ভূমি সন্ত্রাস, কতদিন টিকবে এই জবর দখল?

লিখেছেন লিখেছেন শাজিদ ১৮ আগস্ট, ২০১৪, ০৪:৫৬:২২ বিকাল



এটি আরব কিংবা আফ্রিকার সাহারা মরুভূমি নয়। এটি চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১ কিলোমিটার পশ্চ্যিমে কাপ্তাই রাস্তা সংলগ্ন ৯ নং পাহাড়তলী ইউনিয়নের অন্তর্ভূক্ত দেওয়ানপুর মৌজায় গরীব মেহেনতী কৃষকের দুই ফসলী (ধানী) প্রায় ৫০ একর চাষাবাদী জমি। নেতা সাহেবের নেতৃত্বে তারই সন্ত্রাসীরা জবর দখল করে রাতের আধাঁরে পাহাড়ের বালু দিয়ে চাষাবাদী জমিকে মরুভূমিতে পরিনত করেছে। নানাবিধ ভয় ভীতি দেখাইয়া জোড় পূর্বক যেমন ইচ্ছা মূল্য দেয়ার কথা বলে অনেকের কাছ থেকে কাগজপত্র করে নিচ্ছে।



বলা হচ্ছে গৃহায়নের জন্য সরকার হকুম দখল করেছে। গ্রামের সাধার জনগন জানেনা সরকার কখন, কেন এবং কিভাবে জনগনের সম্পত্তি হকুম দখল করিয়া জনগনের হাতে জমির প্রকৃত মূল্য তোলে দেয়। গ্রামের মানুষ জানেনা যে, দলীয় নেতা কর্মীরা প্লট ব্যবসা করার জন্য কোনো সরকার কখনও জনগনের সম্পত্তি হকুম দখল করেনা, অথচ দলীয় নেতা সরকারের হকুম দখল দেখাই জনগনের জমি দখল করে নিজেই প্লট ব্যবসা করে যাচ্ছে, আরেক দল বোকা সাধারণ জনগনের পকেট থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন। এরা জানেনা এই জবর দখলের স্থায়ীত্ব কতদিন থাকবে।

এলাকার সাধারণ জনগন প্রাণ ভয়ে কিছু বলতে পাচ্ছেনা, প্রভাব শালী নেতারা সন্ত্রাসীদের দিয়ে নানা ভয় ভীতি দেখাচ্ছে এবং গুম হত্যা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। জমির মালিকেরা আজ না হয় প্রাণ ভয়ে চুপ রয়েছে, শত শত বছর ধরে প্রজন্মের পর প্রজন্ম ধারাবাহিক ভাবে ভোগ করে আসা জনগন তাদের পৈতৃক সম্পত্তি, নিজের খরিদ করা সম্পত্তি এই ভাবে জবর দখল হয়ে যাবে আর তারা আজীবন চুপ থাকবে এমনটি হবে কি?? নেতা এবং সন্ত্রাসীরা যদি এই ভাবে সাধারণ জনগনের ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি দখল করে নিতে পারে তাহলে কোর্ট কাচারী, দলীল পন্না রেজিষ্টারী ইত্যাদির অর্থ কি? জবর দখল কারীরা ভূলে যাচ্ছেন যে, এগুলি ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি, যার হাতে সর্বশেষ মূল দলীল আছে এবং প্রজন্মের মধ্যে যিনি/যারা সর্বশেষ ওয়ারীশ আছেন তিনি/তারাই সর্বশেষ মালিক।



বিষয়: বিবিধ

১২৯৮ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

255616
১৮ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মুল শহর থেকে এত দুরে ফসলি জমিতে এভাবে আবাসন প্রকল্প করাই তো বেআইনি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File