ড. আসিফ নজরুলের নতুন "ফরমূলা" বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করতে হবে।

লিখেছেন লিখেছেন শাজিদ ১৩ মার্চ, ২০১৩, ০৫:৫১:২০ বিকাল

বিএনপিকে আওয়ামী লীগ থেকে রাজনৈতিক কর্মকান্ডের শিক্ষা নিতে হবে। আওয়ামী লীগ নিজের সমাবেশে বোমা ফাটায় ঠিকই কিন্তু তারা দলীয় কার্যালয়ে বোমা রাখেনা আর বিএনপি নিজেদের কর্মসূঁচিতে শুধু বোমা ফাটায় নাই কার্যালয়কেও বোমার গুদাম বানিয়ে রেখেছে। দেশবাসী পুলিশের একশনও দেখেছে নয়ন ভরে তবে আশ্চর্য্যের বিষয় হচ্ছে শাহবাগের বোমা বিষ্ফোরনে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পুলিশ বাহিনী কোনো প্রকার একশনে না গিয়ে বিশ্রাম নিচ্ছিল।

আজ ১৩-০৩-২০১৩ এর শুরুতে (গতরাত) চ্যানেল আই এ সংবাদ পর্যালোচনা প্রোগ্রামে দুই দলের আলোচনা বিষয়ে ড. আসিফ নজরুল একটি "ফরমূলা" দিয়েছেন। তিনি বলেন বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করতে হবে যুদ্ধাপরাধ বিষয়ে কোনো প্রকার ইন্টারফেয়ার করতে পারবেনা আর এই শর্তে আওয়ামী লীগও সূষ্ট নির্বাচনের জন্য তত্ত্বাবদায়ক সরকার পূনঃবহাল করতে হবে। এই দুই শর্তের ভিত্তিতে আলোচনা করিলে সমস্যার সমাধান হবে বলে ড. আসিফ নজরুলের বিশ্বাস।

প্রকারন্তরে ড. আসিফ বুঝাতে চেয়েছেন বিএনপি যুদ্ধাপরাধ বিষয়ে নিশ্চ্যিত ইন্টারফেয়ার করতেছে আওয়ামী লীগের এই অভীযোগ বিএনপি যেন স্বীকার করার মাধ্যমে জামায়াতকে ত্যাগ করে। অপর দিকে আওয়ামী লীগকে বলতেছেন তাদের আন্দোলনের ফসল তত্ত্বাবদায়ক সরকার তাদেরই ব্রেইনচাইল্ড সূতরাং এটি আবার প্রতিষ্টিত করুন। মূলত দুই দল আলোচনায় বসিলে আলোচনার এজেন্ডা কি হাওয়া উচিত তারই ইঙ্গিত দিলেন ড. আসিফ নজরুল সাহেব।

আমি মূর্খ, ড. আসিফ নজরুলের মত ডিগ্রী আমার গালয় ঝুলাইতে পারি নাই, রাজনৈতিক বিশ্লেষকও নয়। তবে মূর্খরাও যে মানুষ এটি অস্বীকার করিনা তাই আমার একটি "ফরমূলা" আছে তাহা পেশ করার চেষ্টা করছি। রাজনীতির ময়দানে এখন দুই দল নয় বরং দুই জোট, জোটের ভোটে ক্ষমতা দখল করে দুই দল। ড. আসিফ সহ আওয়ামীরা বিশ্বাস করে জামায়াতের ভোটে বিএনপি ক্ষমতায় আসে সূতরাং জামায়াত বাদ পড়িলেই বিএনপির মেরুদন্ড ভেঁঙ্গে যায়, ক্ষমতা গ্রহন আওয়ামী লীগের জন্য সহজ হয়। অপর দিকে দেখা যায় আওয়ামী লীগ স্বাধীনতা যুদ্ধ, বঙ্গবন্ধু, যুদ্ধাপরাধের লাইসেন্স ব্যবহার করে বামপন্থীদের সহায়তা ও দলীয় ক্যাডার ব্যবহার করে এবং ফখরুল মইনুলেন গোপন আতাতে ক্ষমতায় এসেছে।

এখন স্বাধীনতা যুদ্ধ, বঙ্গবন্ধুর, যুদ্ধাপরাধের লাইসেন্সের কার্যকারিতা নাই এই বক্তব্য বাজারে চলেনা ফলে জোট ভাঁঙ্গন ছাড়া সমস্যা সমাধানের আর কোনো উপায়ও নাই। ড. আসিফ নজরুলেন সাথে সূর মিলিয়ে আমি মূর্খের "ফরমূলা" হইল বর্তমানে বিশাল শক্তি নিয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আছে, শক্তিবলে তারা দিনকে রাত আর রাতকে দিন করতে পারে সূতরাং আওয়ামী লীগ যদি সংসদে নির্বাচনী বিধি বিধান সহজ করে আইন পাস করে যে, সংবিধিবদ্ধ সকল রাজনৈতিক দল স্ব স্ব দলের ব্যনারে নির্বাচন করতে হবে বাধ্যতা মুলক, ১৫১ আসন ভিত্তিতে নয় বরং যেই দল নির্বাচনের মাধ্যমে সর্বউচ্চ আসনের অধীকারী হবে তারাই সরকার গঠন করবে, ১৫১ আসনের কম আসন পাইলে অন্য দলের সহায়তা নিয়ে সরকার গঠনের সুযোগ থাকবেনা। এই পদ্ধতিতে নির্বাচন করলে দুই বড় দল জোটের উপর যেই নির্ভশরশীলতা আছে তাহা আর থাকেনা। এই পদ্ধতিতে আদর্শীক রাজনীতির বিকাশ ঘটিবে, বড় দল থেকে ফায়দা লুটার জন্য যেইসব পকেট রাজনীতিক দল আছে তাহাও বন্ধ হয়ে যাবে।

বিষয়: রাজনীতি

১২৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File