


341179
১২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১০:০৮
হতভাগা লিখেছেন : সফরের সময় এই দোয়াটা পড়ি যেটা নুহ(আঃ) নৌকা চালানোর সময় পড়েছিলেন

'' বিসমিল্লাহি মাজরিহা ওয়া মুরছাহা ইন্না রাব্বি লা গাফুরুর রা'হিম''


এসব বেসরকারি ডমেস্টিক প্লেনের সিট গুলো খুব কনজেস্টেড হয় । পা রাখা যায় না । আমার কাছে এর চেয়ে ঢাকার লক্কড় ঝক্কড় মার্কা লোকাল বাসের সিট আরও রিলাক্সেবল মনে হয়েছে ।

আর জানালার উল্টো দিকে বসলে ফ্লাইট ক্রুদের আসা যাওয়ার পথে তাদের সাথে অনিচ্ছাকৃতভাবে ধাক্কা লাগে যেটা এমবেরাসিং।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৪৭
282947
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

সময়ের অপচয় রক্ষা এবং জরূরী ব্যস্ততা না থাকলে আসলে মনে হয় না কেউ ডমেস্টিক ফ্লাইটে চড়েন। যেখানে ঢাকা থেকে কক্সবাজার যেতে বাসে লাগে ১০-১২ ঘন্টা সেখানে আধাঘন্টায় চলে যাওয়া যায় ফ্লাইটে এটাই একমাত্র কারণ!

তবে পাইলটের স্কিল কম মনে হয়েছে কারণ প্লেন এমন ভাবে উপরে নিচে আপ-ডাউন করেছে খুবই বিরক্তিকর! ১০ ঘন্টা প্লেনে চড়ে িতালি থেকে বাংলাদেশ চলে গিয়েছি এরকম ফিল করিনি!

জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোGood Luck


341189
১২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:২১
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : অনেক সুন্দর একটি পোষ্ট...ডাকাডাকি হাকাহাকি এটা এনালগ স্বভাব ডিজিটাল হলেও রিক্সা বটবটি নসিমন করিমন বেনরিক্সা আছে থাকবেই... ভালো লাগলো অনেক ধন্যবাদ সাদিয়া আপুনি।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৫০
282948
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।
আশাকরি যথাযথ এবং উপযুক্ত পদক্ষেপ নিবেন কতৃপক্ষ। পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া! Good Luck
জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোGood Luck

341192
১২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৩৪
দ্য স্লেভ লিখেছেন : ভালো লাগল আপনার অভিজ্ঞতা। সপরে দোয়া কবুল হয়। আমি তো প্রায়ই সফর করি। এবার কষে দোয়া করব ইনশাআল্লাহ Happy
১৩ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:০৮
282825
পুস্পগন্ধা লিখেছেন :
এবার কষে কি পুটির মায়ের জন্যে দোয়া করবেন?Tongue
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:৪৩
282919
দ্য স্লেভ লিখেছেন : নাহ মানুষের মুখে কোনো লাগাম নেই...Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:৪৩
282920
দ্য স্লেভ লিখেছেন : নাহ মানুষের মুখে কোনো লাগাম নেই...Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৫৩
282949
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।
এখন থেকে মূল্যবান সময়ের সঠিক ব্যবহার করবেন, বেশি বেশি দোআ করবেন এবং আমাদেরো শামিল রাখবেন।
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া! Good Luck
জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying
[img]http://www.bd-monitor.net/blog/bloggeruploadedimage/sadiiamuqueem/1442172491.jpg[/img
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৫৬
282950
সাদিয়া মুকিম লিখেছেন :
341194
১২ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার শিক্ষনিয় পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ। একসময় চাকরির সুবাদে নিয়মিত আভ্যন্তরিন রুটে প্লেনে ভ্রমন করতে হত। অনেক মজার অভিজ্ঞতা হয়েছে!
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৫৭
282951
সাদিয়া মুকিম লিখেছেন :

আসসালামুআলাইকুম ।
আশাকরি সময় করে একদিন সেই সব মজার অভিজ্ঞতা নিয়ে লিখবেন!

পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া! Good Luck
জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো

341201
১২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:১৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : শেখের পোলা লিখেছেন : সর্বদা আল্লাহকে স্মরণে রাখার সব চাইতে সহজ উপায় হল সব কাজে দোওয়ার ব্যবহার৷যা আপনি করে চলেছেন৷ ধন্যবাদ৷
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৫৯
282952
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!Good Luck
জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying

341204
১২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪৫
আবু জান্নাত লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
কক্সবাজার কখন গিয়েছিলেন? এই বার!
ভাগিনা ভাগিনিদের নিয়ে যান নি বুঝি!
বিমানে কি কোন খাবার পরিবেশণ করেছিল?
বিচে কি গিয়েছিলেন? বিমানের টিকেট কত ছিল?
অনেক ধন্যবাদ আপি.
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:০৮
282953
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ ।

এবার বাংলাদেশ এসে গিয়েছিলাম। আমরা বাই মিলেই গিয়েছিলাম। হালকা স্ন্যাকস(স্যান্ডউইচ, ম্যাংগো বার, জুস-পানি)। বিচে যাওয়া হয়নি!জনপ্রতি ৪,৮০০ টাকা করে ছিলো ভাড়া ।
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!Good Luck
জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying

১৪ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:০৪
282985
আবু জান্নাত লিখেছেন : প্রথম ১০ দিনের আমলগুলো সংক্ষেপে লিখে একটি পোষ্ট দেওয়ার অনুরোধ রইল।
১০
341242
১২ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:৩০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। দারুন লিখনির মাধ্যমে ভ্রমণের অভিঙ্গতা শেয়ার করেছেন খুবই ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:১০
282954
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ ।
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!Good Luck
জাযাকাল্লাহু খাইর! বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying

১৪ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১০:০৬
282969
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ছবির ইংরেজি অংশটুকু পড়া সম্ভব হয়নি!
কাবা শরীফ এর ছবিটি বিকৃত বলে মনে হয়েছে!!! ছবিটি প্রচার না করলে ভালো হবে বলে মনে করি।

ছছবিটিতে কাবা শরীফ এর মূল রং বদল হয়েছে এমন মনে হচ্ছে।
১১
341244
১২ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:৩৭
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

প্লেন যথাসময়ে ল্যান্ড করলো , সবাই ধীরে ধীরে নামছিলেন, আমরা হোস্টেস এর কাছে আসতেই এবার উনি আমাদের আগেই চমৎকার ভাবে সালাম দিলেন


ঐ বেচারীর জন্য বেশী করে দোয়া করি-
কত সহজেই নিজেকে ইতিবাচক পরিবর্তনে নিতে পেরেছেন!!

আর আপনার পুরস্কার তো সীমাহীন-
ওটা যিনি দিবেন তিনিই ভালো জানেন!!
জাযাকিল্লাহ.....
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:১৬
283027
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারহমাতুল্লাহ!

দেশের বাইরে দেখেছি এখানকার মানুষরা এদের রীতি অনুযায়ী পরষ্পরকে খুব সুন্দরভাবে সম্ভোধন করে অথচ দুঃখের বিষয় আমাদের মুসলিমদের এতো চমৎকার সালামের বিধান থাকা সত্ত্বেও আমরা একে অবহেলা করি!

চারিপাশের নেতিবাচকতার ঘূর্ণনে কাউকে ইতিবাচক দেখলে আসলেই মনটা খুব আনন্দিতো হয় ।তারচেয়ে বড় কথা আপনার সূক্ষ দূরদৃষ্টি এই বিষয়টা হাইলাইট এবং উনার জন্য দোআ কামনা করেছেন- আল্লাহ আপনার সর্বাংগীন কল্যান করুণ!
বারাকাল্লাহ ফিক।পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!Good Luck
বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying

১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৪৮
283542
আবু সাইফ লিখেছেন : দেখুন তো আপনি এর মধ্যে আছেন কিনা-


আল্লাহুম্মাগফিরলানা ওয়া লি ওয়ালিদাইনা ওয়া লি আবা-য়িনা ওয়া উম্মাহাতিনা ওয়া আছীরাতিনা ওয়া ওয়াল মুজাহিদীনা ফী কুল্লি মাকানি ওয়াল ইখওয়ানিনাললাজীনা সাবাক্বুনা বিল ঈমানি ওয়া লি জামিয়িল মু'মিনীনা ওয়াল মুমিনাতি ওয়াল আহইয়া-য়ি মিনহুম ওয়াল আমওয়াত, ইন্নাকা সামিউম মুজীবুদ দা'ওয়াত, বি রহমাতিকা ইয়া আরহামার রহিমীন!! আমীন
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৪২
283547
সাদিয়া মুকিম লিখেছেন : আমীন । ইয়া রব্বুল আ'লামীন। জাযাকাল্লাহু খাইর! Praying Good Luck Angel
১২
341299
১২ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:১৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:১৭
283028
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying

১৩
341300
১২ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:২৬
মুক্ত কন্ঠ লিখেছেন : "আমরা হোস্টেস এর কাছে আসতেই এবার উনি আমাদের আগেই চমৎকার ভাবে সালাম দিলেন। আমরাও সুন্দরভাবে জবাব দিয়ে নেমে পড়লাম!"

আপনারর নিশ্চয় আনন্দে বুকটা ভরে উঠেছিল এবং সালামের জবাবটা দিয়েছিলেন হাসিমুখে!

সুন্দর আমলী ও তরবিয়তী পোষ্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ!
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:১৯
283029
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম । জ্বি, আসলেই অনেক ভালো লেগেছিলো। পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying


১৪
341339
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:১৮
ধ্রুব নীল লিখেছেন : শেখের পোলা লিখেছেন : সর্বদা আল্লাহকে স্মরণে রাখার সব চাইতে সহজ উপায় হল সব কাজে দোওয়ার ব্যবহার৷যা আপনি করে চলেছেন৷ ধন্যবাদ৷
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:২০
283030
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম । অনেক দিন পর যে! পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying

১৫
341353
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৩:২১
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! শিক্ষনীয় পোস্টের জন্য জাযাকুমুল্লাহ খাইরান আপুনি্!
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:২১
283031
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারহমাতুল্লাহ! পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো ।Praying



১৬
341362
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৪:৪৫
প্যারিস থেকে আমি লিখেছেন : ডমেস্টিক ফ্লাইটগুলো সব দেশেই মনে হয় একটু হিজিবিজি।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:২৩
283032
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম । সঠিক বলেছেন তবু সুবিধাটুকু পাওয়া যাচ্ছে এটাই অনেক বড় শুকরিয়ার বিষয়! পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো Praying

নতুন অতিথি নিয়ে ঈদের অভিজ্ঞতা লিখবেন আশাকরি!Angel

১৭
341394
১৩ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:০০
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বাংলাদেশের আভ্যন্তরীণ বিমান গুলো একটু সংকীর্ন। আপনার সুন্দর অনুভূতি রেখে যাবার জন্য অনেক ধন্যবাদ। পড়ে ভাল লাগল জানতে পারলাম অনেক। ভাল থাকুন।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:২৫
283033
সাদিয়া মুকিম লিখেছেন :
আসসালামু আলাইকুম । তারপরেও সুবিধাটুকু পাওয়া যাচ্ছে এতেই শুকরিয়া করছি, আশাকরি ধীরে ধীরে আরো উন্নত হবে পরিস্থিতি!ড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying


১৮
341404
১৩ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:২২
জ্ঞানের কথা লিখেছেন : ডোমেস্টিক এয়ারে এখন উঠিনি। অনেক কিছু জানলাম। মুমিন একটা আশ্চর্য জিনিস।

জাজাকিল্লাহু খায়র।
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:২৭
283034
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম । ডমেস্টিক হোক আর ইন্টারন্যশনাল হোক এয়ারে উঠার মধ্যে কোনো কৃতিত্ব আছে বলে মনে হয় না! প্রয়োজন হলে হয়তো উঠবেন কখনো!


পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোPraying


১৯
341408
১৩ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪০
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
খুবই ভালো লাগলো
ভ্রমনের অভিজ্ঞা গল্পে দিয়ে বুঝিয়েছেন।
জাযাকাল্লাহ,
১৪ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:২৮
283035
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারহমাতুল্লাহ! বারাকাল্লাহু ফিক। পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো Good Luck

২০
341434
১৩ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:২১
পুস্পগন্ধা লিখেছেন :
ভাল লাগল। আপু যে আপনি লোকাল প্লেনের সুযোগ পাচ্ছেন তাই তো অনেক.......!!!
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৪৩
283548
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম Happy

পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলোAngel Good Luck
২১
341443
১৩ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৭
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : যাজাকাল্লাহ আপু। Good Luck Rose
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৪৩
283549
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম Happy
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো! ওয়া ইয়্যাকিGood Luck
২২
341463
১৩ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
আবু জারীর লিখেছেন : ৯০ এর দশকে নানুকে নিয়ে ট্রেনে করে চট্টগ্রামের যাওয়ার সময় পুরা পথেই তার বকুনি খেতে হয়েছিল। আমি নাকি তাকে জাহান্নামে নিয়ে যাচ্ছি!

এত মানুষের সাথে তাকে ট্রেনে করে নিয়ে যাচ্ছি কেন সেটাই ছিল তার ক্ষোভের আসল কারণ।

আমার নানা তাকে সব সময় নৌকায় করে পর্দার সাথে তার মেয়েদের বাড়িতে নিয়ে যেত।

সেটাই ছিল আমার নানুর জীবনে প্রথম রেল ভ্রমণ।

তিনি এখন নাই তার জন্য দুয়া করি আল্লাহ যেন তার সরলতার কারণে তাদেরকে মাফ করে দেন।
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৪৬
283550
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।

আমারো কিছুটা সমস্যা হয়েছে, আম্মা ডানে, বামে যেদিকে তাকিয়ে বেপর্দা মহিলা দেখেন আর আস্তাগফিরুল্লাহ পড়েন! ভয়ে ছিলাম আবার না উনাদের গিয়ে নসীহত করা শুরু করে দেনCrying

অনেক অনেক দোআ রিলো আপনাদের সবার জন্য! Angel Good Luck
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো! Praying
২৩
341485
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:৫৩
মনসুর আহামেদ লিখেছেন : আপু, লেখাটা হৃদ্ধয় ছুঁয়ে যায়। প্রতি মূহূর্তেই
আমরা মৃত্যুর পথ যাএী। যে কোন সময় জীবটা
শেষ হয়ে যেতে পারে। তাই অল হয়েছ রেডি হওয়াই বাঞ্চনীয়। আল্লাহের কাছ থেকে এসেছি,
তার কাছে ফিরে যাব। তাই দোয়া পাঠ করা
উত্তম। বাহনের দোআ-

سُبۡحَٰنَ ٱلَّذِي سَخَّرَ لَنَا هَٰذَا وَمَا كُنَّا لَهُۥ مُقۡرِنِينَ وَإِنَّآ إِلَىٰ رَبِّنَا لَمُنقَلِبُونَ [الزخر

অর্থাৎ “যিনি সব কিছুর যুগলসমূহ সৃষ্টি করেছেন এবং নৌকা ও চতুষ্পদ জন্তুকে তোমাদের যানবাহনে পরিণত করেছেন। যাতে তোমরা ওদের পিঠে স্থিরভাবে বসে তোমাদের প্রতিপালকের অনুগ্রহ স্মরণ করতে পার, পবিত্র মহান তিনিই যিনি একে আমাদের বশীভূত করে দিয়েছেন; যদিও আমরা একে বশীভূত করতে সমর্থ ছিলাম না। অবশ্যই আমরা আমাদের প্রতিপালকের নিকট প্রত্যাবর্তনকারী।” সূরা যুখরুফ ১২-১৪ আয়াত)

১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৪৮
283551
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।
আমরা চূড়ান্ত পরিণতির কথা মনে রেখে সব কাজ করলে জীবনটা অনেকবেশি অর্থবহ হতো!
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশদিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো! Good Luck Praying
২৪
341529
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:৪৮
এ,এস,ওসমান লিখেছেন :
এটা খুবই সত্য যে প্লেন যখন ভূ-পৃষ্ঠ থেকে উপরের দিকে উঠে বুকটা মোচড় দিয়ে ওঠে। ভয় লাগে যে এই যন্ত্রপাখিটা কি ঠিক ঠিকভাবে পারবে উড়াল দিতে? হাজার হাজার মাইল পাড়ি দিয়ে পারবে কি তাঁর গন্তব্যস্থানে পৌঁছতে?


আমাদের যদি দুটা ডানা থাকত তবে আর এই ভয় করতো না। তবে তাও ভাল আপনি যখন প্লেনে উঠেন তখন আপনার বুক ধড়পড় করে আমি তো নৌকায় উঠলেই আমার জান চলে না Yawn Yawn Yawn

আমি একটু মোটা তাজা বলে পানি আমাকে ভাসিয়ে রাখতে পারে না Crying Crying Crying Crying Crying Crying
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৫১
283552
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।
পানিযান আর তেলযান যাই হোক সর্বদা দোআ থাকুক স্মরণেHappy

নৌকায় আমরো ভয় লাগে, সবকিছুতেই ভয় আমার , এবার রিক্সায় উঠেও ভয় পেয়েছিTongue

পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশ দিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো!Praying Good Luck
২৫
341570
১৪ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৫:৫৭
ইবনে হাসেম লিখেছেন : মডু মামাকে প্রথমেই ধন্যবাদ জানাই হৃদয়গ্রাহী পোস্টটিকে স্টিকি করে সর্বসাধারণের দৃষ্টি আকর্ষনের জন্য। তারপর অনারেবল সাদিয়া আপুকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর, হৃদয়গ্রাহী এবং সর্বঅংগে মহান আল্লাহর স্মরণের কথা জড়িয়ে এমন একটি লিখা উপহার দেয়ার জন্য। মনে হয় প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এমন একটি লিখা যদি পাঠ করতে পারি তো শয়তানের চৌদ্দ গুষ্ঠি পিছে লাগলেও আমাদেরকে ঈমানের পথে দৃঢ় থাকায় তার কোন ষড়যন্ত্র কাজে আসবেনা।
আর হ্যাঁ পোস্টের শেষের ছবিঅলা স্টিকার আর মন্তব্যের ঘরে দশদিনের ফজিলতঅলা স্টিকার দু'টাও আপনার পোস্টটিকে করেছে আরো উন্নত এবং শক্তিশালী। জাযাকাল্লাহু খাইরান।
আমাদেরকে সবসময় দোয়ায় স্মরণ রাখবেন কিন্তু। ভাইকে সালাম ও ছোট্টমনিদের জন্য অনেক অনেক দুয়া।
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৫৪
283553
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।
খুব সাধারণ কিছু কথা দিয়ে পোসৎ লিখেছিলাম, স্টিকি হতে পারে বিন্দু মাত্র আশা ছিলো না তারপরেও শুকরিয়া!

সালাম ও আদর যথাস্থানে পৌছে দিয়েছি, কম্পিউটারের অসুখ হয়েছে, ছবি আপলোড হচ্ছে নাCrying
পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশ দিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো!Good Luck Praying
২৬
341571
১৪ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৬:০৪
ইবনে হাসেম লিখেছেন :
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৫৪
283554
সাদিয়া মুকিম লিখেছেন : জাযাকাল্লাহু খাইর! Praying
২৭
341614
১৪ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:৪০
আওণ রাহ'বার লিখেছেন : মটুমামাকে জাজাকাল্লাহ মটুমামিকে জাজাকিল্লাহ Happy Happy
১৭ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:৫৫
283555
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম । পড়ার এবং মন্তব্য করার জন্য আন্তরিক শুকরিয়া!বছরের শ্রেষ্ঠ দশ দিনের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো!Good Luck Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File