হিজরা কাকে বলে?

লিখেছেন লিখেছেন শাজিদ ১৬ জানুয়ারি, ২০১৪, ০২:৪৯:০৮ দুপুর

বহুদিন আগে প্রশ্নটি করেছিল আমার এক বন্ধু। হিজরা কখনও কাছে থেকে দেখি নাই তবে দূর থেকে হলেও কথাবার্তার ধরণ, হাঁটাচলা এবং হাতে তালি দেয়ার পদ্ধতি দেখে বুঝা যায় যে এটি হিজরা।

প্রশ্নটির যথাযত উত্তর আমার কাছে ছিলনা তারপরেও বানিয়ে তুনিয়ে উত্তর দেয়ার চেষ্টা করে জানালাম নারী পরুষ উভয়ের স্পর্শকাতর অঙ্গ সমন্নয়ে যেই মানুষটি তাকেই হিজরা বলে। অর্থাত যেই মানুষের মধ্যে নারী পুরুষ উভয়ের স্পর্শকাতর অঙ্গ বিদ্ধমান।

মাত্র দুইদিন আগে ঐ বন্ধুর আবারও দেখা হলো, তিনি জানালেন বন্ধু, হিজরা কাকে বলে এর যথাযত উত্তর তোমার কাছে পেয়েছি কারণ আমি হিজরাকে একেবারে কাছে থেকেই দেখেছি। তাদের মধ্যে নারী পুরুষ উভয়ের স্পর্শকাতর অঙ্গ বিদ্ধমান এবং তাদের আঙ্গ-ভঙ্গিমাও ভিন্ন। তবে বন্ধু আজকে আরেকটি প্রশ্ন নিয়ে তোমার কাছে হাজির হয়েছি। আমাকে বলো তো হিজরা সরকার কাকে বলে?

আমি "থ" খেয়ে গেলাম একি প্রশ্ন! উত্তর দিলে বিপদও আসতে পারে। কিছু না বলে বন্ধুর দিকে তাকিয়ে আছি, জানালেন সাহস করে বলুন, ভাল-মন্দ, সূখ-দুঃখ ইত্যাদি নিয়েই তো দুনিয়া। জানালাম দেখ, যারা এখন নতুন ভাবে ক্ষমতায় তাদের ব্যপারে এই ভাবে বললে ভাল দেখায় না তারপরেও বলছি শুন। গনতান্ত্রিক শাসন ব্যবস্থায় নির্বাচিত সরকারের বিপক্ষে একটি নির্বাচিত বিরোধী পক্ষও থাকে যাদের একমাত্র কাজ সরকারের ভাল কাজে সহযোগীতা করা এবং ভূল ভ্রান্তির সমালোচনা করে সংশোধনের পথে ফিরিয়ে নিয়ে আসা।

সরকারে বিরোধীদের কোনো অঙ্গ নাই একই ভাবে বিরোধীদের মধ্যেও সরকারের কোনো অঙ্গ নাই, উভয়েই স্ব স্ব অবস্থানে স্ব স্ব পরিচয় বহন করে। এখন যদি উভয়ের স্পর্শকাতর অঙ্গ সমন্নয়ে সংসদে কোনো সরকার বা বিরোধী দল প্রতিষ্টিত হয় তখন এই সরকার এবং বিরোধী দলকে নারী পুরুষ উভয়ের স্পর্শকাতর অঙ্গ সমন্নয়ে গঠিত মানুষের মত "হিজরা" সরকার বলিলে হয়ত ভূল হইবে না। তবে টিভি পর্দায় আমাদের অনেক বিশ্লেষক আসেন তাদের কাছেও বিয়য়টি নিয়ে আলোচনা করা যাইতে পারে, উনারা জ্ঞানী ব্যক্তি তাই উনারাই ভাল বলতে পারবেন। ধন্যবাদ

বিষয়: বিবিধ

৪১৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File