এখন ও সময় আছে

লিখেছেন লিখেছেন ড: মনজুর আশরাফ ১১ মে, ২০১৩, ০৫:১৫:৪১ বিকাল

-১-

তোরা কাদের ব্রাশফায়ার করলি? পিটিয়ে পিটিয়ে মারলি?

একেবারে অজ গ্রামের অতি সাধারণ জীবন যাপনের অধিকারী, যুগান্তরের সুবিধা বঞ্চিত, কালিমা-লালসার চিহ্নহীন, আমাদের মত দুষিত রক্তের ধারা ওদের মাঝে নেই - আমাদের মত প্রাত্যহিক জীবনের অত্যাচারপনা ওদের নেই ! আমোদিত নয় টাকার -সন্ধানে , ক্যরিয়ারের পেছনে ধাবমান নয়, মনে নেই আরেকজনের ঘাড়ে ভর দিয়ে উপরের দিকে উঠার চির বাসনা!

হানাদারেরা যখন পিটিয়ে রক্তাত্ত করছিল -- তাদের দৃষ্টি ছিল অপলক - শুধুই চেয়েছিল আশ্চর্য হয়ে -- হয়ত মনে ঘৃনাও -জাগেনি কারন ঘৃণার সাথে এরা আজন্মের অপরিচিত! মাত্র ঘুম থেকে উঠে দৌড়ানো - চির অপরিচিতের শহরে -- কই যাবে কই আশ্রয় নিবে জানে না! আবার অনেকের জিকির মগ্ন হৃদয় হয়ত টেরই পায়নি কখন সারা শরীর রক্তে ভিজে গেছে ব্রাশফায়ারে!

তোরা কাদের ব্রাশফায়ার করলি? পিটিয়ে পিটিয়ে মারলি?

-২-

মাত্র তিনদিনের সময় দিয়েছিলেন সালেহ (আ)।

অসভ্যতা, মানবিকতা, ধর্মহীনতা আর অত্যাচারের সর্বোচ্চ সীমা অতিক্রান্ত সামূদ জাতিকে আল্লাহ সময় বেধে দিয়েছিলেন।

গজবের বাণী তাদের কাছে ছিল নস্যি। হাসি, তামাশায় সালেহ (আ)-কে এই তিন দিন ও শান্তি দেয় নাই ঐ পোড়া-কপালের জাতি! যারা আজীবন আল্লাহর প্রিয়পাত্র নবী- আওলিয়াদের কস্ট দিল - অত্যাচার চালালো - তাদের মত ভাগ্যহীন আর কে হতে পারে?

তৃতীয় দিনান্তে ফজরের ঠিক পরে - হল এক বিকট শব্দ! শুধু একটাই শব্দ! ত্রিভুবন কাপিয়ে ওঠা বিশ্বজাহানের মহা শক্তিধর স্রষ্টার অতি সামান্য সময়কালের আজাব! পরিত্যক্ত হয়ে পড়ল মৃত জনপদ মুহুর্তে! অতি সামান্য সময়য়ের মধ্যেই!

বহু বছর পরে আল্লাহওয়ালা আলেমদের পাখির মত শুধু গুলি করে নয় - গুলি করে আহত করার পর পিটিয়ে মৃত্যু নিশ্চিত করল কিশোর থেকে শুরু করে বাপের বয়সী আলেমদের - হানাদার আওয়ামী সরকার! নাস্তিক ইসলাম্দ্রোহী একদল পিশাচ মানবতাকে বিসর্জন দিয়ে এর পক্ষে তামাশা শুরু করেছে! আর এক বিশাল জনগোষ্ঠী নিশ্চুপ -প্রতিবাদহীন -- ঠিক একই চিত্র সামুদ জাতির মতই! ফিরে এসেছে একই সময়ক্ষণ!

বঙ্গোপসাগর ধরে সরাসরি ধেয়ে আসছে এক ঝড়! মহাকৌশলী স্রষ্টা ছাড়া কেউই জানেনা কি করবে এই ঝড়! হয়ত কিছুই হবে না -- হয়ত অনেক কিছুই হবে! তবে অনেক কিছু হওয়ার মত দুর্ঘটনা থেকে এ সীমা-লঙ্ঘিত পাপী সরকার আর জনপদ কিভাবে কতদিন নিজকে নিশ্চিন্ত মনে করতে পারবে?

"কত জনপদ আমি ধ্বংস করে দিয়েছি৷ তাদের ওপর আমার আযাব অকস্মাত ঝাঁপিয়ে পড়েছিল রাতের বলা অথবা দিনের বেলা যখন তারা বিশ্রামরত ছিল৷

আর যখন আমার আযাব তাদের ওপর আপতিত হয়েছিল তখন তাদের মুখে এ ছাড়া আর কোন কথাই ছিল না যে, সত্যিই আমরা জালেম ছিলাম৷" (আরাফ: ৪-৫)


এখন ও সময় আছে - প্রায়শ্চিত্ত করুন অপরাধীরা! প্রতিবাদ করুন অত্যাচারীর বিরুদ্ধে -- ওই সময় আসার আগেই যা একেবারেই চিরন্তন সত্য।

বিষয়: বিবিধ

১১২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File