সত্য ঘটনা অবলম্বনে (২৫): পেংগুইন

লিখেছেন লিখেছেন ড: মনজুর আশরাফ ১০ জানুয়ারি, ২০১৪, ০৭:২৭:৪৭ সন্ধ্যা

পিতা বলতেন 'কাল ছাগল', আমি ভদ্রভাষায় বলি 'পেংগুইন' -- একদল মিলে এমপির শপথ নিল জোর জবরদস্তির সিলেকশনের মাধ্যমে। ভারতের পুতুল সরকার গঠিত হল বাংলাদেশে। ক্ষমতা প্রয়োগের আঙ্গিকে এ দেশ আজ ভারতের অঙ্গরাজ্য - শুধু নামকাওয়াস্তে স্বাধীন। পেংগুইন সম্প্রদায় ইতিহাসের ধারাবাহিকতায় স্বাধীনতা বিনামূল্যে বিকিয়ে দিল ক্ষমতার মুলার আশায়। পুরা ঘটনা আরেক দিকে ঘুরাতে পেংগুইন সম্প্রদায় শুরু করল হিন্দুদের উপর আক্রমন।

পেংগুইন সম্প্রদায় বড়ই একরোখা। এদের থেকে কারও রক্ষা নাই। নিজেদের সুবিধার জন্য তোমার আমার সব কিছু একাকার করে দেবে:

"কর ছারখার -

আমি পাহাড়াদার -

স্বাধীনতার খেতা পুড়ি -

জামাত শিবির নিধন করি। "

আমি ঘুমের মধ্যে স্বপ্ন দেখছি একদল পেঙ্গুইনের। তাদের মাথায় পতাকা বাধা। 'জয় বাংলা - জয় বঙ্গবন্ধু - জয় বঙ্গমাতা - জয় বঙ্গ নাতি - জয় মঙ্গা' স্লোগানে মুখরিত। সবার আশ্চর্য জনকভাবে গোপনাঙ্গ দেখা যাচ্ছে। গোপনাঙ্গ দেখিয়ে চিত্কার করে গালি দিচ্ছে। পেংগুইন ছাড়া সকল প্রজাতিকে পাকিস্তানে পাঠাতে চাচ্ছে। চারিদিক রক্তাত্ত করছে। দুর্গন্ধ ছড়াচ্ছে। চেতনার দুর্গন্ধ। আমি ঘুমে সেই গন্ধ পাচ্ছি।

ঘুম ভেঙ্গে গেল আমার। আমি কোথায়? খোলা আকাশের নিচে ঘুমিয়ে ছিলাম। পাশে ধ্বংসস্তুপ। আমার বাড়ি জ্বলে পুরে শেষ।

আবার ঘুমিয়ে পড়ি।

সারা দেশে জামায়াতের নেতাদের হন্যে হয়ে পেংগুইন পুলিশ খুজছে। একরোখা। পুলিসের পোশাক। ছোট মাথায় ক্যপ। লম্বা ঠোট। দানবীয় আচরণ। আমি দেখলাম একদল পেংগুইন এল - কেউ পুলিশের পোশাক, কেউ পোশাকহীন, কে র্যবের পোশাক - কেউ বিজিবির পোশাকে এল - পেট্রল ঢালল অবলীলায় - সিগারেট ছুরে ফেলল। আমি দেখছি আমার ঘর পুড়ছে - খাট পুড়ছে - পোষা পাখি খাচায় চিত্কার করছে কিছুক্ষন - মৃত্যুর কয়েক সেকেন্ড আগের চিত্কার। আমার বই পুড়ছে। কোরআন পুড়ছে - সেই সাথে পেন্গুইন্দের ভাগ্য পুড়ছে।

আমি কিভাবে অতীত দেখছি? আমি তো সেখানে ছিলাম না!

আমি আবার দেখছি -- পেঙ্গুইনের দলটি পাশের হিন্দু পাড়ায় গেল। এদের একটি ছোট দল ঘুষ ঘুষ পরামর্শ করে আগুন দেয়া শুরু করল। সকালে জ্বলন্ত বাড়ির ভাবলেশহীন লোকেরা এই পেন্গুইন্দের ই ভোট দিয়ে এসেছিল। হয়ত পেন্গুইন্দের হিসেবে মিলে নাই - অথবা ভুল সংবাদ পেয়েছে - অথবা উপরের নির্দেশ এসেছে - তাই পেঙ্গুইনেরা আগুন জ্বালাচ্ছে -- হিন্দু বাড়ি পুরাচ্ছে, জামায়াতের বাড়ি পুড়াচ্ছে:

"চেতনার উত্তাপে

আগুন জ্বালাও একসাথে

পুড়াও পুড়াও পুড়াও দেশ

কালী মাতার নির্দেশ

কালীর পোলায় কি খায়

শিবিরের রক্ত চায়

বলো জোরে জয় বাংলা

চালাও মালুর উপর হামলা।"

---

আমি স্বপ্ন দেখছি। এই স্বপ্ন তো আর ও অনেকে দেখছে এখন।

চোখ মেলে ঘড়িতে সময় দেখি। রাত তিনটা। চাদ দেখা যাচ্ছে। মনে হল আমার জন্য ই যেন চাদ জেগে রয়েছে। তার সাথে কথা বলতে যদি পারতাম। জিজ্ঞাসা করতাম সারা বাংলায় আমার মত আর ও কত শত মানুষ পোড়া ধ্বংসস্তুপে ঘুমাচ্ছে তা সে জানে কিনা?

**

সাতখিরার আবিরের আর কি মনে হল সেটা আবির ভাবুক। কিন্তু একই সময় ঢাকা ক্লাবে একদল নতুন পেংগুইন এমপির ভারতীয় দুতাবাসের একজন কর্ম কর্তাকে ঘিরে লাল পানি হাতে অনেক কিছু দেয়ার প্রতিশ্রুতির প্রতিযোগিতা শুরু হল। মন্ত্রিত্ব পাওয়ার লোভে এরা কি না করতে পারে? চেতনার অভিসন্ধি অনুযায়ী 'দেশ' নামক মা কে যদি ভিনদেশের হাতে তুলে দিতে পারে, পেঙ্গুইনরা তাদের বউ, কন্যাদের কেন ওই ভারতীয় কর্মকর্তার ফুর্তির জন্য উপঢৌকন দিতে অপারগ?

লাল পানির উত্সব চলছে ক্লাবে। পেঙ্গুইনদের নেশা পেয়েছে।

অনতিদূরে নজরুল সাহেবেরও অন্য রকম নেশা পেয়েছে। সে ও একজন খাটি পেংগুইন। ডিবির অফিসে নজরুল সাহেব সাত-আট জন জন ১৯-২০ বছরের ছেলেকে শিবির করার অপরাধে উল্টা বেধে ঝুলিয়ে নির্মম ভাবে পেটাচ্ছে।

একজন অবচেতন হয়ে গিয়েছে অনেক আগে থেকেই। বাকিরা চিত্কার করে 'বলছে আল্লাহু আকবার - ওয়ালিল্লাহিল হামদ'। আল্লাহর স্তুতি নজরুল সাহেবের নেশা মনে হয় আর ও বাড়িয়ে দিয়েছে। সে পাগলের মত পিটিয়ে ই যাচ্ছে।

বিষয়: বিবিধ

১৭৭৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161131
১০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
161132
১০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
রাইয়ান লিখেছেন : কাল ছাগল ! Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

সুন্দর লিখেছেন.... অসংখ্য শুভেচ্ছা ।
161166
১০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৬
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
161324
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২৮
মোতাহারুল ইসলাম লিখেছেন : খুব ভালো লাগলো। ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File