আর কতো সময়?

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ০৬ ডিসেম্বর, ২০১৩, ০৪:০৪:২১ রাত



এই পৃথিবীতে আমরা আজকাল মেশিনের চাইতেও বেশি ব্যস্ত, দম ফেলাবার সময়টুকু পর্যন্ত নেই! আশেপাশে যাদের পাই দুই ক্যাটাগরির মানুষ দেখি- একদল আছেন যারা বলেন সময় যে কিভাবে চলে যায় টেরই পাই না! আরেক দল আছেন যারা বলেন আমাদের সময়ই কাটেনা! যাই হোক আমরা কে কিভাবে সময় পার করি আপাতত সেটা আমার মূল বিষয় না! তবে যে সোনালী সময়টুকু আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে কালের গর্ভে তা আমরা কোন কাজে, কিভাবে ব্যয় করছি সেটা নিয়েই আমি ভাবছিলাম! ভাবারও একটা কারন আছে খুলেই বলছি!

প্রবাস জীবনে সবচাইতে কল্যানকর যে বিষয়টা পেয়েছি তা হোল কিছু ভাই-বোনের আন্তরিকতা পূর্ন বন্ধন! এই সম্পর্কটা একটা চেইনের মতো গড়া হয়েছে কিন্তু শেষ হয়নি আজো! অনেক ভাই বোনদের পেয়েছি সুখে, দুঃখে, বিপদে, হাসি কান্নায় একে অপরের সাথী হয়েছি স্বজনদের মতোই!

তবে কিছু কিছু সম্পর্ক আমার তৈরী হয়েছিলো খুব নাজুক অবস্হার মধ্য দিয়ে! গত দুবছর আগে যখন শুনেছিলাম প্রতিবেশী এক ভাই ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু শয্যায় আছেন তখন উনার ওয়াইফের সাথে সাক্ষাতের উদ্দেশ্যে গিয়েছিলাম! একটা নিয়মিত রুটিনের মতো হয়ে গিয়েছিলো ঐ ভাবীর সাথে দেখা করতে যাওয়াটা! যখন ভাইটি মারা গেলেন তৎক্ষণাৎ চোখের সামনে দেখলাম উনার আপনজনরা জোর করে কিভাবে উনার নাকের, কানের, গলার অলংকার গুলি খুলে খুলে ছিনিয়ে নিচ্ছিলো! আমার পক্ষে ঐ দৃশ্য সহ্য করা সম্ভব হচ্ছিলো না, পালিয়ে চলে এসেছিলাম! নিজেকে এতো বেশি অসহায় লাগছিলো, বিবেকের কাছে দায়ী হচ্ছিলাম আমার কি করনীয় কিছুই ছিলো না সেখানে?

কিছুদিন আগে উনার সাথে কথা হোল তিনি বললেন-এই বার মৃত্যু বার্ষিকী উপলক্ষে কিভাবে গ্রামে, মসজিদে, শহরে পরিচিত সব জায়গাতে উনারা মানুষদের খাইয়েছেন! উনি গ্রামে একজন হুজুর রেখেছেন যিনি প্রতিদিন মৃত ভাইটির কবরে একপারা করে কোরআন তিলাওয়াত করেন এবং এজন্য নির্দিষ্ট কিছু টাকাও উনি দেন ঐ লোককে! এটুকু শুনে আমার এমন খারাপ লাগছিলো আমি কিভাবে উনাকে বুঝাবো? আমার ভিতরে একটা ঝড় বয়ে যাচ্ছিলো যদিও আমি জানি মহিলা খুব কষ্টের, একাকীত্বের সময় পার করছেন, উনি উনার প্রিয়, পরম প্রিয় মানুষটির জন্য কিছু করতে চান- কিন্তু তা কি এভাবে? ইসলাম কি ইবাদতের এইধরনের কোন সুযোগ আমাদের দেয়?

সৎকাজের আদেশ আর অসৎকাজের নিষেধ একে নিজ জীবনের মিশন বলে মনে করি! কিছুক্ষন চুপ করে থেকে উনাক বললাম-

আমি বুঝতে পারি আপনি চান ভাইটির অন্ধকার কবর আলোকিত হোক, সংকীর্ন কবর প্রশস্হ হোক, একাকীত্ব ঘুচিয়ে নেক আমল সংগী হোক আর এজন্যই আপনি আপনার জ্ঞান এবং সাধ্য অনুযায়ী যা পারছেন তাই করছেন! কিন্তু আসলে ইসলাম আমাদের শিক্ষা দেয় প্রতিটা কাজ আল্লাহ'র নিকট গ্রহন যোগ্য হতে হলে প্রথমত কাজটি হবে শুধুমাত্র আল্লাহ'র জন্য এবং তা রাসূল (সাঃ) যেভাবে করতে বলেছেন সেই পন্হায় করতে হবে। আমরা কিন্তু এ বিষয়ে অনেক হাদীস পাই রাসূল (সাঃ) কিভাবে মৃতব্যক্তির কবর জিয়ারত করেছেন বা মানুষ মারা যাওয়ার পর তার পরিবার কিভাবে মৃতব্যক্তিকে আমলের মাধ্যমে সহায়তা করতে পারে। আমাদের কিন্তু তাই করতে হবে যেভাবে রাসুল(সাঃ) একাজটি করেছেন!

কবর জিয়ারতের সময় বা মৃত ব্যক্তির পাশে বা কবরর পাশে নিয়মিত করা আমল যার উদ্দেশ্য মৃতব্যক্তি এভাবে কুরআন তিলাওয়াত করা সুন্নাহ'র মাঝে নেই! যদি এটা শরীয়াত সম্মত হতো তাহলে অবশ্যই রাসূল (সাঃ) নিজে করতেন, সাহাবীদের শিক্ষা দিতেন! যেমনটি তিনি শিক্ষা দিয়েছেন কবর জিয়ারতের সময় কোন দোআ পড়তে হবে! السلام عليكم اهل الديار من المؤمنين والمسلمين، وانا ان شاء الله بكم لاحقون، نسال الله لنا ولكم العافية‏ “হে কবরবাসী মুমিন ও মুসলিমগণ, তোমাদের উপর সালাম, ইনশাআল্লাহ আমরা অতিসত্বর তোমাদের সাথে মিলিত হবো, আমরা আল্লাহর কাছে আমাদের জন্য ও তোমাদের জন্য নিরাপত্তার প্রার্থনা করছি।” ( ইমাম মুসলিম, নাসাঈ, ইবনে মাজাহ)

কবর বা কবরস্হানগুলো কুরআন তিলাওয়াত এবং সালাত আদায়ের স্হান নয়।এজন্যই সাহাবা, তাবেয়ী ও চার ইমাম উনারা কেউ কবরের নিকট কুরআন তিলাওয়াত করার কথা সাব্যস্ত করেন নি!

আমরা আমাদের প্রিয় জন যারা আমাদের ছেড়ে আজ অন্ধকার কবরে শায়িত আছেন তাদের জন্য অবশ্যই কিছু করব তবে তা শরীয়ত সম্মত হবে। এজন্য আমাদের প্রয়োজন সঠিক ইসলামিক জ্ঞান অর্জন করা। আল্লাহ সুবহানাহু তা'য়ালা যখন প্রথম আদম (আঃ ) সৃষ্টি করেছিলেন প্রথম সকল কিছুর নাম শিক্ষা দিয়েছিলেন! আমাদের জন্য পৃথিবীতে পাঠানো প্রথম ওয়াহী ছিল "পড়"। প্রতিটি মুসলিম নরনারীর জন্য জ্ঞান অর্জন কর ফরজ করা হয়েছে। কেননা প্রকৃত জ্ঞান অর্জন ছাড়া মানুষ তাঁর প্রভুকে চিনতে পারে না, সঠিক ভাবে ইবাদতও করতে পারেনা!

আজ আমরা এমন সমাজে বাস করি ইবাদতর নামে বিদায়াত হচ্ছে আর এতে আমরা, আমদের আত্নীয় স্বজন, পরিচিত বন্ধু বান্ধব, প্রতিবেশী প্রায় মুসলিম সমাজের বেশ কিছু অংশ জড়িত হয়ে আছে! খুব কষ্ট লাগে যখন দেখি ভুল কাজ করা হচ্ছে শুধু সঠিক জ্ঞানের অভাবে! আমরা আর কতো সময় নিব? এখনো কি সময় হয়নি সংস্কারের?

বিষয়: বিবিধ

২৬৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File