শত্রু ৩

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১৬ ডিসেম্বর, ২০১৪, ১১:১২:৩৯ রাত



knowing the problem is half the solution জনপ্রিয় উক্তি! আমরা জেনেছি শয়তান আমাদের শত্রু সুতরাং শত্রুর হামলা থেকে নিরাপদে অবস্হানের উপায় জানা ও তা মেনে চলার মাধ্যমে আমরা শত্রুর ক্ষতি থেকে মুক্তি পেতে পারি ইনশা আল্লাহ।

মেয়েদের দিকে তাকিয়ে প্রশ্ন করলাম, তোমাদের মধ্যে আজ কে কে ঘুম থেকে ওঠে দোআ পড়েছো? কে কে বাথরুমে ঢোকার ও বের হওয়ার আগে দোআ পড়েছো? সঠিক ভাবে ওযু করে ফজরের সালাত পড়েছো?

চার জনের দোআ পড়া হয়েছে, বাকি ছয় জনের দোআ পড়ার কথা স্মরনে আসেনি! তিনজন বাথরুমে ঢোকা ও বের হওয়ার আগে দোআ পড়েছে, ফজরের সালাত সময়মত আদায় করেছে আটজন! আলহামদুলিল্লাহ বলে এবার ওদের এই হাদীসটি পড়ে শোনালাম-

আবু হুরায়রা রা. বলেন, রসূলুল্লাহ সা. বলেছেন : রাতে যখন তোমরা ঘুমিয়ে পড়ো, তখন শয়তান এসে তোমাদের প্রত্যেকের শিয়রে বসে এবং তোমাদের মাথার শেষাংশে তিনটি গিরা দেয় এবং প্রতিটি গিরায় এই বলে ফু দিয়ে দেয় : ‘রাত এখনো অনেক বাকি, ঘুমিয়ে থাকো।’ তখন ঐ ব্যক্তি যদি রাতে জেগে উঠে এবং আল্লাহকে স্মরণ করে, তাতে একটি গিরা খুলে যায়। তারপর যদি উঠে অযু করে, তখন আরেকটি গিরা খুলে যায়। অতপর যদি নামায পড়ে, তখন (শয়তানের) সবগুলো গিরাই খুলে যায়। ফলে সুন্দর, পবিত্র ও উৎফুল্ল মনে এই ব্যক্তির দিবসের শুভ সূচনা হয়। আর সে যদি এ কাজগুলো না করে, তবে কলুষ মন আর অলস দেহে এ ব্যক্তির দিবসের সূচনা হয়।বুখারি

সুতরাং আমরা বুঝতে পারছি যারা বেলা করে ঘুম থেকে ওঠে, দোআ পড়ে না, এবং সালাত মিস করে এ ধরনের ব্যক্তিরা যে শত্রুকে তথা শয়তানকে গিভ মি ফাইভ বলে তাদের দিনের সংগী করে প্রভাতের শুরু করেন তাতে আর কোন সন্দেহের অবকাশ নেই! আমরা যেহেতু শয়তানের শিকার হতে চাইনা তাই আমাদের প্রত্যেকের শয়তানের গিট মুক্ত অবস্হায় যেনো প্রভাত শুরু হয় এই চেষ্টা করতে হবে সবার আগে!

লিসা বলল, প্রায় আমি ফজরের সময় স্বপ্নের মাঝে দেখি আমি ওযু করছি, নামাজ পড়ছি, তিলাওয়াত করছি পরে যখন ঘুম থেকে উঠি তখন দেখি সূর্য ওঠে গেছে অথচ আমার স্পস্ট মনে হচ্ছিলো আমি বুঝি বাস্তবেই সব করছি! লিসার কথা শুনে আমাদের সবার হাসি চলে আসলেও এটা যে শয়তানের একটা ছলনা বা কৌশল এটা আমরা সবাই বুঝতে পেরেছিলাম!

আমি বললাম, এটার সমাধান আমরা এভাবে করতে পারি যখন ঘুমাতে যাব তখন অবশ্যই ওযুর সাথে ঘুমাতে চেষ্টা করা এবং ঘুমের আগের যেসব সুন্নাহ সুরা এবং দোআগুলো আছে সেগুলো পড়ে ঘুমাতে যাওয়া! এ প্রসংগে একটা মজার কথা তোমাদের বলি শোন-

একদিন আফনান সকালে ঘুম থেকে ওঠে মন খারাপ করে বিছানায় বসে রইলো! আমি যখন কাছে গিয়ে জিজ্ঞেস করলাম আমার বাবাটার কি হয়েছে? ও খুব মন খারাপ করে বলল, আম্মু ,সারা কেন ওর আ্যান্জেলটা আমাকে একটু রাতে ঘুমানোর সময় ধার দেয় না? ও যদি একটু ধার দিত তাহলে আমি আর বিকট ভয়ংকর স্বপ্ন দেখতাম না!

আমি ওকে আদর করে বলেছিলাম, সারার আ্যান্জেল দিয়ে বাবা তোমার কি দরকার বলো তো?

আফনান মুখটাকে আরেকটু গম্ভীর করে বলেছিলো, সারা প্রতিরাতে আয়াতুল কুরসী পড়ে ঘুমাতে যায় তাই একটা আ্যন্জেল ওকে সারারাত পাহারা দেয়, ওকে প্রটেক্ট করে ভয়ংকর স্বপ্ন দেখা থেকে! আর আমি আয়াতুল করসী পারিনা তাই আমার কোন আ্যান্জেল নেই এজন্যই আমি রাতে অনেক খারাপ আর ভয়ের একটা পঁচা স্বপ্ন দেখেছি! এই বলে তো সে দুই গালে হাত দিয়ে বসে রইলো!

যাই হোক তারপর ওকে বুঝিয়ে বলেছিলাম প্রতিরাতে ঘুমানোর আগে ওযু করে এবং অন্তত ঘুমানোর আগের দোআ পড়ে ডান কাত হয়ে ঘুমাতে যেতে আর খুব তাড়াতাড়ি আয়াতুল কুরসী মুখস্হ করে নিতে!

আসলে কি জানো, শয়তানের সবচাইতে বড় দুর্বলতা হলো আল কোরআনের আ্য়াত। আমরা যদি আমাদের প্রত্যেকের অন্তর কোরআনের আয়াতের মাধ্যমে আলোকিত করে রাখতে পারি আর দৈনন্দিন জীবনে প্রতিটি কাজের আগে ও পরে যেসব সুন্নাহ আছে সেগুলো যত্ন করে পালন করতে পারি তাহলে প্রথম রাউন্ডে আমরা শয়তান পরাজিত করলাম!

আজকে আমরা যারা এখানে উপস্হিত আছি প্রত্যেকেই ওয়াদা করি, প্রতিদিন বুঝে অর্থসহ কোরআন তিলাওয়াত করব, প্রতিটা সুন্নাহ সঠিক ভাবে আদায় করব, বিশেষত ঘুমাতে যাওয়ার এবং ঘুম থেকে ওঠার পরের সুন্নাহ গুলো পালন করতে যেন আমাদের কোন ভুল না হয় ইনশা আল্লাহ!

আমাদের মনে রাখতে হবে আমাদের শত্রু অদৃশ্য, ওর ফাঁদ বিস্তীর্ন আর তাই আমাদের ছোট থেকে শুরু করে বড় সকল ধরনের বিপদের মোকাবেলার প্রস্তুতি নিতে হবে এবং আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে তিনি যেন আমাদের একনিষ্ঠ বান্দা হওয়ার তৌফিক দান করেন, আমাদের হিফাজত করেন আমাদের চিরশত্রু শয়তান হতে, পথভ্রষ্টতা হতে! আমীন!

বিষয়: বিবিধ

১৩০০ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

295025
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৩১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
238691
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! অনেক শুকরিয়াPraying
295042
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
দৈনন্দিন জিবনের ছোটছোট দুয়াগুলি কিন্তু আমরা অনেকই জানিনা।
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
238692
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! ছোট ছোট সুন্নাহ গুলো পালনে অভ্যস্হ হওয়া এমন এক হাতিয়াড় হিসেবে কাজ করবে যা আমাদের শত্রুকে বধ করতে সাহায্য করবে ইনশা আল্লাহ!

শুকরিয়া আপনাকেPraying
295050
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ০১:৩১
সন্ধাতারা লিখেছেন : Chalam apuji. It is really a unique writing to learn how we can save ourselves from saitan. Jajakallahu khair apuni.
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
238693
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুমাসআসসাকাম ওয়া রহমাতুল্লাহ। উৎসাহব্যন্জক মন্তব্যের জন্য জাযাকিল্লাহু খাইর আপুLove Struck Praying Happy
295053
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ০১:৫১
অবাক মুসাফীর লিখেছেন : Ameen.
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
238694
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! উপস্হিতির জন্য আন্তরিক শুকরিয়াPraying
295091
১৭ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:০৭
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই সিরিজটা চালিয়ে যাওয়া প্রয়োজন Thumbs Up Love Struck
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
238695
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! আপু আমি তো হাল ছেড়ে দিতে দিতে কোনরকম আছি!Crying
ফি আমানিললাহ আপু! দোআ রাখেবেনLove Struck Praying
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ১২:২০
238782
রেহনুমা বিনত আনিস লিখেছেন : দু'আ করছি, আল্লাহ যেন তোমাকে হাল ছাড়ার তাওফিক না দেন Praying Praying Praying Praying
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৪৮
238805
সাদিয়া মুকিম লিখেছেন : Praying Praying Praying Love Struck Love Struck Love Struck Angel Angel Angel
295189
১৭ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:৪৯
জাইদী রেজা লিখেছেন : অসাধারণ - ভালো লাগলো ।
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
238696
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম। মন্তব্য ও উপস্হিতির জন্য আন্তরিক শুকরিয়াPraying
295259
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
আফরোজা হাসান লিখেছেন : শয়তানের ওয়াসওয়াসা থেকে পেতে মুক্তি
অন্তরে গেঁথে নিতে হবে শরীয়তের যুক্তি
শয়তান সর্বদা সজাগ নিতে ভুল পথে
শরীয়তের রক্ষকবজ সদা রাখতে হবে সাথে...... Praying Praying

চলতে থাক শয়তান নামক মহা শত্রুর বিরুদ্ধে সবাইকে সজাগ ও সচেতন করার আপনার এই মিশন.........জাযাকিল্লাহ! Angel Angel Love Struck Love Struck
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪০
238697
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুমLove Struck । আপুনি লিখতে গিয়ে আমি নিজের উপর বিরক্ত হচ্ছি শুধু!Worried

দোআ করো আমাদের জন্য! অনেক অনেক আদর, ভালোবাসা ও দোআ রইলো
Angel Love Struck Praying Good Luck
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
238700
আফরোজা হাসান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম! আপু আপনি শয়তানকে ঘিরে আপনার মনের ভাবনাগুলোকে ফুটিয়ে তুলতে চেষ্টা করেন!যেভাবে আপনি নিজেকে প্রটেক্ট করতে চান, সেজন্য যা যা করেন সেসব কিছু! আমি আজ লিখবো ভাবছি আমার ক্ষুদে শিষ্যদের কর্মকান্ড!
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
238707
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : শয়তানকে নিয়েও কাব্য!!!Surprised Surprised হিহিহি..তুমি মানুষ বটে একজন! Tongue
295282
১৭ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : আপু লেখা সুন্দর হচ্ছে তো অনেক। চালিয়ে যান! Happy Good Luck Rose Happy
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ১২:১৪
238778
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুমLove Struck। সম্ভাবনা কমেই আসছে! অনেকদিন লিখি না তো খুব স্লো হয়ে যাচ্ছে লিখা তাই বিরক্ত লাগছে! অনেক দোআ ও শুভকামনা রইলো! Love Struck Praying Good Luck Angel
295357
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ০১:১২
গন্ধসুধা লিখেছেন : সিরিজ চাই Shame On You
১৮ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৩৬
239074
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! দোআ রখো আপুর জন্য!অনেক দোআ ও শুভকামনা রইলো!Love Struck Praying
১০
295602
১৯ ডিসেম্বর ২০১৪ রাত ০১:১৩
বৃত্তের বাইরে লিখেছেন : ভালো লাগলো আফনানের বুদ্ধিদীপ্ত কথাগুলো শুনে। Love Struck সিরিজের জন্য শুকরিয়া আপু Rose Good Luck
১৯ ডিসেম্বর ২০১৪ রাত ০১:১৯
239080
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম । অনেক অনেক শুকরিয়া অনুভূতিটুকু রেখে যাওয়ার জন্য! সিরিজের প্রতি বিরক্ত হয়ে উঠছি আমি!Crying

দোআ ও শুভকামনা রইলোLove Struck Happy Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File