প্রয়োজন পূন্যের প্রচারনা ....

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ২৮ মার্চ, ২০১৫, ০৭:০৯:৩৯ সকাল



১) জারা, অষ্টম শ্রেনী থেকে নবম শ্রেনীতে উঠে বেশ ধরপাকড়ের মধ্যে আছে! অনুভূতি অনেকটা - ছোট নালা থেকে স্রোতস্বিনী নদীতে এসে পড়েছে! গত বছর বেশ আয়েশ করেই পড়াশোনা চালিয়েছিলো! কম পরিশ্রমে ভালো রেজাল্ট করাটা ছিল তার প্রধান বৈশিষ্ট্য! কিন্তু নবম শ্রেনী বেশ দুরহ ঠেকছে তার কাছে! তাঁর আয়েশি পড়ালেখা এখানে ফেল করার জন্যও যথেষ্ট নয় , সাথে ফিজিক্স, কেমিস্ট্রি আর হায়ার ম্যাথ তাঁকে রীতিমত নাকানিচুবানি খাওয়াচ্ছে! হতোদ্যম না হয়ে জারা খুঁজতে থাকে স্রোতস্বিনী নদী টাইপ লেভেলের স্বল্প পড়েও ভালো রজাল্টের কল্যানকর টিপস!

দ্রুত বড় ভাইয়ার কাছে ছুটে আসে ! বড় ভাইয়া একজন বুয়েট ইন্জিনিয়ার তারপরেও উনার কাছে কিছু টিপস পাওয়ার আশায় এই সংলাপে বসতে মনস্থির করে সে! বড় ভাই প্রবল বিশ্বাস আর আস্থায় ছোট বোনকে টিপস দিতে কার্পন্য করেন না! study less study smart এই শিরোনামে বেশ কিছু বুদ্ধিবৃত্তিক পরামর্শ সম্বলিত টিপস দেয়া হয় জারাকে! ইয়েস বলে আনন্দে লাফাতে থাকে জারা!

২) কম্পিউটার আধুনিক জীবনের মূল্যবান একটি উপকরন !কম্পিউটারে প্রায় বিভিন্ন ওয়বসাইটে ঢুকতে নিলেই বিভিন্ন প্রকার বিজ্ঞাপন এসে হাজির হয়! টাকা উপার্জন করতে চাও? ঘরে বসে একদিনে উপার্জন করো ....টাকা! উপার্জন হোক বা না হোক বিজ্ঞাপন ঠিকই সামনে আসবে!

৩) ফেসবুকে বিভিন্ন ম্যাগাজিন কম্পানিগুলোর কল্যানে নানারকম সচেতনতামূলক তথ্য সম্বলিত পোস্ট আসতেই থাকে! ৫ মিনিটেই হয়ে উঠুন “স্লিম”, স্লিম হবার ২টি সহজ উপায় ডায়েট ও ব্যায়াম না করেই ,বিনা কষ্টেই বাড়তি ওজন কমাবে যে স্বাস্থ্যকর পানীয়, ইত্যাদি ইত্যাদি! ছাড়াও শোনা যায় অল্প কিস্তিতে প্লট, ফ্ল্যাট, জমির সুবর্ন ছাড় চলছে ! দুশ্চিন্তা আর দুর্ভাবনা মুক্ত করতে আপনার জন্য আসছে ওমুক পন্য তমুক পদ্ধতি! সাথে লাস্ট মিনিট, ফ্লাই লো কসট, প্যাকেজ ট্যুর তো আছেই! ঘরের সাবান সোডা থেকে শুরু করে আসবাব, ইলক্ট্রনিক্স, বাথরুম - প্রসাধনী কিছুই বাদ পড়ে না বিজ্ঞাপনের আওতা থেকে!

এই ধরনের বিজ্ঞাপন অহরহ আমাদের চোখে পড়ছে! মানুষের দুনিয়াতে বেঁচে থাকতে হলে প্রয়োজনীয় জীবনোপকরন তো লাগবেই! যতটুকু না মানুষের প্রয়োজন এই বিজ্ঞাপনগুলোর কল্যানে চাহিদার পরিমানও ক্রমশ বাড়তেই থাকে! বিজ্ঞাপনের রঙিন মোহাবিষ্ট হাতছানি সবাইকে সংক্রামক রোগর মতোন সংক্রমিত করে, আর মানুষ এর দ্বারা প্রভাবিত হয় খুব সহজেই!

৪) দুনিয়াতে কিভাবে আরো আরামদায়ক আর ভোগবিলাসে মত্ত থাকা যায় তার খুঁটি থেকে নাটি পর্যন্ত যাবতীয় বিষয়গুলোর বিজ্ঞাপন তৈরি হয়ে গেছে, যাচ্ছে ! এগুলোর বিজ্ঞাপন বছরের পর বছর ধরে নিত্য নতুন রঙে ঢঙে আমাদের সামনে এসে হাজির হয়! প্রচারনা দেখে স্বভাবগতভাবেই মানুষ অনেকসময় কিছুটা প্রতারিতও হয়! তারপরেও কেউ থেমে নেই! দুনিয়ার পিছনে এ ছুটে চলা থেমে নেই, ছুটছে তো ছুটছেই....

৫) কোরআন এবং হাদীসে অসংখ্যবার এসেছে এই দুনিয়া ক্ষনস্থায়ী! এই ক্ষনস্থায়ী দুনিয়ার প্রতি মোহান্ধ হয়ে মুমিনরা যেনো চিরস্থায়ী আখিরাতের ব্যাপার গাফিল না হয় সেজন্য রয়েছে অসংখ্য সতর্কবানী! আফসোস! আজকের দুনিয়াবী বিষয়গুলোর জন্য যে ভাবে বিজ্ঞাপন, বিজ্ঞাপন- দাতাগন প্রচারনার কাজ করে থাকেন আখিরাতের চিরস্থায়ী বিষয়গুলো নিয়ে নেই সেরকম প্রচারনা , তৎপরতা, প্রচারপ্রিয়তা! তাহলে কি আমরা আখিরাতের তুলনায় দুনিয়াকে নিয়েই সন্তুষ্ট হয়ে গেলাম? অথচ আখিরাতের তুলনায় দুনিয়া তো.. ক্বলীল.. খুবই সামান্য!

৬) চারপাশের এতো বিজ্ঞাপনের ভীড়ে আমরা মুমিনরা যেনো চাপা পড়ে না যাই এজন্য সতর্ক, সবাধান থাকতে হবে - এ কথাগুলো ভাবছিলাম বেশ কিছুদিন ধরেই! আমরাই তো পারি পরিবর্তনের ছোঁয়ায় আল্লাহর রঙে রঙিন করে তুলতে আমাদের জীবনকে! দুনিয়া এবং আখিরাত কে! ইয়েস উই ক্যান ইনশা আল্লাহ!

ইমাম নাওয়াবী রহঃ এর রিয়াদুস সালেহীন হাদীস গ্রন্থের সাথে আমরা সবাই পরিচিত! বেশকয়েকবার আমি নিজেও এই সংকলন পড়েছি আলহামদুলিল্লাহ! সেদিন একটা বিষয়কে ঘিরে হাদীস খুঁজতে গিয়ে সূচীপত্রের দিকে তাকিয়ে চোখ আটকে গেলো! চ্যাপ্টার ১৩ - বাবুন ফী বায়ানি কাছরাতি ত্বুরুক্বিল খইর- পূন্যের অসংখ্য পথ - numerious ways of doing good এই অধ্যায়টি পড়েছি অনেক কিন্তু শিরোনামটি সেভাবে খেয়াল করা হয়নি! পুনরায় নতুন করে এই অধ্যায়ে সংযোজিত হাদীসগুলো পড়লাম ! আলহামদুলিল্লাহ! আলহামদুলিল্লাহ! আলহামদুলিল্লাহ! সর্বমোট ২৪টি হাদীস বর্ননা করা হয়েছে এবংঅসাধারন কিছু হাদীস আছে এতে! আমল করার জন্য খুবই সহজ কিন্তু খুবই উঁচু মানের সওয়াববর্ধন কারী! অনেকটাই study less study smart এর মতোন! আমাদের জন্য আল্লাহ সুবহানাহুতায়াল কতো সহজ উপায় নির্ধারন করে দিয়েছেন পূন্য উপার্জনের! রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে আমরা তা পেয়েছি ! কিন্তু আখিরাতের বিষয় বলেই কেউ হয়তো এটির গুনগান আমাদের সামনে তুলে ধরে না অথবা নিজ অবহেলায় আমারাও ব্যর্থ হই প্রকৃত পূন্য অর্জনে!

সঠিক পন্যের সঠিক বিজ্ঞাপন যেমন পারে মানুষের জীবনকে উন্নত আর সহজসাধ্য করতে তেমনি একমাত্র কোরআন আর হাদীসের আলো পারে আমাদের মুমিনের জীবনকে সঠিক পথে প্রবাহিত করতে! কোরআন এবং হাদীসের দ্যুতিময় জ্যোতির আলোকে দুনিয়া ও আখিরাতের জীবন হয়ে ওঠে দ্যুতিময় উজ্জল! এই উজ্জল আলোকিত জীবনের জন্য প্রকৃত ও সঠিক প্রচারনার প্রয়োজন!

১) আবূ যার্র রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন, ‘‘তুমি পুণ্যের কোনো কাজকে তুচ্ছ মনে করো না। যদিও তুমি তোমার (মুসলিম) ভাইয়ের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করতে পার।’’ (অর্থাৎ হাসিমুখে সাক্ষাৎ করাও পুণ্যের কাজ ( মুসলিম)

২) আয়েশা রাদিয়াল্লাহু ‘আনহা থেকেও বর্ণনা করেছেন, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘আদম সন্তানের মধ্যে প্রত্যেক মানুষকে ৩৬০ গ্রন্থির উপর সৃষ্টি করা হয়েছে। (আর প্রত্যেক গ্রন্থির পক্ষ থেকে প্রদেয় সাদকা রয়েছে।) সুতরাং যে ব্যক্তি ‘আল্লাহু আকবার’ বলল, ‘আল-হামদু লিল্লাহ’ বলল, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলল, ‘সুবহানাল্লাহ’ বলল, ‘আস্তাগফিরুল্লাহ’ বলল, মানুষ চলার রাস্তা থেকে পাথর, কাঁটা অথবা হাড় সরাল, কিম্বা ভাল কাজের আদেশ করল অথবা মন্দ কাজ থেকে নিষেধ করল, (এবং সব মিলে ৩৬০ সংখ্যক পুণ্যকর্ম করল), সে ঐদিন এমন অবস্থায় সন্ধ্যা করল যে, সে নিজেকে জাহান্নামের আগুন থেকে দূর করে নিল! (বুখারি, মুসলিম)

৩) আবূ হুরাইরাহ রাদিয়াল্লাহু ‘আনহু হতেই বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘‘আমি এক ব্যক্তিকে জান্নাতে ঘোরাফেরা করতে দেখলাম। যে (পৃথিবীতে) রাস্তার মধ্য হতে একটি গাছ কেটে সরিয়ে দিয়েছিল, যেটি মুসলিমদেরকে কষ্ট দিচ্ছিল।’(বুখারি, মুসলিম)

৪) জাবের রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘‘যে কোন মুসলিম কোন গাছ লাগায়, অতঃপর তা থেকে যতটা খাওয়া হয়, তা তার জন্য সাদকাহ হয়, তা থেকে যতটুকু চুরি হয়, তা তার জন্য সাদকাহ হয় এবং যে কোনো ব্যক্তি তার থেকে কিছু গ্রহণ করে, সেটাও তার জন্য সাদকাহ হয়ে যায়।’’ (মুসলিম)

৫) আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘‘নিশ্চয় আল্লাহ তা‘আলা ঐ বান্দার প্রতি সন্তুষ্ট হন, যে খাবার খায়, অতঃপর তার উপর আল্লাহর প্রশংসা করে অথবা পানি পান করে, অতঃপর তার উপর আল্লাহর প্রশংসা করে।’ (মুসলিম)

সম্পূর্ন অধ্যায় থেকে পাঁচটি হাদীস উল্লেখ করলাম যেনো লিখাটি বড় হয়ে পাঠে বিঘ্নতার সৃষ্টি না করে, অমনোযোগীতা সৃষ্টি না করে!

ভাই/ বোনের সাথে হাসিমুখে সাক্ষাত, তাসবীহ আদায়, রাস্তা থেকে কষ্টদায়ক বিষয় সরানো, গাছ লাগিয়ে নিজে খাওয়া অন্যকে খাওয়ানো, খাওয়া ও পান করার পর শুকরিয়া আদায় করা - করনীয় হিসেবে তেমন কোন কঠিন কাজ নয় অথচ খুব সহজসাধ্য! আলহামদুলিল্লাহ! নিজে করি, স্বজনদের স্মরন করিয়ে দেয়ার মাধ্যমে অশেষ সওয়াব হাসিল করি! আল্লাহ আমাদের এই সুন্দর এবং স্বল্প সময়ে অসীম পূন্য লাভের সহজ উপায়ের মাধ্যমে এই আমলগুলো করার তৌফিক দান করুন! আমীন!

এক্ষত্রে বিজ্ঞাপন শব্দ ব্যবহার করে ক্ষুদ্র মান করতে চাই না হাদীসের ভাষায় বলতে চাই -প্রচার করো , যদি একটি মাত্র আয়াতও হয় । ( বুখারীঃ- ৩৪৬১ )

বিষয়: বিবিধ

১৫৫৪ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

311421
২৮ মার্চ ২০১৫ সকাল ১০:১৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওবারকাতুহ!
মহান আল্লাহ আমাদের মন-মানষিকতা তৈরি করে দিন প্রচার করার! আমিন
২৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
252536
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ!

সর্বপ্রথম উপস্থিতি এবং সুন্দর মন্তব্য দিয়ে করা প্রানঢালা দোআ আমীন! জাযাকিল্লাহু খাইর আপু! আল্লাহ আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীন! Good Luck Praying Love Struck Happy
311428
২৮ মার্চ ২০১৫ দুপুর ১২:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পন্যের বিজ্ঞাপনে আমরা এতই আকর্ষিত যে পুন্যের কথা ভুলে গিয়েছি!!
দুনিয়াকেই মনে করছি সকল বিলাসের একমাত্র সময়।
২৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৫০
252537
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ওরহমাতুল্লাহি ওয়াবারকাতুহ!

সঠিক বলেছেন আপনি! দুনিয়ার পন্যের প্রতারনায় হারিয়ে আখিরাতের প্রকৃত পুন্য থেকে আমরা যেনো হারিয়ে না যাই! আল্লাহ আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীন!

আপনার মন্তব্য বরাবর গঠনমূলক এবং চমৎকার হয়! জাযাকাল্লাহু খাইর!Good Luck Praying
311439
২৮ মার্চ ২০১৫ দুপুর ০১:৫৮
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
খারাপ পণ্যও বিক্রয় হয় যোগ্য বিক্রেতার গুণে ।
ভাল পণ্যও অবিক্রিত রয় যোগ্য বিক্রেতা বিনে ।
আদর্শের বিজয় করেনা নির্ভর ভাল মন্দের উপর ।
নির্ভর করে তার বাহকদের যোগ্যতা-দক্ষতার উপর ।
২৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৫১
252538
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ!

সুন্দর ছন্দে ছন্দে আদর্ষহের কথাগুলো খুবই ভালো লাগলো! সময় করে পড়ার এবং চমৎকার মন্তব্যের জন্য জাযাকাল্লাহুখাইর!

আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীন!Good Luck Praying
311442
২৮ মার্চ ২০১৫ দুপুর ০২:১৩
আফরা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওবারকাতুহ আপু ।

আপ লেখা অনেক সুন্দর হয়েছে সাথে হাদীস গুলো পড়া হয়েছে । অনেক ধন্যবাদ আপু ।
২৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৫৬
252539
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ! ভালো আছো ছোট আপু?

অনেক অনেক শুকরিয়া তোমাকে পড়ার এবং মন্তব্য করার জন্য!

কিছু মনে না করলে একটা কথা বলি- আপু তুমি তোমার লাস্ট পোস্টটি মুছে দিলে কেনো?

আমাদের কোন কিছু লিখার তো উদ্দেশ্য কমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জন! কেউ কিছু বললো, মনে করলো, আমাদের আহত করলো তাতে কোনভাবেই দমে না গিয়ে নিজের সঠিক উদ্দেশ্যের কাছে অটল থাকতে আপু !

তুমি পোস্টটি অন্য শিরোনামেও দিতে পারো আপু!

আল্লাহ তোমাকে ভালো রাখুন আপুমনি! আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীনGood Luck
311455
২৮ মার্চ ২০১৫ দুপুর ০৩:৪২
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
নিজে গাছ লাগাবে পরের জন্য এমন মানুষের সংখ্যা কমে এসেছে।
ভাই/ বোনের সাথে হাসিমুখে সাক্ষাত, তাসবীহ আদায়, রাস্তা থেকে কষ্টদায়ক বিষয় সরানো, গাছ লাগিয়ে নিজে খাওয়া অন্যকে খাওয়ানো, খাওয়া ও পান করার পর শুকরিয়া আদায় করা - করনীয় হিসেবে তেমন কোন কঠিন কাজ নয় অথচ খুব সহজসাধ্য! আলহামদুলিল্লাহ! নিজে করি, স্বজনদের স্মরন করিয়ে দেয়ার মাধ্যমে অশেষ সওয়াব হাসিল করি! আল্লাহ আমাদের এই সুন্দর এবং স্বল্প সময়ে অসীম পূন্য লাভের সহজ উপায়ের মাধ্যমে এই আমলগুলো করার তৌফিক দান করুন! আমীন!

কথাগুলো অনেক অনেক ভালো লাগলো। জাযাকিল্লাহ খাইর।
২৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৫৯
252542
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ!

আপনার উপস্থিতি এবং মন্তব্য অনেক অনেক অনুপ্রানিত করে আলহামদুলিল্লাহ!পড়ার এবংমন্তব্য করার ব্যাপারে আপনার সচেতন দৃষ্টিভংগি প্রশংসনীয়!

আল্লাহ আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীনGood Luck

বারাকাল্লাহু ফিক!
311502
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:১২
আবু জারীর লিখেছেন : প্রচার করো , যদি একটি মাত্র আয়াতও হয় । ( বুখারীঃ- ৩৪৬১ )

কিন্তু আমরা ভালো কথা প্রচার করতে বড়ই কৃপণ। আল্লাহ আমাদের ক্ষমা করুন।
সুন্দর এবং অতি গুরুত্বপূর্ণ লেখা।
ধন্যবাদ।
২৯ মার্চ ২০১৫ সকাল ০৫:২০
252637
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ !

আল্লাহ আপনাকে উত্তম মর্যাদা এবং উত্তম প্রতিদান দান করুন দুনিয়া এবং আখিরাতে! আল্লাহ আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীনGood Luck

শুকরিয়া আপনাকে !Good Luck
311540
২৯ মার্চ ২০১৫ রাত ১২:৩৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। দুঃখ হচ্ছে তোমার গুরুত্বপুর্ন লিখাটি সময়াভাবে ব্লগে না ঢোকার কারণে দেখা হয়নি সারাদিন।

অনেক সুন্দর ও হৃদয়গ্রাহী করে দ্বীনের দাওয়াতে ও মহতী কর্মে উৎসাহিত করেছো আলহামদুলিল্লাহ্‌ মর্মস্পর্শী হাদীস ও সাবলীল উপস্থাপনার মধ্য দিয়ে। Rose Rose Rose Thumbs Up Thumbs Up Thumbs Up Rose

Thumbs Up Roseমহান রাব্বুল আলামিন আমাদের সবাইকে সৎ কাজে উৎসাহিত এবং অসৎ কাজে বাধা দেয়ার মানসিকতা দান করুণ এবং সর্ব প্রকার জালিয়াতী থেকে নিরাপদে রাখুন। Cheer Cheer
গুরুত্বপূর্ণ লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।
২৯ মার্চ ২০১৫ সকাল ০৫:১৮
252636
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ প্রিয় আপুনি! আজ সারাদিন আপনাকে দেখতে না পেয়ে টেনশন হচ্ছিলো একটু! যাক এসেছেন সব কাজ সেরে আলাহামদুলিল্লাহ!

আপনার অনিন্দ্য সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক শুকরিয়া! আামাদের জন্য দোআর আবেদন রইলো! আল্লাহ আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীনGood Luck
311557
২৯ মার্চ ২০১৫ রাত ০৩:১৩
ধ্রুব নীল লিখেছেন : পুরোটা পড়তে পারলামনা এখন। পরে পড়ে নেব। আস সালাম।
২৯ মার্চ ২০১৫ সকাল ০৫:২২
252638
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ! এই ছোট ভাইটা মাঝে মাঝে এসে আবার কোথায় যে হারিয়ে যায়! আশাকরি পরিবার পরিজনদের নিয়ে ভালো আছো ভাই নীল!


আল্লাহ আমাদের সবাইকে দ্বীন জানা, পালন করা এবং ছড়িয়ে দেয়ার সুযোগ দান করুন! আমীন! শুকরিয়া তোমাকে ব্যস্ততার মাঝেও সময়করে পড়া এবং মন্তব্য করার জন্য!শুকরিয়া!Good Luck
311569
২৯ মার্চ ২০১৫ সকাল ০৬:২১
সালাম আজাদী লিখেছেন : অসম্ভব ভালো লাগার মত একটা লেখা। আলহামদুলিল্লাহ। মজা আছে, সাজাও আছে।
৩০ মার্চ ২০১৫ রাত ০২:৩৮
252795
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ!

শ্রদ্ধেয় মুহতারাম ভাই! আপনার মন্তব্য সত্যি অনেক আনন্দদায়ক! মনে হচ্ছে আপনি ব্লগবাড়িতে না আমার নিজের বাড়িতেই বেড়াতে এলেন! আলহামদুলিল্লাহ!

আপনি পড়েছেন এবং মন্তব্য করে ভালোলাগা ব্যক্ত করেছেন এজন্য আপনাকে আন্তরিক শুকরিয়া!জাযাকাল্লাহু খাইর!

একটা প্রশ্ন ছিলো ভাইয়া! বিভিন্ন মন্তব্য করার ক্ষেত্রে আমরা যে নিচের ইমোগুলো ব্যবহার করি হাসি, কান্নার মিশ্রিত অবয়ব এবং পোস্টে বিভিন্ন ছবি দেই যেগুলোতে প্রানীর অবয়ব থাকে এগুলো কি চিত্রকারের যে গুনাহ- আমরা ব্যবহার করলেও কি গুনাহের সম্ভাবনা হতে পারে বা আছে?

শুকরিয়া!
৩০ মার্চ ২০১৫ দুপুর ০১:১৮
252856
সালাম আজাদী লিখেছেন : জাযাকিল্লাহু খায়রান। মনে হয় না কোন গুনাহ হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File