আচ্ছালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহে ওয়াবারকাতুহু

লিখেছেন লিখেছেন শাজিদ ০৬ জানুয়ারি, ২০১৩, ০৭:৪২:১৬ সন্ধ্যা



জেদ্দায় বসবাস রত এক আপুর পরামর্শে বিডিটুডের ব্লগে যোগদান করলাম। তিনি ব্লগ রাজ্যে প্রায় সকলেরই পরিচিতা অন্য একটি ব্লগে নিয়মিত লিখেন। সেই ব্লগে আমার লেখা প্রথম পাতায় প্রকাশ হচ্ছেনা, একটি সমালোচনা মুলক পোষ্ট দেয়ায় উনারা প্রথম পাতার সুবিধা প্রত্যাহার করেছেন। যাই হউক, এটি উনাদের একান্ত ব্যক্তিগত ব্যপার, আমরা যারা ব্লগিং করি তারা কেউ উনাদের কাছে দায়ী নয় আমরা নিজেদের চিন্তা ভাবনা নিজের মত করে প্রকাশ করি, এটি নিশ্চ্যই কোনো কতৃপক্ষের অধীনে চাকুরী নয় যে জবাবদিহী করতে হবে বা শাস্তি পেতে হবে। সূতরাং কোনো পোষ্ট নিতিমালা লঙ্গন করিলে বা অপছন্দ হইলে তাহা প্রকাশ করা থেকে বিরত থাকতে পারেন, ব্লগারকে সংশোধন করে পুনরায় পোষ্ট করার জন্য পরামর্শ দিতে পারেন, কিংবা যেই বাক্য/লাইনটি আপত্তি কর তাহা মুছেও দিতে পারেন, সেটি না করে উনারা প্রথম পাতার সুবিধা প্রত্যাহার করে শাস্তি মুলক ব্যবস্থা নিয়েছেন এটি খুবই দুঃখ জনক। ঐ ব্লগে আমার ব্লগ লক্ষাদিক বার পঠিত হয়েছে, হাজারও মন্তব্য প্রতি মন্তব্য রয়েছে এবং রয়েছে অনেক সূনামধণ্য ব্লাগার বন্ধুও একই সাথে আমিও অনেকের বন্ধু হাওয়ার সৌভাগ্য হয়েছে।

----------------

সংবাদপত্রে বহু ধরণের সংবাদ আসে, সংবাদ নিয়ে আলোচনা সমালোচনা হয় আবার যিনি সংবাদের উৎস তাকে নিয়েও যৌক্তিক অযৌক্তিক অনেক কথা হয়, এটিই স্বাভাবীক। যেমন: গতকাল সরকারের চার বছর পুর্তিতে আমাদের বহুল আলোচিতা বুদ্ধিজীবী এডভোকট সোলাতানা কামাল সাংস্কৃতিক জগতের সাফল্যের জন্য সরকারের ভূঁয়াষী প্রশংসা করছেন। উনার মন্তব্যটি যদি সংবাদ হয়ে আসে সেখানে আপনার আমার যেই কোনো কেউ ঐ সংবাদ নিয়ে আলোচনা সমালোচনা করার অধীকার আছে আর ঐ সংবাদের উৎস হচ্ছে আমাদের বুদ্ধিজীবী এডভোকেট সোলতানা কামাল। তিনি যেইসব যুক্তি দিয়ে প্রশংসা করছেন অন্যন্যরা হাজারও যুক্তি দেখাইয়া সমালোচনা করতে পারেন।

-------------------------

আমাদের ছেলেমেয়েরা উশৃঙ্খল বিশৃঙ্খল হয়ে যাচ্ছে, পারিবাকি শাসন মানছেনা, সীমা রেখার গন্ডি পার হয়ে অপরাধ জগতের দিকে ধাবিত হচ্ছে। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গামী ছাত্রীরা নানা ভাবে যৌন হয়রানীর শিকার হচ্ছে, অপহরন হচ্ছে, উজ্জত আব্রু হারাচ্ছে, গনধ্বর্ষণ হচ্ছে, আত্নহত্যা করছে এই গুলি সমাজের মধ্যে জগন্যতম অপরাধ, সামাজিক অবক্ষয়। এইসব অপরাধের উৎস নানা অবস্থান থেকে হলেও তারমধ্যে একটি উল্লেখযোগ্য উৎস ক্ষেত্র হচ্ছে আমাদের ইলেক্ট্রনিক মিডিয়া, তরাই নানা ধরণের চাকচিক্য আনুষ্টানের মাধ্যমে তরুন/তরুনীকে অপরাধ জগতের দিকে নিয়ে যাচ্ছে এমন কি তারা নিজেরাও ঐসব অপরাধের সাথে জড়িত রয়েছেন। আর এই ইলেক্ট্রনিক মিডিয়া হচ্ছে আমাদের সাংস্কৃতিক জগতের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জাড়িত, একটি দেহ।

এখন ইলেক্ট্রনিক মিডিয়ার সমালোচনা করতে গেলে স্বাভাবীক ভাবে আমাদের বুদ্ধিজীবী এডভোকেট সোলতানা কামাল এসে যায়, তিনি সাংস্কৃতিক জগতের সফলতা দেখছেন আর আমরা দেখছি যে, আমাদের ছেলেমেয়েরা এই সাংস্কৃতিক জগতের ছোবলে উশৃঙ্খল বিশৃঙ্খল হয়ে রাস্তা ঘাটের কুকুর/কুকুরীতে পরিনত হচ্ছে। এখন বুদ্ধিজীবী সোলতানা কামালের দেখা সফলতার সমালোচনা করতে গিয়ে সোলতানা কামালের সমালোচনা হয়ে যায় এবং ঐ ব্লগ কতৃপক্ষ সোলতানা কামালে সমালোচনা কেন করা হল এই অপরাধে শাস্তি মুলক ব্যবস্থা নেয় তাহলে তো বলার কিছুই থাকেনা।

বিষয়: বিবিধ

১৩৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File