চন্দ্রীয় পরশে

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ২১ সেপ্টেম্বর, ২০১৪, ০৫:১০:২৭ সকাল



রান্নাঘর সংলগ্ন বারান্দা থেকে আকাশটা পরিষ্কার দেখা যায়! বাসার পিছন দিকটা এমনিতেই বেশ নিরিবিলি! আর বাগানের বিশাল বড় বড় গাছগুলো পাঁচিলের মতো আড়াল করে রেখেছে বাহির থেকে।গত দুদিন ধরে অঝোরে বৃষ্টি হওয়াতে চারিপাশে সতেজতার ছোঁয়া!

মাগরিবের সালাতের পর বারান্দায় এসে দাঁড়ানো একটা রুটিনে পরিনত হয়েছে ফাতিমার। আজো তার ব্যতিক্রম হয় নি, রেলিংএ ভর দিয়ে মুগ্ধ নয়নে সূর্যাস্তের বিদায়ের পরের মুহূর্ত গুলো উপভোগ করছিলেন। ধোঁয়াশা ধূষর -রক্তাভ বর্নের আকাশটা ধীরে ধীরে কালচে বর্ন ধারন করলো,মেঘেদের ছোটোছোটি , তারাদের লোকোচুরি এর মাঝেই ভেসে উঠলো প্রায় ক্ষয়ে যাওয়া আধখানা চাঁদখানি!

মনে পড়লো ছোটবেলায় চাঁদ নিয়ে বান্ধবীদের কাছ থেকে জেনেছিলো চাঁদের বুড়ির সুতোকাটার অদৃশ্য মিশন সম্পর্কে! সেই দিনগুলো আর আজকের দিনে কতো বিস্তর ব্যাবধান! আনমনা হয়ে ভাবতে হঠাৎ পিছন থেকে হাতের স্পর্শ পেয়ে চমকে উঠলে মিনহাজ (ফাতিমার হাজব্যান্ড ) সালাম দিয়ে তার পাশে এসে দাঁড়ালো।

আবারো গবেষনায় নিমগ্ন হয়ে আছো?

মৃদু হেসে ফাতিমা বললো-গবেষনা কোথায়, সৃষ্টিজগত নিয়ে চিন্তাশীলতা বলতে পারো!

তা আজ চিন্তাশীলতায় নতুন কোন আবিষ্কার যোগ হলো তোমার ভাবনায়?

আহামরি কিছু না, আজকের চাঁদ আমায় আবারো মনে করিয়ে দিলো ইব্রাহীম (আঃ) এর ঘটনা! ইব্রাহীম আঃ তো এই চাঁদের সৌন্দর্য দেখেই একবার ভাবেছিলেন এই চাঁদই বুঝি উনার প্রভু, আবার চাঁদ যখন বিদায় নিলো সূর্য এলো ভাবলেন সূর্য ই হবে উনার প্রভু! ক্ষনস্থায়ী উদীয়মান চাঁদ- সূর্য কোনটাই যে উনার মহান রব নন উনার পবিত্র বক্ষ সহজেই তা বুঝে গিয়েছিলো! অথচ আজকের আমাদের দিকে তাকালে আমরা হতাশ হতে বাধ্য হই আমাদের কর্মকান্ডের জন্য! ছোটবেলায় আমরা চাঁদ সম্পর্কে জেনেছি সেখানেএক সুতো কাটা বুড়ি আছে আর আজকালকের ছেলেমেয়েদের চাঁদের দিকে তাকানোর সময় কই? আর থাকলেও তারা চাঁদ দেখে আর তুলনা করে অশররী ভাম্পায়ার এর সাদৃশ্য নিয়ে!

আমাদের দেশের সমাজব্যবস্থাটা যদি একটু ইসলামীক মানে উন্নত হতো তাহলে শিশু কিশোররা ছোট থেকেই নবী রাসুলদের জীবনী, উনাদের দৃষ্টিভংগি, উনারা কিভাবে প্রভুকে চিনেছেন তা জানতে পারত! অলীক কাহিনী দিয়ে মস্তিষ্ক ভরপুর না থেকে বরং প্রকৃত সৃষ্টিশীলতাই তাদের আচরনে প্রকাশ পেত!

হুম, কিন্তু শুধু সমাজের মানুষদের একতরফা দোষ দিয়ে লাভ নেই, আমাদের সমাজে কিছু মানুষতো আছি,আমরা যারা চাই ইসলামী অনুশাষনে ছেলেমেয়েদের গড়ে তুলব আমরাই যদি চেস্টা চালিয়ে যাই অন্তত আমাদের ছেলেমেয়েরা সঠিক আদর্শে বড় হতে সাহায্য করতে পারব, আমাদের পরিচিত বন্ধু মহলে যারা ইসলামকে ভালোবাসে তাদের নিয়ে একটু পরিকল্পনা করা যায় তারা একটু একটু এগিয়ে এগিয়ে এলে এভাবেই তো সমাজের পরিবর্তন হবে তাইনা? চিন্তিত কন্ঠে জবাব দিলো মিনহাজ!

আমি তোমার কথার সাথে সম্পূর্ন একমত, শুধু এটুকু বলতে চাই দেখো আজ কজন মুসলিম চন্দ্রীয় ক্যালন্ডার এর হিসেব রাখি, কয়জন আরবী মাসের দিন ,তারিখ মনে রাখি , আরবী মাসগুলো ঠিকভাবে বলতে গেলেও অনেকেই আটকে যাবো, আমাদের মুসলিমদের অবস্থা এই হলে ছেলেমেয়েরা শিখবে কোথা থেকে?

তোমার কথায় যুক্তি আছে আসলে কি আর বলব, আমাদের সমাজের অনেক মানুষ এটাই জানেনা ব্যাংক থেকে যে ইন্টারেস্ট নেয়া হয় তা হারাম! |এই জরুরী বিষয় নিয়েই যেখানে অজ্ঞতা সেখানে এ ধরনের বিষয়ে অজুহাত তো থাকবেই!

আমি সমাজের মানুষদের দিকে অংগুলিনির্দেশের আগে নিজের ও নিজের পরিবারের মাঝেই ইসলামী সচেতনতা বাড়াতে চাই! আমাদের কর্তব্যগুলো আরো সঠিকভাবে পালন করা হচ্ছে কিনা মনোযোগী হতে চাই, নিজেকে গড়লেই সন্তান, পরিবার অতঃপর সমাজ গড়া সম্ভব! দেখো এই ক্ষয়ে যাওয়া চাঁদখানি শুধু ক্ষয়ে ক্ষয়ে তার সৌন্দর্যই বিতড়ন করছে না আমাদের ক্রমাগত মেসেজ দিয়ে যাচ্ছে! আজো কত মানুষ চা্ঁদ নিয়ে হুমড়ি খেয়ে পড়ে থেকে শুধু কবিতা আর কাব্যই রচনা করে যায় আর আল্লাহর সৃষ্টি নিয়ে আল্লাহর অবধ্যতায় নিমগ্ন হয় আবার অনেকেই চাঁদ দেখে , দেখে মহান রবের কথাই স্মরন করে। বারোটি মাসের মাঝে চারটি সন্মানিত যে মাসগুলো আছে তার খোঁজ করে! নিজেদের আমলনামাকে সুন্দর করার চেস্টা করে!

আচ্ছা, বাচ্চাদের সাথে যে জিলহজ্ব মাসের প্রথম ১০ দিনের আলোচনা করার কথা ছিলো সেটা কি করেছো?

হুম, করেছি আলহামদুলিল্লাহ! শুধু জিলহজ্ব মাস না বরং ইবরাহীম আঃ এর জন্ম, বেড়ে ওঠা, উনার শৈশব, হিজরত, ঈমানের অগ্নি পরীক্ষা, সন্তানলাভ, হাজেরা আঃ এর তাওয়াক্কুল, সন্তান কোরাবানীর পরীক্ষা, সাফা- মারওয়া, জমজম কুপ, হজ্ব মোটামোটি সব কিছু নিয়েই আলোচনা করেছি প্রতিবারের মতোন, তবে শুধু আলোচনা নয় এর শিক্ষা যেনো সবাই ধারন করতে পারি সেই দোয়া আর প্রচেস্টাই তো কাম্য!

ওদেরকে শুধু আলোচনা শোনানো নয় বরং পাশাপাশি আলোচনার প্রেক্ষিতে আমাদের বাস্তব জীবনে কিভাবে এই শিক্ষা কাজে লাগবে সেটার ব্যাপারে ওদের কাছ থেকে জিজ্ঞাসা করে জেনে নিতে হবে যেনো জীবনের পদে পদে ছড়িয়ে থাকা পরীক্ষায় ওরা উত্তীর্ন হতে পারে, ওয়াসওয়াসা দানকারী শয়তানকে পিছে ফেলে সামনে এগিয়ে যেতে পারে!

তোমার মেয়ে কি করেছে জানো? তার প্রথম কলেজের ক্লাসে উপস্থিত হওয়া নিয়ে তার দুশ্চিন্তার অন্ত নাই, ক্লাসে যাওয়ার আগের দিন রাতে অস্থির ভাবে পায়চারী করছিলো আর বলছিলো আম্মু, ইব্রাহীম আঃকে আগুনে ফেলে দিলে উনি যেনো কোন দোআ পড়েছিলেন? আমার মনে হচ্ছে আমিও ভীশন কঠিন পরিস্থিতিতে পড়তে যাচ্ছি আগামী কাল ,আমি বেশি বেশি ঐ দোআটা পড়ি যেনো আমার বিপদটাও ঠিক হয়ে যায়! বোঝ কান্ড তোমার মেয়ের!

ভালো কথা, আজ ভাইয়া ফোন দিয়েছিলেন, কোরবানীর ব্যাপারে কথা ফাইনাল করলেন!

আমার কি ইচ্ছে হয় জানো? প্রতি বছর এই যে পশু কোরবানী দেই সওয়াব অর্জনের নেক উদ্দেশ্য নিয়ে ঠিক এভাবেই যদি নিজেদের ভিতর লালন করা বিভিন্ন গুনাহ, অহংকার, হাসাদ, রিয়া, আল্লাহর অপছন্দনীয় কাজগুলোকে একটা একটা করে কোরবানী করতে পারতাম, তবেই ইব্রাহীম আঃ, মুহাম্মদ সাঃ এর সুন্দর আদর্শে গড়া সঠিক মুসলিম হতে পারতাম সবাই মিলে বলতে বলতে গলা ভিজে আসে ফাতিমার.....

(আজ ২৭ জিলক্বদ, ইনশা আল্লাহ আর কিছুদিন পরেই আসছে বছরের শ্রেষ্ঠ দশদিন এবং শ্রেস্ঠ ইবাদাহ হজ্ব এবং কোরবানী! আসুন সবাই মিলে উত্তম আর তাকওয়ার কাজে তৎপর হই! সম্মিলিত প্রচেষ্টায় গড়ে তুলি এক রুহানী পরিবেশ! আল্লাহ আমাদের সকল কাজগুলোকেই কবুল করে নিন আমীন)

বিষয়: বিবিধ

১৫৬৯ বার পঠিত, ৩৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

267038
২১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:৩৯
কাহাফ লিখেছেন :
"নিজ ও পরিবার কে সংশোধিত করে জাহান্নামের ভয়াবহতা থেকে বাচাও।"
ঐশী নির্দেশনায় প্রথমে নিজের ভেতর ও নিজের পরিবারে মাঝেই ইসলামী সচেতনতা বাড়াতে হবে,এ ভাবে সমাজ-রাষ্ট্র-বিশ্বে বিস্তার ঘটবে ইসলামী মূল্যবোধের।
সুন্দর একটি প্রয়োজনীয় বিষয়ে দৃষ্টি আকর্ষণে অনেক ধন্যবাদ ও জাযাকাল্লহু খাইরান....।
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৩৬
211003
সাদিয়া মুকিম লিখেছেন : কোরআনের মূল্যবান আয়াতের মাধ্যমে স্মরন করিয়ে দেয়ার জন্য অসংখ্য শুকরিয়া! প্রথম পাঠক এবং মনোযোগসহ পড়ার জন্য Good Luck Good Luck Good Luck

বারাকাল্লাহু ফিক! শুভকামনা ও দোআ রইলো! ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুন!Praying
267039
২১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:৪০
বুড়া মিয়া লিখেছেন : সুন্দর পরিবারের গল্প, সব মুসলিমদের পরিবার ইসলামী অনুশাসনে গড়ে উঠুক – দোয়া রইলো ...
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৩৭
211004
সাদিয়া মুকিম লিখেছেন : সুন্দর মন্তব্য ও আন্তরিক দোআর জন্য শুকরিয়া!ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
267040
২১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:৪৭
শফিক সোহাগ লিখেছেন : Thumbs Up Praying Praying
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৩৮
211005
সাদিয়া মুকিম লিখেছেন : অনেকদিন পর যেGood Luck ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
267043
২১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:০৩
চেয়ারম্যান লিখেছেন : হুম।
চ্যারিটি বিগান ফ্রম হোম।
ইনশাল্লাহ হবে শিগ্রই
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৩৯
211006
সাদিয়া মুকিম লিখেছেন : আশাকরি আপনারা ভালো আছেন! আপনাদের পরিবার কথন তো পাচ্ছি না! ভাবী ভালো আছেন তো? এসেছেন লন্ডনে? সালাম ও শুভেচ্ছা রইলো আপনাদের জন্য!ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
267053
২১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৩১
মামুন লিখেছেন : " আজ কজন মুসলিম চন্দ্রীয় ক্যালন্ডার এর হিসেব রাখি, কয়জন আরবী মাসের দিন ,তারিখ মনে রাখি , আরবী মাসগুলো ঠিকভাবে বলতে গেলেও অনেকেই আটকে যাবো, আমাদের মুসলিমদের অবস্থা এই হলে ছেলেমেয়েরা শিখবে কোথা থেকে? "- সহমত। একদম বাস্তব। আমি নিজেই তো বলতে পারব না, আমার সন্তানদেরকে কি শিখাবো।
আসলে আমিও আমার ছেলেবেলা থেকেই ইংরেজী শিক্ষার গুরুত্ব পেয়ে এসেছি, জীবনে চলার পথে আমাকে কেউ নামাজ, রোজা সহ যতটুকুই না হলে নয়- এরবেশী শিক্ষার প্রয়োজনীয়তাও কেউ বলেনি, তাগিদ দেয়নি, স্কুল-কলেজেও বাধ্য করেনি; তাই আমার হৃদয়ের উপরে একটি ভ্রান্তির কালো পর্দা পড়ে গেছে। যা আজ শত চেষ্টা করেও আমি ছিন্ন করে আলোর মুখ দেখতে পারছি না।

অনেক ধন্যবাদ এমন পথনির্দেশমূলক লিখাটির জন্য।
জাজাকাল্লাহু খাইর। Rose Good Luck
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৪৩
211007
সাদিয়া মুকিম লিখেছেন : আপনার মন্তব্যের প্রতিচ্ছবিতে আজ আমাদের সমাজব্যবস্থার প্রকৃত রুপ ফুটে উঠেছে!শিক্ষার সময় কখনোই শেষ হয়ে যায় না, এখন থেকেই শুরু করে দিন আপনারা! ইসলাম চির আলোকিত পথ, একটু সদিচ্ছা সহ এগিয়ে এলেই আল্লাহ অন্তরকে এই আলোর জন্য উন্মুক্ত করে দিবেন ইনশা আল্লাহ!

অনেক অনেক শুভকামনা ও দোআ রইলো আপনার ও আপনাদের পরিবারের সকলের প্রতি! Good Luck Good Luck Good Luck
267069
২১ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৩৬
ফাতিমা মারিয়াম লিখেছেন : পারিবারেই শিশুদেরকে প্রয়োজনীয় ইসলামী জ্ঞান দিতে হবে। তাহলেই তারা কাঙ্খিত মান নিয়ে গড়ে উঠতে পারবে।


সময়োপযোগী শিক্ষণীয় লেখাটির জন্য ধন্যবাদ। Love Struck Love Struck Love Struck Rose Rose Rose Praying Praying Praying
২১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৬
210871
ইমরান ভাই লিখেছেন : আপজি, গল্পের ফাতিমা আপনি কি?? Day Dreaming Day Dreaming
২১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৯
210896
ফাতিমা মারিয়াম লিখেছেন : :Thinking :Thinking :Thinking
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৪৬
211010
সাদিয়া মুকিম লিখেছেন : চমৎকার মন্তব্যটির জন্য প্রিয় আপুনিকে অ নে ক শুকরিয়াGood Luck Good Luck Good Luck

সময় করে পড়ার জন্য আপনাকেও এতোগুলোLove Struck Love Struck Love Struck

আপনাকে নিয়মিত পেয়ে খুব ভালো লাগছে সত্যি আপু<:-P আপু লিখে ফেলেন গেট টুগেদার এর ঘটনাHappy Angel Good Luck
267099
২১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৪
ইমরান ভাই লিখেছেন :
আমার কি ইচ্ছে হয় জানো? প্রতি বছর এই যে পশু কোরবানী দেই সওয়াব অর্জনের নেক উদ্দেশ্য নিয়ে ঠিক এভাবেই যদি নিজেদের ভিতর লালন করা বিভিন্ন গুনাহ, অহংকার, হাসাদ, রিয়া, আল্লাহর অপছন্দনীয় কাজগুলোকে একটা একটা করে কোরবানী করতে পারতাম, তবেই ইব্রাহীম আঃ, মুহাম্মদ সাঃ এর সুন্দর আদর্শে গড়া সঠিক মুসলিম হতে পারতাম সবাই মিলে বলতে বলতে গলা ভিজে আসে ফাতিমার.....

Sad Sad Sad Sad
হৃদয় ছোয় কথা গুলো হচ্ছে এই অংশটি। আল্লাহ আমাদেরকে বোঝার তাওফিক দিন আমিন।

জাজাকাল্লাহু খায়রান।
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫০
211013
সাদিয়া মুকিম লিখেছেন : আমীন! শুধু পশুর রক্ত প্রবাহিত হওয়াই নয় বরং আমরা যেন নফসের যাবতীয় কালিমা থেকে পবিত্র হতে পারি সেই প্রচেস্টা আর অনুভূতি আজ প্রয়োজন!

বারাকাল্লাহু ফিক! শুভকামনা ও দোআ রইলো। ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
267104
২১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫১
প্রবাসী আশরাফ লিখেছেন : গল্পের তালে তালে অনেকগুলো শিক্ষনীয় বিষয় উপস্থাপন করছেন যা থেকে পাঠক উপকৃত হবে নিশ্চিত। ভাল লাগলো।
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫২
211014
সাদিয়া মুকিম লিখেছেন : গঠনমূলক মন্তব্যটির জন্য অনেক শুকরিয়া! লেখিকার জন্য দোআ করবেন নিজ বাস্তবায়নে যেনো সচেস্ট হয়! ভালোলাগা রেখে যাওয়ার জন্য শুকরিয়া! ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
267136
২১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২২
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : পরিবারকে ইসলামী মূল্যবোধ সমৃদ্ধ করতে চিন্তার এই দৃষ্টিভঙ্গির বড় দৈন্যদশা আজ। মহান আল্লাহ যেন আমাদের প্রতিটি হৃদয়ে ঈমানের প্রত্যয় বহমান রাখেন প্রতিনিয়ত। আমীন। অনেক শুকরিয়া বোন এত সুন্দর একটি লিখার জন্য।
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৪
211015
সাদিয়া মুকিম লিখেছেন : আপূউউউউ! কত্তো দিন পর এলেন! ভীশন ব্যস্ত ছিলেন বুঝি?আপনার টেলিফোনে এতো লম্বা লাইন কেনো?Tongue খালি এংগেজড টোন পাই Crying

শুকরিয়া আপুনি সুন্দর প্রানছোঁয়া মন্তব্যখানির জন্য!Love Struck Love Struck Love Struck ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
১০
267200
২১ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
আফরা লিখেছেন : গল্পের ছলে হলে পুরোটাই শিক্ষনীয় । অনেক অনেক শুরিয়া আপু ।
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৬
211016
সাদিয়া মুকিম লিখেছেন : আশাকরি ভালো আছ আফ্রামনি! ইবাদতে নিযুক্ত হওয়ার উত্তম সময় তোমার এখন তাই না? ইবাদতী তৎপরতায় সুন্দর সময় কাটুক সেই শুভকামনা আর দোআ রইলোLove Struck
ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
২১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:০৫
211024
আফরা লিখেছেন : আপু আমার জন্য বেশী করে দুয়া করবেন আমিও আপনাদের মত ভাল হতে চাই । কিন্তু শয়তান আমাকে সারাক্ষন ওসওয়াসা দিতে থাকে ।
১১
267347
২২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:২৮
বৃত্তের বাইরে লিখেছেন : আমরাও ছোট বেলায় চাঁদ সম্পর্কে এমন জানতাম। ভাল লাগলো আপু। Rose Good Luck গল্পের ছলে অনেক কিছু জানলাম। আল্লাহ্‌ রাব্বুল আলামীন আমাদের আমল করার তৌফিক দিন। Praying
২৩ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৬
211673
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও অনেক অনেক শুকরিয়া! শুভকামনা ও দোআ রইলোLove Struck ইবাদতে তৎপরতা অর্জনে আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying Good Luck
১২
269060
২৭ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:৩৮
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমার কি ইচ্ছে হয় জানো? প্রতি বছর এই যে পশু কোরবানী দেই সওয়াব অর্জনের নেক উদ্দেশ্য নিয়ে ঠিক এভাবেই যদি নিজেদের ভিতর লালন করা বিভিন্ন গুনাহ, অহংকার, হাসাদ, রিয়া, আল্লাহর অপছন্দনীয় কাজগুলোকে একটা একটা করে কোরবানী করতে পারতাম, তবেই ইব্রাহীম আঃ, মুহাম্মদ সাঃ এর সুন্দর আদর্শে গড়া সঠিক মুসলিম হতে পারতাম সবাই মিলে - CryingCryingCrying
২৭ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৫৬
212922
সাদিয়া মুকিম লিখেছেন : আপঊউউউ! কত্তোদিন পর আপনার কমেন্ট পেলাম!Love Struck Love Struck Love Struck

শ্রেষ্ঠদিনগুলোতে আপনাদের দোআয় আমাদের শামিল রাখার আবেদন রইলো!Praying Good Luck
২৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৪৬
213316
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমাদেরও মনে রেখো দু'আয়, ভালোমানুষের দু'আ যদি লেগে যায়! Angel
১৩
269067
২৭ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৩৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : গল্পের ছলে হলেও পুরোটাই শিক্ষনীয় লেকচার। অনেক অনেক শুরিয়া আপু । অ-ন্নে-ক ভালো লাগলো Good Luck Good Luck যাজাকিল্লাহু খাইর। Rose Good Luck Good Luck Rose
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৯
213908
সাদিয়া মুকিম লিখেছেন : বারাকাল্লাহু ফিক!Good Luck Good Luck Good Luck Praying
১৪
269819
২৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:০৬
বিদ্যালো১ লিখেছেন : অনেক অনেক ভাল লাগল। আসলেই আমাদের সবাই কে এই ব্যাপারগুলো চিন্তা করতে হবে।

আল্লাহ্‌ এই প্রচেষ্টা সফল করুক, জাযাহ দিয়ে আরও বেশী বেশী লিখার সুযোগ দিক।
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০০
213909
সাদিয়া মুকিম লিখেছেন : অনেকদিন পর দেখলাম আপনাকে! আশারাখি ভালো আছেন! সুম্দর মন্তব্য ও দোআয় আমীন! শুভকামনা রইলোGood Luck Praying
১৫
269892
২৯ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩১
মাহমুদ১২১৩ লিখেছেন : প্রথমে লেখাটা দেখে কিছুটা বড় মনে হলেও পড়ে ফেলেছি এক নিঃশ্বাসে। অনেক ভালো লেগেছে । ধন্যবাদ । Rose Rose
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০১
213910
সাদিয়া মুকিম লিখেছেন : সুন্দর মন্তব্য ও উপলব্ধি রেখে যাওয়ার জন্য শুকরিয়া ভাই!শুভকামনা রইলোGood Luck Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File