শূণ্যতা..

লিখেছেন লিখেছেন গন্ধসুধা ২৫ নভেম্বর, ২০১৩, ০৪:০১:৩৫ রাত



যখন লন্ডনের রাস্তা দিয়ে হাটতে থাকি একা একা..একের পর এক পার হয়ে যাই স্ট্রীট,সিগনাল,কালো সাদা জেব্রা ক্রসিং তখন অদ্ভূত একটা অনুভূতি চারপাশ থেকে ঘিরে ধরে!কতো মানুষ..কতোযে তাদের ব্যস্ততা!কেউ ভীনদেশী ভাষায় মোবাইলে বকবক করছে,কেউ বাচ্চার প্র্যাম ঠেলছে,স্কুলগামী বাচ্চাদের কিচির-মিচির,কাপলদের পৃথিবীকে ভালোবাসা জানানোর অদ্ভুত সব উপায়,বাস ধরার মানুষদের উর্ধশ্বাস দৌড়,দোকানীদের ব্যস্ততা,কনসুমারদের হাউকাউ..মহাযঞ্জ যেন একটা!তারপরও নিজেকে কেমন যেন একা একা লাগে!মনে হয় নীচে বিস্তৃত জমীন আর উপরে আকাশের সামিয়ানা মাঝে আমি একা,একবারেই একা!পৃথিবীর এই হৈচৈ একটি কম্প্যুটার গেমের নয়েজ ছাড়া আর কিছুই নয়!

একসময় আম্মুকে অনেক যন্ত্রনা দিয়েছি!সারাদিন তাঁর পিছনে পিছনে ঘুরতাম!বারো-তেরো বছর পর্যন্ত, আম্মু পিড়িতে বসে তরকারি কাটতেন আর আমি তাঁর পিঠের সাথে পিঠ লাগিয়ে উল্টো দিকে ঘুরে খেলা করতাম!কোথাও একঘন্টার জন্যও যাইনি আম্মুকে ছাড়া!কি অদ্ভূত ছিলাম!অথচ এখন দুজন দুদেশে.. দিনের পর দিন চলে যায় অনায়াসে কতো সহজে..!

মামা চলে গেল একবছর হয়ে গেল।কিছু কিছু মানুষ থাকে বটবৃক্ষের মতো!সব ঝড় নিজের মাথায় নিয়ে সবাইকে ছায়া দেয়ার চেষ্টা করে।আমার এই মামাটা ছিলেন সেইরকম একজন মানুষ।মামার ইন্তেকালের পর ছোট মামা বলছিল 'আব্বার ইন্তেকালের সময় ছোট ছিলাম কিছু বুঝিনি!আজ নিজেকে এতীম এতীম মনে হচ্ছে'।

নিজেকে উজাড় করে অপরের জন্য করে ছোট ছোট তিনটি বাচ্চাকে আল্লাহর হাতে সোপর্দ করে রেখে কতো নিশ্চিন্তে চলে গেলেন তিনি!আর আমরা এখনও যারা দৌড়াই তারা মনে করি থামবেনা এ দৌড় কখনো!!

ইদানিং একটা স্বপ্ন দেখি!ঘুমের মধ্যেওনা,খোলা চোখেও না!স্বপ্নটা দেখি চোখের পাতাদুটি বন্ধ করলে!আমি যেন ধূ ধূ খালি এক শূণ্যতায়!আমার চারপাশে তুষারঢাকা সাদা পৃথিবী!চারপাশে সাদা সাদা আর সাদা!সেখানে আমি আর মাত্র একজন!সেই সত্ত্বা, যার হাতে আমার সৃষ্টি!আমার সামনে একটি কাগজ,সেই কাগজ যেখানে আমার কাজগুলো একটার পর একটা স্বয়ংক্রিয় ফুটে উঠছে!বিপর্যস্ত হতাশ আমি রহিমের রহমের আশায় থরথর করে কাঁপছি..কোথায় হারিয়ে গেছে পৃথিবীতে কে কষ্ট দিলো,কে অহংকার করলো,কে গীবত করলো,কার ব্যবহারে মনে ক্ষোভ সৃষ্টি হলো,কে সরলতার সুযোগে ক্ষতিগ্রস্হ করলো সেইসব জংলাপঁচা ইমান বিনষ্টকারী অনুভূতি!

বিষয়: বিবিধ

২১৬৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File