হ্যাকিং, বিচারের উদ্দেশ্য, সত্য আর মিথ্যার লড়াই

লিখেছেন লিখেছেন ড: মনজুর আশরাফ ০৭ জানুয়ারি, ২০১৩, ০৯:৫৩:১৩ সকাল



টেলিফোন ও ই-মেইল হ্যাকিং সংক্রান্ত অপরাধের সঙ্গে জড়িতদের বিচারের জন্য সরকার ঢাকায় একটি সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল গঠন করেছে।

প্রথম কথা হলো - হ্যাকিং আর তদন্তের মাঝে পার্থক্য কি তা বোধগম্য নয় ।

তদন্তের মাধ্যমে সত্য ঘটনা উদঘাটনে আপ্রান চেষ্টা করা হয়।

আর যে হ্যাকিং করে আই,সি,টি র সম্পূর্ণ বিচার-বিভাগীয় হত্যাকান্ডের ষড়যন্ত্র সু-প্রমানিত হলো - যা কিনা সকল অভিযুক্তরা (বিচারক নাসিম ও জিয়াউদ্দিন) স্বীকার করে নিয়েছেন 'এমনকি স্ব্গর্বেও!' - সেই হ্যাকিং কে কি আমরা সত্য ঘটনা উম্মোচনের এক মাইলফলক বলব না?

এতো হলো কোনো বিচারের তদন্তের চূড়ান্ত অবস্থা বা পরিনতি - যে সত্যের উম্মোচনের জন্য সবাই উত্কন্ঠিত থাকেন। বিশেষ করে যে বিচারে নিরপরাধ লোকদের হত্যার বিষয় জড়িত - সেক্ষেত্রে সংঘটিত হ্যাকিং যে কতটা আশির্বাদ হিসেবে আবির্ভূত হয়েছে তা বলার অপেক্ষা রাখে না। বিশেষত এই হ্যাকিং সত্যকে মিথ্যা থেকে আলাদা করে সন্দিহান আর প্রচার-র্প্রপাগানডায় বিভ্রান্ত জনগনকে মুক্তির বাণী শুনিয়েছে - জানিয়েছে ২ বছরের কপট শাসক-বৃন্দের আই,সি,টি,র নামে মিথ্যাচার আর ষড়যন্ত্রের অভ্রান্ত প্রমান।

আশ্চর্য হই না যে দিকভ্রান্ত সরকার এর পর এই হ্যাকিং এর বিরুদ্ধে উঠে পড়ে লেগেছে। উঠে পড়ে তো লাগবেই। সেই সাথে একশ্রেনীর মিত্থাস্রয়ী ষড়যন্ত্রকারী বুদ্ধিজীবী 'সত্যকে' ঢাকতে প্রাইভেসির ধুয়া তুলে হ্যাকিং এর বিরুদ্ধে সরকারকে উত্তেজিত করছে। তাহলে সহজ যুক্তি হলো - 'তদন্তে' কি প্রাইভেসি ভঙ্গ হয় না?

আরেকটু গভীরে যুক্তি দেয়া যায় যে - "কোনো অভিযোগের তদন্তে কত মাত্রায় প্রাইভেসি ভঙ্গ হলে কত মাত্রার সত্য উদঘাটন হবে?" এই স্বতস্বিদ্ধ কে হিসাব করার চেষ্টা করা হলে এবং প্রাইভেসি ইস্যু কে বড় করা হলে - এক স্বাভাবিক প্রশ্ন আসবে আমি কত মাত্রায় সত্য চাপা দেয়ার চেষ্টা করছি (বা উদঘাটন করছি না) তা নির্ণয়ের? খুব স্বাভাবিক কথায় 'প্রাইভেসি ভঙ্গ আর তদন্ত' এর মাত্রা অবশ্যই 'সত্য উদঘাটন'এর বিপরীত আনুপাতিক। একটির মাত্র বাড়ালে আরেকটি কমবে এটাই স্বাভাবিক। তাই বিচারের মুল সূত্র হিসেবে 'তদন্ত' সঠিক এবং প্রায়োরিটি অনুযায় তদন্তকে অধিকতর করার প্রবণতা আবহমানকালে সকম সময় ও স্থানে বিদ্যমান। বৈজ্ঞানিক উত্কর্সতায় হ্যাকিং কোনো এক উপায়ে এই তদন্তের কাজকে নিখুতের পর্যায়ে নিতে যে পারে -- আইসিটির হ্যাকিং এই স্বতসিদ্ধকেই প্রমান করেছে।

যেকোন কাজের দুটি দিক থাকে - একটি উদ্দেশ্য আরেকটি উদ্দেশ্য সফল করার উপায়-উপকরণ বা প্রচেষ্টা। উদ্দেশ্য সফলের জন্য মানুষ কাজ করে বিভিন্ন উপায়-উপকরন নিয়ে। যে উপায়-উপকরন উদ্দেশ্য কে সবচেয়ে সুন্দর ভাবে সফল করতে পারে তাকেই তো গ্রহন করা উচিত। একই যুক্তিতে আমরা বিচার-কাজ করি কেন? সত্যকে উদঘাটনের জন্য। এটা হলো উদ্দেশ্য। এই উদ্দেশ্য সফল করার জন্য আমরা বিভিন্ন ধরনের তদন্ত করতে পারি। হ্যাকিং কোনো এক বিশেষ উপায়ে যদি সেই সত্য উদঘাটনের উদ্দেশ্যকে সফল করাতে সুপ্রমাণিত হয় - তবে তাকে কেন গ্রহণ করব না? কেন তাকে বোকার মত পরিত্তেগ করব? তাহলে সেই সত্য উদঘাটনের উদ্দেশ্য থেকে বহুদূরে চলে গেলাম না?

এখন আমরা এই সাধারণ যুক্তির পর যদি সত্য উদঘাটনের সন্দর উপায়-উপকরণের পিছনে লেগে থাকি দুর্বল যুক্তির মাধ্যমে -- তবে স্বাভাবিক প্রশ্ন আসবে - আমরা কি মূল উদ্দেশ্য আদৌ চাই কিনা? আমরা আসলেই সত্য উদঘাটন চাই কিনা? আমরা আসলেই বিচার চাই কিনা?

যদি না চাই তবে অবশ্যই সরকারের এই বৈরী আচরণ -সত্য উদঘাটনের অন্যতম উপযোগী উপায় বা তদন্ত তথা হ্যাকিং এর বিরুদ্ধে অবস্থাকে আমরা বলব - সত্যের বিরুদ্ধে মিথ্যার আজন্ম লড়াই- এরই বহিঃপ্রকাশ। আপনি এই লড়াইয়ে কোন দলে থাকবেন? যুক্তি দিয়ে খোলা মনে চিন্তা করুন - সত্য উদঘাটনের উদ্দেশ্য মনে রাখুন - তদন্তের বিরুদ্ধে সকল যুক্তিই তখন 'দুর্বল ষড়যন্ত্র' হিসেবে আপনার কাছে সহজে ধরা দিবে।

প্রথমেই বলেছি, টেলিফোন ও ই-মেইল হ্যাকিং সংক্রান্ত অপরাধের সঙ্গে জড়িতদের বিচারের জন্য সরকার ঢাকায় একটি সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল গঠন করেছে। মিথ্যার চোরাবালিতে এই ট্রাইবুনাল যে গড়ে উঠেছে সতের ঘন্টার অডিও রেকর্ডে ২২ বাক্তির প্রত্তক্ষ আর পরোক্ষ জড়িত থাকার বিষয়টা সহজে প্রমানিত হয়েছে যেখনে আই,সি,টি,র প্রধান বিচারক নাসিম সাহেব, প্রোসিকেউটোর সরাসরি জড়িত - জড়িত সরকারের আইন মন্ত্রী - জড়িত সুলতানা কামাল এর মত মানবাধিকারের অবয়ব! এক ভয়ঙ্কর চিত্র! বিচার ব্যবস্থার মহা-প্রলয়ের পরবর্তী ধংসাবসেষ - দেশের মানুষের আশা-ভরসার শেষ স্থলের তিরোধান! মুক্তিযুদ্ধের নাম ভাঙিয়ে সকল শহীদ আত্মার প্রতি এক চরম অবমাননা! নির্লজ্জ শাসক এখন এই সাইবার আইন করে মিথ্যাকে বেদি-রুপে গড়ে তুলে সত্য কে ধংশে মরন্ কামড় দিল!

স্বাধীনতার পর ৪২ বছর ধরে নাটক চলছে। দেশের মানুষ আর কত নাটক দেখবে?

৭ই জানুয়ারী ২০১৩

বিষয়: রাজনীতি

১১৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File