তারুণ্যের "শাহবাগ" ?

লিখেছেন লিখেছেন শাজিদ ০৯ মার্চ, ২০১৩, ০৪:৩১:৩৩ বিকাল

ভূল বলেছেন সবই ভূল।

শাহবাগের সূর্য মেঘে ঢাকা পড়েছে এই মেঘের তলে তলেই অস্ত যাবে।

বিশেষ কোনো পক্ষের ছত্রছায়ায় তারুন্যের একাংশ যদি কোনো বিশেষ দাবী নিয়ে একত্রিত হয় সেটাকে তারুণ্য জাগরন বলা যৌক্তিক কিনা আমার সন্দেহ আছে। আজ বাংলাদেশ যতটুকু এগিয়েছে তাহা কম না হলেও আশানুরূপ নয়। আশানুরূপ আগাতে না পারার একমাত্র কারণ হচ্ছে রাজনৈতিক অনৈক্য, হিংসা বিদ্ধেশ, ক্ষমতার লোভ এবং ঘুষ দূর্নীতি লুটপাট। যারা রাক্তক্ষয়ী যুদ্ধ করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জন্ম দিয়েছেন তারা আজ ৬৫/৭০ এর উর্ধে, সর্বশ্রদ্ধেয় যুদ্ধারা রক্ত দিয়ে দেশ অর্জন করলেও স্বাধীনতার পর জাতীকে ঐক্যবদ্ধ করতে/রাখতে চরম ভাবে ব্যর্থ হয়েছেন। এমনকি তারা নিজেরাও ঐক্যবদ্ধ থাকতে পারেন নাই বরং বহুভাবে বিভক্ত হয়েছেন। বলতে কষ্ট হচ্ছে যে, যুদ্ধকালীন সময়ে আমাদের মুক্তি যোদ্ধরা বীরত্বের পরিচয় দিয়েছেন আর স্বাধীনতার পর তারা রাজনৈতিক দলের লাঠিয়াল বাহিনীতে পরিনত হয়েছেন।

৬৫/৭০ বছরের বীর মুক্তিযোদ্ধারা তরুন প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিতে পারতেন, ভিন্ন চেহেরা উপস্থিত হত রাজনৈতিক অঙ্গনে যদি তারা রাজনৈতিক দলের লাঠিয়ালে পরিনত না হইতেন। আজকের "শাহবাগ" জাতীয় ঐক্য নয় বরং গোটা জাতীর মধ্যে (তারুণ্যের) বিশাল বিভক্তির নগ্ন চেহেরা। রাজনীতিকেরা হিংসা বিদ্ধেশ বিভক্তি, হানাহানী অনৈক্যের যেই চাড়া ৪২ বছর যাবত লালন করে আসছেন আজ তারা শেষ বয়সে এসে সেই চরিত্রের নতুন বীজ বপন করেছেন, এটির অঙ্কূরূদগম হবে, চাড়া গজাবে, বড় হবে এবং পৈতৃক চরিত্রই ধারণ করবে।

এটিকে তারুণ্যের জাগরণ তখনই বলা যাইত যদি দলমত নির্বেশেষে প্রতিহিংসার রাজনীতি বন্ধের ডাক আসিত, যদি ক্ষমতা পিপাষু রাজনীতি বন্ধের ডাক আসিত, যদি ঘুষ দূর্নীতি অপশাসন, জুলম নির্যাতন মুক্ত রাজনীতির ডাক আসিত, অতীতে যাহা হয়েছে তার প্রতি ঘৃনা থাকিলেও দেশ ও জাতীর কল্যাণে নতুন স্বপ্ন পরিকল্পনার ডাক আসিত, যদি রাজনৈতিক দল মতের উর্ধে থেকে সকল তরুন তরুনীকে সমাবেত হাওয়া ডাক আসিত, যদি যারা জীবনবাজী রেখে রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে দেশ অর্জন করেছেন তারা জীবনের শেষ সময়ে হলেও অরাজনৈতিক হয়ে তারুণ্যের পাশে দাঁড়াইতেন। আজকের "শাহবাগ" রাজনৈতিক দলের দখলে চলে গেছে, আজকের শাহবাগ বিশেষ একটি লক্ষ্য উদ্দিশ্যের শাহবাগে পরিনত হয়েছে, আজকের শাহবাগ সারাদেশের দলমত নির্বিমেষে প্রকৃত তারুণ্যের শাহবাগ হাওয়া থেকে বঞ্চিত হয়েছে, আজকের শাহবাগ তরুন তরুনীর মধ্যে প্রতিপক্ষ তৈরী ও হিংসা বিদ্ধেশের মহা আয়োজনে পরিনত হয়েছে। আজকের শাহবাগ হয়েছে, কালকে যে আরেকটি মালিবাগ হবেনা সেই গ্যারান্টি আছে কি?

বিষয়: বিবিধ

৯৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File