ফুল কুঁড়িদের সাথে কিছুক্ষন

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ১০ অক্টোবর, ২০১৩, ০৯:১৩:১০ রাত



শিশুদের সাথে কাটানো সময় গুলো আসলেই মনের মাঝে একরাশ ভালো লাগার পরশ বুলিয়ে দেয়! মনে হয় কোন এক মনোরম ফুলবাগানের ফুলকুঁড়িদের মাঝে মনোমুগ্ধকর সৌরভে সুরভিত হওয়া রংগিন প্রজাপতির মতো উড়ে উড়ে ফুলেদের মাঝে ঘুরে বেড়াচ্ছি! আলহামদুলিল্লাহ, প্রতিটা রবিবারেই এই রকম একটা ফুলবাগানের সাহচার্য লাভের সুযোগ আসে!

একেকটা বাচ্চা একেকটা বাহারি ফুলের মতোন- রং, বৈশিষ্ট্য, গন্ধ, স্বভাবেও! কোন বাচ্চা আছে তাকিয়ে একটু জোরে কথা বললেই লজ্জাবতি ফুলের মতো পাতা সমেত নিমিষে নিমিয়ে যায় আবার কোন বাচ্চা আছে যত যাই ঘটুক না কেনো সূর্যমুখী ফুলের মতো মাথা উঁচু করে নির্ভীকতা, দৃঢ়তার পরিচয় দেয়!

কোন বাচ্চা পড়াশোনায় এতোই মনোযোগী নিজ থেকে পড়া তৈরি করে এক্কেবারে রেডি! আবার কেউ বিগত সপ্তাহে দম ফেলাবার ফুসরত ছিলো না এই অযুহাতে ব্যস্ততার লম্বা লিস্ট বলা শুরু করে! কেউ হয়তো রুমে ঢুকেই আশেপাশে পড়ে থাকা চকলটের খোসা বা টিস্যু কুড়িয়ে বিনে ফেলা নিয়ে ব্যস্ত, কেউ হয়তো পাশে বসা ছোট্র বোনটিকে সুন্দর করে হিজাব পরানো শিখিয়ে দিচ্ছে- প্রতিটা বাচ্চাই একেকজন একেকদিকে যোগ্যতা অনুযায়ী কার্যকর ভূমিকা রাখে! প্রতিটা কাজ এতো সাবলীল ভাবে করে দেখেই বোঝা যায় এই ছোট ছোট কাজ গুলো ওদের কতখানি তৃপ্তির কারন!

কিছু বাচ্চারা খুবই কৌতুহলী স্বাভাবের হয়, এমন এমন প্রশ্ন করে মাঝে মাঝে গুছিয়ে বলতে হিমশিম খাই! একদিন একটা মেয়ে বললো, আন্টি অসুস্হ থাকলেও কেনো আলহামদুলিল্লাহ ভালো আছি বলতে হবে? কী বলা যায়? বলেছিলাম, সুস্হ বা অসুস্হ সব অবস্হাতেই আল্লাহ'র শুকরিয়া আলহামদুলিল্লাহ বলতে হবে, এমন তো অনেকেই থাকতে পারে এই অসুস্হতার চাইতে আরো বেশি কঠিন অসুস্হতায় ভুগছে, ওর চাইতে তো আল্লাহ আমাদের ভালো রেখেছেন,তাই অসুস্হ থেকেও আলহামদুলিল্লাহ ভালো আছি বললে আল্লাহ খুশি হয়ে তাড়াতাড়ি ভালো করে দিতে পারেন!

সাথে সাথে একটা মেয়ে বললো, আন্টি একবার আমাদের বাসায় একটা আংকেল এসেছিলো, আমি বলেছিলাম আলহামদুলিল্লাহ ভালো আছি, আমাকে কি বলেছিলো জানেন? আমি বিষ্ময় প্রকাশ করে বললাম নাতো!

বলে কি আমি নাকি বড় হয়ে হয়ে গেছি! আন্টি এই কথাটা কি ছোটরা বলতে পারবে না?

হেসে শুধু বললাম,এটা ছোট, বড়, সুস্হ , অসুস্হ সবাই বলবে! উনি বোঝাতে চেয়েছেন তুমি মাশাআল্লাহ এখনি অনেক ইন্টলিজেন্ট হয়েছো!

আরেকদিন একটা মেয়ে আমার জন্য একটা ফুল নিয়ে আসলো! এটা দেখে আরেকজন বললো, আন্টি গাছ থেকে ফুল, পাতা ছিঁড়লে না গুনাহ হয়?

(আমি মনে মনে তখন ইয়া মাবুদ বলে ডাকছি), বেচারী শখ করে একটা ফুল আনলো, আরেকজন ফতোআ দিলো পাতা, ফুল ছিঁড়া গুনাহ! একটাকিছু তো বলতে হবে এখন!

বললাম, আমরা যেমন মা-বাবা, ভাই-বোন নিয়ে সবাই একটা পরিবারভুক্ত হয়ে থাকি তেমনি ফুলেরাও একটি পরিবার গঠন করে থাকে! আমরা যেমন চাইনা পরিবার থেকে আলাদা হতে ফুলেরাও চায় না, আমাদের যেমন জীবন আছে তেমনি ফুলগাছেরো আছে ,তাই বিনা প্রয়োজনে আসলে ফুল বা পাতা ছিঁড়া ঠিক হবে না! সাথে সাথে আরেকজন বলে আন্টি ওর কি গুনাহ হবে এখন?

বেচারীর অবস্হা তখন প্রায় কাঁদ কাঁদ! বললাম, গুনাহ হবে কিনা বলতে পারছি না আর ওতো এটা জানতো না তাই না? না জেনে কিছু করলে আল্লাহ মাফ করে দিবেন ইনশা আল্লাহ!

আরেকজন তখন পাশ থেকে বলে উঠলো, আন্টি আমার মা বলেছে গাছ থেকে নাকি পাতা ছিঁড়লে গাছ ব্যথা পায় তাই আমি একদিন গাছের পাতা ছিঁড়ার পর আমার দুইটা চুল ছিঁড়েছি যেনো শোধবাদ হয়ে যায়! আমি শুনে এক্কেবারে থ বনে গেলাম! একেই কী বলে সৃজনশীলতা!

বাচ্চাগুলোর বয়স প্রায় ৫-১০ আবার একটু বড় বাচ্চাও আছে! এই বয়স টা ইসলামী অনুশাসন বুঝা এবং শিখা দুটোর জন্য পারফেক্ট বয়স। ওদের যদি বলা হয় কারো উপকার করে দিলে অনেক সোওয়াব হয়, সাথে সাথে এরা তৎপর হয়ে যায় কিভাবে একটু উপকার করবে! আর যদি বলা বলা হয় এমন সব কাজের কথা যাতে গুনাহ হয় তখনো সংযত হয়ে যায় যেনো গুনাহর কাজে জড়িত না হয়ে পড়ে! যখন বলা হয় যে খাওয়ার শুরুতে দোআ না পড়লে পেটের মধ্যে কিন্তু একটা শয়তান ঢুকে যাবে, তখন সবাই বলে ওঠে আমরা সবাই দোআ পড়ি আমাদের পেটে শয়তান নাই! প্রায় খেয়াল করি ওরা প্রবেশদ্বারে দাঁড়িয়ে কোন পা দিয়ে ঢুকবে, কোন পায়ের জুতো আগে খুলবে এটা মনে রেখে ঢুকার চেষ্টা করছে, কখনো বা কে কার আগে সালাম দিবে তখন শুধু দোআ করি, প্রভু আমৃত্যু এদের ইসলামের উপর অবিচল রাখো!

শিশুদের মন থাকে নরম, কোমল তাই ওদের কোমল মনে স্হান পেতে হলে খুব বেশি কষ্ট করার প্রয়োজন হয় না বরং একটু খানি কাছে এসে বুঝতে চেষ্টা করলে, সহযোগিতার হাতখানি বাড়িয়ে দিলে, সহানুভূতি প্রকাশ করলে সহজেই ওদের কোমল মনে স্হান পাওয়া যায়, সহজেই ওদের সাথে বন্ধুত্ব করা যায়! শিশুকাল থেকেই বাচ্চাদের গড়ে ওঠার বয়স, এই বয়সে যা শিখবে, পালন করবে সারাজীবন তা মেনে চলতে ওদের সাহায্য করবে! আল্লাহ রব্বুল আ'লামীন আমাদের সবাইকে সব শিশুদের সঠিক তরবিয়তের উপর চলা সুন্দর এবং সহজ করে দিন!

বিষয়: বিবিধ

২৫৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File