তাই যেন মোরা তোমারে না ভুলি

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১৬ এপ্রিল, ২০১৪, ০৯:৩০:১৩ রাত



রাস্তার ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে ছিলাম। রাস্তার পাশেই একটা দোতলা বাড়ি, সামনের ছোট লনে বাহারি রকমের ফুল! ইতালিয়ানরা খুব সৌন্দর্য বিলাসী! প্রত্যেকের বাড়ির সামনে হরেক রকমের ফুল গাছ, ঘরে, বারান্দায়, করিডোরে, ফুল আর ফুল! বসন্তের আমেজে নতুন ফুলের সমাহার অন্য রকম সৌন্দর্য্যের আহবান জানায়! সিগন্যাল এখনো লাল। দাঁড়িয়ে আছি। একটা চকচকে কালো মার্সিডিজ চোখের সামনে দিয়ে শোঁ করে খুব দ্রত গতিতে চলে গেলো! আরাম আয়েশ বিলাসিতার সর্বোচ্চ নমুনার ছোঁয়া এই সমাজের আনাচে কানাচে !

সিগন্যাল সবুজ হতেই হাঁটতে শুরু করলে খেয়াল করলাম আমার পাশে হুইল চেয়ারে একজন মহিলা। বয়স তেমন বেশি না। বেশ সুন্দরী। আমি হাঁটছিলাম একটু দ্রুত গতিতেই কিন্তু আমার হাঁটার গতি নিজের অজান্তেই মন্হর হয়ে এলো! সবইতো আছে মহিলার। পা দুটো ছাড়া! প্রতিদিন এরকম কতো মানুষ দেখি! কারো গায়ের রং সাদা কারো কালো, কারো সোনালী চুল, কারো নীল- সবুজ চোখ, কেউ লম্বা কেউ খাটো একই মানুষ কতো রকমের পার্থক্য! একই শারীরিক গঠন আবার এর মাঝেই কতোরকমের শারীরিক সমস্যা!

আল্লাহ সুবহানাহু তা'য়ালা আমাদের অসংখ্য নিয়ামত দিয়েছন, অগনিত নিয়ামতে ডুবে থেকে এতোটাই অভ্যস্হ হয়ে পড়েছি যে এগুলোর কৃতজ্ঞতা প্রকাশ করতেও বুঝি ভুলে যাই!

একজন অসুস্হ মানুষ দেখলে আমরা প্রত্যেকেই আমাদের নিজ নিজ জীবনের অসংখ্য নিয়ামতগুলোর গুরুত্ব বুঝতে পারি। আমাদের সুস্হ শরীর, সুন্দর অবয়ব, অংগপ্রত্যংগ, আমাদের পিতামাতা, বাসস্হানের জন্য ঘর, প্রয়োজনীয় রিজিক সমস্ত কিছু আলহামদুলিল্লাহ!

আমাদের মহান প্রভু যিনি আল-খলিক্ব, আমাদের সৃষ্টি করেছেন কিছুই না (শূন্য) থেকে, তিনি আর রাযযাক যিনি আমাদের রিজিক দিয়েছেন মাতৃগর্ভ থাকা অবস্হা থেকে পৃথিবীতে আসার পর পর্যন্ত, তিনি তো আল-মুহাইমিন যিনি আমাদের প্রতিপালন করছেন, তিনি তো আর রহমান যিনি আমাদের এতো করুণা করেছেন, অনুগ্রহ করেছেন, অসংখ্য নিয়ামত দান করেছেন যার ফলে প্রভাতের সূর্যের আলো দেখি, প্রচন্ড গরমে পিপাসার্ত হয়ে শীতল ডাবের পানি দিয়ে পিপাসা পূরন করি, সারাদিনের ব্যস্ততা ক্লান্তির পর পরিবার পরিজনদের কাছে ফিরে আসি শান্তি খুঁজে পাই!

এতোসব নিয়ামতের মধ্যে সবচাইতে বড় নিয়ামত হলো হিদায়েতের নিয়ামত! যিনি আমাদের আল ইসলামের মতোন নিয়ামত দিয়েছেন, মুসলিম পিতামাতার ঘরে জন্ম দিয়েছেন, আদর্শ জীবন পরিচালনার জন্য আল কোরআন দিয়েছেন,সঠিক পথের অনুসারী হওয়ার জন্য মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে পথ প্রদর্শক হিসেবে দিয়েছেন....আলহামদুলিল্লাহ!

যখন আমাদের কেউ কোন গিফট দেয় আমরা তার কতো প্রশংসা করি, তাকে খুশি করতে কতো সুন্দর সুন্দর কথা বলি, সবসময় তার কথা মনে রাখি পক্ষান্তরে আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা যিনি আমাদের দুনিয়া ও আখিরাতে কল্যানকর হওয়ার সমস্ত নিয়ামত দিলেন তাঁর জন্য আমরা কি করি?

আমাদের তো আমাদের প্রভুর সমস্ত নিয়ামতের শুকরিয়া আদায় করা উচিত! আমাদের কর্তব্য তাঁর সমস্ত আদেশ -নিষেধ, হুকুম -আহকাম মেনে চলা। তাঁর অবাধ্যতা থেকে, নাফরমানী থেকে দূরে থাকা।

কিন্তু আমরা কি তা করি? না বরং এই সুস্হ শরীর, অংগ প্রত্যংগগুলোকে নিজের ইচ্ছামাফিক ব্যবহার করি! এগুলোকে নিজের যোগ্যতা, নিজের কৃতিত্ব মনে করে আল্লাহর স্মরন থেকে গাফিল হয়ে যাই!

যিনি আমাদের এই সুন্দর পৃথিবীতে অস্তিত্বদান করেছেন, পিতা মাতার আদর ভালোবাসা পাওয়ার ব্যবস্হা করে দিয়েছেন, সবচাইতে বড় নিয়ামত ইসলামের মতোন আদর্শ ও সুন্দর জীবনব্যবস্হার অন্তর্ভুক্ত করে মুসলিম পরিচয় দান করেছেন, এতো নিয়ামত লাভ করার পর আল্লাহর প্রতিটি অনুগ্রহের স্বীকৃতি দিতে কেনো এতো অবহেলা আমাদের?

এরকমও হতে পারতো আমরা আমাদের প্রভুর সন্ধানে পথ হাঁতড়ে খুঁজে ফিরতাম, কিন্তু সঠিক পথের দিশা পেতাম না! ইসলামের নিয়ামত থেকে বঞ্চিত থাকতাম! কিন্তু তা হয় নি! আল্লাহ কতো মেহেরবান তিনি আমাদের সঠিক পথের সন্ধান দিয়েছেন! এই সঠিক পথ আমাদের সামনে উন্মুক্ত থাকার পরও আমরা বাঁকা পথে চলে যাই, অন্যায় করি, ভুল করে যাচ্ছি ক্রমাগত অথচ আমাদের প্রভু তিনি আমাদের পক্ষাঘাতে আক্রান্ত করে বিকলাংগ করে দেননি! আমাদের চোখের নিয়ামত কেড়ে নিয়ে অন্ধ করে দেননি! তারপরো এতো অনুগ্রহ পাওয়ার পরেও আল্লাহর মেহেরবানীকে, রহমাহকে ভূলে যাই!

তবে কি আল্লাহর এতো অনুগ্রহ পাওয়ার কারনেই আমরা আল্লাহকে ভুলে যাই? নাকি আমাদের অজ্ঞতা আমাদের গাফিল করে রেখেছে? নাকি আমাদের চোখের সামনে পর্দা পড়ে আছে?

হে মানুষ ! কোন জিনিস তোমাকে তোমার মহান রবের ব্যাপারে ধোঁকায় ফেলে রেখেছে ,

যিনি তোমাকে সৃষ্টি করেছেন , তোমাকে সুঠাম ও সুসামঞ্জস্য করে গড়েছেন

এবং যে আকৃতিতে চেয়েছেন তোমাকে গঠন করেছেন ৷ (আল ইনফিতার ৬-৭-৮)


যাবতীয় প্রশংসা আল্লাহর যিনি আমাদেরকে এ পথ দেখিয়েছেন, আমরা কিছুতেই পথ পেতাম না, যদি আল্লাহ আমাদেরকে পথ না দেখাতেন। (সূরা আল আ’রাফঃ৪৩)

'হে আল্লাহ আপনি আমাদের আপনার নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী করুন, ঐ নিয়ামতের কারনে আমাদেরকে আপনার প্রশংসাকারী করুন, ঐ নিয়ামত স্বীকারকারী করুন, এবং পরিপূর্নভাবে ঐ নিয়ামত আমাদেরকে দান করুন।"

“হে আল্লাহ! আপনার যিক্‌র করতে, আপনার শুকরিয়া জ্ঞাপন করতে এবং সুন্দরভাবে আপনার ইবাদত করতে আমাকে সাহায্য করুন”।

বিষয়: বিবিধ

১৩৩০ বার পঠিত, ৩১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

208924
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৯:৩৫
শিশির ভেজা ভোর লিখেছেন : ‌আল্লাহু আকবার
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৯
158149
সাদিয়া মুকিম লিখেছেন : পড়ার এবং প্রথম মন্তব্যকারী -আপনাকে শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
208942
১৬ এপ্রিল ২০১৪ রাত ১০:০৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : খুব সুন্দর লেখা। সকল প্রশংসা আল্লাহর। তারই কৃপায় এই ধরণীতে নিশ্বাস বিশ্বাসে বেঁচে আছি।
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৪
158154
সাদিয়া মুকিম লিখেছেন : মন্তব্যর জন্য শুকরিয়া! আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
208944
১৬ এপ্রিল ২০১৪ রাত ১০:১৩
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৫
158155
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
208948
১৬ এপ্রিল ২০১৪ রাত ১০:১৫
বুঝিনা লিখেছেন :
আল্লাহ সুবহানাহু তা'য়ালা আমাদের অসংখ্য নিয়ামত দিয়েছন, অগনিত নিয়ামতে ডুবে থেকে এতোটাই অভ্যস্হ হয়ে পড়েছি যে এগুলোর কৃতজ্ঞতা প্রকাশ করতেও বুঝি ভুলে যাই!
হে আল্লাহ তুমি মাফ করে দাও আমাকে. Praying Praying Praying
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৭
158157
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া আপনাকে!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
208968
১৭ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৩৩
প্রবাসী আশরাফ লিখেছেন : খুবই সুন্দর বলেছেন বোন...আসলেই আমরা মানুষগুলো যেন কেমন প্রকৃতির...আল্লাহর কত নেয়ামত ভোগ করছি অথচ তার শুকরিয়া গুজারের ক্ষেত্রে কালক্ষেপন করি...অসুস্থ্যতা হবার আগে সুস্থ্যতার নেয়ামত উপলব্ধিতে আসেনা...চোখ/হাত/পা থাকাকালীন এটা কত বড় নেয়ামত তা বোধে আসেনা।

আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করে দিন...। Praying
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৮
158160
সাদিয়া মুকিম লিখেছেন : জ্বি ঠিক বলেছেন!সুন্দর মন্তব্যর জন্য শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
208978
১৭ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৫
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো পিলাচ
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:০৯
158161
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
208982
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:০৩
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার উপলব্ধি। আমরা যেন আমাদের কাজের মাধ্যমে মহান প্রভুর শুকরিয়া করতে পারি সেই তাওফিকই তাঁর কাছে চাই Praying Praying Praying
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১০
158162
সাদিয়া মুকিম লিখেছেন : সুন্দর মন্তব্যর জন্য আপনাকেও আন্তরিক শুকরিয়া আপুনি!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
209005
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৪
মেঘ ভাঙা রোদ লিখেছেন : পড়ে অনেক ভালো লাগলো বিশেষ করে কুরআন হাদিস দিয়ে ব্যাখ্যা করার জন্য।
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১০
158164
সাদিয়া মুকিম লিখেছেন : আপনার মূল্যবান মন্তব্যর জন্য শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
209009
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৫
নীল জোছনা লিখেছেন : জাজাকাল্লা খায়রান. অনেক ভালো লাগলো পড়ে, আরো বেশী বেশী লিখুন
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১২
158165
সাদিয়া মুকিম লিখেছেন : বারাকাল্লাহু ফিক!আপনাকেও আন্তরিক শুকরিয়া!Good Luck আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১০
209048
১৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৮
বেদূঈন পথিক লিখেছেন : ভালো লাগলো
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১৩
158168
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১১
209130
১৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
সন্ধাতারা লিখেছেন : Excellent analysis, May Allah give us realisation to think about his creation which he has given to us for enjoyment.
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১৪
158170
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও শুকরিয়া।Good Luck আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১২
209179
১৭ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৯
মনটা আমার বাঁধনহারা লিখেছেন : কয়েকদিন আগে একজনকে বলছিলাম, যারা নিজেদেরকে বিশ্বাসী মনে করি তারা সত্যি অনেক বেশি ভাগ্যবান। কারণ আমরা বিশ্বাস করি, “নিশ্চয়ই,প্রতিটি কষ্টের সাথে অবশ্যই আছে যন্ত্রণার লাঘব”। (সূরা ইনশিরাহ-৬) আমরা বিশ্বাস করি "মুমিনের ব্যাপারটা খুবই বিস্ময়কর! তার সকল কাজই কল্যাণপ্রদ।মুমিন ছাড়া অন্যের জন্য ব্যাপারগুলো এরকম নয়।তার (মুমিন) জন্য আনন্দের কিছু ঘটলে সে আল্লাহর শোকর গুজারি করে, তাতে তার কল্যাণ সাধিত হয়।পক্ষান্তরে ক্ষতিকর কিছু ঘটলে সে ধৈর্য অবলম্বন করে।এটাও তার জন্য কলাণকরই প্রমাণিত হয়।"(মুসলিম) শুধু যে ভুলটা করি সেটা হচ্ছে, সেই কল্যাণ ও স্বস্থিটা আমরা তাৎক্ষণিক পেতে চাই। দুনিয়াতেই ভোগ করে যেতে চাই সেই সুফল। যারফলে দুঃখ-কষ্ট, বিপদ-আপদ, অপ্রাপ্তি মনকে ঘিরে ধরে। মন হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে যায় হতাশার পথে। শুধু সুখ না দুঃখও মানুষকে গাফেল করে দেয়। প্রাপ্তিতে যেমন মানুষ তার আসল লক্ষ্যকে ভুলে থাকে, আবার অপ্রাপ্তিতেও থাকে। তাই মাঝে মাঝে মনেহয় অজ্ঞতাই আমাদেরকে গাফিল করে রেখেছে......

'হে আল্লাহ আপনি আমাদের আপনার নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী করুন, ঐ নিয়ামতের কারনে আমাদেরকে আপনার প্রশংসাকারী করুন, ঐ নিয়ামত স্বীকারকারী করুন, এবং পরিপূর্নভাবে ঐ নিয়ামত আমাদেরকে দান করুন। আমীন।

“হেআল্লাহ! আপনার যিক্‌র করতে, আপনার শুকরিয়া জ্ঞাপন করতে এবং সুন্দরভাবে আপনার ইবাদত করতে আমাকে সাহায্য করুন”। আমীন।
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১৬
158175
সাদিয়া মুকিম লিখেছেন : অত্যন্ত মূল্যবান এবং শিক্ষনীয় মন্তব্যর জন্য আন্তরিক শুকরিয়া আপুনি!Love Struck আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১৩
209249
১৭ এপ্রিল ২০১৪ রাত ১১:২০
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সুন্দর ও গুরুত্বপূর্ণ রিমাইণ্ডার টার জন্যে জাজাকিল্লাহ্‌ খাইরান আপুনি Happy
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১৭
158178
সাদিয়া মুকিম লিখেছেন : আন্তরিক শুকরিয়া আপুনি তোমাকে!Love Struck বারাকাল্লাহু ফিক!Good Luck আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১৪
209346
১৮ এপ্রিল ২০১৪ সকাল ০৮:০০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : হে আল্লাহ! আপনার যিক্‌র করতে, আপনার শুকরিয়া জ্ঞাপন করতে এবং সুন্দরভাবে আপনার ইবাদত করতে আমাকে সাহায্য করুন Praying Praying Praying
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১৮
158179
সাদিয়া মুকিম লিখেছেন : শুকরিয়া আপুনি!Love Struck আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১৫
209363
১৮ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৩৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব সুন্দর স্পষ্টকরে উপস্থাপনের জন্য যাজাকিল্লাহু খাইর। ভাবনায় পড়ে গেলাম আিম।
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:১৮
158180
সাদিয়া মুকিম লিখেছেন : আপনাকেও আন্তরিক শুকরিয়া!আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!Praying
১৬
209747
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:১২
বৃত্তের বাইরে লিখেছেন : আমরা শুধু অভিযোগ করি। এত অফুরন্ত নিয়ামতের শুকরিয়া আদায় করিনা। আল্লাহ আমাদের তাঁর নিয়ামতের কৃতজ্ঞতা প্রকাশকারী হিসেবে গ্রহন করুন!রিমাইণ্ডারটার জন্যে জাজাকিল্লাহ্‌ খাইরান আপু Praying Love Struck Love Struck Good Luck Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File