"মা" দিবস প্রতিদিন, প্রতি নিঃশ্বাসে।

লিখেছেন লিখেছেন শাজিদ ১১ মে, ২০১৪, ০৪:৪৬:০১ বিকাল

বাবা মা, কিংবা যিনি বেঁচে আছেন তার দিকে যদি কোনো সন্তান শ্রদ্ধার সাথে আল্লাহর সন্তোষ্টির জন্য একবার তাকায় তাকে আল্লাহ পাক একটি মকবুল হজ্বের ছাওয়াত দান করিবেন। আল-হাদিস

জৈনিক ছাহাবী (রাঃ) রাসুল (সঃ) কে জিজ্ঞাসা করিলেন সারাদিন যদি একশত বার তাকায়? রাসুল (সঃ) জবাবে বলিলেন একশত কমবুল ছাওয়াব আমল নামায় লিখা হবে।

পাঠক বন্ধুরা, শুধু মহব্বতের সহিত তাকাইলেই যদি একটি মকবুল হজ্বের ছাওয়াব পাওয়া যায় তাহলে আজীবন সেই বাবা মায়ের খেদমত করিলে ছেলেমেয়ের আমল নামায় পূণ্যের পাহাড় কত বড় হইবে???

বাবা মায়ের সাথে এমন আচরণ করুন যেমন আচরণ বাবা মা আপনার জন্মের শুরু থেকে বুদ্ধিমত্তা (বালেগ) হাওয়া পর্যন্ত করেছিলেন, আপনি নিজের ছেলেমেয়ের সাথে যেমন আচরন করছেন। বাবা মায়ের কাছে ছেলেমেয়ে সবসময় শিশু আর ছেলেমেয়ের কাছে বৃদ্ধ বাবা মাও সবসময় শিশু।

বাবা মায়ের পায়ের তলেই জান্নাত। অর্থাত যতই আবেদ আবদাল হউন না কেন বাবা মাকে অসন্তোষ্ট রেখে জান্নাত পাওয়া যাবেনা। এই শিক্ষাটি একমাত্র ইসলামী শিক্ষা প্রতিষ্টান বিশেষ করে কওমী মাদ্রাসা গুলিতেই রয়েছ। সূতরাং যারা এই শিক্ষা গ্রহন করেছেন এবং আলেম ওলামাদের অসিহত নসিহত নিয়ে এই শিক্ষা অনুসরন করেন তাদের জন্য প্রতিদিনই "মা" দিবস।

আর যারা এই শিক্ষার ধারে কাছেও নাই, ইসলামী শিক্ষাকে অন্ধকার জগতের শিক্ষা মনে করেন স্বাভাবীক ভাবে জান্নাত-জাহান্নাম সম্পর্কে তাদের ধারনা থাকার কথা নয় সূতরাং যারা জান্নাত জাহান্নাম সম্পর্কে কোনো ধারনাই রাখেন না তারা বাবা মায়ের গুরাত্ব বুঝবেন কি করে?

"মা" হচ্ছেন জননী, ১০ মাস ১০ দিন পেটে ধারণ করেছেন এই সত্যকে অস্বীকার করা যাবেনা, তাই "বাবা মা" থেকে বিচ্ছিন্ন থেকে মানুষের সমাজে ঘৃন্নিত-নিন্দিত হচ্ছেন বলে এই অধমেরা বছরে একবার "মা" দিবস পালন করে নিজেদেরেক রক্ষা করার চেষ্টা করেন।

গত বছর এক মাকে টিভির পর্দায় বলতে শুনেছি তার যদি আরেকটি সন্তান থাকতো তার পা ভেঁঙ্গে নিজের কাছে রাখতেন। উল্লেখ্য যে, এই মায়ের ছেলেমেয়ে দুইজন, ছেলে বউ নিয়ে আমিরিকায় থাকে আর আসেনা মাঝে মাঝে টাকা পঠায়, মেয়ে ডাক্তারী পড়ার জন্য অষ্ট্রেলিয়া গিয়েছিল সেখানে প্রেম/বিয়ে করে থেকে গেছে আর আসছেনা। ধানমন্ডীর বিশাল বাড়িতে বৃদ্ধা মা একা থাকেন একদিন মরে গেলে হয়ত ভাইবোন কাঁদার জন্য একবার এসে, যাওয়ার সময় ধানমন্ডীর বাড়ি বিক্রয় করে ভাগ বটোয়ারা করে নিয়ে চলে যাবে। এরাই পালন করে "মা" দিবস।।।।

আমাদের জান্নাত প্রত্যাশী "মা" দিবস প্রতিদিন, প্রতি নিঃশ্বাসে।

বিষয়: বিবিধ

১৪০৮ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

220269
১১ মে ২০১৪ বিকাল ০৫:০৬
পুস্পিতা লিখেছেন : ইসলামী নৈতিকতার শিক্ষা শিশুকাল থেকে প্রতিটি পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান সব জায়গায় দেয়ার ব্যবস্থা থাকলে পিতা-মাতার প্রতি দায়িত্ব পালনে কোন দিবসের আর প্রয়োজন হবে না।
220279
১১ মে ২০১৪ বিকাল ০৫:৩৬
আমি মুসাফির লিখেছেন : মা দিবস ঘটা করে পালন করায় কি স্বার্থকতা আমি জানিনা তবে মাকে যেভাবে ইসলাম গযরুত্ব দিয়েছে তা্ই যদি বাস্তবায়ন করা যেত তাহলে মনে হয় মায়ের কোন অযত্নই হত না।

কিন্তু মা দিবসে আরেক মায়ের করুন চিত্র দেখুন।

মমতাময়ী মায়ের খাওয়ানো বিষের জ্বালায়ই মরতে হলো পাকিস্তানের পাঁচ বছর বয়সী এক শিশু সন্তানকে। মৃত্যুর প্রহর গুনছে ‍আরও দুই শিশু সন্তান। ঘটনাটি ঘটেছে গতকাল শনিবির পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, পাঞ্জাবের ফয়সালাবাদ সিটির শাহজাদ শহরের বাসিন্দা সদাফ বিবি। শনিবার স্বামীর সঙ্গে ঝগড়ার জের ধরে অভিমান করে তিন শিশু সন্তানকে কীটনাশক খাইয়ে দেন তিনি। পরে তিন সন্তানকে হাসপাতালে নেওয়া হলে একজন মারা যায়। মৃত্যুর খবর পেয়ে তিনি নিজেও একসঙ্গে অনেক ওষুধ খেয়ে আত্মহননের চেষ্টা করেন।

শিশু সন্তানকে হত্যা ও আত্মহত্যার চেষ্টার পর সদাফ বিবিকে আটক করেছে পুলিশ।

220297
১১ মে ২০১৪ বিকাল ০৫:৫৫
মেঘ ভাঙা রোদ লিখেছেন : আহারে সেই হতভাগিনী মায়ের জন্য করুণা হয়। আল্লাহ তুমি সেই মাকে সেফ রাখো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File